ইকরা ন্যাশনাল ইউনিভার্সিটি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইকরা জাতীয় বিশ্ববিদ্যালয়
প্রাক্তন নামসমূহ
ইকরা বিশ্ববিদ্যালয়
নীতিবাক্যবিশ্ববিদ্যালয়ের মূল মূল্যবোধগুলো আইকিআরএর পবিত্র শব্দ থেকে উদ্ভূত:

-ইভাথ

আজীবন গবেষণা চালান

-কিয়াম

নৈতিক, সামাজিক এবং শিক্ষামূলক মূল্যবোধগুলো সমুন্নত করুন

-রিয়াদ

দায়িত্বশীল এবং সৃজনশীল নেতৃত্ব তৈরি করুন

-আত-তাওয়াসুল

কার্যকর যোগাযোগ এবং অন্যের কাছে পৌঁছানোর বিষয়টি নিশ্চিত করুন
ধরনবেসরকারী
স্থাপিত২০০০
আচার্যওবায়দ উর রেহমান
উপাচার্যঅধ্যাপক ড. ফারজান্দ আলী জান
রেজিস্ট্রারমালিক তাইমুর আলী
শিক্ষার্থী৫,০০০+
অবস্থান, ,
সংক্ষিপ্ত রুপআইএনইউ
অধিভুক্তিপিইসি, এইচইসি
মাসকটওতাকু
ওয়েবসাইটwww.inu.edu.pk

ইকরা ন্যাশনাল ইউনিভার্সিটি (আইএনই) (Iqrā (iq-raa) আরবি: راقرا ; অনুবাদ: "পড়ুন") পাকিস্তানের কেপিকে, পেশোয়ারের একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়।

এটি খাইবার পাখতুনখোয়া সরকার কর্তৃক সনদপ্রাপ্ত এবং এইচইসি (উচ্চশিক্ষা কমিশন) এবং পিইসি (পাকিস্তান প্রকৌশল পরিষদ) দ্বারা স্বীকৃত। এটি ম্যানেজমেন্ট সায়েন্সেস, কম্পিউটার সায়েন্সেস, ইঞ্জিনিয়ারিং, এডুকেশন, মিডিয়া সায়েন্সেস এবং ফ্যাশন ডিজাইনিং এ স্নাতকোত্তর এবং স্নাতকোত্তর প্রোগ্রামের পাশাপাশি পিএইচডি প্রোগ্রামগুলো প্রদান করে।

ইতিহাস[সম্পাদনা]

এটি ইকরা বিশ্ববিদ্যালয়ের পেশোয়ার ক্যাম্পাসে ছিল (২০১০ পর্যন্ত)।

বিশ্ববিদ্যালয় ২৫ শে নভেম্বর, ২০১০-তে “খাইবার পাখতুন পখতুনা অধ্যাদেশের সপ্তম নং অধ্যাদেশ ২০১০”-এর আওতাধীন অধ্যাদেশ “ইকরা জাতীয় বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ ২০১০” দ্বারা অনুমোদিত অস্থায়ী সনদের অধীনে বিশ্ববিদ্যালয়টির স্বতন্ত্র একাডেমিক ব্যবস্থাপনার সূচনা করেছিল। যেটি খাইবার পাখতুনখুয়ার প্রাদেশিক আইনসভা ”২৩শে এপ্রিল, ২০১১-এ "সরকারী গেজেটে" আইন হিসাবে আইন প্রকাশিত হয়েছিল।

যদিও এটি একটি নতুন চার্টার্ড বিশ্ববিদ্যালয়, পরিচালনার পর থেকে "ইকরা" নামটি শিক্ষায় নতুন নয়। অনুষদ এবং অবকাঠামো গত এক দশক ধরে পেশোয়ারে জনসাধারণের সেবা করে আসছে। এটি ২০০০ সালে সিন্ধু সরকার কর্তৃক ভাড়া নেওয়া প্রাঙ্গণে ইকরা বিশ্ববিদ্যালয় করাচির একটি ক্যাম্পাস হিসাবে আত্মপ্রকাশ করে।

