ইয়াহারি ওরে নো সেইশুন লাভ কমেডি ওয়া মাচিগাত্তেইরু (মৌসুম ২)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইয়াহারি ওরে নো সেইশুন লাভ কমেডি ওয়া মাচিগাত্তেইরু
মৌসুম ২
মৌসুম ২
মারভেলাস! কর্তৃক ২০১৫ সালের ২৪শে জুন মুক্তিপ্রাপ্ত প্রথম ব্লু-রে খন্ডের প্রচ্ছদ
মূল উৎপত্তির দেশজাপান
পর্ব সংখ্যা১৩ + OVA
মুক্তি
মূল চ্যানেলটিবিএস
মূল মুক্তির তারিখ৩ এপ্রিল ২০১৫ (2015-04-03) –
২৬ জুন ২০১৫ (2015-06-26)
মৌসুম কালক্রম
← পূর্ববর্তী
মৌসুম ১
পরবর্তী →
মৌসুম ৩

'ইয়াহারি ওরে নো সেইশুন লাভ কমেডি ওয়া মাচিগাত্তেইরু: জোকু' হলো ২০১৫ সালে মুক্তিপ্রাপ্ত একটি হাস্যরসাত্মক জাপানীজ অ্যানিমে, যা ওয়াতারু ওয়াতারির লেখা লাইট নভেল "ইয়াহারি ওরে নো সেইশুন রাবুকোমে ওয়া মাচিগাত্তেইরু" থেকে কেন্দ্রীভূত হয়েছে। এর প্রথম মৌসুম ২০১৩ সালে বেরিয়েছিল।[১][২] সাংস্কৃতিক অনুষ্ঠান সমাপ্তির পর সওবু হাই স্কুলের ছাত্র ছাত্রীরা আরেকবার সাধারন জীবনযাপন করার প্রস্তুতি নেয়। পড়ন্ত ঋতুতে হাচিমান হিকিগায়া, ইউকিনো ইউকিনোশিতা আর ইউ ইউগাহামা তাদের পরিসেবা সংঘের দায়িত্ব পালনের মাধ্যমে জীবনে নতুন গতিধারা আনে।

এই মৌসুমটি ফিল. স্টুডিও দ্বারা জনিত হয়েছে এবং এর পরিচালনা করেছেন কেই ওইকাওয়া। শোতারো সুগা সিরিজটি রচনা করেছেন, চরিত্র পরিকল্পনায় ছিলেন ইউচি তানাকা, সঙ্গীত দিয়েছেন মোনাকা এবং সাউন্ড পরিচালনা করেন সাতোশি মোতোয়ামা।[৩] তেরো পর্বের এই মৌসুমটি ২০১৫ সালের ৩ই এপ্রিল থেকে ২৬শে জুন পর্যন্ত টিবিএস-এ সম্প্রারিত হয়। তবে পরবর্তীকালে এমবিএস, সিবিসি, টিইউটি এবং বিএস-টিবিএস-এও এটির সম্প্রচারন হয়।[৪] উত্তর আমেরিকা ও বিশ্বের বিশেষ কিছু নির্বাচিত স্থানে ক্রাঞ্চিরোল এই মৌসুমটি অনলাইনে যুগপৎভাবে সম্প্রচার করেছিল।[৫][৬][৭] এর আগে অবশ্য অস্ট্রেলিয়ায় ও নিউ জিল্যান্ডে এইরকম সম্প্রচার করতে অ্যানিমেল্যাব মৌসুমটি অধিগ্রহণ করে।[৮] উত্তর আমেরিকায় হোম মিডিয়া রিলিজ করতে ও তাছাড়াও ডিজিটাল আউটলেটের মাধ্যমে মৌসুমটির খ্যাতি ছড়াতে সেন্টাই ফিল্মওয়ার্কস পুরো মৌসুমটিকে নিজেদের দত্তাধিকরে নিয়ে নেয়।[৯]

এই মৌসুমের ৬টি থিম সংগীত আছে: একটি ওপেনিং থিম, তিনটি এন্ডিং থিম ও দুটি ইনসার্ট সংগিত। মূল ওপেনিং থিমটি হলো নাগি ইয়ানাগির গাওয়া "হারুমোদোকি" (春擬き,, সিউডো-স্প্রিং)[১০][১১] এবং মূল এন্ডিং থিমটি হলো "প্রতিদিনের পৃথিবী. (エブリデイワールド)" যেটি গেয়েছে ইউকিনো ইউকিনোশিতা (সাওরি হায়ামি) এবং ইউ ইউগাহামা (নাও তোয়ামা)।[১২] ইউ ইউগাহামা (তোয়ামা) চতুর্থ পর্বের এন্ডিং থিম "প্রতিদিনের পৃথিবী -বালাড অ্যারেঞ্জ-ইউ সোলো ভের. (エブリデイワールド -বালাড অ্যারেঞ্জ-ইউ সোলো ভের.)" গেয়েছেন। এছাড়াও এটিকে ত্রয়োদশ পর্বের শেষেও যুক্ত করা হয়েছে। অপরদিকে, সপ্তম পর্বের এন্ডিং "প্রতিদিনের পৃথিবী -বালাড অ্যারেঞ্জ-ইউকিনো সোলো ভার. (エブリデイワールド -বালাড অ্যারেঞ্জ-ইউকিনো সোলো ভার.)" গেয়েছেন ইউকিনো ইউকিনোশিতা (হায়ামি)। প্রথম পর্বের ইনসার্ট সংগীত হিসেবে হায়মি আর তোয়ামা "বিটার বিটার সুইট" গানটি একসাথে প্রদর্শন করেছেন।

ইয়ানাগির "ইউকিতোকি" (ユキトキ) ইনসার্ট সংগীতটি দশম পর্বে ব্যবহৃত করা হয়েছে।

পর্ব তালিকা[সম্পাদনা]

ক্রমিক নং. শিরোনাম[ক]
মূল জাপানিজ শিরোনাম
মূল মুক্তিকাল[খ] Refs.
