আল হারিথ ইবনে আব্দুল মুত্তালিব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

হারিস ইবনে আবদুল মুত্তালিব ( আরবি: حارث بن عبد المطلب‎‎ ) হযরত মুহাম্মদের চাচাদের মধ্যে একজন ছিলেন।

তিনি মক্কায় কুরাইশ বংশের আব্দুল মুত্তালিব ইবনে হাশিমের পুত্র ছিলেন। হারিথের মা মুত্তালিবের প্রথম স্ত্রী সুম্রা বিনতে জন্ডব, যিনি হাওয়াজিন গোত্রের লোক ছিলেন। [১] [২] :৯৯ দীর্ঘকাল ধরে তার পিতার আর কোন সন্তান ছিলো না [২] :৯৯[৩] :৬২ [২] :৮৭

কথিত আছ যে আল-হারিথ জমজম কূূপ [৩] :৬২ খনন কাজে আবদুল মুত্তালিবকে সাহায্য করেছিলেন। [২] :৮৭

আল-হারিথের অন্তত পাঁচ সন্তান ছিল।

  1. নওফাল তাঁর জ্যেষ্ঠ পুত্র ছিলেন। বদর যুদ্ধে বন্দী হওয়ার পর তিনি মুসলমান হন এবং ৬৩৫ সালে মারা যান। [৪] :১৯-২০
  2. রবিয়াহ জন্মগ্রহণ করেন ৫৬৬ সালে এবং খিলানের যুদ্ধের সময় ইসলাম গ্রহণ করেন। তিনি তার সমস্ত ভাইদের থেকে বেশি বেঁচেছেন, ৬৪৪ সালে মারা যান। [৪] :৬২,৯৮
  3. আবু সুফিয়ান (মুঘীরা) । তিনি মক্কা জয়ের পরে মুসলমান হন এবং ৬৩৬ সালে মারা যান। [৪] :২১
  4. ৬৩০ এর আগে ইসলাম গ্রহণের সময় আবদশামসের নামকরণ করা হয় আব্দুল্লাহ নামে। তিনি মুহাম্মদ এর জীবদ্দশায় মারা যান। [৪] :৬২ তার সন্তানরা তার পরে সিরিয়ায় বসবাস করেছিল। [৫]
  5. আরওয়া । তার মা ছিলেন গাজিয়া বিনতে কয়েস এবং তিনি আবু উইদা ইবনে সাবরাকে বিয়ে করেছিলেন। [৬] [৭]

আল-হারিথ তার ভাই আব্দুল্লাহর থেকে বেশি বেেঁচে ছিলেন, যিনি ৫৭০ সালের শেষের দিকে বা ৫৭১ সালের গোড়ার দিকে মারা যান। [২] :১০৮ তিনি তার পিতার উত্তরসূরি হয়েছিলেন, [২] যিনি ৫৭৯ সালে মারা যান। [৩] :৭৩

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Abdulmalik ibn Hisham. Notes to Ibn Ishaq's Sirat Rasul Allah. Translated by Guillaume, A. (1955). The Life of Muhammad, p. 708 note 97. Oxford: Oxford University Press.
  2. Muhammad ibn Saad. Kitab al-Tabaqat al-Kabir. Translated by Haq, S. M. (1967). Ibn Sa'd's Kitab al-Tabaqat al-Kabir Volume I Parts I & II. Delhi: Kitab Bhavan.
  3. Muhammad ibn Ishaq. Sirat Rasul Allah. Translated by Guillaume, A. (1955). The Life of Muhammad. Oxford: Oxford University Press.
  4. Muhammad ibn Jarir al-Tabari. Tarikh al-Rusual wa'l-Muluk. Translated by Landau-Tasseron, E. (1998). Volume 39: Biographies of the Prophet's Companions and Their Successors. Albany: State University of New York Press.
  5. Majlisi, M. B. Hayat al-Qulub. Translated by Rizvi, S. A. H. (2010). Volume 2: A Detailed Biography of Prophet Muhammad (saww), p. 1205. Qum, Iran: Ansariyan Publications.
  6. Muhammad ibn Saad. Kitab al-Tabaqat al-Kabir vol. 8. Translated by Bewley, A. (1995). The women of Madina, p. 36. London: Ta-Ha Publishers.
  7. "ref"। ২০০৬-০৩-২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-০৫-৩০