ইরাকে ধর্মহীনতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ইরাকে ধর্মহীনতা খুব বিরল বলে মনে করা হয়।[১] নাস্তিকরা বিশেষ করে মিলিশিয়াদের কাছ থেকে নিপীড়নের ভয় পায় এবং অনেকে তাদের পরিবার বা বন্ধুদের তাদের বিশ্বাস সম্পর্কে বলতে ভয় পায় বলে তাদের সঠিক সংখ্যা জানা যায় নি।[২] ধর্মীয় মৌলবাদ, ইসলামিক রাজনীতিবিদ ও দলগুলোর দুর্নীতি, ইরাকি বিদ্রোহ (২০০৩-১১), ইরাকি বিদ্রোহ (২০১১-২০১৩) এবং ইরাকি গৃহযুদ্ধ (২০১৪-২০১৭) এর কারণে কিছু ইরাকি তরুণ ইসলাম থেকে মুখ ফিরিয়ে নেয়।[৩][৪][৫]

ধর্মহীন ইরাকিদের তালিকা[সম্পাদনা]

  • ফয়সাল সাঈদ আল মুতার; ইরাকি বংশোদ্ভূত ব্যঙ্গশিল্পী, মানবাধিকার কর্মী এবং লেখক, যিনি ২০১৩ সালে শরণার্থী হিসেবে যুক্তরাষ্ট্রে যান।
  • বাশার ইবনে বুর্দ; উমাইয়া এবং প্রথম দিকের আব্বাসীয় যুগের কবি ।
  • রিফাত চাদিরজি; ইরাকি স্থপতি, চিত্রগ্রাহক, লেখক এবং সক্রিয়কর্মী। তিনি ইরাকের সর্বশ্রেষ্ঠ আধুনিক স্থপতি হিসাবে প্রশংসিত, এবং বাগদাদ স্কুল অফ আর্কিটেকচারে অনেক বছর ধরে শিক্ষকতা করেন।
  • সামি মিকাইল; ইরাকি-ইজরায়েলি লেখক, ইজরায়েলে প্রথমবার তিনি ইজরায়েলের পাশাপাশি একটি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র গঠনের আহ্বান জানান।
  • জামিল সিদ্দিকি আল-জাহাউই; বিশিষ্ট ইরাকি কবি ও দার্শনিক, যিনি নারী অধিকার রক্ষার জন্য পরিচিত।
  • জিম আল-খলিলি; ইরাকি-ব্রিটিশ তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী, লেখক এবং সম্প্রচারক।[৬]
  • সেলিম মাতার; সুইস-ইরাকি লেখক, ঔপন্যাসিক এবং সমাজবিজ্ঞানী। তিনি বাগদাদে জন্মগ্রহণ করেছিলেন এবং বর্তমানে জেনেভায় বসবাস করেন।
  • মুহাম্মাদ আল আমিন; ইরাকি প্রকৌশলী, মানবাধিকার কর্মী, নারী অধিকার রক্ষার জন্য পরিচিত, সমাজকর্মী এবং কৌশলবিদ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Iraqi atheists demand recognition, guarantee of their rights"Al-Monitor। সংগ্রহের তারিখ ২০১৪-০৩-২৪ 
  2. "Iraqis Shocked as Atheism Creeps in"IslamOnline। ১৭ এপ্রিল ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০১৭ 
  3. "Violence Leaves Young Iraqis Doubting Clerics"The New York Times। সংগ্রহের তারিখ ২০১২-১১-০৫ 
  4. "A life without God in Iraq: This 22-year-old atheist has been called the "Baghdad converter""albawaba। সংগ্রহের তারিখ ২০১৪-০২-০৬ 
  5. "Iraqi Secular Trend Responds to Religious Extremism"Al-Monitor। সংগ্রহের তারিখ ২০১৪-০৩-২৫ 
  6. Jim Al-Khalili। Science Explorer: Jim Al-Khalili featured in The Life Scientific। BBC Radio 4। I find it more comfortable to say I'm an atheist, and for that I probably have someone like Dawkins to thank.