ইয়াকোভলেভ ইয়াক-১৩০

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইয়াক-১৩০
ফানবরাহ বিমান প্রদর্শন ২০১২-তে ইয়াক- ১৩০
ভূমিকা উন্নত প্রশিক্ষক/ হালকা জঙ্গী বিমান
উৎস দেশ রাশিয়া
নির্মাতা ইরকুট কর্পোরেশন
নকশা প্রণয়নকারী দল ইয়াকোভলেভ
প্রথম উড্ডয়ণ ২৫ এপ্রিল ১৯৯৬[১]
প্রবর্তন ১৯ ফেব্রুয়ারি ২০১০[২]
অবস্থা সক্রিয়
মুখ্য ব্যবহারকারী রুশ বিমান বাহিনী
নির্মিত সংখ্যা ৮৫[৩][৪]
ইউনিট খরচ $১৫ মিলিয়ন[৫]
উন্নতির ধারাবাহিকতা আলেনিয়া আয়েরমাক্কি এম-৩৪৬ মাস্টার

ইয়াকোভলেভ ইয়াক-১৩০ (ন্যাটোর প্রতিবেদন নাম: মিটেন) হল একটি সাবসনিক দুই-আসনবিশিষ্ট উচ্চতর জেট প্রশিক্ষণ এবং হালকা যুদ্ধ বিমান। এটি মূলত "ইয়াকোভলেভ-এরমাচি ইয়াক-১৩০/এইএম-১৩০" নামে ইয়াকোভলেভ এবং আয়েরমাক্কি কর্তৃক যৌথভাবে তৈরি হয়। এটিকে সম্ভাব্য হালকা আক্রমণ বিমান হিসেবে বাজারজাত করা হয়েছিল। এই বিমানটি তৈরি ও বিকাশের কাজ ১৯৯১ সালে শুরু হয় এবং এর প্রথম বিমানটি ২৫ এপ্রিল ১৯৯৬ সালে পরিচালনা করা হয়। ২০০২ সালে, এটি প্রশিক্ষণ বিমান হিসেবে রাশিয়ার সরকারী টেন্ডার জিতে এবং ২০০৯ সালে বিমানটি রুশ বিমান বাহিনীর কাছে আসে। একটি উন্নত প্রশিক্ষণ বিমান হিসেবে, এর মাধ্যমে ৪র্থ এবং ৫ম প্রজন্মের বিমানের প্রশিক্ষণ নেওয়া যায়। এছাড়া, এটিকে হালকা জঙ্গি বিমান, গোয়েন্দা বিমান হিসেবেও ব্যবহার করা যায়। এটি সর্বোচ্চ ৩০০০ কেজি অস্ত্র বহন করতে পারে।

বিকাশ[সম্পাদনা]

নব্বইয়ের দশকের গোড়ার দিকে, সোভিয়েত সরকার চেক-তৈরি অ্যারো এল -২৯ ডেলফেন এবং এরো এল -৯৯ আলবাট্রোস জেট প্রশিক্ষককে প্রতিস্থাপনের জন্য এই শিল্পকে একটি নতুন বিমান তৈরি করতে বলেছিল। পাঁচটি ডিজাইনের বিরিয়াস প্রস্তাব রেখেছিল। এর মধ্যে সুখোই এস -৪৪, মায়িশিচেভ এম -200, মিকোয়ান মিগ-এটি, এবং ইয়াকোলেভ ইয়াক-ইউটিএস ছিলেন। 1991 সালে, অন্যান্য প্রস্তাবগুলি বাতিল করা হয়েছিল এবং কেবল মিগ-এটি এবং ইয়াক-ইউটিএস রয়ে গেছে উদ্ধৃতি প্রয়োজন সদ্য স্বাধীন রাশিয়ার বিমানবাহিনী অনুমান করেছিল যে এর প্রয়োজন হবে প্রায় 1 হাজার বিমান।

ইয়াক-ইউটিএসের বিকাশ ১৯৯১ সালে শুরু হয়েছিল এবং নকশাটি ১৯৯৩ সালের সেপ্টেম্বরে শেষ হয়েছিল। তবে সোভিয়েত ইউনিয়নের পতনের সাথে সাথে ইয়াকভ্লেভকে বিদেশী অংশীদার খুঁজতে বাধ্য করা হয়েছিল। ১৯৯২ সালে আলোচনার পরে, ১৯৯৩ সালে এটি ইতালীয় সংস্থা আর্মাকচি এর সাথে বিমানটি যৌথভাবে বিকাশের জন্য সম্মতি জানায়, যা এখন ইয়াক / এইএম -১০০ হয়েছে; আর্মাকচি প্রকল্পটির আর্থিক ও প্রযুক্তিগত সহায়তার জন্য দায়বদ্ধ হবে। ইয়াক -130 ডি নামে ডাব করা প্রথম প্রোটোটাইপটি রাশিয়ার নিজনি নভগোরোডে সোকল তৈরি করেছিলেন এবং ১৯৯৯ সালের জুনে প্রকাশ্যে উন্মোচন করা হয়েছিল। বিমানটি ২৫ই এপ্রিল ১৯৯৬ এ ঝুকভস্কি বিমানবন্দর থেকে ইয়াকোভ্লেভের প্রধান পরীক্ষামূলক পাইলট অ্যান্ড্রে সিনিতসিনের হাতে প্রথম ফ্লাইটটি করেছিল।

