ইউ অনলি লাইভ টুয়াইস (চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইউ অনলি লাইভ টুয়াইস
You Only Live Twice
Cinema poster showing Sean Connery as James Bond sitting in a pool of water and being attended to by eight black-haired Japanese women
পরিচালকলুইস গিলবার্ট
প্রযোজকহ্যারি সাল্টজম্যান
আলবার্ট আর. ব্রোকলি
চিত্রনাট্যকাররুয়াল দাল
Additional story material by
উৎসইয়ান ফ্লেমিং কর্তৃক 
ইউ অনলি লাইভ টুয়াইস
শ্রেষ্ঠাংশেশন কনারি
সুরকারজন ব্যারি
চিত্রগ্রাহকফ্রেডি ইয়াং
সম্পাদকপিটার আর হান্ট
প্রযোজনা
কোম্পানি
ইওন প্রোডাকশনস
পরিবেশকইউনাইটেড আর্টিস্ট্‌স
মুক্তি
  • ১২ জুন ১৯৬৭ (1967-06-12) (London, premiere)
  • ১৩ জুন ১৯৬৭ (1967-06-13) (United Kingdom)
স্থিতিকাল১১৭ মিনিট
দেশযুক্তরাজ্য[১]
মার্কিন যুক্তরাষ্ট্র[২]
ভাষাইংরেজি
জাপানি
রাশিয়ান
নির্মাণব্যয়$৯.৫ মিলিয়ন[৩]
আয়$১১১.৬ মিলিয়ন

ইউ অনলি লাইভ টুয়াইস (ইংরেজি: You Only Live Twice) হল একটি ১৯৬৭ সালের গুপ্তচরবৃত্তিক চলচ্চিত্র এবং ইওন প্রোডাকশন দ্বারা নির্মিত জেমস বন্ড সিরিজের পঞ্চমচলচ্চিত্র, যেখানে কাল্পনিক এমআই৬ এজেন্ট জেমস বন্ড চরিত্রে শন কনেরি অভিনয় করেছেন। এটি প্রথম বন্ড চলচ্চিত্র যা লুইস গিলবার্ট দ্বারা পরিচালিত হয়, যিনি পরবর্তীতে ১৯৭৭ সালের চলচ্চিত্র দ্য স্পাই হু লাভড্‌ মি এবং ১৯৭৯ সালের চলচ্চিত্র মুনরেকার পরিচালনা করেন, উভয়ই রজার মুর অভিনীত। ইউ অনলি লাইভ টুয়েস-এর চিত্রনাট্য লিখেছেন রোয়াল্ড ডাহল, এবং একই নামের ইয়ান ফ্লেমিং -এর ১৯৬৪ সালের উপন্যাসের উপর ভিত্তি করে। এটিই প্রথম জেমস বন্ড ফিল্ম যেটি ফ্লেমিং-এর বেশিরভাগ কাহিনকে বাতিল করে দিয়েছে, একটি সম্পূর্ণ নতুন গল্পের পটভূমি হিসাবে বই থেকে শুধুমাত্র কয়েকটি চরিত্র এবং অবস্থান ব্যবহার করেছে।

চলচ্চিত্রটিতে, আমেরিকান এবং সোভিয়েত ক্রুযুক্ত মহাকাশযানটি কক্ষপথে রহস্যজনকভাবে অদৃশ্য হয়ে যাওয়ার পরে বন্ডকে জাপানে প্রেরণ করা হয়, প্রতিটি জাতি স্নায়ু যুদ্ধের মধ্যে একে অপরকে দোষারোপ করে। বন্ড অপরাধীদের খুঁজে বের করার জন্য গোপনে একটি দূরবর্তী জাপানি দ্বীপে ভ্রমণ করে এবং স্পেক্টারের প্রধান আর্নস্ট স্ট্যাভরো ব্লফেল্ডের সাথে মুখোমুখি হয়। চলচ্চিত্রটি ব্লোফেল্ডের উপস্থিতি প্রকাশ করে, যিনি পূর্বে আংশিকভাবে অদেখা একটি চরিত্র ছিলেন। স্পেক্টার একটি নামহীন এশীয় শক্তি সরকারের জন্য কাজ করছে, যা গণপ্রজাতন্ত্রী চীন বলে মনে করা হয়, পরাশক্তিগুলির মধ্যে যুদ্ধকে উস্কে দেওয়ার জন্য।[৪][৫]