"কেউ জানে না যে তারা কেন পরিসেবা সংঘে এসেছিল"
"নাজে কারেরা গা হোশি বু নি কিতা নো কা দারেমোশিরানাই" (何故、彼らが奉仕部に来たのか誰も知らない。)
৩ এপ্রিল ২০১৫ (2015-04-03)[১৪][১৫]
সওবু হাই স্কুলের চঞ্চল আবহাওয়া ধীরে ধীরে সাম্প্রতিক উৎসবগুলির পর স্থির হতে থাকে; এমন সময় সবার নজর স্কুল থেকে অনুষ্ঠিত কিয়োতো ভ্রমণের দিকে ঘুরে যায়। পরিসেবা সংঘ যখন এই ভ্রমনের বিষয়ে আলোচনা করতে বসে, হায়াতো হায়ামা ও কাকেরু তোবে এক অনুরোধ নিয়ে আসে। কাকেরু চায় যে হিনার সাথে তার প্রেম নিবেদনের জন্যে পরিসেবা সংঘ তাকে সাহায্য করুক। হাচিমান হিকিগায়া অনুরোধটি মেনে নেয় এবং কাকেরুর প্রবৃত্তির বিষয়ে বিবেচনা করার আগে একজন মেয়েকে প্রেম নিবেদনের ঝুঁকিপূর্ন দিকগুলো ব্যাখ্যা করে দেয়। সেই দিনই, ইউ ইউগাহামা এই ভ্রমনকে প্রেম প্রস্তাবনার জন্যে সদ্ব্যবহার করার পরিকল্পনা দেয়, কিন্তু মাঝখানে হিনা চলে আসে। সে খালি তার সহপাঠীদের দলকে প্রসংশা করে। সওবু হাই স্কুল এরপর অবশেষে কিয়োতোতে এসে পৌঁছয় এবং ইউ ও হাচিমান, কাকেরুর সাথে হিনাকে একসঙ্গে করার চেষ্টা করতে থাকে। পরে তারা শিজুকা হিরাতসুকাকে হোটেল থেকে লুকিয়ে পালাতে লক্ষ্য করে, যদিও সে তাদেরকে এই পলায়নের ব্যাপারে চুপ থাকতে বলে। ঘটনাচক্রে, হাচিমান শেষপর্যন্ত ইউকিনোকে তার হোটেলে ফিরে যেতে সাহায্য করে।।
"তাদের ভালোবাসা কারোর কাছেই পৌঁছবে না"
"কারে তো কানোজো নো কোকুহাকু ওয়া দারেনিমো তো দোকানাই" (彼と彼女の告白は誰にも届かない。)
১০ এপ্রিল ২০১৫ (2015-04-10)[১৬][১৭]
ভ্রমনের দ্বিতীয় দিনে, এক দোকানে হাচিমানের সাথে ইউমিকো মিউরার দেখা হয়ে যায়। সে হাচিমানকে জানায় যে হিনা এখনো পর্যন্ত প্রত্যেকজনকে প্রত্যাখ্যান করেছে যারা যারা তাকে ভালোবাসার চেষ্টা করেছে। পরদিন, সবাই আরাশিয়ামা-তে রওনা দেয়, যেখানে হায়াতো হাচিমানের উপর নিজের দূর্বল মানসিকতার বিষয়ে ভরসা করে কারন তার ধারনায়, কাকেরুর প্রেম নিবেদন তাদের দলে এক বিশেষ অবিচ্ছিন্নতার সৃষ্টি করবে। এটিকে ঠেকাতে হায়াতো হাচিমানের কাছে অনিচ্ছুকভাবে অনুরোধ করে। এইদিন রাত্রে কাকেরুর প্রেম নিবেদনের জন্যে সওবু শিক্ষার্থীরা নীরবে তাদের পর্যবেক্ষণ করতে থাকে। কিন্তু হাচিমান আরেকবার তার সম্মানের বিসর্জন দিয়ে হিনাকে এক মিথ্যা ভালোবাসার প্রস্তাব দেয়। হিনা তাকে প্রত্যাখ্যান করে এবং ব্যাখ্যা করে যে সে বর্তমানে কারোর সাথে কোনো সম্পর্কই তৈরি করতে চায়না। কাকেরু এরপর হাচিমানকে ধন্যবাদ জানায় তাকে প্রত্যাখ্যানের লজ্জাবোধ থেকে রক্ষা করার জন্যে। হিনাদের গোটা দলকে অবিচ্ছিন্ন হওয়া থেকে বাঁচালেও ইউকিনো ঘৃণিত হয় হাচিমানের এইরকম পদ্ধতি অবলম্বনের জন্যে এবং ইউ কাঁদো কাঁদো স্বরে জানায় যে অন্যদের বাঁচাতে গিয়ে যেভাবে হাচিমান নিজেকে হেয় করে, তাতে যারা তাকে ভালোবাসে, তাদের কিরকম মাত্রায় কষ্ট হয়। পরদিন হিনা হাচিমানকে ধন্যবাদ জানায় তাদের দলকে অখণ্ড রাখার জন্যে।।
"নিঃশব্দে, ইউকিনোশিতা ইউকিনো তার সিদ্ধান্ত নেয়"
"শিজুকা নি, ইউকিনোশিতা ইউকিনো ওয়া কেতসুই সুরু" (静かに、雪ノ下雪乃は決意する。)
১৭ এপ্রিল ২০১৫ (2015-04-17)[১৮][১৯]
স্কুল আবার শুরু হয় এবং টু-এফ এর ছাত্রছাত্রীরা পূর্ববর্তী ভ্রমনের অভিজ্ঞতাকে উপেক্ষা করে নিজেদের স্বাভাবিক মিথষ্ক্রিয়া বজায় রাখতে থাকে। তবে বিপরীত দিকে, পরিসেবা সংঘে হাচিমান আর ইউকিনোর মধ্যে তীব্র উত্তেজনা ক্রমশ বৃদ্ধি পাওয়া শুরু করে। ঠিক এইসময় মেগুরি শিরোমেগুরি এবং ইসশিকি ইরোহা পরিসেবা সংঘে প্রবেশ করে সাহায্য চায়। শুধুমাত্র একটি মজার জন্যে ইসশিকিকে আসন্ন ছাত্র-পরিষদের সভাপতি হওয়ার নির্বাচনে দাড়াতে হয়, তাই সে চায় এই নির্বাচনে হারতে। সব বুঝে হাচিমান প্রস্তাব দেয় যে সমালোচনামূলক ভঙ্গিতে নির্বাচনে দাড়ালে সে খুব সহজেই হেরে যাবে। কিন্তু ইউকিনো এই পদ্ধতি শুনে আবারও খুব রেগে যায় ও হাচিমানের পার্শ্বীয় চিন্তাভাবনার জন্যে তাকে নিন্দা করে। কিছুপরে ইউকিনো শিজুকার কাছে বর্তমান সংঘ-প্রতিযোগিতার পরিস্থিতি জানতে এলে শিজুকাও হাচিমানকে তার পদ্ধতি সম্বন্ধে সাবধান করে দেয়। হতাশাজনকভাবে এরপর হাচিমানের সাথে হারুনো ইউকিনো আর দুই মিডল স্কুলের বান্ধবী - কাওরি ওরিমোতো ও চিকা নাকামাচির দেখা হয়ে যায়। পরবর্তী পরিসেবা সংঘ সভায় হাচিমান ইউকিনোকে তাড়না দেয় তার ত্রুটিপূর্ণ পরিকল্পনা গঠনের জন্যে যা ইসশিকিকে ভবিষ্যত জটিলতার মধ্যে আরো বেশি জড়িয়ে দিতে পারে। কিন্তু অপরদিকে ইউকিনোও তর্ক করে যে হাচিমানের পরিকল্পনা এইসমস্ত জটিলতা থেকে কোনোভাবেই ইসশিকিকে উদ্ধার করতে পারবে না। হাচিমানের পরিকল্পিত পদ্ধতির বিষয়ে ইউকিনো তাকে তীব্র অপমান করে, ফলে সে সভা পরিত্যাগ করে। কিছুপরে, ইসশিকি হাচিমানকে খুঁজে পায় ও তাকে বলে যে সে আপাতত অশান্তি-ঘেরা পরিসেবা সংঘকে নিয়ে বেশ চিন্তিত হয়ে পড়েছে। তবে হাচিমান বিশ্বাস রাখে যে সে অবশ্যই সমস্তকিছু ঠিক করার চেষ্টা করবে।।
