আলো ছায়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আলো ছায়া
আলো ছায়া জি বাংলা.png
ধরননাটক
সামাজিক
রোমান্টিক
নির্মাতাদেবালয় ভট্টাচার্য
সুশান্ত দাস
তাম্বু সিনেমা
লেখককল্লোল লাহিড়ি
প্রীতিকান্ত পাল রায়
পরিচালকপীযূষকান্তি ঘোষ
সৃজনশীল পরিচালকসুশান্ত দাস
অভিনয়েদেবাদৃতা বসু
ঐন্দ্রিলা বোস
অর্ণব ব্যানার্জী
উদ্বোধনী সঙ্গীতআলো ছায়া
সুরকারইন্দ্রদীপ দাসগুপ্ত
মূল দেশভারত
মূল ভাষাবাংলা
মৌসুমের সংখ্যা
নির্মাণ
প্রযোজকসুশান্ত দাস
নির্মাণের স্থানকলকাতা
চলচ্চিত্রকারসন্তু দত্ত
ব্যাপ্তিকাল২২ মিনিট
নির্মাণ কোম্পানিটেন্ট সিনেমা
মুক্তি
মূল নেটওয়ার্কজি বাংলা
ছবির ফরম্যাট৫৭৬আই এসডিটিভি
১০৮০আই এইচডিটিভি
প্রথম প্রকাশ২ সেপ্টেম্বর ২০১৯ (2019-09-02)
ক্রমধারা
পূর্ববর্তীজয়ী
বহিঃসংযোগ
ওয়েবসাইট

আলো ছায়া [১] হলো বাংলা ভাষায় টেলিভিশন সোপ অপেরা যা ২ সেপ্টেম্বর ২০১৯ সালে জি বাংলাতে শুরু হয়৷ এই সিরিজ জয়ী এর পরিবর্তে সম্প্রচার করা হয়৷ এটি সৃষ্টি করেছেন সুশান্তা দাস৷ অভিনয় করেছেন দেবাদৃতা বসু, ‌ঐন্দ্রিলা বোস এবং অর্ণব ব্যানার্জী যারা এই সিরিজে প্রতিনিধিত্ব করেন৷[২]

কাহিনী সংক্ষেপ[সম্পাদনা]

দুইটি মেয়ে আলো ও ছায়া, তারা একে অপরের প্রতি যত্নবান। আলোর বাবা ক্যান্সার রোগের ওষুধ তৈরির উপায় আবিস্কার করায়, কোনো এক মানুষ তাকে ও তার স্ত্রীকে বন্দী করে তাই, আলো তার মায়ের বোনের আশ্রয়ে বড় হতে থাকে। এখানেই তার বন্ধু ছায়াকে কাছে পায়। এর আগে ওষুধ তৈরির উপায় আলোর কাছে রেখে দেয়ায় সেই লোকটি ব্যার্থ হয় ও জানতে পারে আলোর কাছে উপায়টি আছে।। তাই, আলোর কাছে থেকে এটি ছিনিয়ে নেয়ার পরিকল্পনা করতে থাকে। অন্যদিকে, আলো মেধাবী ও ছায়া তা নয়। তাই ছায়ার বাবা অলকেন্দু এক চক্রান্ত করে, যেখানে, তারা বাহিরের জগতে নাম বদল করে চলে এবং আলোর কাজগুলোর জন্য ছায়া প্রশংসিত হয়। তাদেরকে কয়েকবছরের জন্য আলাদা জায়গায় পাঠিয়ে দেয়। তাই অজ্ঞাত লোকটি ব্যার্থ হয়।

৮ বছর পর

আলো এবং ছায়া বড় হয়ে উঠেছে। তার নিজ বাড়িতে ফিরে আসে। আলো খুবই বুদ্ধিমতী, কিন্তু সমস্ত কৃতজ্ঞতা পায় ছায়া। তারা একটি কলেজে ভর্তি হয়। এখানে, আলো ও আকাশ একে অপরের প্রতি আকৃষ্ট হতে। অজ্ঞাত লোকটি তীর্থঙ্কর ছিলেন যে, আকাশের বাবা ও একটি ওষুধ কোম্পানির মালিক। আলোর ফিরে আসার কথা জানতে পেরে তার কাছে থেকে উপায়টি ছিনিয়ে নেয়ার পরিকল্পনা শুরু করে। সে আলো আকাশের সম্পর্কের কথা জানতে পারে। তীর্থঙ্কর সেনগুপ্ত আলোকে তার ছেলের সাথে বিয়ে দেয়ার চক্রান্ত করতে থাকে। এরপরে, আলো ও তার ছেলে আকাশের বিয়ে হয়। এসময় নাম পরিবর্তনের কথা জেনে আকাশ আঘাত পায়। অন্য দিকে ছায়া ও বাবান, আকাশের আত্মীয় যে তীর্থঙ্করের ওষুধ কোম্পানিতে কাজ করে ও নকল ওষুধের ব্যাবসা করে, একে অপরের কাছে আসতে থাকে ও আলো ও ছায়ার সম্পর্ক খারাপ হতে শুরু করে। প্রকৃতপক্ষে আলো ছায়া বাবানের বাবনের চক্রান্তের শিকার হয়।

অভিনয়ে[সম্পাদনা]

  • দেবাদৃতা বসু - আলো
  • ঐন্দ্রিলা বোস - ছায়া
  • অর্ণব ব‍্যানার্জী - আকাশ
  • কুশল চক্রবর্তী - অলকেন্দু অধিকারী

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Upcoming Show Alo Chhaya to replace Joyee"Times Of India.com। আগস্ট ২০, ২০১৯। 
  2. "Actress Bidipta Chakraborty to Play a doting mom in Alo Chhaya"Times Of India.com। আগস্ট ৫, ২০১৯।