জাপানে চিত্রগ্রহণের সময়, ঘোষণা করা হয়েছিল যে শন কনারি বন্ডের ভূমিকা থেকে অবসর নেবেন, কিন্তু একটি চলচ্চিত্রের অনুপস্থিতির পরে, তিনি ১৯৭১-এর ডায়মণ্ডস আর ফরএভার এবং পরে ১৯৮৩-এর নন-ইয়ন বন্ড চলচ্চিত্র নেভার সে নেভার এগেইন -এ ফিরে আসেন। ইউ অনলি লাইভ টুইস ইতিবাচক রিভিউ পেয়েছে এবং বিশ্বব্যাপী বক্স অফিসে $১১১ মিলিয়ন এর বেশি আয় করেছে। যাইহোক, এটিই প্রথম বন্ড ফিল্ম যেটি বক্স-অফিস আয়ে পতন দেখেছিল, বন্ড অনুকরণকারীদের কাছ থেকে গুপ্তচরবৃত্তিক চলচ্চিত্র জেনারের অত্যধিক স্যাচুরেশনের কারণে, যার মধ্যে কলম্বিয়া পিকচার্স (১৯৬৭) এর প্রতিযোগী বন্ড ফিল্ম, ক্যাসিনো রয়েল ছিল।

কাহিনী[সম্পাদনা]

আমেরিকান নাসা মহাকাশযান জুপিটার ১৬ একটি অজ্ঞাত মহাকাশযান দ্বারা কক্ষপথ থেকে হাইজ্যাক করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র এটিকে সোভিয়েতদের কাজ বলে সন্দেহ করে, কিন্তু বৃটিশরা জাপান সাগরে মহাকাশযানটি অবতরণ করার পর থেকে জাপানিদের জড়িত থাকার সন্দেহ করে। তদন্তের জন্য, এমআই৬ অপারেটিভ জেমস বন্ডকে টোকিওতে পাঠানো হয়, টোকিওতে পাঠানো হয়, হংকংয়ে তার নিজের মৃত্যুর মিথ্যা কথা বলার পরে এবং এইচএমএস টেনবি থেকে সমুদ্রে সমাহিত করা হয়।

বন্ড একটি সুমো ম্যাচে অংশ নেয় যেখানে জাপানি সিক্রেট সার্ভিস এজেন্ট আকি তার সাথে যোগাযোগ করে, যিনি তাকে স্থানীয় এমআই৬ অপারেটিভ ডিকো হেন্ডারসনের সাথে দেখা করতে নিয়ে যান। হেন্ডারসন দুর্বৃত্ত নৈপুণ্য সম্পর্কে সমালোচনামূলক প্রমাণ আছে বলে দাবি করেন, কিন্তু তিনি বিস্তারিত বলার আগেই তাকে হত্যা করা হয়। বন্ড আততায়ীকে ধাওয়া করে এবং হত্যা করে, আততায়ীর পোশাক ছদ্মবেশে নিয়ে যায় এবং তাকে ওসাটো কেমিক্যালসের কাছে যাওয়ার গাড়িতে চালিত করে। সেখানে একবার, বন্ড ড্রাইভারকে বশীভূত করে এবং কোম্পানির প্রেসিডেন্ট মিঃ ওসাটোর অফিসের সেফ ভেঙ্গে প্রবেশ করে। গোপন নথি পাওয়ার পর, বন্ডকে সশস্ত্র নিরাপত্তার দ্বারা অনুসরণ করা হয়, কিন্তু আকি তাকে উদ্ধার করেন, যিনি একটি নির্জন পাতাল রেল স্টেশনে পালিয়ে যান। বন্ড তাকে তাড়া করে, কিন্তু জাপানি সিক্রেট সার্ভিসের প্রধান, টাইগার তানাকার অফিসে যাওয়ার জন্য একটি ফাঁদের দরজা দিয়ে নিচে পড়ে যায়। চুরি হওয়া নথিগুলি পরীক্ষা করা হয়েছে, এবং কার্গো জাহাজ নিং-পো- এর একটি ফটোগ্রাফ অন্তর্ভুক্ত করা হয়েছে, একটি মাইক্রোডট বার্তা সহ বলা হয়েছে যে ছবিটি তোলা পর্যটককে নিরাপত্তা সতর্কতা হিসাবে হত্যা করা হয়েছে।

