ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Inside the Indian Association or Bharat Sabha

ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন বা ইন্ডিয়ান ন্যাশানাল অ্যাসোসিয়েশন (বাংলা নাম ''ভারত সভা'' [১]), ১৮৭৬ সালে সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় এবং আনন্দ মোহন বোস দ্বারা প্রতিষ্ঠিত ব্রিটিশ ভারতে প্রথম প্রতিষ্ঠিত জাতীয়তাবাদী সংস্থাটি ছিল ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন। [২] এই সমিতির উদ্দেশ্য ছিল "প্রতিটি বৈধ উপায়ে জনগণের রাজনৈতিক, বৌদ্ধিক এবং বৈষয়িক অগ্রগতি" প্রচার করা। সমিতিটি দেশের বিভিন্ন স্থান থেকে শিক্ষিত ভারতীয় এবং নাগরিক নেতাদের দৃষ্টি আকর্ষণ করেছিল এবং স্বাধীনতার জন্য ভারতের আকাঙ্ক্ষার একটি গুরুত্বপূর্ণ ফোরামে পরিণত হয়েছিল। পরে এটি ভারতীয় জাতীয় কংগ্রেসে মিশে যায়।

ইতিহাস[সম্পাদনা]

সুরেন্দ্রনাথ ব্যানার্জি তাঁর বন্ধু আনন্দ মোহন বোসের সাথে ২৬ সেপ্টেম্বর ১৮৭৬ সালে ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন প্রতিষ্ঠা করেছিলেন। ১৮৮৫ সালে সর্বভারতীয় জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠিত হয়েছিল। ১৮৮৬ সালে কলকাতায় কংগ্রেসের দ্বিতীয় অধিবেশনে ভারত সভা কংগ্রেসের কার্যক্রমের সঙ্গে একাত্মতা ঘোষণা করে। কংগ্রেস প্রতিষ্ঠার পর ইন্ডিয়ান অ্যাসোসিয়েশনের গুরুত্ব কিছুটা হ্রাস পায়।

বঙ্গভঙ্গ[সম্পাদনা]

বঙ্গভঙ্গ আন্দোলনে ভারত সভা সক্রিয় ভূমিকা গ্রহণ করে। এর প্রধান উদ্দেশ্য ছিল ১. বিভক্ত পূর্ব ও পশ্চিম বঙ্গের একত্র করা ২. দেশীয় শিল্পের প্রসার। প্রবল আন্দোলনের মুখে ১২ ডিসেম্বর ১৯১১ ব্রিটিশ সরকার বঙ্গভঙ্গ রদ ঘোষণা করে। ভারতের রাজধানী কলকাতা থেকে দিল্লিতে স্থানান্তর করা হয়। এভাবে ভারত সভা বাংলার উদারপন্থি ও চরমপন্থিদের মিলনমেলা হয়ে ওঠে। পাশাপাশি ভারত সভা সরকারি নির্যাতনের প্রতিবাদ এবং রাজনৈতিক ও সামাজিক উন্নয়নমূলক কাজে সহযোগিতা করতে থাকে। ১৯৪৭ সালে ভারত পাকিস্তান বিভক্ত হয়ে যাবার পরও ‘ভারত সভা’ ভারতের বিভিন্ন সেবামূলক কাজে আত্মনিয়োগ করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন - বাংলাপিডিয়া"bn.banglapedia.org। সংগ্রহের তারিখ ২০২০-১১-০২ 
  2. "Indian Associationpolitical organization, India"Britannica.com। সংগ্রহের তারিখ ২০১৫-০৯-১০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]