"আর ইউগাহামা ইউ তার সিদ্ধান্ত জানায়"
"সোশিতে, ইউগাহামা ইউ ওয়া সেনগেন সুরু" (そして、由比ヶ浜結衣は宣言する。)
২৪ এপ্রিল ২০১৫ (2015-04-24)[২০][২১]
হাচিমানকে হায়াতো আমন্ত্রন জানায় কাওরি, চিকা ও তার সাথে বেড়াতে বেরোনোর জন্যে। কিন্তু সে সঙ্গে সঙ্গে তা প্রত্যাখ্যান করে দেয়, কারন তখন হারুনা তাকে ইতিমধ্যেই বেশ চাপে ফেলে দিয়েছিল। তবুও শেষপর্যন্ত এক বিকেলে চারজনে বেড়াতে যায় এবং বেড়াতে গিয়ে কাওরি ও চিকা হাচিমানকে নিয়ে অবিরাম মজা করে চলে। সন্ধ্যার সময় একটি স্থানীয় কাফেতে এই পরিস্থিতি এক চরম পর্যায়ে পৌঁছোয়, যখন হাচিমানকে অখন্ড রাখতে হায়াতো বাকি দুজনের তীক্ষ্ণ বিরুদ্ধাচারণ করে। নির্বাচনের বিষয়ে আলোচনার করার পরিবর্তে সেই মেয়েদের বিরুদ্ধাচারণ করায় ইউকিনো হায়াতোকে নিন্দা করে। হারুনো এদিকে খালি এইসমস্ত সমস্যার মধ্যে আরো ইন্ধন যুগিয়ে দেয়। ফলে, হায়াতো ক্ষমাপ্রার্থী হয় এইরকম অসন্তোষজনক পরিস্থিতি তৈরি করার জন্যে, কারন সে প্রকৃতপক্ষে চেয়েছিল হাচিমান তার আত্মত্যাগের বিনিময়ে অপরকে সাহায্য করার প্রবণতা হ্রাস করুক। হাচিমান কিন্তু এই কথা শুনে বেশ রেগে যায় কারন সে মনে করে যে তার পদ্ধতিগুলো শুধুমাত্র তার একার দায়িত্ব, অতএব কাউকে ভারাক্রান্ত হতে হবে না তার জন্যে। পরদিন ইউকিনো নির্বাচনে দাড়ানোর সিদ্ধান্ত নেয় যাতে তার জয়লাভের মাধ্যমে ইসশিকির অনুরোধ রক্ষা হয়। পরিসেবা সংঘের ভবিষ্যতের কথা চিন্তা করে ইউও নির্বাচনে দাড়াবে বলে ঠিক করে। দুজনের এইরকম সিদ্ধান্তের ফলে হাচিমান অস্বস্তিপূর্ণতায় জড়িয়ে যায়।।
"চায়ের গন্ধ আর সেই ঘরের বাতাসে ভাসে না"
"সোনো হেয়া নি ওয়া, কোচা নো কাওরি ওয়া মো শি নাই" (その部屋には、紅茶の香りはもうしない。)
১ মে ২০১৫ (2015-05-01)[২২][২৩]
হাচিমান তার বোন কোমাচি হিকিগায়ার থেকে সাম্প্রতিক ঘটনাগুলির বিষয়ে পরামর্শ নিতে আসে এবং তখন কোমাচি তার সাহস ফিরিয়ে দিয়ে পরিসেবা সংঘে ইউকিনো আর ইউকে অবিচ্ছিন্ন রাখার অনুরোধ করে। হাচিমান পরদিন দুপুরে ইয়োশিতেরু জায়মোকুজা, সায়কা তোতসুকা, সাকি কাওয়াসাকি ও কোমাচিকে সঙ্গে নিয়ে স্কুল-পরিষদ নির্বাচনের সম্বন্ধে আলোচনা করে। তারা সকলে হাচিমানকে উপলদ্ধি করায় যে তার পূর্ববর্তী পরিকল্পনা শুধুমাত্র ইসশিকির সম্মানই ধূলিসাৎ করে ফেলতো। হাচিমান এরপর নির্বাচনের সম্ভাব্য প্রার্থীদের নিয়ে সাকিকে একটি তালিকা প্রস্তুত করতে বলে ও ইয়োশিতেরুর মাধ্যমে একটি বেনামী সোশ্যাল মিডিয়া প্রচার সম্পাদনা করে। সেইদিন, হাচিমান চালাকির সাথে বৈপরীত্য মনোবিদ্যার ব্যবহার ও সোশ্যাল মিডিয়ার ভুয়ো পরিসংখ্যান দেখিয়ে ইসশিকিকে সভাপতিত্ব পদের জন্য নির্বাচন গ্রহণ করতে বাধ্য করায়। কিছুপরে হাচিমান এই কৃত্রিম পরিসংখ্যান ইউ আর ইউকিনোকে দেখায় ও তাদের নির্বাচন থেকে সরে আসার জন্যে সন্তুষ্ট করে যেহেতু ইসশিকি অচিরেই নির্বাচন জিততে চলেছে। ইউ কিন্তু এইবার হাচিমানের পদ্ধতি কিছুটা বুঝতে পারে ও তাই তাকে ধন্যবাদ জানায়। এদিকে ইসশিকি মনে করে যে তার নির্বাচন জেতাটিকে সবাই সমর্থন করে তাই তার আর কোনো প্রতিযোগিতামুলক চাপ নেওয়ার প্রয়োজন নেই (কিন্তু প্রতিযোগিতা বাস্তবে অবশ্যই ছিল) এবং অবশেষে সে সতিই নির্বাচন জিতে যায়। অতএব জীবন থেমে থাকে না, সেটা আরো এগিয়ে যেতে থাকে।।
"সভা চলে কিন্তু এগোয় না"
"সুতসুগানাকু, কায়গি ওয়া ওদোরি, সারেদো সুসুমা জু" (つつがなく、会議は踊り、されど進まず。)
৮ মে ২০১৫ (2015-05-08)[২৪][২৫]
সাম্প্রতিক ঘটনাগুলি থেকে পরিসেবা সংঘ তাদের স্বাভাবিক পরিস্থিতি বজায় রাখার দৃঢ় প্রচেষ্টা চালায়। তাই হায়াতোর সহপাঠি দলকে অনুসরন করে তাদের মতোই হাচিমান নিজের সংঘ সদস্যদের সাথে মিশুকে ভাবটা আনার চেষ্টা করে। এমন সময়, ইসশিকি পরিসেবা সংঘে আসে ও ক্রিসমাস অনুষ্ঠানে কাইহিন স্কুলের যৌথ উদ্যোগে তাদের সাহায্য চায়। যখন ইউকিনোর অবস্থা ভালো ঠেকে না হাচিমানের কাছে, তখন সে সংঘের হয়ে এই অনুরোধ প্রত্যাখ্যান করে, কিন্তু ব্যক্তিগতভাবে ইসশিকিকে এই বিষয়ে সাহায্য করার হাত বাড়িয়ে দেয়। সেদিন এক স্থানীয় সম্প্রদায় কেন্দ্রে সওবু স্কুল ও কাইহিন স্কুল অনুষ্ঠান পরিকল্পনার জন্যে বৈঠকে বসে। কাইহিন শিক্ষার্থীদের অনর্গল অর্থহীন বাক্যপ্রলাপ শুনে হাচিমান বেশ জটিলতায় পড়ে যায় এবং এদিকে শুধুমাত্র তাদের কেন্দ্রীয় উপস্থাপনার উপর নির্ভর করে ইসশিকি বিপরীত দলের সমস্ত চিন্তাধারাকে সমর্থন করে, ফলে সওবু সদস্যরা খুব হতাশ হয়ে যায়। পরদিন, হাচিমান কাইহিনদের সাথে একটি ভিন্ন পদ্ধতিতে কথাবার্তা সম্পন্ন করার চেষ্টা করে কিন্তু অন্যরা খালি তার ধারনার দ্বিগুণ ভুল ব্যাখ্যা দিয়ে বসে, ফলে সেখানে এক অপ্রত্যাশিত গোলযোগের সৃষ্টি হয়। কোনো অগ্রগতি অর্জন করতে না পারায় সেইদিন কাওরি হাচিমানকে পাকড়াও করে এবং যখন সে জানতে পারে যে হাচিমান স্কুলের পরিসেবা সংঘের একজন সদস্য, তখন সে তাকে নিয়ে বিদ্রুপের হাসি হাসতে থাকে।।
