আষাঢ় (হিন্দু মাস)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(আষাঢ় মাস থেকে পুনর্নির্দেশিত)
আষাঢ়
ভারতের ওড়িশায় রথযাত্রা
স্থানীয় নামआषाढ (সংস্কৃত)
বর্ষপঞ্জিহিন্দু পঞ্জিকা
মাসের ক্রম
ঋতুবর্ষা
গ্রেগরীয় সমতুল্যজুন-জুলাই
গুরুত্বপূর্ণ দিবস

আষাঢ় (হিন্দি: आसाढ़ বা आषाढ; অসমীয়া: আহাৰ; ওড়িয়া: ଆଷାଢ଼ ; বাংলা: আষাঢ়; সিলেটি: ꠀꠀꠠ ; নেপালি: असार ; গুজরাটি: અષાઢ) হিন্দু পঞ্জিকার একটি মাস। এটি গ্রেগরীয় বর্ষপঞ্জির জুন/জুলাই মাসে শুরু হয়।[১] এই মাসটি ভারতের জাতীয় নাগরিক ক্যালেন্ডারে চতুর্থ মাস, সাধারণ ২২ জুন শুরু হয় এবং ২২ জুলাই শেষ হয়। বৈদিক জ্যোতিষে, আষাঢ় মিথুনে সূর্যের প্রবেশের সাথে শুরু হয়। বর্ষা ঋতু নিয়ে গঠিত দুই মাসের মধ্যে এটি প্রথম । এটি বাংলা ক্যালেন্ডারে তৃতীয় মাস।

ঘটনা[সম্পাদনা]

শুক্লপক্ষ কৃষ্ণপক্ষ
1. প্রথমা 1. প্রথমা
2. দ্বিতিয়া 2. দ্বিতিয়া
3. তৃতীয়া 3. তৃতীয়া
4. চতুর্থী 4. চতুর্থী
5. পঞ্চমী 5. পঞ্চমী
6. ষষ্ঠী 6. ষষ্ঠী
7. সপ্তমী 7. সপ্তমী
8. অষ্টমী 8. অষ্টমী
9. নবমী 9. নবমী
10. দশমী 10. দশমী
11. একাদশী 11. একাদশী
12. দ্বাদশী 12. দ্বাদশী
13. ত্রয়োদশী 13. ত্রয়োদশী
14. চতুর্দশী 14. চতুর্দশী
15. পূর্ণিমা 15. অমাবস্যা

উৎসব[সম্পাদনা]

জগন্নাথকে উৎসর্গ করা রথযাত্রা প্রতি বছর আষাঢ় মাসে পুরী এবং অন্যান্য স্থানে অনুষ্ঠিত হয়।

গুরু পূর্ণিমা , গুরুকে উৎসর্গ করা একটি উৎসব , মাসের পূর্ণিমা (পূর্ণিমা) দিনে উদযাপিত হয় । এর আগে শয়নী একাদশী , উজ্জ্বল পাক্ষিক ( শুক্লপক্ষ ) এর একাদশ চন্দ্র দিবসে ( একাদশী ) পালন করা হয় । " আদি আমভাসাই " তামিলনাড়ুর একটি গুরুত্বপূর্ণ উৎসব এবং আম্মানের জন্য শুভ।

নেপালের অনেক জায়গায় , বর্ষার আগমন ধান চাষের জন্য একটি বিশেষ সময় চিহ্নিত করে। এই উপলক্ষটি শুরু হয় কৃষক, পুরুষ এবং মহিলা, ধান রোপণের সাথে ( নেপালি : राेपाइँ ) গাইতে গাইতে। কৃষকরা তখন কাদা উৎসবে অংশ নেয়, একে অপরের দিকে কাদা নিক্ষেপ করে এবং বর্ষা মৌসুমকে স্বাগত জানায়। উৎসবের সমাপ্তি হয় " দহি চিড়া ( নেপালি : दही चिउरा )" উৎসবের মাধ্যমে।

কুর্গের কোডাভা ক্যালেন্ডারে কাক্কাদা মাসকে উল্লেখযোগ্য এবং শুভ দিনগুলির মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয়। আতি সোপ্পু , কাক্কাদা পায়াস এই দিনে প্রস্তুত করা সুস্বাদু খাবার।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Henderson, Helene. (Ed.) (2005) Holidays, festivals, and celebrations of the world dictionary Third edition. Electronic edition. Detroit: Omnigraphics, p. xxix. আইএসবিএন ০-৭৮০৮-০৯৮২-৩

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Indian astronomy