আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের লোগো
ধরন বেসরকারী বিশ্ববিদ্যালয়
স্থাপিত ১৯৯৫
আচার্য রাষ্ট্রপতি আব্দুল হামিদ
উপাচার্য অধ্যাপক এ.এম.এম শফিউল্লাহ
ঠিকানা ১৪১ - ১৪২, লাভ রোড, তেজগাঁও শিল্পাঞ্চল, ঢাকা - ১২০৮, বাংলাদেশতেজগাঁও, ঢাকা, বাংলাদেশ
শিক্ষাঙ্গন শহুরে
সংক্ষিপ্ত নাম এইউএসটি
অধিভুক্তি বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন
ওয়েবসাইট www.aust.edu

আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়[১] (ইংরেজি: Ahsanullah University of Science & Technology), বাংলাদেশের রাজধানী ঢাকায় অবস্থিত একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় যার প্রতিষ্ঠাকাল ১৯৯৫। [২]

ইতিহাস ও বর্ণনা[সম্পাদনা]

আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা আহছানিয়া মিশন দ্বারা ১৯৯৫ সনে "বেসরকারী বিশ্ববিদ্যালয় আইন ১৯৯২"[৩] অণুযায়ী প্রতিষ্ঠিত হয় যা বাংলাদেশের সর্বাধিক মানসম্পন্ন বেসরকারী বিজ্ঞান বিশ্ববিদ্যালয়গুলোর একটি। ঢাকা আহছানিয়া মিশন [৪] একটি অলাভজনক বাংলাদেশী স্বেচ্ছাসেবী সংগঠন যা ১৯৫৮ সালে খান বাহাদুর আহছানুল্লা প্রতিষ্ঠিত করেন। ঢাকার তেজগাঁওয়ে অবস্থিত এই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস । স্থাপত্য ও প্রকৌশল, বিজ্ঞান ও কলা এবং ব্যবসা প্রশাসন ও ব্যবস্থাপনা এবং শিক্ষা অণুষদের অধীনে রয়েছে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের বিভিন্ন বিষয়সমূহ। আহছানউল্লাহ বিশ্ববিদ্যালয় ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ইউনিভার্সিটিস[৫], ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন[৬] ও অন্যান্য অনেক জাতীয় এবং আন্তর্জাতিক শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে সহযোগিতা এবং পেশাদার সম্পর্ক রক্ষণাবেক্ষণ করে ।

স্বীকৃতি[সম্পাদনা]

ওয়েবোমেট্রিক্‌স[৭] (Webometrics) তাদের বিশ্ববিদ্যালয় ক্রম ২০০৮[৮] - এ আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে বাংলাদেশে বেসরকারী বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে প্রথম, সকল বিশ্ববিদ্যালয়ের মধ্যে তৃতীয় এবং ভারতীয় উপমহাদেশে ৭৭তম সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে চিহ্নিত করে।[৯] এই ক্রম বৈজ্ঞানিক গবেষণা, আন্তর্জাতিক প্রতিযোগিতার ফলাফল এবং গবেষণাপত্র প্রকাশের উপর ভিত্তি করে[১০] তৈরি করা হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]