"তবে ঘরটি তার প্রত্যহ জীবনের খেলা চালিয়েই গেলো"
"সারেদো, সোনো হেয়া ওয়া ওয়ারি নু নিচিজো ও এনজিতসুজুকেরু" (されど、その部屋は終わらぬ日常を演じ続ける。)
১৫ মে ২০১৫ (2015-05-15)[২৬][২৭]
এক দুপুরে ইউ পরিসেবা সংঘকে নিয়ে বিলাপ করে এবং কিছুপরে হাচিমান ইসশিকিকে খুঁজতে বেরোয় কারন সেসময় সে কাইহিন-সওবু সভায় অনুপস্থিত ছিল। পথে হায়াতোর সঙ্গে হাচিমানের একে অপরকে সাহায্য করা নিয়ে এক অনৈচ্ছিক আলোচনা হয়। ইসশিকি পরে এসে সভায় উপস্থিত হলে তারা জানতে পারে যে তামানাওয়া তাদের কিছু কাজ কতকগুলি গ্রেড-স্কুলারদের দিয়ে দিয়েছে। হাচিমান এরপর তামানাওয়াকে দিয়ে সম্ভাব্য ধারনাগুলি হিসাব করে সেগুলিকে অপসারণ করার চেষ্টা চালায়, কিন্তু সে দাবি জানায় যে বাকি সকলকে আসন্ন অনুষ্ঠানের জন্যে আইডিয়া দেওয়া উচিত। সায়কার সাথে এক অপ্রত্যাশিত সাক্ষাৎকারের ফলে হাচিমান নিজেকে প্রশ্ন করে যে সে কি জন্যে সকলকে সাহায্য করছে। পরের সভায় হাচিমানকে সওবু পরিষদের অধিনায়ক বানানো হয়। ফলে ইসশিকির জন্যে হাচিমান তামানাওয়াকে দিয়ে অনুষ্ঠানের সমস্ত আইডিয়া আরেকবার ব্যাখ্যা করিয়ে দেয় যাতে সে সব পরিষ্কারভাবে বুঝতে পারে। এরপর হাচিমান অনুষ্ঠানের সাজসজ্জার জন্যে রুমি সুরুমিকে সাহায্য করে এবং তখন চিন্তা করতে বসে যে তার পূর্ববর্তী পদ্ধতিগুলো অপরের উপর কতটা প্রভাব ফেলেছিল। এরই মাঝখানে তার সাথে ইউকিনোর হঠাৎ দেখা হয়ে যায় ও ইসশিকির অনুরোধ মেনে নেওয়ার কথা জানতে পেরে সে তাকে পরামর্শ দেয় যে তার আর ইউ এর জন্যে হাচিমানকে সমানভাবে চিন্তা করতে হবে না। ইউকিনো হাচিমানকে এই বোঝা থেকে চাপমুক্ত করতে কিছুসময়ের জন্যে সংঘ থেকে বিরতি নিতে বলে।।
"তবুও, হিকিগায়া হাচিমান"
"সোরেদেমো, হিকিগায়া হাচিমান ওয়া" (それでも、比企谷八幡は。)
২২ মে ২০১৫ (2015-05-22)[২৮][২৯]
শিজুকা হাচিমানকে বাড়ি যাওয়ার পথে দেখতে পায় এবং তখন সে তাকে বোঝায় যে তার মূল আবেগপ্রবণ সমস্যাগুলোর কারণেই ইউকিনো আর ইউকে বাঁচাতে গিয়ে সে পরিসেবা সংঘে ফাটলের সৃষ্টি করেছে। শিজুকা তাকে তার অনুভূতিগুলো পুনরায় ভাববার চেষ্টা করতে বলে, যতক্ষণ না সে উপলদ্ধি করতে পারে যে আসলে সে কি চায়। সেইদিন, হাচিমান স্বীকার করে যে তার সকল পরিকল্পনাগুলি ইউকিনো আর ইউকে বহু সমস্যায় ফেলেছে, কিন্তু ইউকিনো এই স্বীকারোক্তি মেনে নেয় না। ইউ তখন ইউকিনোর অন্যায় আচরণের জন্যে প্রায় কেঁদে ওঠে, ফলে ইউকিনো কদুত্তর দেয় যে ইউও নিজের প্রকৃত অনুভূতিগুলো নিজের মধ্যে চেপে রেখে দোষ করেছে। হাচিমান এরপর বুঝতে পারে যে শুধুমাত্র একজনের কথা চিন্তা না করা বলতে শিজুকা আসলে তখন কি বুঝিয়েছিল। চোখের জলে হাচিমান প্রকাশ করে যে সেও চায় তার আশেপাশের লোকজনদের অনুভূতি বোঝবার। হাচিমানের এইরকম অস্বাভাবিক কথার পরিণামে ইউকিনোর সাথে তার আরেক ঝগড়ার সৃষ্টি হয়। ইউকিনো যখন উপলদ্ধি করে যে সে কোনো ব্যক্তিরই আসল মনের কথা বুঝতে পারে না, তখন সে ভেঙ্গে পড়ে এবং ছাদের দিকে ছুটে যায়। হাচিমান আর ইউও তাকে ধরতে পেছন পেছন ধাওয়া করে। ইউকিনোকে খুঁজে পেয়ে ইউ তার কাছে নিজের মনোবৃত্তি প্রকাশ করে যে তাদের সকলকে পরস্পরের সঙ্গে আরো বেশি খোলাখুলিভাবে কথা বলা উচিত। এই কথা শুনে ইউকিনো যেন নিজেকে ফিরে পায় ও সে হাচিমানকে সাহায্য করবে বলে ঠিক করে।।
"আর তাই, ইউকিনোশিতা ইউকিনো"
"সোশিতে, ইউকিনোশিতা ইউকিনো ওয়া" (そして、雪ノ下雪乃は。)
২৯ মে ২০১৫ (2015-05-29)[৩০][৩১]
ইসশিকির সাথে দেখা করবার আগে হাচিমান পূর্ববর্তী কাইহিন-সওবু আলোচনাগুলি ইউকিনো আর ইউকে বুঝিয়ে দেয়। সব শুনে ইউকিনো বোঝে যে আসন্ন ক্রিসমাস অনুষ্ঠান সর্বনাশা রূপ নিতে চলেছে, তাই তারা চারজনে এই বিষয়ে কথা বলতে শিজুকার কাছে যায়। শিজুকা তাদের ডেসটিনি ল্যান্ড অ্যামিউসমেন্ট পার্কের ক্রিসমাস ইভেন্টে যাওয়ার টিকিট দেয় যাতে তারা সবকিছু পর্যবেক্ষণ করে স্কুলের অনুষ্ঠানের জন্যে নতুন আইডিয়া খুঁজে পেতে পারে। ইউ তার সাথে এযাত্রায় হায়াতো, ইউমিকো, হিনা আর কাকেরুকেও নিয়ে আসে। তারা সকলে একটি স্পেস রাইড আর পান্ডা বিয়ার রাইডে চড়ে একসাথে ছবি তোলা শুরু করে, যেখানে হাচিমান বুঝতে পারে যে ইসশিকি হায়াতোর সাথে ফ্লার্ট করার চেষ্টা করছে। পরিসেবা