ইন্ডিয়ানা জোন্স অ্যান্ড দ্য কিংডম অব দ্য ক্রিস্টাল স্কাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইন্ডিয়ানা জোনস অ্যান্ড দ্য কিংডম অফ দ্য ক্রিস্টাল স্কাল
Indiana Jones and the Kingdom of the Crystal Skull
পরিচালকস্টিভেন স্পিলবার্গ
প্রযোজকফ্রাঙ্ক মার্শালl
চিত্রনাট্যকারডেভিড কোয়েপ
কাহিনিকার
উৎসGeorge Lucas কর্তৃক 
Characters
শ্রেষ্ঠাংশে
সুরকারজন উইলিয়ামস
চিত্রগ্রাহকজানুসজ কামিনস্কি
সম্পাদকমাইকেল কান
প্রযোজনা
কোম্পানি
পরিবেশকপ্যারামাউন্ট পিকচার্‌স
মুক্তি
  • ১৮ মে ২০০৮ (2008-05-18) (Cannes)
  • ২২ মে ২০০৮ (2008-05-22) (United States)
স্থিতিকাল১২২ মিনট[১]
দেশমার্কিন যুক্তরাষ্ট্র
ভাষাইংরেজি
নির্মাণব্যয়$১৮৫ মিলিয়ন[২]
আয়$৭৯০.৭ মিলিয়ন[২]

ইন্ডিয়ানা জোনস অ্যান্ড দ্য কিংডম অফ দ্য ক্রিস্টাল স্কাল (অনু. ইন্ডিয়ানা জোনস এবং ক্রিস্টাল স্কালের রাজ্য) হল স্টিভেন স্পিলবার্গ পরিচালিত ২০০৮ সালের একটি আমেরিকান অ্যাকশন-অ্যাডভেঞ্চার চলচ্চিত্র এবং ইন্ডিয়ানা জোনস সিরিজের চতুর্থ কিস্তি। পূর্ববর্তী চলচ্চিত্রের উনিশ বছর পরে মুক্তি পায় এবং সঞ্চালিত হয়, এটি ১৯৫৭ সালে ইরিনা স্পালকো (কেট ব্ল্যাঞ্চেট) এর নেতৃত্বে সোভিয়েত কেজিবি এজেন্টদের বিরুদ্ধে ইন্ডিয়ানা জোনস (হ্যারিসন ফোর্ড) কে দাঁড় করিয়েছিল - একটি টেলিপ্যাথিক স্ফটিক মাথার খুলি অনুসন্ধান করে। জোন্সকে তার প্রাক্তন প্রেমিক ম্যারিয়ন রাভেনউড (কারেন অ্যালেন) এবং তাদের ছেলে, মট উইলিয়ামস (শিয়া লাবিউফ) দ্বারা সহায়তা করা হয়। রে উইনস্টোন, জন হার্ট এবং জিম ব্রডবেন্টও সহায়ক কাস্টের অংশ।

চিত্রনাট্যকার জেব স্টুয়ার্ট, জেফরি বোয়াম, ফ্র্যাঙ্ক ড্যারাবোন্ট, জর্জ লুকাস এবং জেফ নাথানসন ডেভিড কোয়েপের স্ক্রিপ্ট প্রযোজকদের সন্তুষ্ট করার আগে খসড়া লিখেছিলেন। চলচ্চিত্র নির্মাতারা ১৯৫০-এর দশকের সায়েন্স ফিকশন বি-মুভিগুলির প্রতি শ্রদ্ধা জানাতে চেয়েছিলেন। ২০০৭ সালের ১৮ জুন নিউ মেক্সিকো, নিউ হ্যাভেন, কানেকটিকাট, হাওয়াই এবং ক্যালিফোর্নিয়ার ফ্রেসনোর বিভিন্ন স্থানে এবং লস এঞ্জেলেসের সাউন্ড স্টেজে শুটিং শুরু হয়। পূর্ববর্তী চলচ্চিত্রগুলির সাথে নান্দনিক ধারাবাহিকতা বজায় রাখার জন্য, ক্রুরা কম্পিউটার-উত্পন্ন স্টান্ট ডাবলসের পরিবর্তে ঐতিহ্যগত স্টান্ট কাজের উপর নির্ভর করেছিল এবং সিনেমাটোগ্রাফার জানুস কামিওনস্কি পূর্ববর্তী চলচ্চিত্রগুলি থেকে ডগলাস স্লোকোম্বের শৈলী অধ্যয়ন করেছিলেন।

