ইয়াসিন আলী (রাজনীতিবিদ)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
মাননীয়
ইয়াসিন আলী
জাতীয় সংসদ
দায়িত্বপ্রাপ্ত
অধিকৃত অফিস
৯ জানুয়ারি ২০১৪
সংসদীয় এলাকাঠাকুরগাও-৩
ব্যক্তিগত বিবরণ
জন্ম১ জুলাই, ১৯৬১
রাজনৈতিক দলবাংলাদেশের ওয়ার্কার্স পার্টি

মো. ইয়াসিন আলী (জন্ম: ১ জুলাই, ১৯৬১) বাংলাদেশের ঠাকুরগাঁও-৩ আসনের সংসদ সদস্য। তিনি ২০১৪ সালে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন। [১]

জন্ম ও শিক্ষাজীবন[সম্পাদনা]

ইয়াসিন আলী ১৯৬১ সালের ১ জুলাই জন্মগ্রহণ করেন। মো. ইয়াসিন আলীর পৈতিৃক বাড়ি ঠাকুরগাঁও জেলার রাণীশংকৈল উপজেলা সদর রাজবাড়ীতে। ইয়াসিন আলী রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেছেন।

কর্মজীবন[সম্পাদনা]

ইয়াসিন আলী একটি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। পেশায় অধ্যাপনার সঙ্গে যুক্ত মো. ইয়াসিন আলী রাজনীতির সঙ্গে সক্রিয় ভাবে যুক্ত আছেন। তিনি প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

ইয়াসিন আলী বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক আদর্শে বিশ্বাসী একজন সংসদ সদস্য।

সংসদ নির্বাচন[সম্পাদনা]

২০১৪ সালে তিনি তার নির্বাচনী এলাকা ঠাকুরগাঁও-৩ আসন থেকে নির্বাচনে অংশগ্রহণ করেন ও সাংসদ নির্বাচিত হন।[২] ঠাকুরগাঁও-৩ সংসদীয় আসন হল বাংলাদেশের জাতীয় সংসদের ৩০০টি নির্বাচনী এলাকার একটি। এটি ঠাকুরগাঁও জেলায় অবস্থিত বাংলাদেশ সংসদের ৫ম এবং জেলার ৩য় সংসদীয় আসন। ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলা এবং রানীশংকাইল উপজেলা নেকমরদ ইউনিয়ন, হোসেনগাঁও ইউনিয়ন, লেহেম্বা ইউনিয়ন, বাচোর ইউনিয়ন, রাতোর ইউনিয়ন ও নন্দুয়ার ইউনিয়ন নিয়ে গঠিত। উক্ত নির্বাচনে মোট ৯৯,৭৯১টি ভোটের মধ্যে ইয়াসিন আলী পেয়েছিলেন ৬২,১১৮ ভোট, যা মোট ভোটের ৬২।২%। তার নিকটতম প্রতিদ্বন্দী জাতীয় পার্টির হাফিজ উদ্দিন আহম্মেদ পেয়েছিলেন ৩৭,৬৭ ভোত, যা মোট ভোটের ৩৭.৮%। ৯ জানুয়ারি, ২০১৪ সাল থেকে তিনি সাংসদের দায়িত্ব পালন করা শুরু করেন।

বিতর্ক[সম্পাদনা]

ঠাকুরগাঁও এ বিভিন্ন চাকরীর নিয়োগে দুর্নিতির অভিযোগ রয়েছে ইয়াসীন আলীর বিরুদ্ধে।[৩]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. মো. ইয়াসিন আলী, ঠাকুরগাঁও-৩। "Constituency 05_10th_Bn"। সংগ্রহের তারিখ ২০১৮-০১-২২ 
  2. "Constituency 05_10th_Bn" 
  3. BanglaNews24.com। "ঠাকুরগাঁও-৩: দুর্নীতিতে অভিযুক্ত এমপি ইয়াসিন"banglanews24.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৮-০১-২৪ 

বহিঃসংযোগ[সম্পাদনা]