আল মাওয়াহিবুল লাদুন্নিয়াহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আল মাওয়াহিবুল লাদুন্নিয়া বা মাওয়াহিবে লাদুন্নিয়া যার পূর্ণ নাম আল মাওয়াহিবুল লাদুন্নিয়্যাহ বিল মিনাহিল মুহাম্মাদিয়্যাহ ( আরবি : المواهب اللدنية بالمنح المحمدية  ; উর্দু : مواہب لدنیۃ / المواہب اللدنیۃ بالمنح المحمدی ; ইংরেজি : Al-Mawahibul ladunniyah bil-manihil Mohammadiyah) একটি বিখ্যাত চরিত গ্রন্থ । যা মুসলমানদের নবি হযরত মুহাম্মাদ (দঃ)-এর পবিত্র জীবন-চরিত সম্পর্কে রচিত । [১] প্রসিদ্ধ ইসলামী পণ্ডিত ইমাম কাস্তালানীর (৮৫১ হি : - ৯২৩ হি: / ১৪৪৮ খ্রি - ১৫১৭ খ্রি :) একটি মহৎ রচনা এটি । একটি সুপরিচিত ও জনপ্রিয় গ্রন্থ । কায়রো থেকে এটি দুই খণ্ডে প্রকাশিত হয়েছে । সংক্ষেপে এটি মাওয়াহিব নামে পরিচিত । এতে ইসলামের নবী হযরত মুহাম্মাদ (দঃ)-এর জীবন , সুন্দর আচরণ ও তাঁর আমল (ধর্মীয় উপাসনামূলক কাজ) এর বর্ণনা লিপিবদ্ধ রয়েছে । যা মুসলমানদের ইসলামি জিন্দেগী বাস্তবায়নের প্রেরণার উত্সমূল । ইমাম কাস্তালানী গ্রন্থটি আরবিতে রচনা করেছিলেন ।


আল্লামা জুরকানী এই মূল্যবান গ্রন্থটির একটি শরাহ (ব্যখ্যাগ্রন্থ) লিখেন । যার নাম শারহুল মাওয়াহিবিল লাদুন্নিয়া । এই ব্যখ্যাগ্রন্থটিকে আল্লামা জুরকানী ৮ খণ্ডে সম্পন্ন করেন । এটি মিশর থেকে প্রকাশিত হয়েছে । এর মোট পৃষ্ঠার সংখ্যা তিন হাজারেরও বেশি । বলা যায় হযরত মুহাম্মদ (দ :) সম্পর্কে সকল ধরনের তথ্যের ভান্ডার এটি ।

আল মাওয়াহিবুল লাদুন্নিয়া-কে নিয়ে একটি তালখিস (সংক্ষিপ্তসার) বই লিখেছেন বিশিষ্ট মুহাদ্দিস আল্লামা ইউসুফ ইবনে ইসমাইল নাবহানী । যা বৈরুতে প্রকাশিত হয়েছিল, যা মূল বইয়ের প্রায় এক তৃতীয়াংশ।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Ghadir Khumm: Comments by scholars which mention the presence of books dedicated to the event of Ghadir Khumm"। ৩ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৬ ডিসেম্বর ২০১৯