আহমেদ আল-ঘামাদি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আহমেদ আল-ঘামাদি
Ahmed al-ghamdi 3.jpg
জন্ম
Ahmed al-Ghamdi
(in Arabic: احمد الغامدي)

(১৯৭৯-০৭-০২)২ জুলাই ১৯৭৯
মৃত্যু১১ সেপ্টেম্বর ২০০১(2001-09-11) (বয়স ২২)
মৃত্যুর কারণDeliberate crash of United Airlines Flight 175
আত্মীয়হামজা আল-গামদি (ভাই)

আহমেদ সালাহ সাঈদ আল-ঘামদি ( আরবি: احمد صلاة سعيد الغامدي‎‎ ) (২ জুলাই, ১৯৭৯ [১] - ১১সেপ্টেম্বর, ২০০১) ১১ ই সেপ্টেম্বরের হামলার অংশ হিসাবে তিনি আমেরিকান এয়ারলাইন্সের ফ্লাইট ৭৭ এর পাঁচ ছিনতাইকারী পাঁচজনের মধ্যে একজন ছিলেন।।

ঘামাদি ১৯৭৯ সালে সৌদি আরবে জন্মগ্রহণ করেছিলেন। তিনি চেচনিয়ায় লড়াইয়ের জন্য স্কুল ছেড়ে যান এবং সম্ভবত আফগানিস্তানের আল-কায়েদার শিবিরে প্রশিক্ষণের জন্য তাকে সেখানে পাঠানো হয়েছিল যেখানে ওসামা বিন লাদেন আমেরিকাতে সন্ত্রাসী হামলায় অংশ নিতে তাকে বেছে নেয়া হয়।

তিনি ২০০১ সালের মে মাসে ট্যুরিস্ট ভিসায় যুক্তরাষ্ট্রে পৌঁছেছিলেন এবং আক্রমণগুলি কীভাবে হবে তা পরিকল্পনা করতে সহায়তা করেছিলেন। ১১ ই সেপ্টেম্বর, ২০০১ এ, তিনি ইউনাইটেড এয়ারলাইন্সের ফ্লাইট ১৭৫ এ আরোহণ করেছিলেন এবং বিমান হাইজ্যাকিংয়ে সহায়তা করেছিলেন সমন্বিত হামলার অংশ হিসেবে তার নেতৃত্বের হাইজ্যাকার এবং প্রশিক্ষিত পাইলট মারওয়ান আল শেহি বিমানটি ধরে নিয়ে এবং ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের সাউথ টাওয়ারে বিধ্বস্ত করেছে বলে মনে করা হয়। পারে।

ইতিহাস[সম্পাদনা]

গামদি সৌদি আরবের সৌদি আরবের দক্ষিণ-পশ্চিমে আল বাহাহ প্রদেশর একজন ইমাম ছিলেন। [২] আল বাহাহ রাজ্যের অন্যতম প্রধান পর্যটক আকর্ষণ কেন্দ্র। মক্কা এবং আভা রিসর্টগুলির মধ্যে অবস্থিত আল বাহাহ প্রদেশের রাজধানী, । গামদি একই দলের সহযোগী ছিনতাইকারী সা সাদ আল-গামদি, হামজা আল-গামদি এবং আহমেদ আল-হাজনাভির সাথে বিমান ছিনতাই ও হামলাকে ভাগ করে নিয়েছিল । এই গোষ্ঠী কিছুটা ধর্মীয়ভাবে পর্যবেক্ষণকারী হিসাবে চিহ্নিত হয় এবং ১৯৯৯ সালে তারা একে অপরের সাথে দেখা হয়েছিল বলে মনে করা হয়।

হামলার প্রস্তুতি চলাকালীন আল-জারাহ আল-গামদি নামে খ্যাত, একমাত্র ছিনতাইকারী তার নিজের নামে তারতম্যটি ব্যবহার করেছিল, গামদি ২০০০ সালে চেচনিয়ায় রুশদের বিরুদ্ধে লড়াই করার জন্য স্কুল ত্যাগ করেছিল এবং এর মধ্যে ৩ সেপ্টেম্বর ইউএস ভিসা পেয়েছিল। [৩] ওই বছরের নভেম্বরে, তিনি এবং সালেম আল-হাজমি দু'জনেই পৃথক বিমান ও বিভিন্ন সময়ে বৈরুতের উদ্দেশ্যে যাত্রা করেছিলেন। গামদি সিনিয়র হিজবুল্লাহ অপারেটিভ হিসাবে একই ফ্লাইটে উড়েছিলেন, যদিও ৯/১১ কমিশন অন্য কোনও ব্যক্তির জানা ছিল এমন কোনও প্রমাণ খুঁজে পায়নি। তার পরিবার দাবি করেছে যে তাকে সর্বশেষ ডিসেম্বরে দেখা হয়েছিল।

