আল-নুকাইলাহ মসজিদ

স্থানাঙ্ক: ৩২°১৩′৩৬″ উত্তর ৪৪°২২′০১″ পূর্ব / ৩২.২২৬৭৯০৮° উত্তর ৪৪.৩৬৭০৫৪০° পূর্ব / 32.2267908; 44.3670540
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আল-নুকাইলাহ মসজিদ
আরবি: مسجد النخيلة
আল-নুকাইলাহ মসজিদের এক অংশ
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম
ধর্মীয় অনুষ্ঠানশিয়া ইসলাম
যাজকীয় বা
সাংগঠনিক অবস্থা
মসজিদ ও মঠ
অবস্থাসক্রিয়
অবস্থান
অবস্থানআল কিফল, ইরাক
আল-নুকাইলাহ মসজিদ ইরাক-এ অবস্থিত
আল-নুকাইলাহ মসজিদ
ইরাকে মসজিদের অবস্থান
স্থানাঙ্ক৩২°১৩′৩৬″ উত্তর ৪৪°২২′০১″ পূর্ব / ৩২.২২৬৭৯০৮° উত্তর ৪৪.৩৬৭০৫৪০° পূর্ব / 32.2267908; 44.3670540
স্থাপত্য
ধরনমসজিদ
স্থাপত্য শৈলীইসলামী স্থাপত্য
সম্পূর্ণ হয়১৩১৬ খ্রিস্টাব্দ
বিনির্দেশ
গম্বুজসমূহ
গম্বুজের উচ্চতা (বাহিরে)২০ মিটার (৬৬ ফু)
মঠ

আন-নুখাইলাহ মসজিদ (আরবি: مسجد النخيلة ইরাকের আল কিফল শহরের একটি ঐতিহাসিক শিয়া ইসলাম মসজিদ। মসজিদ হল একটি কমপ্লেক্স যাতে রয়েছে যুল কিফল মাজার (আরবি: مرقد نبي الله ذي الكفل)। এই মাজারকে নবী যুল কিফ্‌লের সমাধি বলে মনে করা হয়।

ইতিহাস[সম্পাদনা]

কমপ্লেক্সটি মূলত ইহুদিদের জন্য একটি তীর্থস্থান ছিল কারণ এতে ৭ম শতাব্দীতে নির্মিত নবী ইজেকিয়েলের সমাধি রয়েছে।[১] কিছু আখ্যান বিবেচনা করে যে স্থানটির শিকড় রয়েছে নবী আব্রাহামের দ্বারা নির্মিত মাজারে, যা শিয়া ইসলামের দ্বাদশ শাখার বারো ইমামের নবম মুহাম্মদ আল-জাওয়াদের দ্বারা ইমাম আল-মাহদির বর্ণনা দ্বারা নির্দেশিত।[২] ১৩১৬ সালে, ইলখানিদ সুলতান ওলজাইতু সমাধির উপর অভিভাবকত্বের অধিকার অর্জন করেন। তারপর থেকে স্থাপত্য পুনঃনির্মাণ করা হয়, এবং ইসলামিক ঐতিহ্য অনুসারে নতুন নামকরণ করা হয় এবং একটি ইসলামী ধর্মীয় স্থান হিসাবে বিকশিত হয়। মিনার এবং মসজিদ একই সময়ে নির্মিত হয়েছিল।[১] একটি ছোট কক্ষে, এতে ইজেকিয়েলের সঙ্গীদের চারটি সমাধি এবং জিওনিমের সমাধি রয়েছে, সেইসাথে বারুক বেন নেরিয়ার একটি সেনোটাফ রয়েছে।

২০১৪ সালে, স্থানটি, বিশেষ করে মিনারগুলি, ইরানী কোম্পানি এবং শিয়া সম্প্রদায়ের ওয়াকফ দ্বারা পুনরুদ্ধার করা হয়েছিল, যার খরচ প্রায় ৮০০।মিলিয়ন দিনার।[৩]

স্থাপত্য[সম্পাদনা]

সমাধির অনন্য গম্বুজটির ভিতরে মুকারনা শোভা পাচ্ছে এবং বাইরের দিকে মৌচাকের নকল রয়েছে। প্রাচীরের উপরিভাগ এবং উপরের অংশ অটোমান আমলের পলিক্রোম প্যাটার্ন দিয়ে আঁকা হয়েছে।[১] এটি ২০ মিটার (৬৬ ফু) উঁচু এবং ৪ ঘনমিটার (১৪০ ঘনফুট) ভিত্তির উপর বসে।[২]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

  • Al-Janab Tariq Jawad (১৯৮২)। Studies in Medieval Iraqi Architecture। Ministry of culture and Information, State Organization of Antiquities and Heritage। পৃষ্ঠা 96–105। 
  • Architecture of the Islamic World। Thames and Hudson। ১৯৭৮। পৃষ্ঠা 246। 

বহিঃসংযোগ[সম্পাদনা]