ইথিওপীয় সেমিটিক ভাষাসমূহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ইথিওপিয় সেমিটিক ভাষাসমূহ থেকে পুনর্নির্দেশিত)
ইথিওপিয় সেমিটিক
অঞ্চলইরিত্রিয়া, ইথিওপিয়া, সুদান
মাতৃভাষী

ভাষা কোডসমূহ
আইএসও ৬৩৯-৩

ইথিওপিয় সেমিটিক (ইথিও-সেমেটিক, ইথিওসেমিটিক, ইথিওপিক বা অ্যাবসিনিয়ান) হলো ইথিওপিয়া, ইরিত্রিয়া এবং সুদান অঞ্চলে কথিত ভাষার একটি পরিবার। তারা দক্ষিণ সেমেটিক ভাষার পশ্চিম শাখা গঠন করে, সেমেটিকের নিজস্ব উপ-শাখা, আফ্রোসিয়েটিক ভাষা পরিবারের অংশ।

২০০৭ সালের প্রায় ৪,০০,০০,০০০ দ্বিতীয় ভাষাভাষী সহ মোট ২১,৮১১,৬০০ জন মানুষ সহ আমহারিক হলো ইথিওপিয়ার (ওরোমোর পরে) দ্বিতীয় বৃহত্তম ভাষা এবং বিশ্বের দ্বিতীয়-সর্বাধিক কথিত সেমিটিক ভাষা (আরবির পরে)। টাইগ্রিনিয়ায় ৭ মিলিয়ন মানুষ এ বাষায় কথা বলে এবং এটি ইরিত্রিয়ায় সর্বাধিক বিস্তৃত ভাষা। সুদানে টাইগ্রের কথিত অল্প লোক রয়েছে। গীজ ভাষার নিজস্ব গীজ লিপিতে খ্রিস্টীয় প্রথম শতাব্দীতে ফিরে যাওয়ার একটি সাহিত্য ইতিহাস রয়েছে। এটি আর কথ্য নয় তবে ইথিওপীয় এবং ইরিত্রিয়ান গোঁড়া তেওয়াহেদো গীর্জার পাশাপাশি তাদের পূর্ব পূর্ব ক্যাথলিক অংশগুলির লিটারজিকাল ভাষা হিসাবে রয়ে গেছে।

দক্ষিণ সেমিটিক ভাষার “স্বদেশ” ব্যাপকভাবে বিতর্কিত, এ মুর্তোনেন (১৯৬৭) এবং লিওনেল বেন্ডার (১৯৯৭), যেমন ইথিওপিয়ায় একটি উৎস এবং অন্যরা আরব উপদ্বীপের দক্ষিণ অংশের পরামর্শ দেয় বলে সূত্র ধরে। ভাষা পরিবর্তন অনুমান করার জন্য একটি বায়সিয়ান মডেলের উপর ভিত্তি করে করা একটি সমীক্ষা এই সিদ্ধান্তে পৌঁছেছে যে উত্তরোত্তর দৃষ্টিভঙ্গি আরও সম্ভাব্য হতে পারে।

আধুনিক ইথিওপীয় সেমেটিক ভাষাগুলি ইথিওপীয় ভাষা অঞ্চলের অংশ হিসাবে সমস্ত কর্তা–কর্ম–ক্রিয়া শব্দের ক্রম ভাগ করে, তবে গীজের এখন ক্রিয়া-কর্তা-কর্ম ক্রমটি অন্যান্য সেমিটিক ভাষার সাথে মিল রয়েছে যা এখনকার ভাষায় বলা হয় ইয়ামেন

শ্রেণিবিন্যাস[সম্পাদনা]

উত্তর ও দক্ষিণ শাখায় বিভাজনটি কোহেন (১৯৩১) এবং হেটজ্রন (১৯৭২) দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল এবং ব্যাপক গ্রহণযোগ্যতা অর্জন করেছিল, তবে এই শ্রেণিবিন্যাসটি সম্প্রতি রাাইনার ভয়েগ্টকে চ্যালেঞ্জ জানিয়েছে। ভোইগট কোহেন এবং হেতজ্রন যে শ্রেণিবিন্যাসকে সামনে রেখেছিলেন তা প্রত্যাখ্যান করে এবং এই সিদ্ধান্তে পৌঁছে যে তারা খুব বেশি জড়িত যে তারা উত্তর এবং দক্ষিণে পৃথকভাবে গ্রুপে অন্তর্ভুক্ত রয়েছে।

সেমেটিক ভাষার বংশধর

হাডসন (২০১৩)[সম্পাদনা]

হাডসন (২০১৩) ইথিওসেমিটিকের পাঁচটি প্রাথমিক শাখা স্বীকৃতি দেয়। তার শ্রেণিবিন্যাস:[৩]

ইথিওসেমিটিক

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. উত্তর ইথিওপিকের সদস্যতার জন্য, দক্ষিণ পশ্চিম এশিয়া এবং উত্তর আফ্রিকার ভাষাগত ভাষায় ওল্ফ লেসলাউ, "ইথিওপিক এবং দক্ষিণ আরবীয়" দেখুন, পি। সেমিটিক ল্যাঙ্গুয়েজেস (রাউটলেজ, ২০০৫), পৃ ৪৬৭, এবং অ্যালিস ফ্যাবার, "সেমেটিক ভাষাগুলির জেনেটিক সাবগ্রুপিং"।পৃ ৬-৭
  2. “ফেডারেল ডেমোক্রেটিক রিপাবলিক অফ ইথিওপিয়ার সংবিধান - অনুচ্ছেদ ৫” (পিডিএফ)। ফেডারেল ইথিওপিয়া সরকার। ৩১ জানুয়ারী ২০১৮-এ পুনরুদ্ধার করা হয়েছে।
  3. হাডসন, গ্রোভার (২০১৩)। উত্তর-পূর্ব আফ্রিকান সেমিটিক: লেক্সিকাল তুলনা এবং বিশ্লেষণ। উইসবাডেন: হ্যারাসোভিটস। পৃ ২৮৯।

তথ্যসূত্র[সম্পাদনা]

  • কোহেন, মার্সেল ১৯৩১, udestudes d’éthiopien mérdional। প্যারিস।
  • হেটজ্রন, রবার্ট ১৯৭২, ইথিওপিয়ান সেমেটিক: শ্রেণিবিন্যাসে অধ্যয়ন। ম্যানচেস্টার: ম্যানচেস্টার ইউনিভার্সিটি প্রেস।
  • ওয়েইঞ্জার, স্টেফান ভোম আল্তেথোপিসেন জু ডেন নিউইথিওপিশন স্প্রেচেন। ভাষা টাইপোলজি এবং ভাষা ইউনিভার্সাল। মার্টিন হাসপেলমাথ, এককার্ড কানিগ, উল্ফ অস্টেরেরিচার, ওল্ফগ্যাং রায়বেল, খণ্ড দ্বারা সম্পাদিত। ২: ১৭৬২-১৭৭৪। বার্লিন: ওয়াল্টার ডি গ্রুইটার।