ইউরিয়া-চিটাগুড়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ইউরিয়া-চিটাগুড় বহু পুষ্টিকর ব্লকগুলি প্রাণীদের জন্য নাইট্রোজেন এবং শক্তির উৎস হিসাবে ব্যবহার করা যেতে পারে। ইউরিয়া একটি নাইট্রোজেন-ভিত্তিক যৌগ যা কিডনিতে উত্পাদিত হয়। এটি প্রোটিন উত্পাদন প্রক্রিয়ায় পার্শ্ব যৌগ হিসাবে তৈরি হয়।

সাধারণভাবে[সম্পাদনা]

ইউরিয়া প্রোটিন নয় তবে এতে নাইট্রোজেন রয়েছে যা রুমেনে প্রোটিন তৈরি করতে সক্ষম। চিটাগুড় হল আখ পরিশোধনের প্রধান উপজাত এবং শক্তির একটি উপযুক্ত উৎস। চারণকারী প্রাণীদের চারণ পরিবেশে শক্তি এবং নাইট্রোজেনের পর্যাপ্ত উৎস প্রস্তুত করা প্রয়োজন। গুড়ের ব্লকগুলি প্রাণীদের জন্য সুস্বাদু এবং এটি অবাঞ্ছিত স্বাদ লুকানোর ক্ষমতা রয়েছে যা ব্লকে যোগ করা অন্যান্য রাসায়নিকের জন্য যুক্ত হতে পারে। এটি ইউরিয়ার মতো অস্বস্তিকর খাবারের উচ্চ মাত্রা ধারণ করার ক্ষমতা দেয়। ইউরিয়া অন্যান্য উৎসের তুলনায় নাইট্রোজেনের একটি সস্তা উৎস এবং গুড়ের ব্লকে ইউরিয়া যোগ করলে সম্পূরক খাদ্যের খরচ কমে।

ঔষধযুক্ত ব্লক[সম্পাদনা]

গ্রীষ্মমন্ডলীয় দেশগুলিতে, অপর্যাপ্ত পুষ্টি এবং পাকস্থলী ও অন্ত্রের সুতাকৃমি সাধারণ সমস্যাগুলির মধ্যে একটি, বিশেষ করে ভেড়া এবং ছাগলের মধ্যে। চিটাগুড়, ইউরিয়া এবং অন্যান্য উপাদান চিটাগুড়/ইউরিয়া ফিড (ব্লক, পেস্ট বা লেহ্য) উৎপাদনের জন্য ব্যবহার করা হয়। এগুলো ক্ষয়যোগ্য প্রোটিন এবং গাঁজনযোগ্য শক্তি সরবরাহ করার একটি উপযুক্ত উপায়, এবং প্রোটিন সরবরাহ বাড়াতে সহায়তা করে। তদ্ব্যতীত, ঔষধযুক্ত সম্পূরক খাদ্য ব্লকগুলি সাফল্যের সাথে কৃমিনাশক ওষুধ সরবরাহ করার প্রচেষ্টায় ব্যবহার করা হয়। হামেদ কিউমারসি এবং অন্যান্যরা [১] [২] [৩] প্রাণীর বৃদ্ধি, কার্যক্ষমতা, রক্তের বিপাক এবং চরানো ছাগলের পাকস্থলী ও অন্ত্রের কৃমি সংক্রমণ নিয়ন্ত্রণে ঔষধযুক্ত ব্লক ব্যবহারের পাশাপাশি গুড়/খনিজ খাদ্য ব্লকের প্রভাব পরীক্ষা করেছেন। ছাগলের উপর পর্যবেক্ষণ করা ফলাফলে, ইউরিয়া চিটাগুড় খনিজ ব্লক এবং ঔষধযুক্ত ইউরিয়া চিটাগুড় খনিজ ব্লক ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Kioumarsi, H., Yahaya, Z.S., Rahman, W.A., 2008. Introduce molasses/mineral feed blocks beside the use of medicated blocks on growth, carcass characteristics, blood metabolites, and control of gastro-intestinal nematode infection in grazing goats. Presented during the 1st Annual PPSK/IPS postgraduate Colloqium. Pinang, Malaysia. pp: 51-52. (Oral presentation)
  2. Kioumarsi, H., Yahya, Z.S., Rahman, W.A., Chandraw, P., 2010. A New Strategy that Can Improve Commercial Productivity of Raising Boer Goats in Malaysia. . Asian J. Anim. Vet. Adv. 6: 476-481
  3. Kioumarsi, H., Yahaya, Z.S., Rahman, W.A., 2011. The Effect of Molasses/Mineral Feed Blocks along with the Use of Medicated Blocks on Haematological and Biochemical Blood Parameters in Boer Goats. Asian J. Anim. Vet. Adv. 6: 1264-1270

বহিঃসংযোগ[সম্পাদনা]