সংঘ এরপর কোমাচির জন্যে কিছু উপহার নিয়ে যেতে একটি গিফ্টের দোকানে আসে এবং সেই সুযোগ নিয়ে ইউ হাচিমানের আরো কাছে আসার চেষ্টা করে। অপর একটি রাইডে উঠে হাচিমান আর ইউকিনো বাকিদের থেকে আলাদা হয়ে গেলে তখন হারুনোর সাথে তার সম্পর্কের বিষয়ে ইউকিনো একটু বেশি খোলাখুলিভাবে হাচিমানের সঙ্গে কথা বলে। ইউকিনো তাকে জানায় যে হারুনোর ভালো গুনগুলি নিয়ে সে প্রায়ই চিন্তা করে আর ভাবে কেন তার সেগুলো নেই; তার চিন্তার সারি এমনকি হাচিমানের সাথেও যুক্ত হয়ে যায়। আতশবাজি খেলা দেখার জন্যে কিছুপরে তারা বাকিদের কাছে আবার ফিরে আসতে পারে এবং যখন সকলে বিহ্বল ছিল, হাচিমান কিছুদূরে হায়াতোর সাথে ইসশিকিকে দেখতে পায় যে কাঁদতে কাঁদতে সেখান থেকে ছুটে চলে যায়।।
১০"যে আলো তাদের হাতকে আলোকিত করে"
"সোরেজোরে নো, তেনোহিরা নো নাকা নো আকারি গা তেরাসু মোনো ওয়া" (それぞれの、掌の中の灯が照らすものは。)
৫ জুন ২০১৫ (2015-06-05)[৩২][৩৩]
হায়াতোর কাছ থেকে প্রত্যাখ্যাত হয়ে তাকে বাড়ি নিয়ে যাওয়ার জন্যে ইসশিকি হাচিমানকে জোর করে এবং তাকে জানায় যে পরিসেবা সংঘে হায়াতোর আকস্মিক উদ্ভেদই ইসশিকিকে আজ এই দুঃসময়ে নিয়ে এসেছে। স্কুলে পরিসেবা সংঘের সাথে হাচিমান ছাত্র-পরিষদের সাক্ষাৎ করায় ও আসন্ন অনুষ্ঠানে কোনো বিপর্যয় না আনার জন্যে কাইহিন-সওবু বৈঠকে এক কঠোর পরিবর্তন নেওয়ার সিদ্ধান্ত নেয়। কিন্তু পরের সভায় সওবু সদস্যরা সেইরকম ব্যবস্থা গ্রহণ করতে গেলে তামানাওয়া তাদের পদ্ধতি বাঁচাল করে দেয়। তখন হাচিমান তাদের সকলকে ইউকিনো কর্তৃক প্রাপ্ত দায়বদ্ধতা থেকে সরিয়ে নিয়ে আসার প্রস্তাব দেয় কারন সে ভালোভাবেই জানে যে তারা ইউকিনোর সমস্ত দায়িত্ব পালনে অক্ষম। এর ফলে সভায় উপস্থিত সবাই সন্তুষ্ট হয় এবং একটি নাটক আর বাদ্যযন্ত্র সহযোগে সংগীত উপস্থাপনা করার সিদ্ধান্ত নেওয়া হয়। অবশেষে বড়দিনে, ইসশিকি অনুষ্ঠানের দায়িত্ব নেয় ও সকলে অনুষ্ঠানটিকে সুন্দরভাবে সফল করে তোলে। এক সপ্তাহ পরে পরিসেবা সংঘ নতুন বছরে ঘুরতে বেরোয়, যেখানে হাচিমান এই মরসুমটি ইউকিনোকে নিজের পরিবারের সাথে কাটানোর পরামর্শ দেয়। পরদিন ইউকিনোর জন্মদিনের জন্যে হাচিমান আর ইউ কিছু উপহার কিনতে বেরোয় , কিন্তু হারুনো আর হায়াতোর সাথে তাদের দেখা হয় যায়; তারা সেখানে তখন তাদের মা বাবার জন্যে অপেক্ষা করছিল। হারুনো এরপর ইউকিনোকেও সেখানে ডেকে নিয়ে আসে, যদিও সে বেশ বিরক্তই হয়ে পড়েছিল। ইউকিনোর উন্মনা পারিবারিক সম্পর্ক আরো ফুটে ওঠে যখন সেখানে তার মা এর আগমন ঘটে।।
১১"সর্বদা, হায়াতো হায়ামা প্রত্যাশাপূরন করে"
"ইতসুদেমো, হায়াতো হায়ামা ওয়া কিতাই নি কোতায়তে ইরু" (いつでも、葉山隼人は期待に応えている。)
১২ জুন ২০১৫ (2015-06-12)[৩৪][৩৫]
নতুন সেমিস্টারে প্রবীণ ছাত্রছাত্রীরা কলা বিভাগে নিজেদের পড়াশোনার বিশেষ প্রভাব ফেলানোর চেষ্টা করাকালীন তাদের কানে এক গুজব রটে যায়; শোনা যায় যে ইউকিনো আর হায়াতোর মধ্যে এক প্রেমের সম্পর্ক তৈরি হয়েছে। ফলে হায়াতোর জন্যে ইউমিকো পরিসেবা সংঘে এসে কান্নায় ভেঙ্গে পড়ে যেহেতু সে তার সাথে বিচ্ছেদের উদ্বেগজনিত ভয় পেয়েছিল, কারন তাদের কাছে হায়াতো এখনো পর্যন্ত নিজের ভবিষ্যৎ পরিকল্পনা প্রকাশ করেনি। হাচিমান এরপর চেষ্টা করে হায়াতোকে সরাসরি এব্যাপারে জিজ্ঞাসা করার যে সে কি বিভাগ নিয়ে তার পড়াশোনা চালাতে যায়, কিন্তু হাচিমান তাতে ব্যর্থ হয়। পরে ছাত্র-পরিষদে হারুনোকেও হাচিমান এবিষয়ে প্রশ্ন করে, কিন্তু সেও কিছু বলে না। ঘটনাচক্রে হাচিমান সিদ্ধান্ত নেয় স্কুলের বার্ষিক উইন্টার ম্যারাথন দৌড়কে কাজে লাগিয়ে হায়াতোকে সে বিজ্ঞান বিভাগ নিতে বাধ্য করাবে। তবে এর ফলে শুধুমাত্র অপ্রত্যাশিতভাবে হাচিমানের প্রতি হায়াতোর হীনমন্যতাই প্রকাশিত হয় এবং সে হাচিমানের কথার ঠিক বিপরীত কাজটি করবে বলে সিদ্ধান্ত নেয়। এরপর হায়াতো ম্যারাথন দৌড়টি জেতে ও ইসশিকি আর ইউমিকোকে ধন্যবাদ জানানোর মাধ্যমে তার সম্পর্কে গড়ে ওঠা গুজবের নিষ্কাশন ঘটায়। গুজবের জন্যে সে ইউকিনোর কাছ থেকেও পরবর্তীকালে ক্ষমা চায়। হায়াতো অবশেষে হাচিমানকে জানায় যে সে কিজন্যে নিজের ভবিষ্যৎ চিন্তাভাবনা তার স্থিতিশীল দলের থেকে লুকিয়ে রেখেছিল। হায়াতো জানতো যে সে তার নির্বাচন সকলকে জানালে দলের সবাই নিজেদের সিদ্ধান্ত তার উপর চাপিয়ে দিতো, ফলে তার গর্ব আঘাতপ্রাপ্ত হতো।।
১২"যদিও সঠিক উত্তরটি এখনও তার নাগালের বাইরেই থেকে থাকে, কিন্তু আসল জিনিসটি বরাবরের জন্যে ভূলই রয়ে যায়"
"ইমাদা, কারে নো মোতোমেরু কোতায় নি ওয়া তে গা তোদোকা জু, হোনমোনো ওয়া মাচিগাইসুজুকেরু" (未だ、彼の求める答えには手が届かず、本物はまちがい続ける。)
১৯ জুন ২০১৫ (2015-06-19)[৩৬][৩৭]
