ইলা পালচৌধুরী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ইলা পালচৌধুরী
জন্ম১৯০৮
কলকাতা, (বর্তমান ভারত ভারত)
মৃত্যু৯ মার্চ, ১৯৭৫
জাতীয়তাব্রিটিশ ভারতীয়
নাগরিকত্ব ব্রিটিশ ভারত
পেশারাজনীতি
পরিচিতির কারণসমাজসেবী
দাম্পত্য সঙ্গীঅমিয় পালচৌধুরী
পিতা-মাতা

ইলা পালচৌধুরী (১৯০৮ - ৯ মার্চ, ১৯৭৫) একজন বাঙালী সমাজসেবী ও রাজনীতিবিদ। তিনি নদিয়া জেলার সাংসদ ছিলেন।

পরিবার[সম্পাদনা]

ইলা পালচৌধুরী কলকাতায় জন্মগ্রহণ করেন। পিতা বিপ্রদাস পালচৌধুরী ছিলেন বাঙালি শিল্পপতি ও আধুনিক মনস্ক ব্যক্তি। তিনি নিজ কন্যাদের অসবর্ণ বিবাহ দিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছিলেন। ইলা পালচৌধুরীর বিবাহ হয় নদীয়ার অমিয়নারায়নপুরের জমিদার অমিয় পালচৌধুরীর সাথে।[১]

রাজনীতি[সম্পাদনা]

অল্পবয়েসেই কংগ্রেসী রাজনীতির সাথে জড়িত হয়ে পড়েন। দেশের কাজে নেতাজী সুভাষচন্দ্র বসুর সাথে তার ঘনিষ্ঠ যোগাযোগ ছিল। ১৯৫৪ সালে নদীয়া থেকে উপনির্বাচন এ তিনি সর্বপ্রথম লোকসভার সদস্য হন। এবং পর পর তিনবার লোকসভায় প্রতিনিধিত্ব করেছেন।[২][৩] প্রদেশ কংগ্রেস মহিলা শাখার একজন সক্রিয় নেত্রী ছিলেন তিনি। এছাড়া বিদ্যালয় প্রতিষ্ঠা, সেবাপ্রতিষ্ঠান তৈরি ইত্যাদি নানা উন্নয়নমূলক কাজের সাথে সংযুক্ত ছিলেন[১]। নদীয়া জেলার করিমপুর থানার কিশোরপুর গ্রামে তার প্রাচীন কাছারি বাড়িটি আজো বর্তমান।

মৃত্যু[সম্পাদনা]

৯ মার্চ ১৯৭৫ খৃষ্টাব্দে তিনি মারা যান।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. প্রথম খন্ড, সুবোধচন্দ্র সেনগুপ্ত ও অঞ্জলি বসু সম্পাদিত (২০০২)। সংসদ বাঙালি চরিতাভিধান। কলকাতা: সাহিত্য সংসদ। পৃষ্ঠা ৬২। আইএসবিএন 81-85626-65-0 
  2. "Krishnagar Loksabha Elections"। সংগ্রহের তারিখ 21.01.2017  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  3. ""General Elections, India, 1957- Constituency Wise Detailed Results"" (PDF)। সংগ্রহের তারিখ 21.01.17  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)