ইংল্যান্ডের গৌরবময় বিপ্লব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
Glorious Revolution
Prince of Orange engraving by William Miller after Turner R739.jpg
The Prince of Orange lands at Torbay
তারিখ1688–1689
অবস্থানBritish Isles
যে হিসাবেও পরিচিতRevolution of 1688

War of the English Succession
Bloodless Revolutionঅংশগ্রহণকারীEnglish, Welsh and Scottish society, Dutch forcesফলাফল

ইংল্যান্ডের গৌরবময় বিপ্লব, যাকে ১৬৮৮ এর বিপ্লব ও বলা হয়, ইংল্যান্ডের রাজা দ্বিতীয় জেমস (স্কটল্যান্ডের সপ্তম জেমস) ইংরেজ সংসদের একটি ইউনিয়ন ওলন্দাজ স্ট্যাডিথার উইলিয়াম III, প্রিন্স অফ অরেঞ্জ দ্বারা উৎখাত হয়। উইলিয়াম একটি ডাচ বাহিনী দিয়ে ইংল্যান্ডের সফল আক্রমণ করেন এবং অধিকার আইন ১৬৮৯ ঘোষণার মাধ্যমে উইলিয়াম এর জেমস এর কন্যা এবং তার স্ত্রী দ্বিতীয় মেরির সাথে যৌথভাবে সেনাবাহিনীর সহায়তায় ইংল্যান্ডের তৃতীয় উইলিয়াম সম্মানে সিংহাসনে আরোহন করেন ।

১৬৮৫ সালের পরে রাজা জেমস এর ধর্মীয় সহনশীলতার নীতিগুলি নেতৃস্থানীয় রাজনৈতিক পরিষদের সদস্যদের কাছে বিরোধিতা বৃদ্ধি করেছিল, যারা রাজা এর ক্যাথলিকবাদ এবং ফ্রান্সের সাথে তাঁর ঘনিষ্ঠতার দরুন উদ্বিগ্ন ছিল । ১৬৮৮ সালের ১০ জুন (জুলিয়ান ক্যালেন্ডারে) তাঁর পুত্র জেমস ফ্রেন্ডিস এডওয়ার্ড স্টুয়ার্টের জন্মের সাথে রাজা একটি সঙ্কট মুখোমুখি হন । উত্তরাধিকারী হিসাবে উত্তরাধিকারী তরুণ জেমস ফ্রেন্ডিস এডওয়ার্ডের সাথে উত্তরাধিকারীকে (তার কন্য মরিয়ম, প্রোটেস্ট্যান্ট এবং উইলিয়াম অফ অরেঞ্জের স্ত্রী) –কে স্থানান্তর করে বিদ্যমান প্রথা পরিবর্তন করা হয় । যা রাজ্যে একটি রোমান ক্যাথলিক বংশের প্রতিষ্ঠার মত মনে হচ্ছিল । সংকট সমাধানের জন্য কিছু ট্রয় সংসদ সদস্য ইংরেজ সংসদের আওতার বাইরে বিরোধী দল হুজি সদস্যদের সহায়তায় উইলিয়াম অরেঞ্জের সঙ্গে ইংল্যান্ডে আসার জন্য গোপনে আলোচনা শুরু করেন । ডাচ ইউনাইটেড প্রদেশের রাষ্ট্রীয় প্রধান স্ট্যাডথোর্ডার উইলিয়ামের ক্যাথলিক অ্যাংলো-ফরাসি জোটের ভয় ছিল এবং ইতোমধ্যে ইংল্যান্ডে সামরিক হস্তক্ষেপের পরিকল্পনা করছিল । 

রাজনৈতিক ও আর্থিক সহায়তা একত্রিত করার পরে, উইলিয়াম আক্রমণের জন্য একটি বিশাল বাহিনী নিয়ে উত্তর সাগর ও ইংলিশ চ্যানেল অতিক্রম করে ১৬৮৮ সালের নভেম্বরে টর্বে পৌঁছান । ইংল্যান্ডের দু’টি বিরোধী সৈন্য বাহিনীর সাথে মাত্র দুটি ছোটো সংঘর্ষ এবং কয়েকটি শহরে ক্যাথলিক বিরোধী দাঙ্গার মাধ্যমে জেমসের শাসন পতন ঘটে, যা মূলত রাজার দৃঢ়তার অভাবের কারণে । যাহোক, এই উত্থানের ধারা দীর্ঘায়িত অনুসরণ হয় আয়ারল্যান্ডের উইলিয়ামাইট এবং স্কটল্যান্ডে ডুন্ডি এর যুদ্ধ অবধি । এ বিপ্লব ইংল্যান্ডের দূরবর্তী আমেরিকান উপনিবেশে, নিউ ইংল্যান্ডের নেতৃত্বের পতন ঘটায় এবং মেরিল্যান্ডের প্রদেশের পতন ঘটায় । ৯ ডিসেম্বর রিডিং (বর্তমান বার্কশায়ার) এর যুদ্ধে তাঁর বাহিনীর পরাজয়ের পর, জেমস ও তাঁর স্ত্রী মেরি ইংল্যান্ড থেকে পালিয়ে যান; জেমস অবশ্য দুই সপ্তাহের জন্য লন্ডনে ফিরে আসেন এবং ২৩ শে ডিসেম্বরে ফ্রান্সের জন্য চূড়ান্তভাবে প্রস্থান করেন । ১৬৮২ সালের ফেব্রুয়ারি (নিউ স্টাইল জুলিয়ান ক্যালেন্ডার) তে উইলিয়াম সৈন্য প্রত্যাহারের হুমকি দিয়ে তিনি এবং তার স্ত্রী যৌথভাবে একটি নতুন নির্বাচিত কনভেনশন সংসদ প্রণয়ন করেন ।

