বিষয়বস্তুতে চলুন

ইয়েতি এয়ারলাইন্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইয়েতি এয়ারলাইন্স
আইএটিএ আইসিএও কলসাইন
YT NYT YETI AIRLINES
প্রতিষ্ঠাকালমে ১৯৯৮; ২৬ বছর আগে (1998-05)
এওসি #037/2004
হাবত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দর
ফোকাস শহর
অধীনস্ত কোম্পানিTara Air

ইয়েতি এয়ারলাইন্স প্রাইভেট লিমিটেড (নেপালি: यती एअरलाइन्स), নেপালের রাজধানী কাঠমুন্ডুতে অবস্থিত একটি বিমান সংস্থা। এয়ারলাইনটি মে, ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং ১৭ আগস্ট ১৯৯৮ তারিখে এর এয়ার অপারেটর সার্টিফিকেট পেয়েছে। ২০১৯ সাল থেকে, ইয়েতি এয়ারলাইনস নেপাল এবং দক্ষিণ এশিয়ার প্রথম কার্বন নিরপেক্ষ বিমান সংস্থা।[১] এটি তারা এয়ারের মূল কোম্পানি। ২০২১ সালের হিসাবে, বুদ্ধ এয়ারের পরে, ইয়েতি এয়ারলাইন্স নেপালের দ্বিতীয় বৃহত্তম অভ্যন্তরীণ যাত্রীবাহী এয়ারলাইন।

ইতিহাস[সম্পাদনা]

ইয়েতি এয়ারলাইন্স ১৯৯৮ সালের মে মাসে আং শেরিং শেরপা দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল এবং ১৭ আগস্ট ১৯৯৮-এ এর এয়ার অপারেটর সার্টিফিকেট পায়। এটি দুটি ডি হ্যাভিল্যান্ড কানাডা ডিএইচসি-৬ টুইন অটার নিয়ে যাত্রা শুরু করে।

২০০৯ সালে, ইয়েতি এয়ারলাইনস সহায়ক সংস্থা তারা এয়ারের প্রতিষ্ঠা করে যার কাছে এটি নেপালের গ্রামীণ এবং পাহাড়ী বিমানবন্দরগুলিতে তার STOL অপারেশনগুলিকে আউটসোর্স করে এবং তার নিজ নিজ বিমান, DHC-6 টুইন অটার এবং ডর্নিয়ার 228s তারা এয়ারে স্থানান্তর করে।[২]

ইয়েতি এয়ারলাইন্স এবং তারা এয়ার একত্রিত হয়ে নেপালের বৃহত্তম অভ্যন্তরীণ বিমান সংস্থা গঠন করে; ২০০৮ সালের জানুয়ারী পর্যন্ত এই গ্রুপের মোট মার্কেট শেয়ারের ৬০% এর বেশি। একসঙ্গে, ইয়েতি এয়ারলাইনস এবং তারা এয়ার যেকোন নেপালি এয়ারলাইনের মধ্যে সবচেয়ে বিস্তৃত অভ্যন্তরীণ ফ্লাইট নেটওয়ার্ক রয়েছে এবং নেপালের বেশিরভাগ গন্তব্যে চলাচল করে।

বিমান বহর[সম্পাদনা]

  • ৫টি

দুর্ঘটনা[সম্পাদনা]

  • ২ বার

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Yeti Airlines becomes Nepal's first carbon neutral airline | United Nations Development Programme"UNDP (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০১-১৫ 
  2. "Yeti Airlines Pvt. Ltd"www.yetiairlines.com। ২০২৩-০১-১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-০১-১৫