চলচ্চিত্রটি ২০০৮ সালের ১৮ মে ২০০৮ সালের কান চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ার হয় এবং ২০০৮ সালের ২২শে মে বিশ্বব্যাপী মুক্তি পায়। এটি সাধারণত সমালোচকদের কাছ থেকে ইতিবাচক পর্যালোচনা পেয়েছে তবে শ্রোতাদের কাছ থেকে আরও পোলারাইজড প্রতিক্রিয়া পেয়েছে। সমালোচকরা চলচ্চিত্রটি তার কাস্ট, পাল্পি টোন, অ্যাকশন সিকোয়েন্স, জন উইলিয়ামসের বাদ্যযন্ত্রের স্কোর এবং কস্টিউম ডিজাইনের জন্য প্রশংসা করেছিলেন, তবে সংলাপ, কাহিনী, প্যাসিং এবং সিজিআই-এর অত্যধিক ব্যবহারের সমালোচনা করেছিলেন। ফ্র্যাঞ্চাইজির এই কিস্তিটি ইনকান পেরুভিয়ান সংস্কৃতিকে চিত্রিত করে তার ঐতিহাসিক ত্রুটির জন্যও যাচাই করা হয়েছিল। এটি সিরিজের পূর্ববর্তী তিনটি চলচ্চিত্রের মতো একটি আর্থিক সাফল্যও ছিল, বিশ্বব্যাপী 790 মিলিয়ন ডলারেরও বেশি আয় করে, মুদ্রাস্ফীতির জন্য সামঞ্জস্য না করা হলে ফ্র্যাঞ্চাইজির সর্বোচ্চ উপার্জনকারী চলচ্চিত্র হয়ে ওঠে, পাশাপাশি 2008 সালের দ্বিতীয় সর্বোচ্চ উপার্জনকারী চলচ্চিত্র।

ইন্ডিয়ানা জোনস এবং দ্য কিংডম অফ দ্য ক্রিস্টাল স্কাল এছাড়াও প্যারামাউন্ট পিকচার্স দ্বারা বিতরণ করা ইন্ডিয়ানা জোনস ফ্র্যাঞ্চাইজির শেষ চলচ্চিত্র, যেহেতু দ্য ওয়াল্ট ডিজনি কোম্পানি অক্টোবর ২০১২ সালে লুকাসফিল্মের কোম্পানির অধিগ্রহণের পরে তার ভবিষ্যতের চলচ্চিত্রগুলির পরিবেশক হয়ে ওঠে, প্যারামাউন্ট এখনও এই চলচ্চিত্রটি এবং তার পূর্বসূরিদের ধরে রাখে এবং পঞ্চম চলচ্চিত্র থেকে শুরু করে কোনও অতিরিক্ত চলচ্চিত্র থেকে "আর্থিক অংশগ্রহণ" গ্রহণ করে। যা ২০২৩ সালের ৩০ শে জুন মুক্তি পাওয়ার কথা রয়েছে, ফোর্ড তার ভূমিকাটি পুনরায় প্রকাশ করার জন্য প্রস্তুত। [৩]

কাহিনিসংক্ষেপ[সম্পাদনা]

