ইলান গিলন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইলান গিলন
নেনসেটের প্রতিনিধিত্ব
ব্যক্তিগত বিবরণ
জন্ম (1956-05-12) ১২ মে ১৯৫৬ (বয়স ৬৭)
গালাসি, রোমানিয়া

ইলান গিলন (হিব্রু ভাষায়: אִילָן גִּילְאוֹן‎, জন্ম ১২ মে ১৯৫৬) একজন ইসরায়েলি রাজনীতিবিদ। তিনি ১৯৯৯ ও ২০২১ সালে জন্য মেরেটজ এবং ডেমোক্রেটিক ইউনিয়নের একজন সদস্য হিসেবে নেসেট এ তিনবার দায়িত্ব পালন করেন।

জীবনী[সম্পাদনা]

আব্রাহাম গোল্ডস্টাইনের পুত্র গিলন[১] রোমানিয়ার গালাসিতে জন্মগ্রহণ করেন। তিনি সাত মাস বয়সে পোলিওতে ভোগেন এবং তাকে পায়ের অক্ষমতা নিয়ে চলতে হয়। তিনি নয় বছর বয়সে পরিবারের সঙ্গে ইসরাইল থেকে আলীয়ায় চলে যান এবং আশদোদে বড় হন। ১৮ বছর বয়সে অক্ষমতার কারণে তাকে ইসরায়েল প্রতিরক্ষা বাহিনীতে নিয়োগ থেকে বাদ দেওয়া হয়। কিন্তু তিনি সেবা করার অনুমতি পাওয়ার জন্য লড়াই করেন। ২৪ বছর বয়সে আইডিএফ শিক্ষা ও যুব কর্পসে সংক্ষিপ্ত স্বেচ্ছাসেবীর জন্য নিয়োগ পান। তিনি জেরুজালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক ও রাষ্ট্রবিজ্ঞান নিয়ে পড়াশোনা করেন, তবে পড়াশোনা শেষ করতে পারেননি। তিনি ১৯৯৫ সালে যুবক বয়সে প্রথম মেরেৎজ যুব সমন্বয়কারী হন। এর আগে তিনি ম্যাপাম যুব গোষ্ঠীর সভাপতিত্ব করেন। তিনি ১৯৯৩ থেকে ১৯৯৯ সালের মধ্যে আশদোদের ডেপুটি মেয়র হিসেবে দায়িত্ব পালন করেন, যেখানে তিনি শিক্ষার দায়িত্বে ছিলেন।

১৯৯৯ সালের নেসেট নির্বাচনের আগে গিলনকে মেরেটজ তালিকায় অষ্টম স্থানে রাখা হয়।[২] দলটি দশ আসন জিতে নেসেটে প্রবেশ করে। গিলন নেসেটে বেশিরভাগ কর্মকাণ্ডকে সামাজিক বিষয়ে উৎসর্গ করেন। তিনি তার আদর্শের অংশ হিসেবে "অর্থোপেডিক সমাজতন্ত্র" এর কথা বলেন। তিনি অর্থনীতি, অভ্যন্তরীণ ও পরিবেশ বিষয়ক কমিটি, নারী ও শিশু অধিকার, শ্রম কল্যাণ ও স্বাস্থ্য এবং বিদেশী শ্রমিকদের সমস্যার জন্য বিশেষ কমিটির সদস্য ছিলেন। নেসেটে প্রথম মেয়াদে গিলন ১৫টি আইন এবং সংশোধনী পাস করেন, যার মধ্যে রয়েছে সামাজিক বীমা আইনের একটি সংশোধন যা প্রতিবন্ধী অধিকারকে উন্নত করে। এটা এমন একটি আইন যেখানে (১) শ্রমিকদের ন্যূনতম মজুরি দেয়া, (২) বিবেচনা না করে আঘাত করা,(৩) প্রতিবন্ধী অধিকার আইনের সম্প্রসারণ এবং (৪) প্রতিবন্ধীদের জন্য অ্যাক্সেসযোগ্য কাঠামোর জন্য একটি অধ্যায় যুক্ত করা করা। এহুদ বারাকের বাজেটের বিপক্ষে ভোট দেওয়ার জন্য গিলনই একমাত্র মেরেটজকে "সবচেয়ে গভীরভাবে অসামাজিক" বলে উল্লেখ করে। দারিদ্র্য প্রতিবেদন প্রকাশের পর এহুদ বারাকের ডাকে সাড়া দিয়ে, গিলন বলেছিলেন "এই ধরনের বক্তব্যের জন্য আপনার একজন রেফ্রিজারেটর টেকনিশিয়ান দরকার, প্রধানমন্ত্রী নয়"।