হারুনো একদিন হাচিমানকে ডেকে তাকে জানায়, যেই ইউকিনোকে তারা চিনে এসেছে, সে শুধুমাত্র তার তৈরি একটা কৃত্রিম ব্যক্তিত্ব মাত্র। সওবু ছাত্রছাত্রীরা তাদের নজর এবার ভ্যালেন্টাইনস ডে-র দিকে ঘোরায় এবং তাদের সকলের মধ্যে চাঞ্চল্যকর অবস্থা থাকার কারনে হিনা আর সাকি পরিসেবা সংঘে ঘরোয়া চকোলেট তৈরিতে সাহায্য নিতে আসে। তাদের সাথে ইসশিকি আর ইউমিকোও যোগদান করে হায়াতোকে চকোলেট দেওয়ার জন্যে। তবে যেহেতু হায়াতো কারুর কাছ থেকে এবছর চকোলেট নেবে না ঠিক করেছে, তাই হাচিমান চকোলেট দেওয়ার জন্যে একটি বাধ্যকরমূলক পরিস্থিতি সৃষ্টি করার সিদ্ধান্ত নেয়। ফলে ইসশিকি কাইহিন জেনারেলদের সাথে একটি যৌথ রান্নার ক্লাস নেওয়ার পরিকল্পনা করে। এই পরিকল্পনা খুব কার্যকরীভাবে সফল হয় ও তা দেখে শিজুকা নিজের সন্তুষ্টি প্রকাশ করে যে অবশেষে হাচিমান নিজের সামাজিক পরিধী বিস্তার করতে পেরেছে। পরে, ইউকিনো আর ইউ হাচিমানকে চকোলেট দেয়, কিন্তু হারুনো সেখানে চলে এসে তাদের ভালো মুহূর্তের মধ্যে বিচ্ছেদ ঘটায়। যখন এই তিনজন রাত্রে বাড়ি ফিরে যাচ্ছিল, ইউকিনোর মা হঠাৎ তাদের সামনে চলে আসে। ফলে নিজের পরিবারের ছায়ার মধ্যে ইউকিনোর ব্যক্তিস্বাতন্ত্র্য সংগ্রামের এক ঝলক ইউ আর হাচিমান দেখতে পায়। এরপর হাচিমান বুঝতে পারে যে তাদের এখনো একে অপরের সম্বন্ধে আরো বেশি জানতে হবে।।
১৩"যারা একসময় বরফের তলায় নিথর ছিল, তারা বসন্তে ক্রমশ জীবন ফিরে পাচ্ছে"
"হারু ওয়া, ফুরিতসুমোরু ইউকিনোশিতা নিতে ইউওয়ারে, মেবুকিহাজিমেরু" (春は、降り積もる雪の下にて結われ、芽吹き始める。)
২৬ জুন ২০১৫ (2015-06-26)[৩৮][৩৯]
একদিন বিকেলে পরিসেবা সংঘকে হারুনো বাড়ি ফেরার পথে রুখে দাঁড়ায়। সে ইউকিনোকে তীব্র নিন্দা করে যেহেতু ইউকিনো তার পরিবারের থেকে বিশাল রকমের স্বাধীনতা পাওয়া সত্ত্বেও নিজের জন্যে কোনো ভবিষ্যত পরিকল্পনা করতে পারেনি। ইউ এরপর ইউকিনোকে তাদের বাড়িতে থাকতে দেয়, যতক্ষণ না দুই বোনের মধ্যে সবকিছু শান্ত হয়। পরদিন যখন কোমাচি সওবু প্রবেশিকা পরীক্ষা দিতে যায়, ইউ হাচিমান আর ইউকিনোকে কাসাই রিনকাই পার্কে বেড়াতে যাওয়ার প্রস্তাব দেয়। তারা সেই দিনটি একে অপরের ব্যক্তিত্ব পর্যবেক্ষণ ও অ্যাকুরিয়ামের ভেতরে বিভিন্ন মাছেদের দেখতে দেখতে কাটিয়ে দেয়। তিনজনে এক জোড়া পেঙ্গুইন দেখতে পায় এবং ইউকিনো নিজের আত্মীয়তার প্রতি মনোমালিন্যপূর্ন অভিব্যক্তি প্রকাশ করে। ইউ তা শুনে তাদেরকে একসাথে ডাকার প্রকৃত কারনটি জানায়। যেহেতু সূর্য অস্ত যাওয়ার সময় প্রায় হয়েই এসেছিল, ইউ তাদের মধ্যে গড়ে ওঠা ভাঙ্গা সম্পর্কের কারন হিসেবে তার সর্বপ্রথম পরিসেবা সংঘের অনুরোধকে দোষারোপ করে এবং শেষ ইচ্ছাপ্রকাশ করে যে তাদের এই স্থিতিশীল সুখকর সম্পর্কটির ভান এখনো যেন তারা বজায় রাখে। যদিও, হাচিমান তাতে বাঁধা দিয়ে বলে জীবনে প্রতারনার সাথে বেঁচে থাকার চাইতে অনিশ্চয়তার সাথে বেঁচে থাকাটা বেশি যথাযথ হবে। বাকি দুজনে তার এই আপসের সঙ্গে সমঝোতা করে এবং ইউকিনো হাচিমানের এই আন্তরিক অনুরোধকে মর্যাদা দিয়ে পরস্পরকে বুঝতে বলে। সে অবশেষে পরিসেবা সংঘের উপর নিজের অনুরোধের বিষয়ে ভরসা রাখে।।
ওভা"নিঃসন্দেহে, মেয়েরা মিষ্টি, ঝাল আর সমস্তকিছু ভালো জিনিস দিয়ে তৈরি"
"কিত্ত, ওন্না নো কো ওয়া ওসাতো তো স্পাইস তো সুতেকি না নানিকা দে দেকিতেইরু" (きっと、女の子はお砂糖とスパイスと素敵な何かでできている。)
২৭ অক্টোবর ২০১৬ (2016-10-27)[৪০]

এই পর্বটি ত্রয়োদশ পর্বের আগে স্থান পেয়েছে

ইসশিকি হাচিমানকে একটা "ডেটে" নিয়ে আসে, যাতে হায়াতোর পছন্দ মতো কিছু ডেট আইডিয়া সে পেতে পারে। তারা পিং-পং খেলে, সিনেমা দেখে, খাবার খায় আর ডেসার্টও নেয়। ইসশিকি স্বীকার করে যে সে আজ খুব আনন্দ করেছে। পরদিন ইসশিকি পরিসেবা সংঘকে বিদ্যালয়ের সংবাদবাহী পত্রের জন্যে আরো কিছু ডেটের অকুস্থল খোঁজার অনুরোধ জানায়। ভালো ভালো স্থানের ছবি তোলার জন্যে ইসশিকি তাদের একটা ক্যামেরা দেয়। পরের ছুটির দিনে হাচিমানরা বেরিয়ে পড়ে এরকম কতকগুলি ভালো জায়গায় সন্ধান করতে। তারা ইসশিকির কাছে যতগুলি ছবি তুলে নিয়ে আসে, তার মধ্যে প্রত্যেকটা ছবিই ইসশিকি নিয়ে নেয়। ধন্যবদান্তে সে পরিসেবা সংঘের একটা ছবিও তুলে ফেলে এবং সেটাকে বর্ষপুস্তকে সংযুক্ত করবে বলে সিদ্ধান্ত নেয়।।

হোম মিডিয়া[সম্পাদনা]

২০১৫ সালের ২৪শে জুন থেকে ১৬ই ডিসেম্বর পর্যন্ত জাপানে মারভেলাস! সাতটি ব্লু-রেডিভিডি খন্ড নিয়ে এই সিরিজের সম্প্রচার শুরু করেছিল। লিমিটেড এডিশন ব্লু-রে খন্ডগুলির সাথে সিরিজের কতকগুলি বিশেষ লাইট নভেল অন্তর্ভুক্ত করা হয়েছিল।

মারভেলাস! (অংশ ২ - জাপান)
খন্ড পর্ব ব্লু-রে / ডিভিডি চিত্রন বিশেষ দ্রষ্টব্য মুক্তিকাল Ref.
