ইউনিভার্সিটি অব ইস্টার্ণ ফিলিফাইনস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ইউনিভার্সিটি অব ইস্টার্ণ ফিলিফাইনস
প্রাক্তন নামসমূহ
কাটারম্যান ফার্ম স্কুল (১৯১৮ সেপ্টেম্বর )
কাটারম্যান এগ্রিকালচারাল স্কুল
কাটারম্যান ন্যাশনাল এগ্রিকালচারাল হাই স্কুল (১৯৫০)
সামির ইন্সটিটিউট অব টেকনোলোজি (১৯৫৬)
নীতিবাক্যচরিত্রের গঠন, জীবন বিজয়ী বানানো
ধরনস্টেট ইউনিভার্সিটি
স্থাপিত১৯১৮
চেয়ারম্যানইমান্যুয়েল এঞ্জেলস, এলএল বি, পিএইচ ডি
সভাপতিরোনাল্ডো এ. ডেলোরিনো, পিএইচ ডি
অবস্থান, ,
ফিলিফাইনস
শিক্ষাঙ্গন৫১৬ হা, গ্রামীণ
ওয়েবসাইটwww.uep.edu.ph

ইউনিভার্সিটি অব ইস্টার্ন ফিলিফাইনস, ফিলিপাইনের একটি সরকারি বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়টি পূর্ব ভিসায়াস এর একমাত্র বিস্তৃত রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, যা এই অঞ্চলের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে স্নাতক এবং স্নাতক ডিগ্রি কার্যক্রমের জন্য অন্যতম যার স্বল্পমেয়াদী কোর্স এবং সনদপত্র প্রদানে সর্বাধিক সংখ্যক সুবিধা দিয়ে থাকে। এর প্রধান শিক্ষাঙ্গনটি নর্দার্ন সামার ক্যাটারম্যানে অবস্থিত। ইউনিভার্সিটি অব ইস্টার্ন ফিলিফাইনস ভিসায়াস এর প্রথম রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয় গুলোর একটি।

ইতিহাস[সম্পাদনা]

ইউনিভার্সিটি অব ইস্টার্ন ফিলিফাইনস ১৯১৮ সালের সেপ্টেম্বরে ক্যাটারম্যান ফার্ম স্কুল (সিএফএস) হিসাবে প্রশান্ত মহাসাগরের মুখোমুখি বনভূমি পর্বত এবং ধানের ক্ষেতের ৫১৬-হেক্টর জায়গা জুড়ে শুরু হয়েছিল। এরপরে গভর্নর ক্লোডুয়াল্ডো লুসেরো স্কুল প্রতিষ্ঠার জন্য প্রাদেশিক বোর্ডের প্রস্তাব ও অনুমোদন চেয়ে প্রস্তাব পাঠান।

এর প্রথম অধ্যক্ষ ছিলেন ওয়াশিংটন ওয়্যারেন, যিনি আমেরিকার মাইন এর বাসিন্দা। তিনি আমেরিকান কৃষি প্রতিষ্ঠান থেকে ফিলিপিনো স্নাতকে সফলতা লাভ করেছিলেন। ডক্টর ফিলিপ ও. শেভালোস বাইকল থেকে প্রথম ফিলিপিনো অধ্যক্ষ হয়েছিলেন, তারপরে পেড্রো মন্টেল্লানো যিনি ছিলেন ১৯২৩ সালে কৃষি শিক্ষায়, কৃষি কলেজ, ইউ.পি. থেকে বিশেষ ভাবে বরেণ্য এবং সাবিনো কিউ. অমি, যিনি ১৯৩০ সালে হোম ইকোনমিক্সের পাঠ্যক্রম চালু করেন। আগাপিতো বুয়েনভেন্তুরা পরবর্তী এস্থানে আসেন এবং ইউলোগিও আকুয়া তাঁর স্থলাভিষিক্ত হন এবং তার বিষয়টি ১৯৪১ সালের যুদ্ধের কারণে বাধগ্রস্থ হয়।

