ইন্টারনেট রেডিও

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একটি ইন্টারনেট রেডিও স্টুডিও

অনলাইন রেডিও (এছাড়াও ওয়েব রেডিও, নেট রেডিও, স্ট্রিমিং রেডিও, ই-রেডিও, আইপি রেডিও, ইন্টারনেট রেডিও) হল ইন্টারনেটের মাধ্যমে প্রেরিত একটি ডিজিটাল অডিও পরিষেবা৷ ইন্টারনেটে সম্প্রচারকে সাধারণত ওয়েবকাস্টিং বলা হয়, কারণ এটি বেতার মাধ্যমে বিস্তৃতভাবে প্রেরণ করা হয় না। এটি ইন্টারনেটের মাধ্যমে চলমান একটি স্বতন্ত্র ডিভাইসে বা একটি একক কম্পিউটারে চলমান একটি সফটওয়্যার হিসাবে ব্যবহার করা যেতে পারে। [১]

ইন্টারনেট রেডিও সাধারণত যোগাযোগ করতে এবং কথা বলার মাধ্যমে সহজে বার্তা ছড়িয়ে দিতে ব্যবহৃত হয়। এটি একটি প্রকাশিত উত্সের মাধ্যমে একটি সুইচ প্যাকেট নেটওয়ার্ক (ইন্টারনেট) এর সাথে সংযুক্ত একটি বেতার যোগাযোগ নেটওয়ার্কের মাধ্যমে বিতরণ করা হয়।

ইন্টারনেট রেডিওর সাথে স্ট্রিমিং মিডিয়া জড়িত, শ্রোতাদের একটি অবিচ্ছিন্ন অডিওর মত উপস্থাপন করা হয় যা সাধারণত প্রথাগত সম্প্রচার মিডিয়ার মতো, বিরতি বা পুনরায় চালানো যায় না; এই ক্ষেত্রে, এটি অন-ডিমান্ড ফাইল পরিবেশন থেকে আলাদা। ইন্টারনেট রেডিও পডকাস্টিং থেকে আলাদা, যার মধ্যে স্ট্রিমিংয়ের পরিবর্তে ডাউনলোড করা জড়িত।

ইন্টারনেট রেডিও পরিষেবাগুলি সংবাদ, খেলাধুলা, কথাবার্তা এবং সঙ্গীতের বিভিন্ন শৈলী অফার করে—প্রথাগত রেডিও সম্প্রচার স্টেশনগুলিতে উপলব্ধ প্রতিটি বিন্যাস। [২] অনেক ইন্টারনেট রেডিও পরিষেবা একটি অনুরূপ ঐতিহ্যগত (টেরিস্ট্রিয়াল) রেডিও স্টেশন বা রেডিও নেটওয়ার্কের সাথে যুক্ত, যদিও কম স্টার্ট-আপ এবং চলমান খরচ স্বাধীন ইন্টারনেট-কেবল রেডিও স্টেশনগুলির যথেষ্ট বিস্তারের অনুমতি দিয়েছে।[তথ্যসূত্র প্রয়োজন]

প্রথম ইন্টারনেট রেডিও পরিষেবা ১৯৯৩ সালে চালু হয়েছিল। ২০১৭ সালের হিসাবে, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইন্টারনেট রেডিও প্ল্যাটফর্ম এবং অ্যাপ্লিকেশনগুলির মধ্যে রয়েছে টিউনইন রেডিও, আইহার্টরেডিও, এবং সিরিয়াস এক্সএম৷ মার্কিন যুক্তরাষ্ট্রে, ওভার-দ্য-এয়ার ব্রডকাস্ট রেডিওর বিপরীতে, একটি ইন্টারনেট রেডিও পরিষেবা পরিচালনা করার জন্য একটি এফসিসি লাইসেন্সের প্রয়োজন হয় না।

ইন্টারনেট রেডিও প্রযুক্তি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. [১], "Method and system for implementing an internet radio device for receiving and/or transmitting media information" 
  2. Fries, Bruce; Fries, Marty (২০০৫)। Digital Audio Essentials। O'Reilly Media। পৃষ্ঠা 98–99আইএসবিএন 9780596008567 

আরও পড়া[সম্পাদনা]

টেমপ্লেট:Broadcasting টেমপ্লেট:Wireless video টেমপ্লেট:Media player (application software)