অবস্থান[সম্পাদনা]

ইকরা জাতীয় বিশ্ববিদ্যালয়টির দ্বিতীয় পর্যায়ের হায়াবাদবাদ পেশোয়ারের কেন্দ্রস্থলে এর প্রশস্ত ক্যাম্পাস রয়েছে। হায়াটাবাদ টাউনশিপ এবং হায়াটাবাদ স্পোর্টস কমপ্লেক্স প্রতিষ্ঠার পর থেকে জনপ্রিয় একটি বিনোদনমূলক উদ্যান বাঘ-এ-নারান সংলগ্ন বিশ্ববিদ্যালয়টির অবস্থান।


ভর্তি[সম্পাদনা]

আইএনইউ ভর্তি পরীক্ষা বা ইটিইএ/স্যাট/জিএমএটি/জিআরই/জিএটি স্কোর এবং শিক্ষার্থীদের রেকর্ডের মাধ্যমে নির্ধারিত যোগ্যতার ভিত্তিতে সমস্ত প্রোগ্রাম এবং বিষয়/অনুমোদিত ইউনিটে ভর্তি দেওয়া হয়।

স্কুল[সম্পাদনা]

সিভিল ইঞ্জিনিয়ারিং স্কুল[সম্পাদনা]

# ডিগ্রি স্থিতিকাল ক্রেডিট ঘণ্টা
বিই-সিভিল ৪ বছর ১৩৬
বি-টেক ৪ বছর ১৩৩
মাইক্রোসফট-সিভিল ২ বছর ৩০
পিএইচডি-সিভিল সর্বনিম্ন ৩ বছর ১৩৬
এমএস (শিল্প ও নকশায় স্নাতকোত্তর) ২ বছর ১৩৬

বিদ্যুৎ প্রকৌশল বিদ্যালয়[সম্পাদনা]

# ডিগ্রি স্থিতিকাল ক্রেডিট ঘণ্টা
বিই-বৈদ্যুতিক ৪ বছর ১৩৩
বি-টেক (বৈদ্যুতিক) ৪ বছর ১৩৫
বি-টেক (ইলেকট্রনিক্স) ৪ বছর ১৩৫
এমএস বৈদ্যুতিক প্রকৌশল ২ বছর
এমএস ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট ২ বছর
পিএইচডি বৈদ্যুতিক প্রকৌশল সর্বনিম্ন ৩ বছর
পিএইচডি ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট সর্বনিম্ন ৩ বছর ১৩৬

কম্পিউটার বিজ্ঞান স্কুল[সম্পাদনা]

# ডিগ্রি স্থিতিকাল ক্রেডিট ঘণ্টা
বিএস (কম্পিউটার বিজ্ঞান) ৪ বছর ১৩০
বিএস (টেলি যোগাযোগ) ৪ বছর ১৩০
বিএস (সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং) ৪ বছর ১৩০
এমএস (সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং) ২ বছর ৩০
এমএস (কম্পিউটার সায়েন্স) ২ বছর ৩০
পিএইচডি (কম্পিউটার বিজ্ঞান) ২ বছর ৩০

ব্যবসা প্রশাসন স্কুল[সম্পাদনা]

# ডিগ্রি স্থিতিকাল ক্রেডিট ঘণ্টা
বিবিএ (ব্যবসায় প্রশাসনে স্নাতক) ৪ বছর ১২৫
এমবিএ (ব্যবসায় প্রশাসনে স্নাতক) ১.৫ বছর ৩৬
এমবিএ (ব্যবসায় প্রশাসনে স্নাতক) ৩.৫ বছর ৯০
এমএস (ম্যানেজমেন্ট সায়েন্সেস) ২ বছর 36
পিএইচডি (পরিচালনা বিজ্ঞান) ন্যূনতম ৩ বছর ৪৮