পরে সিএফএসের নামকরণ করা হয় ক্যাটারম্যান এগ্রিকালচারাল স্কুল (সিএএস), যা ক্যাটারম্যানের প্রতিনিধি পেড্রো মেন্ডিওলা প্রস্তাব করেছিলেন, তিনিই এর অবস্থান ইনসুলার প্রদেশিকায় উন্নীত করেন এবং পরবর্তীকালে এটিকে ক্যাটারম্যান এগ্রিকালচারাল হাই স্কুল (সিএএইচএস) নাম দেন।

১৯৪৬ সালে কংগ্রেস সদস্য অ্যাগ্রিপিনো এসকারিয়াল এবং সিনেটের রাষ্ট্রপতি জোসে অ্যাভেলিনো সিনিয়র স্কুলের সম্পূর্ণ জাতীয় করণের জন্য কাজ মনোনিবেশ করেন। এভাবে ১৯৫০ সালে স্কুলের নামটি আবারো পরিবর্তন করে ক্যাটারম্যান ন্যাশনাল এগ্রিকালচার হাই স্কুল (সিএনএইচএস) করা হয়।

জ্ঞানের দ্রুত বিকাশ এবং একটি জাতি পুনঃগঠনে বিদ্যালয়গুলিতে বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত কার্যক্রমে জড়িত হওয়ার জরুরি আহ্বানের সাথে, ববনের সামার কংগ্রেস সদস্য এলাদিও বালাইট, নর্দান সামার এর সৌজন্যে হাউজ বিল ৬৫৫৯ সামার ইনস্টিটিউট অব টেকনোলজি (এসআইটি) তৈরি করেছেন, যা প্রেসিডেন্ট. কার্লোস পি. গার্সিয়া আর.এ. ১৪৩৪. এ স্বাক্ষর করেছিলেন। সিনেটর গিল পুয়াট এবং ডেকারসো রোসালস এবং কংগ্রেসম্যান বালিতে, এসআইটি ১৯৫৮ সালের সেপ্টেম্বরের ৭ তারিখে উদ্বোধন করেছিলেন। এসআইটির প্রথম ও একমাত্র রাষ্ট্রপতি ছিলেন নর্দান সামারের ক্যাটুবিগের কর্নেল ইমেরিও অসিনাস (অব.।)। এটিই তাঁর মেয়াদে মিরাকুলাস মেডেল চ্যাপেল (যা ইউনিভার্সিটি চ্যাপলেইনে রাখে) এর আওয়ার লেডি এবং সংস্কৃতি ও সমারোহ (ইউএসইপি সেন্টার ফর কালচার অ্যান্ড পেজেন্ট্রি (সাধারণত র‌্যাব অ্যাম্ফিথিয়েটার হিসাবে পরিচিত) প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯৬৩ সালের মার্চের ৪ তারিখে তিনি অবসর গ্রহণের সময় অধ্যাপক ড. এসআইটি বিশ্ববিদ্যালয় হওয়ার আগ পর্যন্ত কার্যনির্বাহী ভাইস প্রেসিডেন্ট, নর্দান বামনের টোরিবিও জি সোরিও অফিসার ইনচার্জ হিসাবে দায়িত্ব গ্রহণ করেছিলেন।

যে সব এলাকায় সুযোগ সুবিধা দেওয়া হয় সে সব এলাকার আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নের জন্য প্রয়োজনীয় জনশক্তি বিকাশের প্রয়োজনীয়তার প্রতিক্রিয়া হিসাবে, কংগ্রেস সদস্য এলাদিও টি বালাইটের পৃষ্ঠপোষকতায় হাউজ বিল ৪০৫০-এ ২০ জুন, ১৯৬৪-সালে রাষ্ট্রপতি ডায়োসাদ্দো মাকাপাগাল কর্তৃক স্বাক্ষরিত হয়ে এসআইটি রূপান্তরিত হয়ে ইউনিভার্সিটি অব ইস্টার্ন ফিলিফাইন হয় । ইউইপিকে বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত গবেষণার প্রচারের পাশাপাশি প্রযুক্তিগত ও পেশাদার প্রশিক্ষণ, সাহিত্য, দর্শন, বিজ্ঞান ও চারুকলার বিষয়ে অগ্রগামী প্রশিক্ষণের ব্যবস্থা করার আদেশ দেওয়া হয়েছিল। একটি বিশ্ববিদ্যালয়ের মর্যাদায় বিদ্যালয়ের উত্থান প্রকৃত পক্ষে এর একাডেমিক, গবেষণা এবং সম্প্রসারণ কর্মসূচির পাশাপাশি অতিরিক্ত কলেজ, ইনস্টিটিউট, কেন্দ্র এবং অফিস তৈরির ক্ষেত্রে নাটকীয় ভাবে বৃদ্ধি পাওয়ার পথ প্রশস্ত করেছে।

