ইমামুদ্দিন পাঞ্জাবি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হযরত মাওলানা

ইমামুদ্দিন পাঞ্জাবি
ابو الفضل امام الدين براولي چھچھری پنجابی
Imamuddin Panjabi.png
ব্যক্তিগত
জন্ম
মৃত্যু১৯১৬
ধর্মইসলাম
জাতীয়তা ব্রিটিশ ভারত
যুগব্রিটিশ ভারত
আখ্যাসুন্নি
ব্যবহারশাস্ত্রহানাফি
আন্দোলনদেওবন্দি
প্রধান আগ্রহহাদীস, ফিকহ, লেখালেখি, তাসাউফ
উল্লেখযোগ্য কাজজামিয়া মিফতাহুল উলুম
যেখানের শিক্ষার্থীদারুল উলুম দেওবন্দ

আবুল ফজল ইমামুদ্দিন খান বারাওলি ছাছরি[১](এছাড়া ইমামুদ্দিন পাঞ্জাবি নামেও পরিচিত; মৃত্যু: ১৯১৬) ছিলেন একজন ভারতীয় সুন্নি মুসলিম পণ্ডিত। তিনি ১৮৭৭ সালে জামিয়া মিফতাহুল উলুম প্রতিষ্ঠা করেন।

পারিবারিক ইতিহাস[সম্পাদনা]

ইমামুদিন পাঞ্জাবির পূর্বপুরুষেরা বাজাউরের ব্রাউল এলাকার বাসিন্দা ছিলেন।[২] পরবর্তিতে তারা ছাছে চলে আসে এবং পরে পাঞ্জাবের বাতালার কালা নূর এলাকায় বসতি স্থাপন করে।[৩]

জীবনী[সম্পাদনা]

ইমামুদিন পাঞ্জাবি ভারতের পাঞ্জাব রাজ্যের একটি শহর বাতালায় জন্মগ্রহণ করেন।[৪] তিনি আহমদ আলী সাহারানপুরীর অধীনে হাদিস অধ্যয়ন করেন।[৫] এবং দারুল উলুম দেওবন্দ থেকে ঐতিহ্যবাহী দারসে নিজামিতে স্নাতক ডিগ্রী লাভ করেন। [৬] দেওবন্দি শাখায় পড়াশোনা শেষ করবার পর ইমামুদ্দিন পাঞ্জাবি সুফিবাদে ফজলে রহমান গঞ্জ মুরাদাবাদির হাতে শিষ্যত্ব গ্রহণ করেন।[৭]

১২৯৮ হিজরিতে ইমামুদ্দিন পাঞ্জাবি মৌনাথ ভঞ্জনে (মাউ) চলে আসেন।[৮] তিনি ১৮৭৭ সালে জামিয়া মিফতাহুল উলুম প্রতিষ্ঠা করেন, যা ভারতের উত্তর প্রদেশ রাজ্যের একটি পরিচিত ইসলামি বিশ্ববিদ্যালয়।[৫]

তিনি ১৯১৬ সালে আগ্রা ও অওধের যুক্ত প্রদেশের মাউতে মারা যান।[৫]

রচনাবলি[সম্পাদনা]

তার রচনাবলির মধ্যে অন্তর্ভুক্ত:[৯]

  • আল বালাগুল মুবীন
  • তাবয়ীনুল কালাম ফিদ দাফইল খিসাম
  • মাসাবিহুল ইতলা আলাত তাহরীমুত তাওজুদ ওয়াস সিমা'
  • রবীউল আনওয়ার
  • ইদাইন কি নামাজ কা ওয়াক্ত

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. আদ্রাভী, আসিরওয়ালী ও শায়েখ: মাওলানা ইমামুদ্দিন পাঞ্জাবি। পৃষ্ঠা ১৫। 
  2. আদ্রাভী, আসিরওয়ালী ও শায়েখ: মাওলানা ইমামুদ্দিন পাঞ্জাবি (উর্দু ভাষায়)। দেউরিয়া, উত্তর প্রদেশ: কামার আল-বারী এম,এস সি। পৃষ্ঠা ১৬। 
  3. আদ্রাভী, আসিরওয়ালী ও শায়েখ: মাওলানা ইমামুদ্দিন পাঞ্জাবি (উর্দু ভাষায়)। দেউরিয়া, উত্তর প্রদেশ: কামার আল-বারী এম,এস সি। পৃষ্ঠা ১৭। 
  4. আদ্রাভী, আসিরওয়ালী ও শায়েখ: মাওলানা ইমামুদ্দিন পাঞ্জাবি (উর্দু ভাষায়)। দেউরিয়া, উত্তর প্রদেশ: কামার আল-বারী এম,এস সি। পৃষ্ঠা ১৪, ১৬। 
  5. আসির আদ্রাভীতাযকিরাহ মাশাহিরে হিন্দ: কারওয়ানে রাফতাহ (উর্দু ভাষায়) (২ এপ্রিল ২০১৬ সংস্করণ)। দেওবন্দ: দারুল মুআল্লিফীন। পৃষ্ঠা ৪২–৪৩। 
  6. আদ্রাভী, আসিরওয়ালী ও শায়েখ: মাওলানা ইমামুদ্দিন পাঞ্জাবি (উর্দু ভাষায়)। দেউরিয়া, উত্তর প্রদেশ: কামার আল-বারী এম,এস সি। পৃষ্ঠা ২৭-২৮। 
  7. আদ্রাভী, আসিরওয়ালী ও শায়েখ: মাওলানা ইমামুদ্দিন পাঞ্জাবি (উর্দু ভাষায়)। দেউরিয়া, উত্তর প্রদেশ: কামার আল-বারী এম,এস সি। পৃষ্ঠা ২২। 
  8. আদ্রাভী, আসিরওয়ালী ও শায়েখ: মাওলানা ইমামুদ্দিন পাঞ্জাবি (উর্দু ভাষায়)। দেউরিয়া, উত্তর প্রদেশ: কামার আল-বারী এম,এস সি। পৃষ্ঠা ৩৩। 
  9. আদ্রাভী, আসিরওয়ালী ও শায়েখ: মাওলানা ইমামুদ্দিন পাঞ্জাবি (উর্দু ভাষায়)। দেউরিয়া, উত্তর প্রদেশ: কামার আল-বারী এম,এস সি। পৃষ্ঠা ৬৮, ৭১, ৭৬, ৭৯, ৮২।