ইনস্টিটিউট অব লাইভস্টক সায়েন্স অ্যান্ড টেকনোলজি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইনস্টিটিউট অব লাইভস্টক সায়েন্স এন্ড টেকনোলজি, নাসিরনগর, ব্রাহ্মণবাড়িয়া
নীতিবাক্যপ্রাণি শিক্ষা,দক্ষতা, সেবা
ধরনসরকারি
স্থাপিত১ নভেম্বর ২০১৮
অধ্যক্ষডাঃ কাজী রফিকুজ্জামান (ভারপ্রাপ্ত)
টেকনোলজি
প্রশাসনিক ব্যক্তিবর্গ
০৫
শিক্ষার্থী২০০
অবস্থান, ,
শিক্ষাঙ্গন৩ একর
পোশাকের রঙ         
নেভী ব্লু প্যান্ট ও সাদা শার্ট
সংক্ষিপ্ত নামআই এল এস টি (ILST) নাসিরনগর
অধিভুক্তিবাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ড (বাকাশিবো),

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়

প্রাণিসম্পদ অধিদপ্তর

ইনস্টিটিউট অব লাইভস্টক সায়েন্স এন্ড টেকনোলজি (আই,এল,এস,টি) ব্রাহ্মণবাড়িয়া জেলায় নাসিরনগর উপজেলায় অবস্থিত একটি শিক্ষাপ্রতিষ্ঠান। ২০১৮ সালের ১ নভেম্বর বাংলাদেশের প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে এটির উদ্বোধন করেন। এটি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন "ডিপ্লোমা ইন লাইভস্টক" শিক্ষাপ্রতিষ্ঠান। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর শিক্ষা কার্যক্রম নিয়ন্ত্রণ করে।

ইতিহাস[সম্পাদনা]

২০১৬ সালে ৩০ এপ্রিল তৎকালীন মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক এই ইনস্টিটিউটটির ভিত্তিপ্রস্থর স্থাপন করেন। ২০১৮ সালের ১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এটির উদ্বোধন করেন।[১] ২০১৮ সালে ১ম ব্যাচের ভর্তি কার্যক্রম শুরু হয়। প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার পরও নির্মাণকাজ সমাপ্ত না হওয়ায় গাইবান্ধা ইনস্টিটিউট অব লাইভস্টক সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে ৫০ জন শিক্ষার্থী নিয়ে পাঠদান কার্যক্রম শুরু হয়। পরবর্তীতে তাদের বর্তমান শিক্ষা প্রতিষ্ঠানে ফিরিয়ে নিয়ে আসা হয়। ২০১৮ সালে প্রথম ব্যাচ, ২০১৯ সালে দ্বিতীয় ব্যাচ, ২০২০ সালে তৃতীয় ব্যাচ, ২০২১ সালে চতুর্থ ব্যাচ, ২০২২ সালে পঞ্চম ব্যাচ, ভর্তির মাধ্যমে পরিপূর্ণ শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে। বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠানটিতে একটিমাত্র টেকনোলজি চলমান রয়েছে "ডিপ্লোমা ইন লাইভস্টক"।

অবস্থান[সম্পাদনা]

ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলা সদরের মহিন্দুরা ব্রিজ সংলগ্ন সরাইল-নাসিরনগর আঞ্চলিক মহাসড়কের পাশে ৩ একর জমির ওপর প্রায় ৫০ কোটি টাকা ব্যয়ে ইনস্টিটিউট অব লাইভস্টক সায়েন্স অ্যান্ড টেকনোলজি নির্মাণ করা হয়।

ক্যাম্পাস[সম্পাদনা]

৫তলা বিশিষ্ট একাডেমিক ও প্রশাসনিক ভবন, ভেটেরিনারি হাসপাতাল ও ডায়াগনস্টিক ল্যাবরেটরি, অডিটরিয়াম কাম শিক্ষক ডরমেটরি, দুইতলা বিশিষ্ট প্রিন্সিপাল কোয়ার্টার, ৫তলা বিশিষ্ট গ্যারেজ কাম কর্মচারী ডরমেটরি, একটি ছাত্র হোস্টেল, একটি ছাত্রী হোস্টেল, একতলা বিশিষ্ট ছোট প্রাণি এবং বড় প্রাণির জন্য একটি ফার্ম অফিস, একটি পাম্প হাউজ, একটি গাভীর শেড, একটি ছাগলের শেড, একটি হাঁসের শেড ও একটি মুরগীর শেড,এবং ছোট একটি খেলার মাঠ।

টেকনোলজি[সম্পাদনা]

বর্তমানে এখানে একটি বিভাগ চালু আছে। যথা:

  1. ডিপ্লোমা ইন লাইভস্টক

ছাত্রাবাস[সম্পাদনা]

ইনস্টিটিউট অব লাইভস্টক সাইন্স অ্যান্ড টেকনোলজি, নাসিরনগর, ব্রাহ্মণবাড়িয়া ছাত্রদের জন্য ১টি এবং ছাত্রীদের জন্য ১টি আবাসিক হল রয়েছে।১৬০ জন ধারণক্ষম ৫ তলা বিশিষ্ট ছাত্র হোস্টেল ৯৬ জন ধারণক্ষম ৫ তলা বিশিষ্ট ছাত্রী হোস্টেল রয়েছে। ভর্তি কার্যক্রম সম্পন্ন হওয়ার পর সকল শিক্ষার্থীকে আবাসিক হোষ্টেলে সিট বরাদ্দ দেওয়া হয়।

ছাত্র সংগঠন[সম্পাদনা]

বাংলাদেশ ডিপ্লোমা ইন লাইভস্টক স্টুডেন্ট ফেডারেশন, নাসিরনগর কলেজ শাখা।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "ডেপুটেশনে চলছে ইনস্টিটিউট অব লাইভস্টক সায়েন্স অ্যান্ড টেকনোলজি"সমকাল। ১৪ ফেব্রুয়ারি ২০২০। সংগ্রহের তারিখ ৩০ অক্টোবর ২০২২