ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক
প্রতীক
প্রতীক
সিট
সিট
প্রধান কার্যালয় ফ্রাঙ্কফুর্ট, জার্মানি
স্থানাঙ্ক ৫০°০৬′৩২″ উত্তর ৮°৪২′১২″ পূর্ব / ৫০.১০৮৯° উত্তর ৮.৭০৩৪° পূর্ব / 50.1089; 8.7034
স্থাপিত ১লা জুন, ১৯৮৮
সভাপতি মারিও দ্রাগি
যার কেন্দ্রীয় ব্যাংক
মুদ্রা ইউরো
EUR (আইএসও ৪২১৭)
মজুদ
ঋণের হার ০.০৫%[১]
আমানতের হার -০.২০%
পূর্বসূরি
ওয়েবসাইট www.ecb.europa.eu

ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক (ইসিবি) হল ইউরো কেন্দ্রীয় ব্যাংক এবং ইউরোজোনের আর্থিক নীতি পরিচালনা করে। এটি ১৯টি ইইউ সদস্য দেশসমূহ নিয়ে গঠিত এবং বিশ্বের বৃহত্তম মুদ্রা অঞ্চলসমূহ। এটি বিশ্বের একটি সবচেয়ে গুরুত্বপূর্ণ কেন্দ্রীয় ব্যাংক এবং ইউরোপীয় ইউনিয়নের চুক্তি (টিইইউ) তালিকাভুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সাত প্রতিষ্ঠানগুলোর একটি। ব্যাংকের গোচ্ছিত মূলধন সমস্ত ২৮টি ইইউ সদস্য দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংক মালিকানাধীন। ১৯৯৮ সালে আমস্টারডামের চুক্তি ব্যাংকটি প্রতিষ্ঠিত করে এবং জার্মানির ফ্রাঙ্কফুর্টে এর সদর দফতর। ২০১৫ সালে ইসিবি-এর সভাপতি মারিও দ্রাগি হচ্ছে ব্যাংক অব ইতালির ব্যাংকের প্রাক্তন গভর্নর, বিশ্ব ব্যাংকের প্রাক্তন সদস্য[২] এবং গোল্ডম্যান স্যাক্‌স (২০০২-২০০৫) আন্তর্জাতিক বিভাগের প্রাক্তন ব্যবস্থাপনা পরিচালক ছিলেন।[২][৩] প্রাথমিকভাবে ব্যাংকটি ইউরো টাওয়ার ছিল কিন্তু বর্তমানে এর একটি নতুন সদর দপ্তর নির্মাণ করা হয়েছে।

ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রধান উদ্দেশ্য হল, যা ইসিবি সংবিধির ধারা ২ এ বাধ্যতামূলক হিসাবে রয়েছে,[৪] তা হচ্ছে ইউরোজোনের মধ্যে ইউরোর মূল্য স্থিতিশীল বজায় রাখা। এর মৌলিক কাজগুলো যা সংবিধান ধারা ৩ এ সংজ্ঞায়িত করা হয়েছে,[৪] তা হচ্ছে, ইউরোজোনের জন্য মুদ্রানীতি সংজ্ঞায়িত এবং বাস্তবায়ন করা, বৈদেশিক মুদ্রা অভিযান পরিচালনা করা, কেন্দ্রীয় ব্যাংকে ইউরোপীয় ব্যবস্থায় বৈদেশিক মুদ্রা মজুদের প্রতি যত্ন নেওয়া, টারগেট২ অর্থ প্রদান ব্যবস্থার আওতায় আর্থিক বাজারের অবকাঠামো কার্যকারিতা করা এবং ইউরোপে (টারগেট২ নিরাপত্তাসমূহ) নিরাপত্তাসমূহের স্থাপনার জন্য প্রযুক্তিগত প্ল্যাটফর্ম (বর্তমানে বিকশিত হচ্ছে)। ইসিবি, তার সংবিধির ধারা ১৬ এর অধীন আছে যে, ইউনিয়নের মধ্যে শুধুমাত্র পরিচালনা পরিষদের অধিকার আছে ইউরো ব্যাংকনোটের ইস্যুর অণুমোদন করার। সদস্য রাষ্ট্রসমূহ ইউরো কয়েন ইস্যু করতে পারে, কিন্তু পূর্বেই (ইউরোর প্রবর্তনের উপর, ইসিবি কয়েন ইস্যু করার একমাত্র অধিকার আছে) এর পরিমাণ ইসিবি দ্বারা অণুমোদিত হতে হবে।

ইসিবি সরাসরি ইউরোপীয় আইন দ্বারা পরিচালিত, ইসিবি শেয়ারহোল্ডার এবং শেয়ার মূলধন আছে এই অর্থে এটি একটি কর্পোরেশন। ইউরোপীয় বিনিয়োগ ব্যাংকের শেয়ারহোল্ডার ইউরোপীয় ইউনিয়নের ২৮টি সদস্য রাষ্ট্রের যার মূলধনের পরিমাণ ২৪৩ বিলিয়ন ইউরোর বেশি।[৫]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "ECB: Key interest rates"। সংগ্রহের তারিখ ১৪ সেপ্টেম্বর ২০১৪ 
  2. Foley, Stephen (১১ নভেম্বর ২০১৫)। "কি মূল্যে নতুন গণতন্ত্র? গোল্ডম্যান শ্যাস ইউরোপ জয়"। London: The Independent। 
  3. Robert Reich (১১ নভেম্বর ২০১৫)। "কিভাবে গোল্ডম্যান শ্যাস গ্রিক ঋণ সংকট থেকে লাভ করে"The Huffington Post 
  4. Statute of the ECB
  5. ইউরোপীয় বিনিয়োগ ব্যাংক : শেয়ারহোল্ডার, প্রকাশিত হয়েছে ১লা জুলাই, ২০১৩।

বহিঃসংযোগ[সম্পাদনা]