২০০৩ সালের নির্বাচনের জন্য তাকে মেরেটজ তালিকায় সপ্তম স্থানে রাখা হয়,[৩] কিন্তু দলটি ছয় পয়েন্ট কম পাওয়ায় আসন হারায়। নেসেট ত্যাগ করার পর তিনি "বেইত হাআম" নামে একটি রেস্তোরাঁ চালু করেন। সেখানে ওয়েটাররা ইসরায়েলি যুব আন্দোলনের শার্ট পরত। ২০০৬ সালের নির্বাচনের জন্য দলের তালিকায় তাকে অষ্টম স্থানে রাখা হয়,[৪] কিন্তু দলটি পাঁচ এমকে কম হয়ে যাওয়ায় তিনি একটি আসন থেকে বঞ্চিত হন। ২০০৯ সালের নির্বাচনের আগে গিলন মেরেৎজ তালিকায় দ্বিতীয় স্থান লাভ করেন,[৫] এবং দলটি তিনটি আসন জেতার পর নেসেটে ফিরে আসে। তিনি নেসেটে মেরেটজ গোষ্ঠীর প্রধান হিসাবে দায়িত্ব পালন করেন এবং সোশ্যাল গার্ড সূচক অনুসারে সামাজিক আইনের পাঁচ শীর্ষ আইনসভার একজন হিসাবে স্থান পান।

২০১২ সালের ফেব্রুয়ারিতে গিলন মেরেৎজ নেতৃত্বের জন্য নির্বাচনী দৌড়ে ৩৭.৭% ভোট নিয়ে দ্বিতীয় স্থানে ছিলেন। আর জেহাভা গাল-অন (৬০%) এর নিচে এবং ওরি ওফির (২.৮%) এর থেকে এগিয়ে ছিলেন। তিনি ২০১৩ সালে পুনরায় নির্বাচিত হন, এবং ২০১৫ সালে আবার দলের তালিকায় দ্বিতীয় স্থানে থাকেন। [৬] ২০১৮ সালে তিনি প্রতিবন্ধী সেক্টরের নেতাদের জন্য হেনরি ভিসকার্ডি অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড জিতেন। [৭] ২০১৯ সালের ফেব্রুয়ারিতে, গিলন মেরেটজের প্রথমবারের তালিকার সবচেয়ে বেশি ভোটে জিতেন। [৮] তিনি এপ্রিল ২০১৯ সালের নির্বাচনের জন্য মেরেটজ তালিকায় দ্বিতীয় স্থান ধরে রাখেন। এ সময় দলটি চারটি আসন জিতেছিল। মেরেটজ ডেমোক্রেটিক ইউনিয়ন জোটের অংশ হিসাবে সেপ্টেম্বর ২০১৯ এর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন, গিলন জোটের তালিকায় পঞ্চম স্থানে থাকা প্রার্থী হিসাবে তার আসন ধরে রাখেন।

২০২০ সালের নির্বাচনের জন্য , মেরেটজ লেবার এবং গেশারের সাথে একটি যৌথ তালিকায় অংশ নেন। গিলন তালিকায় অষ্টম স্থানে ছিলেন, কিন্তু দলগুলি মাত্র সাতটি আসনে জয়ী হওয়ায় তার আসন হারায়। পেরেটের নেসেট পদত্যাগ কার্যকর হওয়ার পর তিনি ২৯ জানুয়ারি ২০২১ সালে আমির পেরেটজের স্থলাভিষিক্ত হয়ে তেইশতম নেসেটের সদস্য হন।[৯] তিনি তার স্বাস্থ্যের সমস্যার কারণে ২০২১ সালের মার্চ মাসে পুনরায় নির্বাচনে অংশ নেননি। [১০]

গিলন ইয়েহুদিতকে বিয়ে করেন এবং সে চার সন্তানের জনক। তার নাতি-নাতনিও আছে, তারা আশদোদে থাকে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. I'm just an ars from Ashdod: Ilan Gilon interview Walla, 22 December 2016 (হিব্রু ভাষায়)
  2. Parties and Lists ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৮ এপ্রিল ২০০১ তারিখে The Jerusalem Post
  3. Candidates for the 16th Knesset ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১২ জুলাই ২০০৭ তারিখে Israel Ministry of Foreign Affairs
  4. List of Candidates: Meretz Knesset website
  5. Meretz primaries: Ilan Gilon takes top spot Ynetnews, 15 December 2008
  6. Meretz list Central Elections Committee
  7. 2018 Henry Viscardi Achievement Awards Announced ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৫ মার্চ ২০২২ তারিখে Viscardi Centre
  8. "Meretz primary results"Ynetnews (ইংরেজি ভাষায়)। ১৪ ফেব্রুয়ারি ২০১৯। সংগ্রহের তারিখ ১৬ ফেব্রুয়ারি ২০১৯ 
  9. Gil Hoffman (২৯ জানুয়ারি ২০২১)। "Amir Peretz quits Knesset"The Jerusalem Post। সংগ্রহের তারিখ ২৭ জানুয়ারি ২০২১ 
  10. Meretz unveils new Arab woman candidate The Jerusalem Post, 4 January 2021