বন্ড ওসাটো কেমিক্যালসে ফিরে যায় ওসাটোর সাথে দেখা করার জন্য, একজন সম্ভাব্য ক্রেতা হিসাবে ছদ্মবেশে। ওসাতো বন্ডকে হাস্যকর করে, কিন্তু তাদের বৈঠকের পর তার সেক্রেটারি হেলগা ব্র্যান্ডটকে তাকে হত্যা করার নির্দেশ দেয়; উভয়ই স্পেক্টার এজেন্ট। বিল্ডিংয়ের বাইরে, আকি আবার তাকে উদ্ধার করার আগে ঘাতকরা বন্ডের উপর গুলি চালায়। বন্ড এবং আকি কোবেতে যান, যেখানে নিং-পো ডক করা হয়েছে। তারা কোম্পানির ডক সুবিধাগুলি তদন্ত করে এবং আবিষ্কার করে যে জাহাজটি রকেট জ্বালানীর জন্য উপাদান সরবরাহ করছিল। তারা আবিষ্কৃত হয়, কিন্তু আকি পালিয়ে না যাওয়া পর্যন্ত বন্ড মুরগিদের এড়িয়ে যায়; যাইহোক, বন্ড বন্দী হয়. সে জেগে ওঠে, নিং-পোতে ব্র্যান্ডটের কেবিনে বাঁধা। ব্র্যান্ডট তাকে প্রলুব্ধ করার আগে বন্ডকে জিজ্ঞাসাবাদ করেন। ব্র্যান্ডট পরের দিন বন্ডকে টোকিওতে ফ্লাই করে, কিন্তু পথে, তিনি প্লেনে একটি অগ্নিসংযোগ শুরু করেন, বন্ডকে তার আসনে সীলমোহর করে এবং বেইল আউট করেন। বন্ড প্লেন অবতরণ করে এবং বিস্ফোরণের আগেই পালিয়ে যায়।

নিং-পো কোথায় আনলোড করা হয়েছিল তা খুঁজে বের করার পরে, বন্ড কিউ দ্বারা তৈরি একটি ভারী সশস্ত্র অটোজিরোতে এই অঞ্চলের উপর দিয়ে উড়ে যায়। একটি আগ্নেয়গিরির কাছে, বন্ডকে চারটি হেলিকপ্টার দ্বারা আক্রমণ করা হয় এবং পরাজিত করা হয়, যা নিকটবর্তী একটি বেস সম্পর্কে তার সন্দেহকে নিশ্চিত করে। একটি সোভিয়েত মহাকাশযান অন্য একটি অজানা নৈপুণ্য দ্বারা কক্ষপথে বন্দী হয়, যা মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে উত্তেজনা বাড়িয়ে তোলে। রহস্যময় মহাকাশযানটি আগ্নেয়গিরির অভ্যন্তরে লুকানো একটি বিস্তৃত বেসে অবতরণ করে, যা স্পেক্টারের আর্নেস্ট স্ট্যাভরো ব্লফেল্ড দ্বারা পরিচালিত হয়, যিনি সোভিয়েত-আমেরিকান যুদ্ধ শুরু করার জন্য একটি মহান শক্তি দ্বারা ভাড়া করা হয়েছে। ব্লোফেল্ড বন্ডকে হত্যা না করার জন্য ওসাটো এবং ব্র্যান্ডটকে তার কোয়ার্টারে ডেকে পাঠায়; ওসাতো ব্র্যান্ডটকে দোষারোপ করে, এবং সে চলে যাওয়ার সাথে সাথে, ব্লোফেল্ড তাকে পিরানহাসে ভরা একটি পুলে তার মৃত্যুর দিকে ঠেলে দেয়। ব্লোফেল্ড তখন ওসাতোকে বন্ডকে হত্যা করার আদেশ দেয়।

