ইউ১৫ (জার্মান বিশ্ববিদ্যালয়)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জার্মান ইউ১৫ ই. ভি. জার্মানির পনেরটি প্রধান গবেষণা-নিবিড় এবং নেতৃস্থানীয় মেডিকেল বিশ্ববিদ্যালয়ের একটি অ্যাসোসিয়েশন যার একটি সম্পূর্ণ ডিসিপ্লিনারি স্পেকট্রাম রয়েছে, যেকোন নির্দিষ্ট প্রকৌশল বিজ্ঞান বাদ দিয়ে।

গভর্নিং বডি হল ইউনিভার্সিটি অফ মেইনজ, যার প্রতিনিধিত্ব করেন প্রেসিডেন্ট জর্জ ক্রাউশ; ডেপুটি গভর্নিং বডি হল ফ্রেই ইউনিভার্সিটি বার্লিন, যার প্রতিনিধিত্ব করেন প্রেসিডেন্ট গুন্টার এম জিগলার। ব্যবস্থাপনা পরিচালক হলেন জ্যান ওয়াপকিং।

সমিতির সদর দপ্তর বার্লিনে অবস্থিত।

ইউ১৫ নভেম্বর ২০১৪ থেকে গবেষণা বিশ্ববিদ্যালয়গুলির গ্লোবাল নেটওয়ার্কের সদস্য। নেটওয়ার্কের মধ্যে রয়েছে রাসেল গ্রুপ (গ্রেট ব্রিটেন, যার সদর দপ্তর লন্ডনে), অ্যাসোসিয়েশন অফ আমেরিকান ইউনিভার্সিটিস (মার্কিন যুক্তরাষ্ট্র, সদর দপ্তর ওয়াশিংটন ডিসি), লীগ অফ ইউরোপিয়ান রিসার্চ ইউনিভার্সিটিস (ইউরোপ, লিউভেন/বেলজিয়ামে সদর দপ্তর), অ্যাসোসিয়েশন অফ ইস্ট এশিয়ান গবেষণা বিশ্ববিদ্যালয় (চীনা মূল ভূখন্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, হংকং ও তাইওয়ান), সি৯ লীগ (চীন), গ্রুপ অফ এইট (অস্ট্রেলিয়া, ক্যানবেরায় সদর দফতর), আরইউ১১ (জাপান), এবং কানাডিয়ান গবেষণা বিশ্ববিদ্যালয়গুলির ইউ১৫ গ্রুপ (কানাডা, অটোয়াতে সদর দফতর)।

সদস্যরা[সম্পাদনা]

ইউ১৫ (জার্মান বিশ্ববিদ্যালয়) জার্মানি-এ অবস্থিত
ইউ১৫ (জার্মান বিশ্ববিদ্যালয়) (জার্মানি)
  • টিইউ৯ - জার্মানির সবচেয়ে বড়ো নয়টি কারিগরি বিশ্ববিদ্যালয়ের অ্যাসোসিয়েশন
  • ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি - ভারতের ৩১টি শীর্ষস্থানীয় পাবলিক ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়
  • গোল্ডেন ট্রায়াঙ্গেল (ইংরেজি বিশ্ববিদ্যালয়) - নেতৃস্থানীয় ইংরেজি বিশ্ববিদ্যালয়গুলির একটি গ্রুপ
  • রাসেল গ্রুপ – যুক্তরাজ্যের গবেষণা-ভিত্তিক বিশ্ববিদ্যালয়ের একটি গ্রুপ
  • সি৯ লীগ, চীনের শীর্ষ বিশ্ববিদ্যালয়ের জোট

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:German U15