ইন্টারন্যাশনাল টাইমস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইন্টারন্যাশনাল টাইমস
১৯৬৭ সালের এপ্রিল-মে সংখ্যা
বিভাগসংবাদপত্র
প্রকাশনা সময়-দূরত্বপাক্ষিক
প্রথম প্রকাশ১৯৬৬
দেশযুক্তরাজ্য
ভাষাইংরেজি
ওয়েবসাইটwww.internationaltimes.it

ইন্টারন্যাশনাল টাইমস (আইটি) বিভিন্ন আন্ডারগ্রাউন্ড সংবাদপত্রের নাম, যা মূল শিরোনামে ১৯৬৬ সালে লন্ডনে প্রতিষ্ঠিত হয়েছিল এবং ১৯৭৩ সালের অক্টোবর পর্যন্ত সক্রিয় ছিল। পত্রিকাটির একাধিক সম্পাদকদের মধ্যে ছিলেন হপি, ডেভিড মাইরোভিটস, রজার হাচিনসন,[১] পিটার স্ট্যানসিল, ব্যারি মাইলস, জিম হেইনস এবং নাট্যকার টম ম্যাকগ্রা। জ্যাক মুর, অ্যাভাগার্দ লেখক উইলিয়াম লেভি এবং দ্য ডেভায়েন্টসের গায়ক মিক ফারেনও বিভিন্ন সময়কালে সম্পাদনা করেছিলেন।

সংবাদপত্রটিল লোগো হিসেবে থেদা বারার একটি সাদা-সাদা চিত্র, নির্বাক চলচ্চিত্রের তারকাসহ ব্যবহৃত হত। প্রতিষ্ঠাতার উদ্দেশ্য ছিল অভিনেত্রী ক্লারা বো, ১৯২০-এর দশকের আইটি গার্লের চিত্র ব্যবহার করা, তবে দুর্ঘটনারবশত থেদা বারার একটি চিত্র ব্যবহৃত হয়েছিল, এবং আর পরিবর্তিত হয়নি। পল ম্যাককার্টনি পত্রিকার জন্য অনুদান দিয়েছিলেন[২] যেমনটি অ্যালেন গিন্সবার্গ করেছিলেন তার পোয়েট্রি ফাউন্ডেশনের মাধ্যমে।

২০০৮ সালে প্রাক্তন আইটি সম্পাদক এবং সহযোগী মাইক লেসার এবং লিটলউডস উত্তরাধিকারী জেমস মুরসের অর্থায়নে, আইটি প্রথম অনলাইন সংরক্ষণাগার হিসাবে পুনরায় চালু হয়েছিল।[৩] ২০১১ সালে নতুন পত্রিকা প্রকাশের জন্য একটি অনলাইন ম্যাগাজিন হিসাবে কবি ও অভিনেতা হিথকোট উইলিয়ামসের পরামর্শে লেসার পুনরায় এটিকে চালু করা করেছিলেন। আইরিশ কবি নিলাল ম্যাকডেভিট আইটি'র প্রথম অনলাইন সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করেছিলেন, পরবর্তীতে হিথকোট উইলিয়ামস নির্বাহী সম্পাদকের দ্বায়িত্বে ২০১৭ সাল পর্যন্ত তার মৃত্যু অবধি অধিষ্ঠিত ছিলেন। নিক ভিক্টর বর্তমান প্রধান সম্পাদক হিসেবে নিযুক্ত রয়েছেন;[৪] সহযোগী সম্পাদকদের মধ্যে রয়েছেন এলেনা ক্যালডেরা, ক্লেয়ার পামার এবং ডেভিড এরদোস।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Two men, one road and a most unusual journey"The Herald। ১৩ এপ্রিল ২০০৭। সংগ্রহের তারিখ ১৪ জানুয়ারি ২০১৮ 
  2. মাইল্‌স ১৯৯৮, পৃ. ২৩২।
  3. ক্রুজ, রেচেল সান্তা। "Ms"Roundhouse। Roundhouse। সংগ্রহের তারিখ ১৮ ডিসেম্বর ২০১৮ 
  4. এরডোস, ডেভিড। "David Erdos"Amazon.co.uk। Amazon.co.uk। সংগ্রহের তারিখ ১৮ ডিসেম্বর ২০১৮ 

উৎস[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]