ইউইপির প্রথম রাষ্ট্রপতি ছিলেন সেবু-র ডাঃ নারকিসো এন. পেপিতো, যিনি ২৪ জানুয়ারী, ১৯৬৬ সালে দায়িত্ব গ্রহণ করেছিলেন। ভেটেরিনারি মেডিসিন ভবন, বিজ্ঞান ভবন, খামারের দোকান এবং যন্ত্রপাতির ভবনের সম্প্রসারণ, ব্র্যাকিশ মাছ চাষের পুকুর, কলেজের পুরাতন কলেজ ভবন এবং বিশ্ববিদ্যালয়ের গবেষণা কেন্দ্র ১৯৭৬ সালের মে মাসে রাষ্ট্রপতি পেপিতোর অবসর গ্রহণের পূর্বে সম্পন্ন প্রকল্পগুলির মধ্যে অন্তর্ভুক্ত ছিল।

প্রেস এর আগে পেপিতোর পদোমর্যাদা, প্রধান নির্বাহী সহকারী, ক্যাটরম্যানের সিনিয়র অ্যাটি সার্জিও গেলিরা, দ্বিতীয় বিশ্বযুদ্ধের ক্যালবায়োগের নায়ক ওআইসিতে উন্নীত হয়। তিনি স্নাতক কার্যক্রম চালু করার দায়িত্বে ছিলেন।

১৯৭৭ সালের নভেম্বর থেকে ১৯৮৩ সালের নভেম্বর পর্যন্ত, বোবনের ডঃ অরোরা বালাইট মেরিদা, উত্তর সামারের দ্বিতীয় রাষ্ট্রপতি হিসাবে নিযুক্ত হন। তার সময় কাল ছিল যখন অস্ট্রেলিয়ানরা সামারকে উত্তর সামার সমন্বিত পল্লী উন্নয়ন প্রকল্পের (এনএসআইআরডিপি) জন্য কাজ করছে এবং বাইরের সংস্থাগুলির সাথে সংযোগ করে এনএসআইআরডিপি এবং এই সংস্থাগুলির ব্যবহারের জন্য হেক্টরের মত জমির অনুমতি দেওয়ার সময়কাল।

রাষ্ট্রপতি মেরিডার মেয়াদ শেষ হওয়ার পরে এবং পরবর্তী রাষ্ট্রপতি নিয়োগের মধ্যে সিবিএ ডিন ড. জেরার্ডো ডেলোরিনো ওআইসিতে পদে উন্নীত হন।

১৯৮৫ সালে, নুভা এসিজার দ্বারা ডাঃ আন্দ্রেস এফ. সেলেস্টিনোর জন্ম হয়। কিন্তু বিবাহ এবং বাসস্থানের কারণে তিনি সামেরিও কে হৃদয়ে ধারণ করেছিলেন এবং পরবর্তীতে তৃতীয় ইউইপি রাষ্ট্রপতি হন। ইংল্যান্ডের রিডিং বিশ্ববিদ্যালয়ের ডিপ্লোমা গ্র্যাজুয়েট (উপাধি সহ), তিনি শ্রেণী কক্ষে, প্রকল্প এবং নির্মাণ কাজের তদারকিতে বেশি সময় ব্যয় করেছিলেন। তার উচ্চাকাঙ্ক্ষাটি ছিল আবেগকে ছাড়িয়ে যাওয়ার মত, গবেষণার মাধ্যমে কার্যকর উচ্চমানের শিক্ষা, কার্যকর শিক্ষক এবং নির্বাচিত ভর্তি এবং এর ধারাবাহিকতা ধরে রাখা।