১৯৫৭ সালে, ইরিনা স্পালকোর অধীনে কাজ করা সোভিয়েত কেজিবি এজেন্টরা ইন্ডিয়ানা জোনস এবং তার সঙ্গী জর্জ "ম্যাক" মিকেলকে অপহরণ করে। সোভিয়েতরা নেভাদায় অবস্থিত একটি গোপন সরকারী গুদামে অনুপ্রবেশ করে, "হ্যাঙ্গার ৫১" লেবেলযুক্ত, এবং জোন্সকে রসওয়েল ইউএফও ঘটনা থেকে একটি মমিফাইড এলিয়েন মৃতদেহ সনাক্ত করতে বাধ্য করে, যা তিনি দশ বছর আগে কাজ করতে বাধ্য হয়েছিলেন। মৃতদেহটি উদ্ধারের অল্প সময়ের মধ্যেই, ম্যাক প্রকাশ করেন যে তিনি কেজিবি এর বেতনের ডাবল এজেন্ট হয়ে উঠেছেন। জোনস ব্যর্থভাবে দেহটি চুরি করার চেষ্টা করে এবং পারমাণবিক বোমা পরীক্ষার ঠিক আগে নিকটবর্তী একটি মডেল শহরে পালিয়ে যাওয়ার আগে স্পালকোর গুণ্ডা ডোভচেঙ্কোর সাথে লড়াই করে। তিনি একটি সীসা-রেখাযুক্ত রেফ্রিজারেটরে আশ্রয় নেন, এবং এফবিআই এজেন্টরা শেষ পর্যন্ত তাকে উদ্ধার করে, নিয়ন্ত্রণমুক্ত করে এবং তাকে জিজ্ঞাসাবাদ করে, তাকে সোভিয়েতদের জন্য কাজ করার সন্দেহ করে। যদিও শেষ পর্যন্ত মুক্তি দেওয়া হয়, জোন্সকে মার্শাল কলেজ থেকে অনুপস্থিতির জন্য অনির্দিষ্টকালের জন্য ছুটিতে রাখা হয় এবং ডিন চার্লস স্ট্যানফোর্থ জোন্সকে বরখাস্ত হওয়ার হাত থেকে রক্ষা করার জন্য পদত্যাগ করেন।

গ্রিজার মট উইলিয়ামস জোন্সের কাছে যান, তাকে অবহিত করেন যে জোন্সের প্রাক্তন সহকর্মী, অধ্যাপক হ্যারল্ড অক্সলি পেরুতে একটি স্ফটিকের খুলি খুঁজে পেয়েছেন, কিন্তু তারপর থেকে মুটের মা ম্যারিয়নের সাথে তাকে অপহরণ করা হয়েছে, যিনি তার পরে গিয়েছিলেন। জোন্স মটকে আকেটরে পাওয়া স্ফটিক মাথার খুলির কিংবদন্তীর কথা বলে, এবং মট জোন্সকে তার মায়ের কাছ থেকে একটি চিঠি দেয়, যার মধ্যে একটি প্রাচীন ভাষায় অক্সলির একটি ধাঁধা রয়েছে। দুই জন সোভিয়েত এজেন্ট তাদের ধরার চেষ্টা করে, কিন্তু জোন্স এবং মট পালিয়ে যায় এবং ধাঁধাটির অর্থ অনুসরণ করে পেরুতে পৌঁছায়। স্থানীয় মানসিক হাসপাতালে, অক্সলির সেলের দেয়াল এবং মেঝেতে খোদাই করা তাদের ফ্রান্সিসকো ডি ওরলানার কবরের দিকে নিয়ে যায়, একটি কনকুইস্টাডর যিনি আকেটরের সন্ধান করেছিলেন। তারা কবরে মাথার খুলিটি খুঁজে পায়, এবং জোন্স যুক্তি দেয় যে অক্সলি এটি সেখানে ফিরিয়ে দিয়েছিল। যখন দুজন কবর ছেড়ে চলে যাচ্ছে, ম্যাক এবং সোভিয়েতরা তাদের জিম্মি করে এবং আমাজন জঙ্গলের সোভিয়েত শিবিরে পৌঁছে দেয়। সেখানে, এই জুটি একটি অ্যাডেড অক্সলি এবং ম্যারিয়নকে খুঁজে পায়, যিনি আসলে জোনসের পুরানো অংশীদার ম্যারিয়ন রাভেনউড; সে জোন্সকে প্রকাশ করে যে মট তার ছেলে।

