আহ্লাদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভিক্টর ভাসনেটসভের আঁকা Amusement বা আহ্লাদ চিত্রকর্ম

আহ্লাদ হল হাস্যরসাত্মক এবং বিনোদনমূলক ঘটনা বা পরিস্থিতি অনুভব করার অবস্থা যখন ব্যক্তি বা প্রাণী সক্রিয়ভাবে অভিজ্ঞতা বজায় রাখে এবং তা উপভোগ, সুখ, হাসি এবং আনন্দের সাথে যুক্ত হয়। এটি ইতিবাচক বীরত্ব এবং উচ্চ শারীরবৃত্তীয় উত্তেজনার সাথে যুক্ত একটি আবেগ।

আহ্লাদকে "জ্ঞানতাত্ত্বিক" আবেগ হিসাবে বিবেচনা করা হয় কারণ হাস্যরস তখনই ঘটে যখন কেউ একটি জ্ঞান কাঠামো থেকে আরেকটি লক্ষ্য সম্পর্কে জ্ঞানীয় স্থানান্তর অনুভব করে, যেমন কৌতুকের পঞ্চলাইন শোনা। এই নতুন তথ্য শেখার ফলে যে আনন্দদায়ক বিস্ময় ঘটে তা বিনোদনের একটি অবস্থার দিকে নিয়ে যায় যা মানুষ প্রায়ই হাসি বা অট্টহাসির মাধ্যমে প্রকাশ করে।

তত্ত্ব[সম্পাদনা]

বিবর্তনীয় দৃষ্টিভঙ্গি প্রস্তাব করে যে আহ্লাদ হল একটি স্বতন্ত্র আবেগ যা একটি প্রজাতির বেঁচে থাকার জন্য বিকশিত হয়েছে। সমষ্টিগত হাসি একটি দলকে সংজ্ঞায়িত করতে সাহায্য করে, লোকেদেরকে তাদের অনুরূপ বা সমগোত্রীয়দের চিনতে এবং নিজেদের অন্তর্ভুক্ত অনুভব করতে সহায়তা করে।[১][২] এটি বহিঃদলীয় সদস্যদের সনাক্ত করতে এবং উভয়ের মধ্যে ব্যবধান বাড়াতে সহায়তা করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Shiota, M. N., Campos, B., Keltner, D., & Hertenstein, M. J. (২০০৪)। Positive emotion and the regulation of interpersonal relationships in The Regulation of Emotion। Mahwah, NJ: Philippot, P. & Feldman, R. S. Eds. Lawrence Erlbaum Associates Inc.। পৃষ্ঠা 127–155। 
  2. Latta, R. L. (১৯৯৯)। The basic humor process: A cognitive-shift theory and the case against incongruity.। New York, NY: Mouton de Gruyter।