তিনি কৃষি ও পল্লী উন্নয়ন ইনস্টিটিউট (আই এ আর ডি), এন এস আই আর ডিপি -এডিএবি-প্রতিষ্ঠিত নর্সার্ক এবং কানাডার আইডিআরসি থেকে গবেষণা অনুদান নিয়ে ইউইপি গবেষণা ও উন্নয়নের ভিত্তি স্থাপন করেছিলেন; পিসিএমএআরডি এবং ফিলরিস। তিনি এশিয়ান এগ্রিকালচারাল কলেজ এন্ড ইউনিভার্সিটিস (এএএসিইউ) এর সংগঠনের ইউইপির সদস্যপদের জন্য আবেদন করেছিলেন।

প্রকল্পের শেষের দিকে, এনএসআইআরডিপ দিয়ে ফসল এবং প্রাণিসম্পদ বৈশিষ্ট্যসূচক পরীক্ষাগারকে জীববিজ্ঞান পরীক্ষাগারের জন্য পরিশীলিত বৈজ্ঞানিক সরঞ্জাম দিয়ে সজ্জিত করেছেন। তার ডাক ডিসপার্সাল কর্মসূচি, অস্ট্রেলিয়ান নাগরিকদের আবাসকে শিক্ষালয়ে পরিণত করেছিলেন।

১৯৯০ সালের ৫ এপ্রিল রাষ্ট্রপতি সেলেস্তিনোকে অফিসে গুলি করে হত্যা করার পরে, তৎকালীন একাডেমিক বিষয়ক ভাইস প্রেসিডেন্ট ড. লিওনর এ. ওং সোটো ইউইপির আসন গ্রহণ করেন।

১৯৯০-সালে ১৫ নভেম্বর, ডঃ.পেড্রো ডি. ডেসটুরার , একজন ইউইপি এবং ইউপিএলবি প্রাক্তন শিক্ষার্থী লাভেজারেসের উর্দানেতা থেকে নর্দান সামারের ৪র্থ রাষ্ট্রপতি নির্বাচিত হন।

রাষ্ট্রপতি ডেসটুরার সমস্যার সমাধানের সাথে সাথে তিনি ইউইপির শিক্ষাগত সুযোগ সুবিধা বৃদ্ধি করতে এবং বিশ্ববিদ্যালয়ের অনুষদ উন্নয়ন কর্মসূচিকে নতুন করে সজ্জিত করতে সফল হন। যেটি বেশ কয়েকটি পিএইচডি এবং এমএকে সুবিধা চালু করে।

ইউইপি, ইউপি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের একটি শিক্ষণ কেন্দ্র হিসেবে গড়ে উঠে। বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের (ডিওএসটি) বিভাগের অষ্টম শ্রেণির প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান ও গণিত এর সাথে সম্পর্কিত নয় এমন শিক্ষকদের জন্য আঞ্চলিক বিজ্ঞান পাঠদান কেন্দ্র (আরএসটিসি) তে রুপান্তরিত হয় এবং ইউইপি অনুমোদিত পুনঃনবায়ন যোগ্য শক্তি কেন্দ্রের (এআরইসি) মাধ্যমে পূর্ব ভিসায়াসের নতুন এবং পুনর্নবীকরণযোগ্য শক্তি প্রযুক্তি এবং সিস্টেমগুলির প্রচার, বিকাশ এবং ব্যবহারে ডিওই'র সম্প্রসারণ শাখা।

১৯৯৯ সালে পেড্রো রেবাদুল্লা মেমোরিয়াল এগ্রিকালচারাল কলেজ (পিআরএমএসি) এবং লাউয়াং ন্যাশনাল ট্রেড স্কুল (এলএনটিএস), যা পূর্বে সিএইচডি-তত্ত্বাবধানে পরিচালিত হতো সেগুলি বিশ্ববিদ্যালয় গুলোর সাথে সমন্বিত করা হয়। সেই থেকে তারা ইউইপি পিআরএমসি ক্যাটুবিগ ক্যাম্পাস এবং ইউইপি সিস্টেমের আওতায় ইউইপি-লাওআং ক্যাম্পাস হিসাবে কাজ করে চলেছে। ১৭ বছর চাকরির পরে ড. ডাস্টুরা ২০০৭ সালের ১১ ফেব্রুয়ারি ইউইপি ত্যাগ করেন।

