ইবনে বতুতার সফরনামা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রিহলা ইবনে বতুতার সফরনামা
ইবনে বতুতা, ১৮৩৬, কায়রোর ভ্রমণ প্রতিবেদনের নির্বাচিত অংশগুলির ঐতিহাসিক অনুলিপি
ইবনে বতুতা, ১৮৩৬, কায়রোর ভ্রমণ প্রতিবেদনের নির্বাচিত অংশগুলির ঐতিহাসিক অনুলিপি
লেখকআবু আব্দুল্লাহ ইবনে বতুতা
মূল শিরোনামتحفة النظار في غرائب الأمصار وعجائب الأسفار
তুহফাতুন নাযযার ফি গারাইবুল আমসার ওয়া আজাইবুল আসফার
দেশমরক্কো
ভাষাআরবি
বিষয়ভূগোল
ধরনভ্রমণকাহিনী
ওয়েবসাইটপাঠাগার ডট অর্গে বাংলা অনুবাদের পিডিএফ

রিহলা বা ইবনে বতুতার সফরনামা ইবনে বতুতা রচিত একটি ভ্রমণকাহিনী। এতে ইবনে বতুতার পরিভ্রমণ করা ৭০,০০০ মাইলের বর্ণনা লিখিত আছে। রিহলা একটি আরবি শব্দ, যার বাংলা অর্থ ভ্রমণকাহিনী।

বতুতার ভ্রমণ[সম্পাদনা]

ইবনে বতুতা তার সময়ে সর্বাধিক ভ্রমণ করা ব্যক্তিদের একজন। ১৩২৫ সালে মরক্কো থেকে ২১ বছর বয়সে তিনি পবিত্র হজ্জ্বের উদ্দেশ্যে রওনা করেন। এ যাত্রা এক থেকে দেড় বছর সময় লাগত। কিন্তু বতুতা ভ্রমণ ভালোবেশে ফেললেন। তিনি এরপর প্রায় দুই যুগ ইসলামিক রাজ্য়সহ বিভিন্ন স্থান ভ্রমণ করেন। এরপর তিনি বাড়ি ফিরে আসেন এবং এই বই রচনায় হাত দেন।

হজ্জ্ব[সম্পাদনা]

ইবনে বতুতা স্থলপথে মক্কা যান। তিনি উত্তর আফ্রিকার তটরেখা ধরে আবদ্-আল-ওয়াদিদ এবং হাফসিদ এর রাজ্য় হয়ে যান। তিনি তিউনিসিয়ার একটি শহর স্ফাক্স এ একটি বিবাহ করেন, [১] যা ছিল তার ভ্রমণের অনেকগুলো বিবাহের একটি। [২]

১৩২৬ সালের বসন্তে, প্রায় ৩,৫০০ কিমি ভ্রমণ শেষে ইবনে বতুতা আলেকজান্দ্রিয়া বন্দরে আসেন, যা ঐ সময়ে বাহরি রাজ্যের অন্তর্গত ছিলো। তিনি সেখানে দুইজন তপস্বী ধার্মিক লোকের দেখা পান। একজন ছিলেন শেখ বোরহানউদ্দিন এবং অন্যজন ছিলেন শেখ মুরশিদি। তাঁরা ইবনে বতুতাকে একজন ভবিষ্যত পর্যটক হিসেবে বর্ণনা করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Ibn Battuta: Travels in Asia and Africa 1325–1354"Deborah Mauskopf Deliyannis। Indiana University Bloomington। ২০ আগস্ট ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ ডিসেম্বর ২০১৭ 
  2. Dunn 2005, পৃ. 39; Defrémery ও Sanguinetti 1853, পৃ. 26 Vol. 1