আল কাশশাফ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(আল-কাশাফ থেকে পুনর্নির্দেশিত)

তাফসীর আল-কাশশাফ একটি দ্বাদশ শতাব্দীতে লিখিত আল জামাখশারি রচিত একটি জনপ্রিয় তাফসির। সব বড় বিদ্বানগণের দ্বারা এটি একটি প্রাথমিক উৎস হিসেবেবিবেচিত, এটি গভীর ভাষাগত বিশ্লেষণ, কুরআন ঘোষণার আধিপত্যের বিস্তার এবং কুরআন সাহিত্যের উপাদানগুলি এবং আলংকারিক বক্তৃতা ব্যবহার করে অর্থ প্রকাশ করার জন্য যে পদ্ধতি ব্যবহার করে তা উপস্থাপনের জন্য বিখ্যাত। তবে মুতাজিলাহ দার্শনিক দৃষ্টিভঙ্গির অন্তর্ভুক্তির জন্য এটি সমালোচিত।

পটভূমি[সম্পাদনা]

তাফসীরের রচয়িতা আল-জামাখশারি দৃঢ়ভাবে জোর দিয়েছিলেন যে মুতাজিলাহ সম্প্রদায়ের আলেমদের নিজস্ব ভিত্তিক তাফসির থাকা উচিত। সুতরাং, তিনি মক্কায় অবস্থানকালে ইমর এবল-হাসান ওব্ন বাহাসর দ্বারা বিশ্বাসী হওয়ার পরে ১১২৩ সালে তাঁর ভাষ্য রচনা শুরু করেছিলেন এবং দু'বছরের মধ্যে এটি শেষ করেছিলেন। তিনি নিজেই বলেছিলেন যে অল্প সময়ে এ জাতীয় গ্রন্থ রচনা করা আল্লাহর আশীর্বাদ।[১] তার গবেষণার সময়, তিনি বহু পুরানো রচনাগুলি এবং ভাষ্যগুলি উল্লেখ করেছিলেন, বিশেষত জেক্যাকের মিন'ল-কুরান, যা তার কাজের ভিত্তি গঠন করে।[২]

উপাদান[সম্পাদনা]

তার উপস্থাপনায় তিনি উল্লেখ করেছেন যে কুরআন সম্পর্কে মন্তব্য করা একটি চ্যালেঞ্জিং এবং কঠিন প্রচেষ্টা; এবং এটি করতে আগ্রহী যে কোনও মুফাসসিরের অবশ্যই সমালোচনামূলক চিন্তাভাবনা, অধ্যয়নের একটি অত্যন্ত সুশৃঙ্খল পদ্ধতি এবং সাধারণ একাডেমিক দক্ষতার পাশাপাশি আরবী ভাষা, সাহিত্য, বাগ্মিতা এবং সংস্কৃতি সম্পর্কে গভীর জ্ঞান থাকতে হবে।[৩] মন্তব্যগুলি অনেকগুলি হাদিস (যদিও এই বর্ণনাগুলির একমাত্র উৎসই সহিহ মুসলিম) এবং আরবি কবিতার পুরানো বিবরণ সহ যুক্তিযুক্ত ও আখ্যানগুলির মিশ্রণ। প্রতিটি শব্দের একটি খুব মার্জিত বিশ্লেষণ পুরো ভাষ্য জুড়েই করা হয়, যখন রূপক ভাবগুলি ভেঙে দেওয়া হয় এবং যেখানে প্রয়োজন সেখানে উপযুক্ত ক্বিরাআত বেছে নেওয়া হয়। বাতিল উত্তরগুলি তাদের উত্তরসূরিদের সাথে নির্দেশিত হয়। ইসলামী আইনশাসন সংবলিত আয়াতগুলি হানাফী আইনশাস্ত্র অনুসারে নির্ধারণ করা হয়। বিপরীত বলে মনে হচ্ছে যে আয়াতগুলি পুনরায় মিলিত হয়েছে। কিছু পুরানো মন্তব্য (বিশেষত সুফি উৎস সম্পর্কে) সমালোচনা করে।

সমালোচনা[সম্পাদনা]

আল-জামাখশারির ব্যাখ্যার অন্যতম সমালোচিত দিক হল মুতাজিলা দৃষ্টিভঙ্গি অনুসারে তাঁর কুরআনের আয়াতসমূহের রূপান্তর। আল-জামাখশারি তাঁর দৃষ্টিভঙ্গির সাথে মুহকাম (অনমনীয়) এবং যেগুলি মুতাশবীহ (রূপক) হিসেবে অভিহিত করেছেন, তা ব্যাখ্যা করেছেন এবং কিছু আয়াতের আপাত অর্থ ত্যাগ করেছেন।[১]

সংস্করণ[সম্পাদনা]

বইটির কমপক্ষে তিনটি বিভিন্ন সংস্করণ রয়েছে।[৪] ইবনে হিশাম নাহভী কিছু শব্দকে কিছু অর্থ দিয়ে কিছু ত্রুটি অনুমান করেছিলেন, বইয়ের নিজস্ব সংস্করণে সেগুলি সংশোধন করেছিলেন।

সম্পর্কিত কাজ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Ali Özek, Diyanet İslam Ansiklopedisi। el-Keşşaf mad 
  2. Keşfü'z-zunûn, II, 1482.
  3. El- keşşaf, 2-3.
  4. Cairo 1925, 1980; Beirut.