নিয়মিত উত্তরসূরি নির্বাচনের আগেই, বোর্ড অফ রিজেন্টস ডঃ মিলাগ্রোস এস্পারাগোকে নিয়োগ দেন ইউএইপি-র অফিসার দায়িত্ব পদে। যিনি সিএইচইডি আঞ্চলিক অফিসের ভি এর চিফ এডুকেশন প্রোগ্রাম বিশেষজ্ঞ ।

২০০৭ সালের ১৫ ই জুন, ট্যাক্লোবান শহরে, উত্তর সমর কাতুবিগের , অ্যাটি মার পি ডি আসিসবিশ্ববিদ্যালয়ের ৫ম রাষ্ট্রপতি হিসাবে শপথ গ্রহণ করেন। শিক্ষা ব্যবস্থায় দর্শন বিভাগের একজন ডক্টর, তিনি বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ পদ দখলকারী দ্বিতীয় ইউইপি প্রাক্তন ছাত্র ছিলেন।

অটি ডি আসিস চৌদ্দ বছর ধরে কলেজ অব ল এর ডিন হিসাবে তার দুর্দান্ত অর্জনটি নিয়ে আসেন। তাঁর নেতৃত্বের অধীনে, ইউইপির কলেজ অফ ল ধারাবাহিকভাবে সারা দেশের শীর্ষ আইনি স্কুল গুলির মধ্যে স্থান করে নেয়। ফিলিপাইনের ডেভলপমেন্ট ব্যাংকের সাথে এবং একজন আইনজীবী হিসাবে তাঁর ১৩ বছরের অভিজ্ঞতা এই বিশ্ববিদ্যালয়ের পরিচালনা ও পরিচালনায় ভাল মূল্য দিয়ে যাচ্ছে।

তিনি ৪৮ বছর বয়সে অল্প বয়সে এই পদটি গ্রহণ করেছিলেন, তবে তাঁর দক্ষতার যোগ্যতা এবং নেতৃত্বের দক্ষতার সাথে মিলিয়ে তিনি ডিবিপিতে কাজ করার শৃঙ্খলাবদ্ধ হওয়ার কারণে তিনি ইউইপির পরিচালনায় বিপ্লব সাধন করেছিলেন। তাঁর প্রথম কার্যালয়ের মধ্যেই তিনি বিশ্ববিদ্যালয়টিকে তার কাঙ্ক্ষিত দিকে পরিচালিত করতে সক্ষম হন। তিনি বর্তমানে ইউইপির রাষ্ট্রপতি হিসাবে দ্বিতীয়বারের মতো দায়িত্ব পালন করছেন।

পূর্ব ফিলিপাইন বিশ্ববিদ্যালয় একক বিস্তৃত এবং পুরো পূর্ব ভিসায়াস অঞ্চলের বৃহত্তম রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয় হওয়ার জন্য গর্ব ও সম্মান গ্রহণ করে। বছরের পর বছর ধরে তার পরিষেবা অঞ্চলের মানব সম্পদ এবং আর্থ-সামাজিক বিকাশ সাধন করে চলেছে। অবশেষে এটি বিশ্ববিদ্যালয়ের মর্যাদা অর্জন করে উচ্চতর শিক্ষার একটি পুরানো কিন্তু গতিশীল প্রতিষ্ঠান হিসাবে এবং দেশের জাতীয় পরিচিত উচ্চতর শিক্ষাপ্রতিষ্ঠানে পরিণত হওয়ার আগ পর্যন্ত এটি উন্নয়নের গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে বিবেচিত ছিল।

আইনগত ভিত্তি[সম্পাদনা]

রিপাবলিক আইন নং ৪১২৬ এর মাধ্যমে ইউইপিকে বাধ্যতামূলক করা হয়েছে, "প্রাথমিকভাবে প্রযুক্তিগত ও পেশাদার প্রশিক্ষণ, সাহিত্য, দর্শন, বিজ্ঞান এবং কলা বিষয়ে উন্নত নির্দেশনা প্রদানের পাশাপাশি বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত গবেষণার প্রচার এবং গরিবদের শিক্ষায় গণতান্ত্রিক প্রবেশাধিকারের ব্যবস্থা করা তবে কেবলমাত্র উত্তর সমরায় নয়, দেশের অন্যান্য অঞ্চলেও প্রাপ্য শিক্ষার্থীরা "।