ইংল্যান্ডে ক্যাথলিক শাসন পুনরায় প্রতিষ্ঠিত হওয়ার যেকোন সুযোগ বিপ্লব এর ফলে স্থায়ীভাবে শেষ হয় । ব্রিটিশ ক্যাথলিকদের জন্য এর প্রভাব সামাজিক ও রাজনৈতিক উভয় ভাবেই বিপদজনক ছিল: ক্যাথলিকরা শত শতকেরও বেশি সময় ধরে ওয়েস্টমিনস্টার সংসদে ভোট দিতে এবং বসতে রাজি ছিল না; তারা সেনাবাহিনীতে কমিশনও অস্বীকার করে এবং রাজকীয়ভাবে ক্যাথলিক হতে নিষিদ্ধ করা হত বা ক্যাথলিক বিয়ে করা নিষিদ্ধ ছিল, এই নিষেধাজ্ঞাটি 2015 সাল পর্যন্ত বলবৎ থাকবে । বিপ্লব অ-প্রথানুসারী প্রটেস্ট্যান্টদের জন্য সীমিত সহনশীলতা সৃষ্টি করেছিল, যদিও আগে কিছু সময় তাদের পূর্ণ রাজনৈতিক অধিকার । এটি প্রধানত হুইগ ঐতিহাসিকদের দ্বারা বিতর্কিত হয়েছে যে, জেমসকে উৎখাত করে আধুনিক ইংরেজী সংসদীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করা হয়েছে: অধিকার আইন ১৬৮৯ ব্রিটেনের রাজনৈতিক ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ নথিতে পরিণত হয়েছে এবং এর পর আর কখনোই রাজা/ রানীন একক ক্ষমতার অধিকারী হয় না ।

আন্তর্জাতিকভাবে, বিপ্লব ইউরোপের মূলভূখন্ডের গ্র্যান্ড অ্যালায়েন্সের যুদ্ধের সাথে সম্পর্কিত ছিল । এটিই ছিল ইংল্যান্ডের সর্বশেষ সফল আক্রমণ । ১৭ তম শতাব্দীর অ্যাংলো-ডাচ যুদ্ধগুলিতে ব্রিটিশ বাহিনী দ্বারা ডাচ রিপাবলিককে পরাজিত করার জন্য এটিই ইংল্যান্ডের সব প্রচেষ্টা শেষ করে । যাইহোক, ইংরেজ ও ডাচ নৌবাহিনীর মধ্যে অর্থনৈতিক ইন্টিগ্রেশন এবং সামরিক সহযোগিতার ফলে ডিয়েচেং রিপাবলিক থেকে ইংল্যান্ড পর্যন্ত বিশ্ব বাণিজ্য এবং পরবর্তীতে গ্রেট ব্রিটেনকে স্থানান্তরিত হয়।

অভিব্যক্তিটি "গৌরবময় বিপ্লব" প্রথম জন হ্যাম্পডেন দ্বারা ১৬৮৯ সালের শেষের দিকে ব্যবহৃত হয়েছিল । এবং এটি একটি অভিব্যক্তি যা এখনও ব্রিটিশ সংসদে ব্যবহৃত হয় । গৌরবময় বিপ্লব কে কখনো কখনো রক্তহীন বিপ্লবকে ভুল বলে আখ্যায়িত করে, যদিও ভুলক্রমে ইংরেজ সিভিল ওয়ার (গ্রেট বিদ্রোহ নামেও পরিচিত) ১৬৮৮ সালের ঘটনাগুলি এখনো বেশিরভাগ অংশগ্রহণকারী ইংরেজদের কাছে অমলিন স্মৃতি , এবং তাদের জন্য এই যুদ্ধের তুলনায় (এমনকি ১৬৮৫ এর মনামাউথ বিদ্রোহ) ১৬৮৮ সালের দ্বন্দ্বে মর্মস্পর্শী কিছু মৃত্যু ছিল ।

Background[সম্পাদনা]

দ্বিতীয় জেমস এবং ইংল্যান্ড, স্কটল্যান্ড এবং আয়ারল্যান্ড এর ৭ম রাজা

[১]

[২]

[৩]

Group portrait of the Seven Bishops whom James ordered imprisoned in the Tower of London in 1688, but who were acquitted of charges of seditious libel.