আর্ট অ্যান্ড ডিজাইন স্কুল[সম্পাদনা]

# ডিগ্রি স্থিতিকাল ক্রেডিট ঘণ্টা
বিএফডি (ফ্যাশন ডিজাইনে স্নাতক) ৪ বছর ১৩৬
বিটিডি (টেক্সটাইল ডিজাইনে স্নাতক) ৪ বছর ১৩৬
বিআইডি (স্নাতক বিভাগের স্নাতক) ৪ বছর ১৩৬
এমএস (শিল্প ও নকশায় স্নাতকোত্তর) ২ বছর ১৩৬

স্কুল অফ অ্যালাইড হেলথ সায়েন্সেস[সম্পাদনা]

# ডিগ্রি স্থিতিকাল ক্রেডিট ঘণ্টা
ডিপিটি (শারীরিক থেরাপির ডাক্তার) ৫ বছর ১৬৫
বিএসএমএলটি (মেডিকেল ল্যাব টেকনোলজিতে বিজ্ঞানের স্নাতক) ৪ বছর ১৩৪
বিএসডিটি (ডেন্টাল টেকনোলজিতে বিজ্ঞানের স্নাতক) ৪ বছর ১২৮
বিএসআরটি (রেডিওলজি টেকনোলজিতে বিজ্ঞানের স্নাতক) ৪ বছর ১৩৪
বিএসএমবি (মাইক্রোবায়োলজিতে বিজ্ঞানের স্নাতক) ৪ বছর ১৩৫

[১]

ল্যাব এবং সুবিধা[সম্পাদনা]

শিক্ষার্থী তথ্য কেন্দ্র (এসআইসি)[সম্পাদনা]

বিশ্ববিদ্যালয়টি 'ওতাকু' নামে একটি অফিসিয়াল মাস্কট ডিজাইন করেছে, যা শিক্ষার্থীদের জন্য গাইডের মতো কাজ করে। চিত্রগত বর্ণনার মাধ্যমে ওটাকু বিশ্ববিদ্যালয়ের নির্দেশিকা, ইভেন্ট, হালনাগাদ এবং এসআইসির সাথে সম্পর্কিত তথ্য (শিক্ষার্থী তথ্য কেন্দ্র) ব্যাখ্যা করতে সহায়তা করে। আই-উইজ, একটি বুদ্ধিমান সিস্টেম (স্বয়ংক্রিয় টেলার মেশিন), বর্তমানে তালিকাভুক্ত শিক্ষার্থীদের চাহিদা পূরণের জন্য ডিজাইন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের লবিতে ইনস্টল করা, এটি একাডেমিক তথ্যগুলো সহজেই অ্যাক্সেসযোগ্য এবং কেবল একটি ক্লিক তৈরি করেছে। এটি সময় সারণী, ফলাফল, অসম্পূর্ণ প্রতিলিপি, পরীক্ষার স্লিপ এবং ফি বিলে সহজে অ্যাক্সেস প্রদান করে।

কম্পিউটার রিসোর্স কেন্দ্র[সম্পাদনা]

ইকরা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার নেটওয়ার্কে ৫০টিরও বেশি নোড রয়েছে যা সমসাময়িক সার্ভারগুলোতে সর্বশেষতম সফ্টওয়্যার চালিত একাধিক কম্পিউটিং পরিবেশ প্রদান করে। উপলভ্য গবেষণা সুবিধাগুলো হ'ল কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবোটিক্স এবং ডিজিটাল সংকেত প্রক্রিয়াকরণ।

ইন্টারনেট[সম্পাদনা]