ক্যাম্পাস এবং শিক্ষাবিদ[সম্পাদনা]

ইউইপির উত্তর সমর, ক্যাটারম্যান, লাওআং এবং ক্যাটুবিগের তিনটি পৌরসভায় শিক্ষাঙ্গন রয়েছে। নিম্নলিখিত কলেজ, স্কুল এবং ইনস্টিটিউটে ক্যাটারম্যান ক্যাম্পাস গঠিত:

  1. কৃষি, মৎস্য ও প্রাকৃতিক সম্পদ কলেজ, যা বিএস কৃষি, বিএস কৃষি শিক্ষা, বিএস কৃষি, বিএস ফিশারি এবং বিএস ফরেচারি ডিগ্রি সরবরাহ করে।
  2. আর্টস অ্যান্ড কমিউনিকেশন কলেজ, যা ভাষা ও সাহিত্য পাঠের ক্ষেত্রে এবি মেজর, এবি পলিটিকাল সায়েন্স, সমাজবিজ্ঞানে বিবি মেজর, বিএস ক্রিমিনোলজি, বিএস কমিউনিটি ডেভেলপমেন্ট, বিএস ডেভেলপমেন্ট কমিউনিকেশন এবং বিএস পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন ডিগ্রি সরবরাহ করে।
  3. বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন কলেজ, যা বিএস একাউন্টেন্সি, বিএস বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ম্যানেজমেন্ট, বিএস বিজনেস এডমিনিস্ট্রেশন মেজর, বিএস বিজনেস ইকোনমিকস, বিএস ইন কো-কোয়াপাটিভ, বিএস এন্টারপ্রেনিয়ারশিপ এবং বিএস হোটেল অ্যান্ড রেস্তোঁরা ম্যানেজমেন্ট ডিগ্রি সরবরাহ করে।
  4. কলেজ অফ এডুকেশন, যা প্রাথমিক শিক্ষায় স্নাতক (বিভিন্ন বিশেষীকরণ সহ) এবং মাধ্যমিক শিক্ষায় স্নাতক (বিভিন্ন মেজর সহ) ডিগ্রি প্রদান করে।
  5. ইঞ্জিনিয়ারিং কলেজ, যা বিএস সিভিল ইঞ্জিনিয়ারিং, বিএস ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, বিএস ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং, এবং বিএস মেকানিকাল ইঞ্জিনিয়ারিং ডিগ্রি সরবরাহ করে।
  6. কলেজ অফ ল, যা স্নাতক ডিগ্রি সরবরাহ করে।
  7. নার্সিংয়ে বিএস, রেডিওলজিক টেকনোলজি ডিগ্রিতে বিএস এবং বিএস ফার্মাসিস্ট ডিগ্রি সরবরাহকারী কলেজ অফ নার্সিং।
  8. বিএস বায়োলজি, বিএস কেমিস্ট্রি, বিএস এনভায়রনমেন্টাল স্টাডিজ, বিএস ইনফরমেশন টেকনোলজি, বিএস মেরিন বায়োলজি, এবং বিএস ম্যাথমেটিক্স ডিগ্রি সরবরাহকারী কলেজ অফ সায়েন্স।
  9. ভেটেরিনারি মেডিসিন কলেজ, যা ভেটেরিনারি মেডিসিনের ডাক্তার এবং মাংস প্রযুক্তি ডিগ্রিতে স্নাতক স্নাতক সরবরাহ করে।
  10. স্নাতক স্কুল
  11. ইনস্টিটিউট অফ ল্যান্ড অ্যান্ড ওয়াটার রিসোর্সেস ম্যানেজমেন্ট, যা বিএস কৃষি প্রকৌশল ডিগ্রি সরবরাহ করে।

ক্যাটারম্যান ক্যাম্পাসে প্রাথমিক ও মাধ্যমিক উভয় স্তরের পরীক্ষাগার স্কুল রয়েছে।

অ্যাক্রেডিটেশন[সম্পাদনা]