২০০০ সালে, দুটি সংস্থার মধ্যে অগ্রাধিকারের মধ্যে পার্থক্য অংশীদারিত্বের অবসান ঘটিয়েছিল, প্রতিটি বিমান স্বাধীনভাবে বিকাশ করে। ইতালিয়ান সংস্করণটির নামকরণ করা হয়েছিল এম-৩৪৬; ইয়াকভ্লেভ বিমানের প্রযুক্তিগত নথিগুলির জন্য ৭৭ মিলিয়ন মার্কিন ডলার পেয়েছিলেন। ইয়াকোভলেভ বিমানগুলি কমনওয়েলথ অফ ইন্ডিপেন্ডেন্ট স্টেটস, ভারত, স্লোভাকিয়া এবং আলজেরিয়ার দেশগুলিতে বিক্রি করতে সক্ষম হবেন। আর্মাকচি অন্যদের মধ্যে ন্যাটো দেশগুলিতে বিক্রি করতে সক্ষম হবেন।

২০০২ সালের মার্চ মাসে কমান্ডার-ইন-চিফ ভ্লাদিমির মিখাইলভ বলেছিলেন যে ইয়াক-১৩০ এবং মিগ-এটিটি রাশিয়ান এয়ার ফোর্সের নতুন প্রশিক্ষক হিসাবে নির্বাচিত হয়েছিল। ইয়াক-১৩০, তবে এটি উচ্চতর হিসাবে বলা হয় কারণ এটি কোনও প্রশিক্ষক এবং যুদ্ধবিমানের দ্বৈত ভূমিকাটি পরিবেশন করতে পারে ২০০২ সালের ১০ এপ্রিল মিগ-এটিটিকে পিটিয়ে মৌলিক ও উন্নত পাইলট প্রশিক্ষণের জন্য প্রশিক্ষক বিমানের টেন্ডারের বিজয়ী হিসাবে ইয়াক-৩০০ কে নির্বাচিত করা হয়েছিল বলে ঘোষণা করা হয়েছিল। ততক্ষণে, রাশিয়ান এয়ার ফোর্স ১০টি ইয়াক-১৩০ এর আদেশ দিয়েছিল এবং চারটি প্রাক-উৎপাদন বিমানের নির্মাণ ও পরীক্ষার অন্তর্ভুক্ত গবেষণা ও বিকাশের মোট ব্যয় প্রায় ২০০ মিলিয়ন ডলার ছিল, যার মধ্যে ৮৪% অর্থায়ন করা হয়েছিল ইয়াকোলেভ এবং বাকী রাশিয়ার সরকার। তবে,জানা গেছে যে ১৯৯৬ সালের প্রথমদিকে ৫০০ মিলিয়ন ব্যয় হয়েছিল।

ইয়াক-১৩০ এর উপর ভিত্তি করে একটি হালকা-আক্রমণ বিমান বিকাশের পরিকল্পনা ২০১১ সালের শেষের দিকে এসে থামে। ইয়াক-১৩১ ডাব হওয়া বিমানটি রুশ বিমানবাহিনী বিমানের প্রয়োজনীয়তা সুরক্ষা পূরণ করতে ব্যর্থ হয়। বিমান বাহিনী এর পরিবর্তিত সুখোই সু-২৫-এর দিকে মনোনিবেশ করেল, যা ২০২০ সালের মধ্যে বাহিনীতে আসার কথা ছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Taverna, Michael (১ জুন ১৯৯৬)। "Russian-Italian trainer programme back on course"Interavia Business & Technology (ইংরেজি ভাষায়)। Aerospace Media Publishing। আইএসএসএন 1423-3215। ২৪ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ আগস্ট ২০১৫HighBeam Research-এর মাধ্যমে। (সদস্যতা নেয়া প্রয়োজন (সাহায্য)) 
  2. Piotr Butowski, Jakowlew Jak-130 wszedł do służby w Rosji in: Lotnictwo Nr. 4/2010, p.10 (পোলীয়)
  3. "Russian Military Plans to Order More Yak-130 Combat Trainers" (ইংরেজি ভাষায়)। ২৬ ডিসেম্বর ২০১৩। 
  4. "Борисоглебская учебная авиабаза ВУНЦ ВВС получила еще 2 новых учебно-боевых самолета Як-130" (রুশ ভাষায়)। ৭ ফেব্রুয়ারি ২০১৪। 
  5. "Warplanes: Little Yak With Big Teeth" (ইংরেজি ভাষায়)। Strategypage.com। ১৯ জুলাই ২০০৮। সংগ্রহের তারিখ ২০১১-১০-১৭