স্পালকো বিশ্বাস করেন যে স্ফটিক খুলিটি একটি এলিয়েন জীবন ফর্মের অন্তর্গত যা দুর্দান্ত মানসিক শক্তি ধারণ করে। আকেটরে আরও মাথার খুলি খুঁজে পাওয়া সোভিয়েত ইউনিয়নকে টেলিপ্যাথির মাধ্যমে বিশ্বকে নিয়ন্ত্রণ করার ক্ষমতা প্রদান করবে। জোন্স বুঝতে পারেন যে অক্সলি স্বয়ংক্রিয় লেখার মাধ্যমে যোগাযোগ করার চেষ্টা করছে এবং আকতারের একটি রুট খুঁজে বের করে। পরের দিন, প্রাচীন শহরে যাওয়ার পথে, জোন্স এবং তার দল কেজিবির কবল থেকে বেরিয়ে আসার পথে লড়াই করে, ডোভচেঙ্কোকে সেনাবাহিনীর পিঁপড়াদের একটি ঝাঁক দ্বারা গ্রাস করা হয়। ম্যাক জোন্সকে জানায় যে সে একজন সিআইএ ডবল এজেন্ট। একটি উভচর যানবাহনে তিনটি জলপ্রপাত থেকে বেঁচে থাকার পরে, জোন্স এবং অক্সলি একটি মাথার খুলির মতো শিলা গঠন সনাক্ত করে যা তাদের আকেটরের দিকে নিয়ে যায়, তারা জানে না যে ম্যাক সিআইএ এজেন্ট হওয়ার বিষয়ে মিথ্যা বলেছিল এবং বেঁচে থাকা সোভিয়েতদের তাদের ট্র্যাক করার অনুমতি দেওয়ার জন্য ট্রান্সসিভারগুলি ফেলে দিচ্ছে।

জোন্স এর দল শহরের অভিভাবকদের এড়িয়ে যায়, মন্দিরে অ্যাক্সেস লাভ করে এবং এটি অনেক প্রাচীন সভ্যতার নিদর্শনগুলিতে পূর্ণ বলে মনে করে। তারা বুঝতে পারে যে এলিয়েনরা "প্রত্নতাত্ত্বিকরা" পৃথিবীর বিভিন্ন সংস্কৃতি অধ্যয়ন করছে। তারা তেরোটি স্ফটিক কঙ্কাল ধারণকারী একটি চেম্বার খুঁজে পায় এবং প্রবেশ করে, যার মধ্যে একটি তার মাথার খুলি অনুপস্থিত। যখন স্পালকো আসে এবং খুলিটি প্রতিস্থাপন করে, তখন কঙ্কালগুলি টেলিপ্যাথিকভাবে অক্সলিকে অনুবাদক হিসাবে ব্যবহার করে গোষ্ঠীটিকে একটি পুরষ্কার দেওয়ার প্রস্তাব দেয়। তিনি কেবল এলিয়েনদের সমস্ত জ্ঞান জানার দাবি করেন; এলিয়েনরা পুনরুজ্জীবিত করে এবং তার মনের মধ্যে প্রচুর পরিমাণে জ্ঞান স্থানান্তর করে, তাকে হত্যা করে। তাদের মাত্রার একটি পোর্টাল সক্রিয় করা হয়, এবং ম্যাক এবং অবশিষ্ট সমস্ত সোভিয়েতকে টেনে আনা হয়, যখন জোন্স এবং তার দল পালিয়ে যায়। শহরটি ভেঙে পড়ার সাথে সাথে, একটি উড়ন্ত সসার ধ্বংসাবশেষ থেকে উত্থিত হয় এবং অন্য মাত্রার দিকে চলে যায়, এবং আমাজনের জল তার টেকঅফ দ্বারা অবশিষ্ট ফাঁকা হয়ে যায়।

পরের বছর, জোন্স মার্শাল কলেজে তার সহযোগী ডিন হিসাবে পুনর্বহাল করা হয়, এবং ম্যারিয়নকে বিয়ে করে, অক্সলির সাথে, যিনি তার সুস্থতা ফিরে পেয়েছেন, এবং মট সাক্ষী হিসাবে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "INDIANA JONES AND THE KINGDOM OF THE CRYSTAL SKULL (2008)"British Board of Film Classification। মে ১২, ২০০৮। সংগ্রহের তারিখ মার্চ ২১, ২০১৮ 
  2. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; BOM নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  3. D'Alessandro, Anthony (২০২১-১০-১৮)। "Marvel Movie Shifts: 'Doctor Strange 2' To Kick Off Summer 2022, 'Thor: Love And Thunder' Heads To July & More"Deadline (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]