৩১ ডিসেম্বর, ২০১২ অবধি, পূর্ব ফিলিপাইন বিশ্ববিদ্যালয়ের চল্লিশেরও বেশি ডিগ্রি প্রোগ্রামগুলি ফিলিপিন্সের চার্টার্ড কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলির স্বীকৃতি সংস্থার কাছে অনুমোদনের জন্য জমা দেওয়া বা জমা দেওয়া হয়েছে (এএসিসিপি)। [১] এই প্রোগ্রামগুলি এবং তাদের সম্পর্কিত স্বীকৃতি স্তর বা স্থিতিগুলি হ'ল:

  1. প্রাথমিক শিক্ষক শিক্ষা স্তর তৃতীয় পুনঃরায় স্বীকৃত
  2. মাধ্যমিক শিক্ষক শিক্ষা স্তর তৃতীয় পুনঃরায় স্বীকৃত
  3. হোম ইকোনোমিক্স শিক্ষার তৃতীয় স্তর পুনরায় স্বীকৃত
  4. প্রাথমিক শিক্ষক শিক্ষা-হোম ইকো তৃতীয় স্তর পুনরায় স্বীকৃত
  5. স্নাতক: তৃতীয় স্তরের জন্য যোগ্যতা অর্জনকারী মাস্টার্স (এমএএড)
  6. স্নাতক: তৃতীয় স্তরের জন্য যোগ্যতা অর্জনকারী (স্নাতকোত্তর)
  7. স্নাতক: তৃতীয় স্তরের জন্য যোগ্যতা অর্জনকারী মাস্টার্স (এমএলটি)
  8. স্নাতক: তৃতীয় স্তরের জন্য যোগ্যতা অর্জনকারী মাস্টার্স (এমএটি)
  9. স্নাতক: তৃতীয় স্তরের জন্য যোগ্যতা অর্জনকারী মাস্টার্স (এমপিএ)
  10. স্নাতক: তৃতীয় স্তরের জন্য যোগ্যতা অর্জনকারী ডক্টরাল (পিএইচডি। শিক্ষা)
  11. স্নাতক: তৃতীয় স্তরের যোগ্যতার জন্য মাস্টার্স (এমবিএ) মূল্যায়ন চলছে
  12. শিল্প ও সামাজিক বিজ্ঞান (ল্যাং. এন্ড লিট. পাঠদান) দ্বিতীয় স্তর পুনরায় স্বীকৃত
  13. কলা ও সামাজিক বিজ্ঞান (রাষ্ট্রবিজ্ঞান) দ্বিতীয় স্তর পুনরায় স্বীকৃত
  14. কলা ও সামাজিক বিজ্ঞান (সমাজবিজ্ঞান) দ্বিতীয় স্তর স্বীকৃত
  15. সম্প্রদায় বিকাশ দ্বিতীয় স্তর পুনরায় স্বীকৃত
  16. শিল্প শিক্ষক শিক্ষার প্রথম স্তর স্বীকৃত
  17. স্নাতক: ডক্টরাল (ডিবিএ) প্রথম স্তর স্বীকৃত
  18. নার্সিং প্রথম স্তর স্বীকৃত
  19. ভেটেরিনারি মেডিসিন প্রথম স্তর স্বীকৃত
  20. কৃষি প্রকৌশল প্রথম স্তর স্বীকৃত
  21. সিভিল ইঞ্জিনিয়ারিং প্রথম স্তর স্বীকৃত
  22. মেকানিকাল ইঞ্জিনিয়ারিং প্রথম স্তর স্বীকৃত
  23. অ্যাকাউন্টেন্সি প্রথম স্তর স্বীকৃত
  24. ব্যবসায় প্রশাসন প্রথম স্তর স্বীকৃত
  25. ব্যবসায়িক অর্থনীতি প্রথম স্তর স্বীকৃত
  26. কৃষিনির্ভরতা প্রথম স্তর স্বীকৃত
  27. কৃষি প্রথম স্তর স্বীকৃত
  28. পরিবেশগত স্টাডিজ প্রথম স্তর স্বীকৃত Level
  29. তথ্য প্রযুক্তি প্রথম স্তর স্বীকৃত
  30. মেরিন বায়োলজি প্রথম স্তর স্বীকৃত
  31. বিজ্ঞান (জীববিজ্ঞান) প্রথম স্তর স্বীকৃত
  32. বিজ্ঞান (রসায়ন) প্রথম স্তর স্বীকৃত
  33. বিজ্ঞান (গণিত) প্রথম স্তর স্বীকৃত
  34. চারুকলা এবং সামাজিক বিজ্ঞান (পাবলিক অ্যাডম। ) প্রথম স্তর স্বীকৃত
  35. কৃষি শিক্ষক শিক্ষার প্রথম স্তর স্বীকৃত
  36. বনায়ন প্রথম স্তর স্বীকৃত
  37. ফিশারি প্রথম স্তর স্বীকৃত
  38. স্নাতক: মাস্টার্স (এমএম -পিএম) প্রথম স্তর স্বীকৃত
  39. স্নাতক: ডক্টরাল (DALL) প্রথম স্তর স্বীকৃত
  40. স্নাতক: ডক্টরাল (ডিপিএ) প্রথম স্তর স্বীকৃত
  41. উদ্যোক্তা প্রার্থী
  42. সমবায় প্রার্থী
  43. হোটেল এবং রেস্টুরেন্ট ব্যাবস্থাপনা প্রার্থী
  44. উন্নয়ন যোগাযোগ প্রার্থী
  45. ক্রিমিনোলজি প্রার্থী
  46. মিট টেকনোলোজি প্রার্থী