ইউকিনো ইউকিনোশিতা আসল সাউন্ডট্র্যাক / লাইট নভেল (ক) ২৪ জুন, ২০১৫ [৪১]
২, ৩ ইউ ইউগাহামা লাইট নভেল (ঢ) ২৩ জুলাই, ২০১৫ [৪২]
৪, ৫ ইরোহা ইশিকি লাইট নভেল (ণ) ২৬ আগস্ট, ২০১৫ [৪৩]
৬, ৭ কোমাচি হিকিগায়া লাইট নভেল (ম) ১৮ সেপ্টেম্বর, ২০১৫ [৪৪]
৮, ৯ শিজুকা হিরাতসুকা লাইট নভেল (জ) ২৩ অক্টোবর, ২০১৫ [৪৫]
১০, ১১ হারুনো ইউকিনোশিতা লাইট নভেল (ঙ) ২৬ নভেম্বর, ২০১৫ [৪৬]
১২, ১৩ ইউ ইউগাহামা এবং ইউকিনো ইউকিনোশিতা লাইট নভেল (ব) ২৮ এপ্রিল, ২০১৬ [৪৭]

নোট[সম্পাদনা]

  1. প্রত্যেকটি শিরোনাম "ক্রাঞ্চিরোল" থেকে নেওয়া হয়েছে।
  2. টিবিএস-এর বিজ্ঞপ্তি অনুসারে মৌসুমটির সম্প্রচার (জাপানিজ সময় অনুযায়ী) বৃহস্পতিবার রাত ০১:৫১-এ হওয়া উচিৎ ছিল। তবে পর্বগুলি তার একদিন আগে থেকেই সম্প্রচারিত হওয়া শুরু করে।[১৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "My Youth Romantic Comedy Is Wrong As I Expected Light Novels Get TV Anime"Anime News Network। জুলাই ৯, ২০১২। সংগ্রহের তারিখ এপ্রিল ৩, ২০১৫ 
  2. "My Teen Romantic Comedy SNAFU Anime Gets 2nd Season"Anime News Network। এপ্রিল ১৬, ২০১৪। সংগ্রহের তারিখ এপ্রিল ৩, ২০১৫ 
  3. "やはり俺の青春ラブコメはまちがっている。続 公式ホームページ TBSテレビ / Staff & cast" (Japanese ভাষায়)। Tokyo Broadcasting System Television, Inc। সংগ্রহের তারিখ এপ্রিল ৩, ২০১৫ 
  4. "やはり俺の 青春ラブコメは まちがっている。 ― 続 ―"Agency for Cultural Affairs (Japan)। সংগ্রহের তারিখ ডিসেম্বর ২১, ২০১৬ 
  5. Macias, Patrick (এপ্রিল ৩, ২০১৫)। "Crunchyroll to Stream "My Teen Romantic Comedy SNAFU TOO!" Anime"Crunchyroll। সংগ্রহের তারিখ এপ্রিল ৩, ২০১৫ 
  6. "Crunchyroll to Stream My Teen Romantic Comedy SNAFU TOO! Anime"Anime News Network। এপ্রিল ৩, ২০১৪। সংগ্রহের তারিখ এপ্রিল ৪, ২০১৫ 
  7. "Crunchyroll Adds Teen SNAFU TOO!, Plastic Memories, and UtaPri Revolutions For Spring 2015 Lineup"। The Fandom Post। এপ্রিল ৪, ২০১৪। সংগ্রহের তারিখ এপ্রিল ৪, ২০১৫ 
  8. "AnimeLab Adds 8 New Titles For Spring 2015 Anime Lineup"। The Fandom Post। এপ্রিল ৭, ২০১৪। সংগ্রহের তারিখ এপ্রিল ৭, ২০১৫ 
  9. "Sentai Filmworks Adds Pleiades, Re-Kan, Snafu Too, Hello! Kinmoza, UtaPri Season 3, Is It Wrong to Try to Pick Up Girls in a Dungeon?, Food Wars"Anime News Network। এপ্রিল ৪, ২০১৪। সংগ্রহের তারিখ এপ্রিল ৪, ২০১৫ 
  10. "'Nagi Yanagi Returns to Perform 2nd My Teen Romantic Comedy SNAFU Season's Opening"Anime News Network। ফেব্রুয়ারি ২২, ২০১৫। সংগ্রহের তারিখ এপ্রিল ৩, ২০১৫ 
  11. "My Teen Romantic Comedy SNAFU 2nd Season's New Promotional Video Previews Drama"Anime News Network। মার্চ ২৫, ২০১৫। সংগ্রহের তারিখ এপ্রিল ৭, ২০১৫ 
  12. "Saori Hayami, Nao Tōyama Return to Sing 2nd My Teen Romantic Comedy SNAFU Season's Ending"Anime News Network। মার্চ ৯, ২০১৫। সংগ্রহের তারিখ এপ্রিল ৩, ২০১৫ 
  13. "やはり俺の青春ラブコメはまちがっている。続 公式ホームページ TBSテレビ / On air" (Japanese ভাষায়)। Tokyo Broadcasting System Television, Inc। সংগ্রহের তারিখ এপ্রিল ৩, ২০১৫ 
  14. "[新]やはり俺の青春ラブコメはまちがっている。続 ♯1[字][デ] TBSテレビ" (Japanese ভাষায়)। Tokyo Broadcasting System Television, Inc। এপ্রিল ১০, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ১০, ২০১৫ 
  15. 第1話「何故、彼らが奉仕部に来たのか誰も知らない」 (Japanese ভাষায়)। Tokyo Broadcasting System Television, Inc। সংগ্রহের তারিখ এপ্রিল ১৬, ২০১৫ 
  16. "やはり俺の青春ラブコメはまちがっている。続 ♯2[字][デ] TBSテレビ" (Japanese ভাষায়)। Tokyo Broadcasting System Television, Inc। এপ্রিল ১০, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ১০, ২০১৫ 
  17. 第2話「彼と彼女の告白は誰にも届かない」 (Japanese ভাষায়)। Tokyo Broadcasting System Television, Inc। সংগ্রহের তারিখ এপ্রিল ১৬, ২০১৫ 
  18. "やはり俺の青春ラブコメはまちがっている。続 ♯3[字][デ] TBSテレビ" (Japanese ভাষায়)। Tokyo Broadcasting System Television, Inc। এপ্রিল ১০, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ১০, ২০১৫ 
  19. 第3話「静かに、雪ノ下雪乃は決意する」 (Japanese ভাষায়)। Tokyo Broadcasting System Television, Inc। সংগ্রহের তারিখ এপ্রিল ১৬, ২০১৫ 
  20. "やはり俺の青春ラブコメはまちがっている。続 ♯4[字][デ] TBSテレビ" (Japanese ভাষায়)। Tokyo Broadcasting System Television, Inc। এপ্রিল ১৭, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ১৭, ২০১৫ 