২০০১ সালের মার্চ মাসে, গামদি একজন জর্দানের সাথে সাক্ষাত করেছেন বলে জানা গেছে, যার বিরুদ্ধে কমপক্ষে ৫০ টি অবৈধ এলিয়েনকে মিথ্যা পরিচয় দেওয়ার অভিযোগ আনা হয়েছিল। হাইজ্যাকারদের মাজেদ মোকেদ, হানি হানজুর এবং নওয়াফ আল-হাজমি একই সাথে তার সাথে সাক্ষাত করেছেন বলে জানা গেছে। [৪] [৫] অবিস্মরণীয়ভাবে, এফবিআই এবং ৯/১১ কমিশন অনুসারে, গামদি প্রথম যুক্তরাষ্ট্রে আসার এক মাসেরও বেশি সময় পরে।

২ মে, গামদি শিক্ষার্থী ভিসায় সহ-ছিনতাইকারী মোকেদকে নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছেছিল। তিনি ফ্লোরিডার পেনসাকোলা নেভাল এয়ার স্টেশনকে তার চালকের লাইসেন্সে স্থায়ী ঠিকানা হিসাবে তালিকাভুক্ত করেছিলেন।[তথ্যসূত্র প্রয়োজন] তিনি এবং মোকিদ ভার্জিনিয়ার ফলস চার্চে হানি হানজুর এবং নওয়াফ আল-হাজমির সাথে চলে গেলেন। চারজনই পরে নিউ জার্সির প্যাটারসনের একটি অ্যাপার্টমেন্টে চলে আসেন।

তিনি ২০০১ সালের জুলাইয়ে তার বাবা-মাকে ফোন করেছিলেন, কিন্তু যুক্তরাষ্ট্রে থাকার কথা উল্লেখ করেননি।

আক্রমন[সম্পাদনা]

হামজা আল-গামদি তার নিজেরটি কেনার পরে ২৯ আগস্ট বা ৩০ আগস্ট ইউনাইটেড এয়ারলাইন্সের ফ্লাইটে অনলাইনে আহমেদের টিকিট অনলাইন কিনেছিলেন। তিনি আহমেদের পক্ষে একটি মেইল বক্স ইত্যাদির ঠিকানা তালিকাভুক্ত করেছিলেন।

হামজা এবং আহমেদ আল-গামদি ম্যাসাচুসেটস এর কেমব্রিজের চার্লস হোটেলে অবস্থান করেছিলেন। ৮ ই সেপ্টেম্বর তারা হোটেলটি চেক আউট করে ব্রাইটনের সোলজারিজ ফিল্ড রোডের ডেইস হোটেলে চলে যায়, যেখানে তারা হামলার দিন অবধি ছিল। [৬] [৭]

১১ ই সেপ্টেম্বর, ২০০১ সকালে আহমেদ হামজার সাথে হোটেল ত্যাগ করেন, দুজনেই লোগান আন্তর্জাতিক বিমানবন্দরে যাওয়ার জন্য ট্যাক্সিচক্র ভাগ করে নিয়েছিলেন। সেখানে ঘামদি তার ভার্জিনিয়া আইডি কার্ডকে সনাক্তকরণ হিসাবে দেখিয়েছিল এবং ফ্লাইটে-১৭৫ তে উঠেছিল যেখানে তিনি হাইজ্যাককারীদের সবচেয়ে দূরে পিছনে ৯ডি সিটে বসেছিলেন, এটি হাইজ্যাক করতে সহায়তা করেছিল এবং বিমানটি ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বিধ্বস্ত হওয়ার সাথে সাথে সহায়তা করেছিল। আহমদ ও হামজা আল-গামদি যাত্রী ও ক্রুদের বিমানের পিছনে ঠেলে দিয়েছিলেন, ফয়েজ বানানীহমদ এবং মোহনদ আল শেহরি বিমানের নিয়ন্ত্রণ নিতে মারওয়ান আল শেহিকে বিমানের চালককে ভিক্টর সারাসিনি এবং মাইকেল হররোকসকে হত্যা করে।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Ahmed al-Ghamdi"www.globalsecurity.org 
  2. Videotape of recorded will of Abdulaziz al-Omari and others
  3. Videotape of recorded will of Abdulaziz al-Omari and others
  4. Associated Press March 6, 2002. "Four Hijackers Stayed at CT Motel"
  5. Mitchell, Derek; Paul Thompson। "Mid-March 2001: Hijackers Meet with ID Forger"Complete 911 Timeline। Cooperative Research। ২০০৬-১০-০২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৬-১০-১০ 
  6. Mueller, Robert S., III (09/26/02). Statement for the Record, Joint Investigation Into September 11th: Closed Hearing.
  7. Cullen, Kevin; Anthony Shadid (২০০১-০৯-১৫)। "Hijackers may have taken Saudi identities"Boston Globe। ৭ অক্টোবর ২০০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৬-১০-১০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]