অন্তর্ভুক্তি[সম্পাদনা]

একাডেমিক-ভিত্তিক ক্রিয়াকলাপকে শক্তিশালী করার জন্য, নিয়মিত প্রশিক্ষণ কার্যক্রম ইনস্টিটিউটগুলির দ্বারা দেওয়া হয় যা মূলত তার লক্ষ্য ক্লায়েন্টের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বর্ধিত অস্ত্র হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। উদাহরণস্বরূপ, আঞ্চলিক বিজ্ঞান শিক্ষণ কেন্দ্র পূর্ব ভিসায় প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য গণিত, জীববিজ্ঞান, রসায়ন এবং পদার্থবিজ্ঞানের সংক্ষিপ্ত প্রশিক্ষণ কোর্স সরবরাহ করে আসছে। অধিভুক্ত অপ্রচলিত শক্তি কেন্দ্রটি অপ-প্রচলিত শক্তি ব্যবস্থাগুলি প্রচার করে এবং সমর দ্বীপের অগ্রাধিকারপ্রাপ্ত অঞ্চলে প্রশিক্ষণ এবং বিক্ষোভ প্রকল্প সরবরাহ করে। তথ্য প্রযুক্তি-বৈদ্যুতিন ডেটা এবং ইন্টারনেট সেন্টার শিক্ষার্থীদের এবং অনুষদ সদস্যদের গবেষণা উপকরণ এবং অন্যান্য শিক্ষাগত তথ্যের সীমাহীন উত্স প্রদানের লক্ষ্যে কম্পিউটার সাক্ষরতা এবং ইন্টারনেট পরিষেবা সম্পর্কে প্রশিক্ষণ সরবরাহ করে। উত্তর সমর এগ্রো-ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অ্যান্ড ফ্যাব্রিকেশন সেন্টার, কৃষিক্ষেত্রের সাথে সমন্বয় করে, প্রোটোটাইপ খামারের সরঞ্জামাদি গবেষণা ও উত্পাদন উপর জোর দেয়।

মিডিয়া[সম্পাদনা]

আর্টস অ্যান্ড কমিউনিকেশনস কলেজের মাধ্যমে বিশ্ববিদ্যালয়টি ইউনিসেফ- পরিচালিত ডাইএনএস ১০২.২ এফএম রেডিও স্টেশন পরিচালনা করে যেটি সাধারণ ভাবে হুনি নামে পরিচিত।বিশ্ববিদ্যালয়ের ছাত্র পত্রিকা, মাসিক দ্য পিলার প্রকাশিত হয় যেটি জনসাধরনের জন্য উন্মুক্ত। এই বিশ্ববিদ্যালয়ের প্রতিটি কলেজের নিজস্ব "ছাত্র পত্রিকা" রয়েছে যেটি সবার জন্য উন্মুক্ত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Archived copy"। ২০১৩-০৫-২৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৪-০২-০৪