আইএনইউর শিক্ষার্থীদের তাদের অনলাইন ল্যাবে ইন্টারনেট পরিষেবা দিয়ে দেওয়া হয়েছে। অনলাইন ল্যাব ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা, নেটওয়ার্কিং সিস্টেমের সাথে কনফিগার করা পিসির মতো সমস্ত অত্যন্ত আধুনিক সুবিধা দিয়ে সজ্জিত। এছাড়াও আন্তঃ যোগাযোগের সুবিধার্থে পুরো ক্যাম্পাসটি স্থানীয় অঞ্চল নেটওয়ার্কের আওতায় রয়েছে।

শ্রেণীকক্ষ[সম্পাদনা]

ইকরা শিক্ষার্থীদের সুসজ্জিত এবং শীতাতপ নিয়ন্ত্রিত শ্রেণিকক্ষ সরবরাহ করে আসছে। সমস্ত ক্লাসরুমগুলো শিক্ষার্থীরা আরামে এবং স্বাচ্ছন্দ্যে ক্লাসে অংশ নিতে যথেষ্ট স্পেসিফিক।

গবেষণাগার[সম্পাদনা]

বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার নেটওয়ার্ক ল্যাব, বিদ্যুৎ/শিল্প ইলেক্ট্রনিক্স ল্যাব, যোগাযোগ ল্যাব, বৈদ্যুতিক মেশিন/ইএমআই ল্যাব, ডিসিএল/এমবেডেড সিস্টেম ল্যাব সহ একাধিক অত্যাধুনিক সম্পূর্ণ সজ্জিত পরীক্ষাগার সুবিধা এবং প্রযুক্তিগত সংস্থান রয়েছে, উপকরণ ও পরীক্ষার কেন্দ্র, ইঞ্জিনিয়ারিং মেকানিক্স ল্যাব, ইঞ্জিনিয়ারিং ড্রয়িং ল্যাব, ইঞ্জিনিয়ারিং মেকানিক্স ল্যাব, জরিপ ল্যাব, সেলাই ল্যাব, ড্রপিং ল্যাব, ড্রয়িং ল্যাব, কম্পিউটার ল্যাব, টেক্সটাইল প্রিন্টিং ল্যাব, তাঁতি ল্যাব এবং নিয়ন্ত্রণ ল্যাব রয়েছে। তারা সর্বোচ্চ আন্তর্জাতিক মান পূরণ করে এবং নিয়মিত পুনর্নির্মাণ এবং সরঞ্জাম প্রতিস্থাপনের মধ্য দিয়ে যায়, তা নিশ্চিত করার জন্য এই সুবিধাগুলো সম্পূর্ণরূপে দক্ষ এবং প্রযুক্তিগত স্টাফদের একটি দলের মাধ্যমে নিয়মিত পর্যালোচনা করা হয়।

উপলভ্য সুবিধাগুলো কারওর পরে নেই এবং বিস্তৃত ব্যবহারিক কাজের দ্বারা বক্তৃতার পরিপূরক।

শিক্ষা সফর[সম্পাদনা]

শিল্প সাইটগুলো এবং সংস্থাগুলোতে ভ্রমণের ব্যবস্থা করা হয় যাতে শিক্ষার্থীরা জাতীয় এবং বহুজাতিক সংস্থা এবং শিল্পগুলো সম্পর্কে ব্যবহারিক জ্ঞান সংগ্রহ করতে পারে। এটি তাদের আরও ভাল চাকরি পেতে সহায়তা করে।

বিনোদনমূলক প্রোগ্রাম[সম্পাদনা]

একাডেমিক ক্রিয়াকলাপের পাশাপাশি শিক্ষার্থীদের জন্য সাংস্কৃতিক, বিনোদনমূলক এবং শিক্ষণীয় অনুষ্ঠানের ব্যবস্থা করা হয়। এর মধ্যে রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান, পিকনিক্স, অধ্যয়নের ট্যুর, বিতর্ক এবং ইনডোর এবং আউটডোর গেমস।


গ্রন্থাগার[সম্পাদনা]

