ইতালীয় হিন্দু ইউনিয়ন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইতালীয় হিন্দু ইউনিয়ন
সনাতন ধর্ম সংঘ
অফিসিয়াল লোগো
নীতিবাক্যএক সাথে কাজ করা, সবার জন্য কাজ করা
গঠিত১৯৯৬
প্রতিষ্ঠাতাপরমহংস স্বামী যোগানন্দ গিরি
প্রতিষ্ঠাস্থান ইতালি
ধরনধর্মীয়
সদরদপ্তরভায়া আর্নো, রোম
ওয়েবসাইটwww.induismo.it/en/

ইতালীয় হিন্দু ইউনিয়ন (ইতালীয়: Unione Induista Italiana, UII) বা সনাতন ধর্ম সংঘ হলো একটি ধর্মীয় সংস্থা যা ইতালিতে বসবাসকারী সমস্ত হিন্দুদের প্রতিনিধিত্ব করে যারা নিজেদের আদর্শ মূল্যবোধে স্বীকৃতি দেয়। এটি হিন্দু সংস্কৃতি ও ধর্মের সুরক্ষা, সমন্বয়, অনুশীলন এবং অধ্যয়নের জন্য তৈরি করা হয়েছিল।[১]

সংগঠনটি মঠ এবং মন্দির প্রতিষ্ঠা করেছে এবং অভিবাসী সম্প্রদায়ের সাথে অনেক কাজ করেছে। এটি হাসপাতাল, স্কুল এবং কারাগারে অনেক উদ্যোগে অংশগ্রহণ করেছে; অনেক সম্মেলন এবং সম্মেলন সংগঠিত; নেতৃস্থানীয় ইতালীয় একাডেমিগুলির সাথে ইতিবাচক অংশীদারিত্ব প্রতিষ্ঠা করেছে।

প্রতিষ্ঠা[সম্পাদনা]

১৯৯৬ সালে, স্বামী যোগানন্দ গিরির নেতৃত্বে এবং রোমে ভারতীয় দূতাবাসের সহযোগিতায় সংগঠনটি প্রতিষ্ঠিত হয়েছিল।[২]

উদ্দেশ্য[সম্পাদনা]

সংগঠনটির অন্যতম লক্ষ্য হল ইতালিতে হিন্দুধর্মের উপস্থিতি তুলে ধরা এবং সকল হিন্দু সম্প্রদায়কে একত্রিত এবং সহযোগিতা, বিনিময় এবং বন্ধুত্বের মাধ্যমে সাধারণভাবে হিন্দু আধ্যাত্মিকতা, সংস্কৃতি, শিল্প এবং জ্ঞান ছড়িয়ে দেওয়ার জন্য একসাথে কাজ করা। এছাড়া:

  • ইতালিতে হিন্দুদের নিরাপত্তা: UII ইতালিতে সমস্ত হিন্দুদের অধিকার রক্ষা করে ; সাধারণভাবে, এটি প্রাতিষ্ঠানিক হোক বা না হোক, যেকোনো স্থানে তাদের নৈতিক ও বস্তুগত স্বার্থ রক্ষা ও প্রতিনিধিত্বের ব্যবস্থা করে।
  • মিশ্রণ: ইন্টিগ্রেশন প্রক্রিয়ার পক্ষে। এটি পেশা, ভাষা, বোঝার নিয়ম এবং ইতালীয় সংস্কৃতির ক্ষেত্রে সমস্যাগুলি মোকাবেলা করতে সহায়তা করে।
  • শিক্ষা এবং সংস্কৃতি: একটি নৈতিক এবং সামাজিক দায়বদ্ধতা হিসাবে শিক্ষামূলক এবং প্রশিক্ষণ প্রকল্পগুলিকে প্রচার করে। এটি অহিংসা এবং সমতার স্বীকৃতি শিক্ষাকে সমর্থন করে।
  • ঐতিহ্যের প্রতিরক্ষা: সংগঠনটি নতুন প্রবণতা এবং ভুল উপস্থাপনা থেকে হিন্দু ধর্মের সত্যতা রক্ষা করে। যোগের অনুশীলনকে তার প্রকৃত তপস্বী মূল্যে ছড়িয়ে দিন।

কার্যক্রম[সম্পাদনা]

২০০৭ সালে সমিতি, যা ইতালির ১ লাখ ১৫ হাজার হিন্দুর একটি বড় অংশের প্রতিনিধিত্ব করে।[৩]

২০১২ সালে ইতালীয় সংবিধানের অনুচ্ছেদ ৮ অনুসারে ইতালীয় সরকারের সাথে একটি চুক্তি স্বাক্ষর করে (যা ধর্মীয় সংখ্যালঘুদের সাথে সম্পর্ক নিয়ন্ত্রণ করে) এবং চুক্তিটি আইনে পরিণত হয়।[৪][৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Who we are"Induismo (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১২-২৫ 
  2. "L'Unione Induista Italiana e i centri affiliati | Le Religioni in Italia"। Cesnur.com। সংগ্রহের তারিখ ২০১৯-০৭-২৩ 
  3. (পিডিএফ) https://web.archive.org/web/20071129184319/http://www.db.caritas.glauco.it/caritastest/informiamoci/Riviste_e_pubblicazioni/Sussidi2007/Libri/dossierimmigrazione2007/materiale/panorama_multireligioso.pdf। ২০০৭-১১-২৯ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-০৭-২৩  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  4. "Governo Italiano - Le intese con le confessioni religiose"। Presidenza.governo.it। ২০১৬-০৬-২৮। সংগ্রহের তারিখ ২০১৯-০৭-২৩ 
  5. "*** Normattiva ***" (ইতালীয় ভাষায়)। Normattiva.it। ২০১৩-০১-১৭। সংগ্রহের তারিখ ২০১৯-০৭-২৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]