আসমা বিনতে আবি বকর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

আসমা বিনতে আবি বকর (আরবি: أسماء بنت أبي بكر‎‎‏) (আনুমানিক ৫৯৫ – ৬৯২ খ্রিষ্টাব্দ) ছিলেন মুহাম্মদ (সা) এর অন্যতম সাহাবি

পরিবার[সম্পাদনা]

আসমা বিনতে আবি বকর ছিলেন প্রথম খলিফা আবু বকরের কন্যা। তার মার নাম কুতাইলা বিনতে আবদুল উজ্জা। তিনি আবদুল্লাহ ইবনে আবি বকরের আপন বোন। আয়েশাউম্মে কুলসুম বিনতে আবি বকর তার সৎ বোন এবং আবদুর রহমান ইবনে আবি বকরমুহাম্মদ ইবনে আবি বকর তার সৎ ভাই ছিলেন। কিনানা গোত্রের দিক থেকে উম্মে রুমান বিনে আমির নামে তার এক সৎ মা ও আল তুফায়েল ইবনে আল হারিস আল আজদি নামে এক সৎ ভাই ছিল। [১] ঐতিহাসিক ইবনে কাসির এবং ইবনে আকাসির এর মতে আসমা, আয়শা রাঃ থেকে ১০ বছরের বড় ছিলেন।[২][৩][৪][৫][৬][৭]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Muhammad ibn Saad, Tabaqat, vol. 8. Translated by Bewley, A. (1995). The Women of Madina, p. 193. London: Ta-Ha Publishers.
  2. Dameshghi, Ibn Kasir। Albedayat wa Alnahaya। পৃষ্ঠা chapter 8, page 345। 
  3. Asqalani, Ibn_Hajar। al-Isaba fi tamyiz al-Sahaba। পৃষ্ঠা 1810। 
  4. Ibn Hajar Asqalani, Tahdhib al-Tahdhib, p. 654, Arabic, Bab fi’l-nisa’, al-harfu’l-alif
  5. Al-Dhahabi, Muhammad ibn Ahmad। Siyar a`lam al-nubala'। পৃষ্ঠা Vol 2, 289। 
  6. Kathir, Ibn (১৯৮৬)। "the Beginning and the End"। ২৭ অক্টোবর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ ডিসেম্বর ২০১৬Original text: وكانت هي وأختها عائشة وأبوها أبو بكر الصديق، وجدها أبو عتيق، وابنها عبد الله، وزوجها الزبير صحابيين رضي الله عنهم. وقد شهدت اليرموك مع ابنها وزوجها، وهي أكبر من أختها عائشة بعشر سنين.
    English translation: She, her sister Aisha, her father Abu Bakr, her grandfather Abu Atiq, her son Abdullah, and her husband al-Zubair were Companions - God bless them -. She participated in the Battle of Yarmouk with her son and her husband, and she is ten years older than her sister Aisha.
     
  7. 'Asakir, Ibn (১৯৯৮)। History of Damascus। পৃষ্ঠা 8। 

বহিঃসংযোগ[সম্পাদনা]