হিমেজি ক্যাসল, নিনজাদের প্রশিক্ষণের অবস্থান।

কিয়োটোতে, বন্ড তানাকার নিনজাদের সাথে প্রশিক্ষণ এবং একটি জাপানি ছদ্মবেশ ধারণ করে দ্বীপটির ঘনিষ্ঠ তদন্ত পরিচালনা করার জন্য প্রস্তুত হয়, কিন্তু বন্ডকে লক্ষ্য করে স্পেক্টার আততায়ীর দ্বারা অসাবধানতাবশত আকিকে বিষ প্রয়োগ করা হয়। তার ছদ্মবেশ সম্পূর্ণ করার জন্য, বন্ড তানাকার ছাত্র, কিসি সুজুকির সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। কিসির নেতৃত্বে অভিনয় করে, এই জুটি ফসজিন গ্যাসে আটকে থাকা একটি গুহা এবং তার উপরে আগ্নেয়গিরির সন্ধান করে। আগ্নেয়গিরির মুখটি গোপন রকেট ঘাঁটির জন্য একটি ছদ্মবেশী হ্যাচ স্থাপন করে, বন্ড স্লিপ করে, যখন কিসি তানাকাকে সতর্ক করতে যায়। বন্ড বন্দী আমেরিকান এবং সোভিয়েত মহাকাশচারীদের সনাক্ত করে এবং তাদের মুক্ত করে এবং তাদের সাহায্যে, স্পেক্টার মহাকাশযান "বার্ড ওয়ান" অনুপ্রবেশ করার জন্য একটি স্পেস স্যুট চুরি করে। যাইহোক, ব্লোফেল্ড বন্ডকে দেখেন এবং বার্ড ওয়ান চালু করার সময় তাকে আটক করা হয়। বন্ডকে কন্ট্রোল রুমে নিয়ে যাওয়া হয় যেখানে সে ব্লোফেল্ডের সাথে দেখা করে, যে ব্যর্থতার মূল্য প্রদর্শনের জন্য ওসাটোকে হত্যা করে।

বার্ড ওয়ান একটি আমেরিকান স্পেস ক্যাপসুল বন্ধ করে দেয় এবং মার্কিন বাহিনী ইউএসএসআর-এ পারমাণবিক আক্রমণ চালানোর জন্য প্রস্তুত হয়। এদিকে, তানাকার নিনজাগুলি বেসের প্রবেশদ্বারের কাছে আসে, তবে সনাক্ত করা হয় এবং তার উপর গুলি চালানো হয়। বন্ড ব্লোফেল্ডকে বিভ্রান্ত করে এবং নিনজাগুলিতে প্রবেশ করতে দেয়। যুদ্ধের সময়, তানাকা তার শুরিকেন দিয়ে ব্লোফেল্ডকে নিরস্ত্র করে বন্ডকে রক্ষা করে। বন্ড কন্ট্রোল রুমে তার পথে লড়াই করে, ব্লোফেল্ডের দেহরক্ষীকে পিরানহা পুলে ফেলে দেয় এবং আমেরিকান নৈপুণ্যে পৌঁছানোর আগে বার্ড ওয়ানের আত্ম-ধ্বংসকে সক্রিয় করে। আমেরিকানরা যখন তাদের বাহিনীকে নিচে নামিয়ে দেয়, ব্লোফেল্ড বেসের স্ব-ধ্বংসকারী সিস্টেমকে সক্রিয় করে এবং পালিয়ে যায়। বন্ড, কিসি, তানাকা, এবং বেঁচে থাকা নিনজাগুলি অগ্ন্যুৎপাতের আগে বেসটি ধ্বংস করার আগে চলে যায় এবং জাপানি সামুদ্রিক বাহিনী এবং ব্রিটিশ সিক্রেট সার্ভিস দ্বারা বাছাই করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "You Only Live Twice"LumiereEuropean Audiovisual Observatory। ২১ সেপ্টেম্বর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ অক্টোবর ২০২০ 
  2. "You Only Live Twice (1967)"। ২ ফেব্রুয়ারি ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ ফেব্রুয়ারি ২০২১ 
  3. Abrahams, Stephanie (অক্টোবর ২০১২)। "The 300-Year-Old Title: "You Only Live Twice""Time। ১০ আগস্ট ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ১৭, ২০২০ 
  4. Black, Jeremy (২০০৫)। The Politics of James Bond: From Fleming's Novels to the Big ScreenUniversity of Nebraska Press। পৃষ্ঠা 122আইএসবিএন 978-0-8032-6240-9 
  5. "You Only Live Twice"Britmovie.co.uk। ২৯ মে ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ ফেব্রুয়ারি ২০১১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]