আল জাজিরা মুবাশের

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(আল জাজিরা মুবাশের আল-‘আম্মা থেকে পুনর্নির্দেশিত)
আল জাজিরা মুবাশের
উদ্বোধন১৪ এপ্রিল, ২০০৫
নেটওয়ার্কআল জাজিরা
মালিকানাআল জাজিরা মিডিয়া নেটওয়ার্ক
দেশকাতার
ভাষাআরবী
প্রচারের স্থানবিশ্বব‍্যাপী
প্রধান কার্যালয়দোহা, কাতার
ভ্রাতৃপ্রতিম
চ্যানেল(সমূহ)
আল জাজিরা ইংরেজি
আল জাজিরা
আল জাজিরা বালকানস
আল জাজিরা ডকুমেন্টারি চ‍্যানেল
ওয়েবসাইটAl Jazeera Mubasher Al-‘Amma
প্রাপ্তিস্থান
কৃত্রিম উপগ্রহ
beIN (Middle East) & (North Africa)চ‍্যানেল ২০২
স্ট্রিমিং মিডিয়া
আল জাজিরা মুবাশের আল-‘আম্মাওয়েব সাইটে সরাসরি
স্লিং টিভিইন্টারনেট প্রটোকল টেলিভিশন

আল জাজিরা মুবাশের (আরবি: الجزيرة مباشر) মূলত একটি টেলিভিশন চ্যানেল যা আল জাজিরা মিডিয়া নেটওয়ার্ক এর মাধ্যমে পরিচালিত। আল জাজিরা মুবাশের ১৫ এপ্রিল, ২০০৫ তারিখে চালু করা হয়। এটি দোহা, কাতার ভিত্তিক একটি আরবী চ্যানেল। চ্যানেলটি বিভিন্ন ঘটনা,সংবাদ ও বক্তব্য সরাসরি সম্প্রচার ও আরবিতে অনুবাদ করে থাকে। চ্যানেলটি আল জাজিরা লাইভ হিসাবেও পরিচিত।[১] মুবাশের মূলত আরবী শব্দ যার অর্থ সরাসরি (সরাসরি সম্প্রচার)।

আল জাজিরা মুবাশের মার্কিন যুক্তরাষ্ট্রর চ্যানেল সি-স্প্যান এবং ইউকের বিবিসি সংসদ এর অনুরূপ একটি চ্যানেল। চ্যানেলটির ওয়েবসাইটেও বিভিন্ন ঘটনা সরাসরি সম্প্রচারিত হয়।

২০১৪ সালে, চ্যানেলটি আল জাজিরা মিডিয়া নেটওয়ার্ক এর গ্রাফিক্স আপগ্রেডের অংশ হিসাবে গ্রাফিক্স আপগ্রেড করেছে।

এটি এপ্রিল ২০০৫ সালে চালু করা হয়, আল জাজিরা মোবাশের হচ্ছে প্রথম মিডিল ইস্টার্ন ২৪ ঘণ্টা লাইভ নিউজ এবং ইভেন্ট চ্যানেল।

আল জাজিরা মুবাশের, আরব বিশ্বের চোখ ও কান হিসাবে কাজ করে। চ্যানেলটি বিশ্বব্যাপী এবং আঞ্চলিক ইভেন্টের দর্শকদের রিয়েল-টাইম ফুটেজ দেওয়ার জন্য নিবেদিত।

চ্যানেলটির রিমোট ফিড এবং মাঠ পর্যায়ে ক্যামেরা রয়েছে যার মাধ্যমে রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক, রাজনৈতিক চলাচল সম্প্রচার, সম্মেলন, আলোচনা এবং সভাগুলো শ্রোতাদের জন্য তারা সরাসরি সম্প্রচার করে। যখন মানুষ তৎক্ষণাৎ ঘটনার বিষয়ে জানতে চায় তখন তারা আল জাজিরা মুবাশেরের সরাসরি সম্প্রচারের প্রতি নির্ভরশীল হয়।

২০১৪ সালের ২০ ডিসেম্বর আল জাজিরা মিডিয়া নেটওয়ার্ক, আল জাজিরা মুবাশের এবং আল জাজিরা মুবাশের (মিশর)কে আল জাজিরা আল-আম্মা (এজেএমজি) বা আল জাজিরা লাইভ জেনারেল নামে একটি নতুন চ্যানেল করে দেয়।[২]

নতুন আল জাজিরা মুবাশের আল-আম্মা সারা বিশ্ব থেকে একযোগে বিশ্লেষণের সাথে লাইভ ইভেন্টের প্রতিবেদন দিয়ে আসছে। চ্যানেলটি দর্শকদের মনোযোগ আকর্ষণ করে এবং দর্শকদের মধ্যে গ্রহণযোগ্যতা নিশ্চিত করে এবং ইভেন্টগুলি প্রকাশ করে। চ্যানেলটি দর্শকদের জন্য সহজে বোধগম্য তথ্য পরিবেশন করে ও তাদের মতামতগুলি বজায় রাখার জন্য খোলাখুলি পরিবেশন করা হয়। আউটপুট নির্দিষ্ট ট্রান্সমিশন গ্রিড একটি ঐতিহ্যগত প্যাটার্ন যা দর্শকদের পরামর্শ উপর নির্ভর করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. BBC NEWS | World | Middle East | Al-Jazeera launches new channel
  2. "Changes for Al Jazeera Mubasher channels"pr.aljazeera.com। ২০১৭-১২-২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৬-০২-০৭