ক্যাম্পাস বৈদ্যুতিক/ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স, ফিনান্স, হিউম্যান রিসোর্স, মার্কেটিং, অ্যাকাউন্টিং, ইকোনমিকস, কোয়ান্টেটিভ টেকনিকস, রিসার্চ মেথডোলজিস, বিজনেস কমিউনিকেশন ইত্যাদি সম্পর্কিত প্রায় ৬,০০০ প্রাসঙ্গিক বই রক্ষণাবেক্ষণ করে।

তথ্য রিসোর্স সেন্টার (আইআরসি) একটি ঐতিহ্যবাহী লাইব্রেরির চেয়ে বেশি সেবা প্রদান করে। আইআরসির মাধ্যমে অ্যাক্সেসযোগ্য তথ্য সংস্থাগুলোতে বই, জার্নাল, ম্যাগাজিন, সংবাদপত্র, অডিও এবং ভিডিও শিরোনাম এবং স্থানীয় সিডি সার্ভারে সফ্টওয়্যার ডিজিটাল লাইব্রেরি অন্তর্ভুক্ত রয়েছে। পুরোপুরি কম্পিউটারাইজড, আইআরসি এর বিভিন্ন তাকগুলোতে .৬,০০০-এরও বেশি বই রয়েছে এবং ৬০টি জাতীয় এবং আন্তর্জাতিক জার্নাল/সাময়িকীগুলোতে সাবস্ক্রাইব করে।

আইআরসি-র অন্যান্য প্রধান বৈশিষ্ট্য হল নিবন্ধ সূচীকরণ, সংবাদপত্রের ক্লিপিংস, নির্বাচিত সংবাদপত্রের নিবন্ধগুলোর জন্য পাঠ্য ডাটাবেস এবং আইআরসি ডাটাবেস থেকে কোনও নির্দিষ্ট বই/বিষয় বা নিবন্ধ অনুসন্ধান করার জন্য সর্বশেষ পুনরুদ্ধার কৌশল। অন্যান্য জাতীয় এবং আন্তর্জাতিক ডেটা গুদাম থেকে প্রয়োজনীয় সামগ্রীর সন্ধানের জন্য ইন্টারনেট এবং ওয়েব সুবিধা উপলব্ধ।[২]

বিভাগ বই সংখ্যা
ইঞ্জিনিয়ারিং সায়েন্সেস বই ২৯০০
ব্যবসা প্রশাসন ২৭০০
সাধারণ বই ৩৯০
মোট ৫৯৯০

যে ক্ষেত্রগুলোতে বই পাওয়া যায়:

বড় ক্ষেত্রগুলো:
  • ব্যাংকিং
  • মার্কেটিং
  • ম্যানেজমেন্ট
  • বিজ্ঞাপন
  • পাবলিক প্রশাসন
  • ব্যবসা প্রশাসন
  • প্রাতিষ্ঠানিক আচরণ
  • ব্যবসায় গবেষণা
  • স্বাস্থ্য পরিকল্পনা ও পরিচালনা
  • অ্যাকাউন্টিং
  • মূলধন যোগান
  • অর্থনীতি
  • কম্পিউটার
  • পরিসংখ্যান
  • ইংরেজি
ম্যাগাজিন:
  • টাইমস ফরচুনের ফিনান্স
  • বিজউইক
  • মাকড়সা
  • ওয়াল স্ট্রিট জার্নাল
  • অর্থনীতি
  • সময়
  • পাকিস্তান এবং উপসাগরীয় অর্থনীতিবিদ

সংবাদপত্র:

  • ভোর
  • জাতি
  • সংবাদ
  • সীমান্ত পোস্ট

পরিবহন[সম্পাদনা]

শিক্ষার্থীদের পরিবহন সুবিধাগুলো, শিক্ষাদান অনুষদ এবং প্রশাসনিক কর্মচারীদের পরিবেশন করতে আইএনইউ তিনটি বাস, দুটি কোস্টার, একটি ভ্যান এবং পাঁচটি গাড়ি সহ পরিবহনের বহরের মালিক।