  21. 第4話「そして、由比ヶ浜結衣は宣言する。」 (Japanese ভাষায়)। Tokyo Broadcasting System Television, Inc। সংগ্রহের তারিখ এপ্রিল ২৬, ২০১৫ 
  22. "やはり俺の青春ラブコメはまちがっている。続 ♯5[字][デ] TBSテレビ" (Japanese ভাষায়)। Tokyo Broadcasting System Television, Inc। এপ্রিল ২৬, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ২৬, ২০১৫ 
  23. 第5話「その部屋には、紅茶の香りはもうしない。」 (Japanese ভাষায়)। Tokyo Broadcasting System Television, Inc। সংগ্রহের তারিখ মে ১, ২০১৫ 
  24. "やはり俺の青春ラブコメはまちがっている。続 ♯6[字][デ] TBSテレビ" (Japanese ভাষায়)। Tokyo Broadcasting System Television, Inc। মে ১, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ১, ২০১৫ 
  25. 第6話「つつがなく、会議は踊り、されど進まず。」 (Japanese ভাষায়)। Tokyo Broadcasting System Television, Inc। সংগ্রহের তারিখ মে ১৪, ২০১৫ 
  26. "やはり俺の青春ラブコメはまちがっている。続 ♯7[字][デ] TBSテレビ" (Japanese ভাষায়)। Tokyo Broadcasting System Television, Inc। মে ৭, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ৭, ২০১৫ 
  27. 第7話「されど、その部屋は終わらぬ日常を演じ続ける。」 (Japanese ভাষায়)। Tokyo Broadcasting System Television, Inc। সংগ্রহের তারিখ মে ২২, ২০১৫ 
  28. "やはり俺の青春ラブコメはまちがっている。続 ♯8[字][デ] TBSテレビ" (Japanese ভাষায়)। Tokyo Broadcasting System Television, Inc। মে ১৪, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ১৪, ২০১৫ 
  29. 第8話「それでも、比企谷八幡は。」 (Japanese ভাষায়)। Tokyo Broadcasting System Television, Inc। সংগ্রহের তারিখ মে ২২, ২০১৫ 
  30. "やはり俺の青春ラブコメはまちがっている。続 ♯9[字][デ] TBSテレビ" (Japanese ভাষায়)। Tokyo Broadcasting System Television, Inc। মে ২২, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ২২, ২০১৫ 
  31. 第9話「そして、雪ノ下雪乃は」 (Japanese ভাষায়)। Tokyo Broadcasting System Television, Inc। সংগ্রহের তারিখ মে ৩১, ২০১৫ 
  32. "やはり俺の青春ラブコメはまちがっている。続 ♯10[字][デ] TBSテレビ" (Japanese ভাষায়)। Tokyo Broadcasting System Television, Inc। জুন ৩, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ৩, ২০১৫ 
  33. 第10話「それぞれの、掌の中の灯が照らすものは。」 (Japanese ভাষায়)। Tokyo Broadcasting System Television, Inc। সংগ্রহের তারিখ জুন ৫, ২০১৫ 
  34. やはり俺の青春ラブコメはまちがっている。続 ♯11[字][デ] (Japanese ভাষায়)। Tokyo Broadcasting System Television, Inc। জুন ৪, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ৪, ২০১৫ 
  35. 第11話「いつでも、葉山隼人は期待に応えている。」 (Japanese ভাষায়)। Tokyo Broadcasting System Television, Inc। সংগ্রহের তারিখ জুন ১৩, ২০১৫ 
  36. やはり俺の青春ラブコメはまちがっている。続 ♯12[字][デ] (Japanese ভাষায়)। Tokyo Broadcasting System Television, Inc। জুন ১১, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ১১, ২০১৫ 
  37. 第12話「未だ、彼の求める答えには手が届かず、本物はまちがい続ける。」 (Japanese ভাষায়)। Tokyo Broadcasting System Television, Inc। সংগ্রহের তারিখ জুন ১৮, ২০১৫ 
  38. やはり俺の青春ラブコメはまちがっている。続 ♯13[終][字][デ] (Japanese ভাষায়)। Tokyo Broadcasting System Television, Inc। জুন ১৮, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ১৮, ২০১৫ 
  39. 第13話「春は、降り積もる雪の下にて結われ、芽吹き始める。」 (Japanese ভাষায়)। Tokyo Broadcasting System Television, Inc। সংগ্রহের তারিখ জুন ২৭, ২০১৫ 
  40. "Promo Video Streamed for OVA Shipping With My Teen Romantic Comedy SNAFU TOO! PS Vita Game Gets More Anime"Anime News Network। আগস্ট ১৯, ২০১৬। সংগ্রহের তারিখ আগস্ট ২০, ২০১৬ 
  41. "やはり俺の青春ラブコメはまちがっている。続 公式ホームページ TBSテレビ / Disc" (Japanese ভাষায়)। Tokyo Broadcasting System Television, Inc। সংগ্রহের তারিখ এপ্রিল ৭, ২০১৫ 
  42. "Amazon.co.jp: やはり俺の青春ラブコメはまちがっている。続 第2巻 [Blu-ray]" (Japanese ভাষায়)। Amazon.co.jp। সংগ্রহের তারিখ এপ্রিল ৭, ২০১৫ 
  43. "Amazon.co.jp: やはり俺の青春ラブコメはまちがっている。続 第3巻 [Blu-ray]" (Japanese ভাষায়)। Amazon.co.jp। সংগ্রহের তারিখ এপ্রিল ৭, ২০১৫ 
  44. "Amazon.co.jp: やはり俺の青春ラブコメはまちがっている。続 第4巻 [Blu-ray]" (Japanese ভাষায়)। Amazon.co.jp। সংগ্রহের তারিখ এপ্রিল ৭, ২০১৫ 
  45. "Amazon.co.jp: やはり俺の青春ラブコメはまちがっている。続 第5巻 [Blu-ray]" (Japanese ভাষায়)। Amazon.co.jp। সংগ্রহের তারিখ এপ্রিল ৭, ২০১৫ 
  46. "Amazon.co.jp: やはり俺の青春ラブコメはまちがっている。続 第6巻 [Blu-ray]" (Japanese ভাষায়)। Amazon.co.jp। সংগ্রহের তারিখ এপ্রিল ৭, ২০১৫ 
  47. "Amazon.co.jp: やはり俺の青春ラブコメはまちがっている。続 第7巻 [Blu-ray]" (Japanese ভাষায়)। Amazon.co.jp। সংগ্রহের তারিখ এপ্রিল ৭, ২০১৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]