ইলা পালচৌধুরী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ইলা পালচৌধুরী
জন্ম১৯০৮
মৃত্যু৯ মার্চ, ১৯৭৫
জাতিসত্তাবাঙালি

ইলা পালচৌধুরী (১৯০৮ - ৯ মার্চ, ১৯৭৫) একজন বাঙালী সমাজসেবী ও রাজনীতিবিদ। তিনি নদিয়া জেলার সাংসদ ছিলেন।

পরিবার[সম্পাদনা]

ইলা পালচৌধুরী কলকাতায় জন্মগ্রহণ করেন। পিতা বিপ্রদাস পালচৌধুরী ছিলেন বাঙালি শিল্পপতি ও আধুনিক মনস্ক ব্যক্তি। তিনি নিজ কন্যাদের অসবর্ণ বিবাহ দিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছিলেন। ইলা পালচৌধুরীর বিবাহ হয় নদীয়ার অমিয়নারায়নপুরের জমিদার অমিয় পালচৌধুরীর সাথে।[১]

রাজনীতি[সম্পাদনা]

অল্পবয়েসেই কংগ্রেসী রাজনীতির সাথে জড়িত হয়ে পড়েন। দেশের কাজে নেতাজী সুভাষচন্দ্র বসুর সাথে তার ঘনিষ্ঠ যোগাযোগ ছিল। ১৯৫৪ সালে নদীয়া থেকে উপনির্বাচন এ তিনি সর্বপ্রথম লোকসভার সদস্য হন। এবং পর পর তিনবার লোকসভায় প্রতিনিধিত্ব করেছেন।[২][৩] প্রদেশ কংগ্রেস মহিলা শাখার একজন সক্রিয় নেত্রী ছিলেন তিনি। এছাড়া বিদ্যালয় প্রতিষ্ঠা, সেবাপ্রতিষ্ঠান তৈরি ইত্যাদি নানা উন্নয়নমূলক কাজের সাথে সংযুক্ত ছিলেন[১]। নদীয়া জেলার করিমপুর থানার কিশোরপুর গ্রামে তার প্রাচীন কাছারি বাড়িটি আজো বর্তমান।

মৃত্যু[সম্পাদনা]

৯ মার্চ ১৯৭৫ খৃষ্টাব্দে তিনি মারা যান।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. প্রথম খন্ড, সুবোধচন্দ্র সেনগুপ্ত ও অঞ্জলি বসু সম্পাদিত (২০০২)। সংসদ বাঙালি চরিতাভিধান। কলকাতা: সাহিত্য সংসদ। পৃষ্ঠা ৬২। আইএসবিএন 81-85626-65-0 
  2. "Krishnagar Loksabha Elections"। সংগ্রহের তারিখ 21.01.2017  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  3. ""General Elections, India, 1957- Constituency Wise Detailed Results"" (PDF)। সংগ্রহের তারিখ 21.01.17  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)