অডিটোরিয়াম[সম্পাদনা]

বেসমেন্টে, আইএনইউ মিলনায়তনটি একটি বহু-ব্যবহারিক মিলনায়তন যেখানে ৪৫০ জন লোক বসা যায়। এটি দুর্দান্ত শব্দ এবং একটি উষ্ণ এবং স্বাগত পরিবেশক বৈশিষ্ট্যযুক্ত। এটি সেমিনার, স্বদেশ প্রত্যাবর্তন/স্বাগত পার্টি, ফ্যাশন শো পাশাপাশি বক্তৃতা, সম্মেলন এবং গ্র্যাজুয়েশনগুলোর জন্য উপযুক্ত স্থান। অডিটোরিয়ামটি বিভিন্ন কার্যকারিতা অনুসারে পরিশীলিত সাউন্ড এবং আলোক সজ্জার পাশাপাশি সংযোগযোগ্য দেয়ালগুলো সজ্জিত।

খেলাধুলার সুবিধা[সম্পাদনা]

সুইমিং পুল[সম্পাদনা]

ইনডোর, সমস্ত মরসুম, স্ট্যান্ডার্ড সুইমিং পুলটি কার্যকর হবে, আইএনইউতে গ্রীষ্ম ২০১৩ সালে শুরু হয়। সুইমিং পুলটি বর্তমানে ক্যাম্পাসে অধ্যয়নরত শিক্ষার্থীদের সেবা প্রদান করে।

টেনিস কোর্ট[সম্পাদনা]

স্ট্যান্ডার্ড টেনিস কোর্টের মাত্রা অনুসরণ করে, শিক্ষার্থীদের অবসর জন্য আইএনইউতে দুটি টেনিস কোর্ট রয়েছে। কোর্ট খেলোয়াড়দের সাথে সন্ধ্যায় সজ্জিত হয়। আদালত একক এবং ডাবল খেলোয়াড়দের দখল করতে পারে।

টেবিল টেনিস[সম্পাদনা]

টেবিল টেনিস অনেকের কাছে একটি প্রিয় খেলা হিসাবে দাঁড়িয়েছে। আইএনইউতে ইনডোর টেবিল টেনিস কোর্ট রয়েছে যেখানে শিক্ষার্থীরা একটি খেলায় নামবে।

ক্রিকেট[সম্পাদনা]

আইএনইউতে একটি অত্যন্ত সক্রিয় ক্রিকেট দল রয়েছে। মণ্ডপ থেকে গ্রাউন্ডে তারা পেশোয়ারের অন্যতম সেরা দল হিসাবে চিহ্নিত। ক্রীড়া সংস্থার অধীনে চলে ক্রিকেট দলটি প্রাদেশিক ও জাতীয় পর্যায়ে অংশ নিয়ে আইএনইউতে একাধিক সম্মাননা এনেছে। এই বছর থেকে শুরু,[কখন?] একটি বার্ষিক টি-২০ কাপ আইএনইউয়ের ক্রীড়া সংস্থার দ্বারা সাজানো হয় যা তাদের সম্ভাবনাগুলোর জন্য ক্ষতি করে এবং তাদের দক্ষতাকে আরও সুন্দর করে।

সোসাইটি[সম্পাদনা]

আইএনইউতে বেশ কয়েকটি সক্রিয় সমিতি রয়েছে।

লোগো


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Iqra National University INU Peshawar – Courses | Progrmas | Fee structure 2019 Last Merit | Contact"www.eduvision.edu.pk। সংগ্রহের তারিখ ২০১৯-১১-২০ 
  2. "HEC – National Digital Library – Iqra University, Islamabad"www.digitallibrary.edu.pk। সংগ্রহের তারিখ ২০১৯-১১-২০