আলেক্সিস সালেমাকার্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আলেক্সিস সালেমাকার্স
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম আলেক্সিস ইয়েসে সালেমাকার্স
জন্ম (1999-06-27) ২৭ জুন ১৯৯৯ (বয়স ২৪)
জন্ম স্থান সিন্ট-আখাতা-বের্খেম, বেলজিয়াম
উচ্চতা ১.৮০ মিটার (৫ ফুট ১১ ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
এসি মিলান
জার্সি নম্বর ৫৬
যুব পর্যায়
২০১২–২০১৮ আন্ডারলেখট
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৮–২০২০ আন্ডারলেখট ৫৭ (২)
২০২০এসি মিলান (ধার) ১৩ (১)
২০২০– এসি মিলান ৬৮ (৩)
জাতীয় দল
২০১৭–২০১৮ বেলজিয়াম অনূর্ধ্ব-১৯ (০)
২০১৮–২০২০ বেলজিয়াম অনূর্ধ্ব-২১ ১২ (০)
২০২০– বেলজিয়াম (১)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৪:২৩, ৩১ আগস্ট ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৪:২৩, ৩১ আগস্ট ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

আলেক্সিস ইয়েসে সালেমাকার্স (ওলন্দাজ: Alexis Saelemaekers; জন্ম: ২৭ জুন ১৯৯৯; আলেক্সিস সালেমাকার্স নামে সুপরিচিত) হলেন একজন বেলজীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ইতালীয় ক্লাব এসি মিলান এবং বেলজিয়াম জাতীয় দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত ডান পার্শ্বীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় অথবা বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১৭ সালে, সালেমাকার্স বেলজিয়াম অনূর্ধ্ব-১৯ দলের হয়ে বেলজিয়ামের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ৪ বছর যাবত বেলজিয়ামের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০২০ সালে বেলজিয়ামের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বেলজিয়ামের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৯ ম্যাচে ১টি গোল করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

আলেক্সিস ইয়েসে সালেমাকার্স ১৯৯৯ সালের ২৭শে জুন তারিখে বেলজিয়ামের সিন্ট-আখাতা-বের্খেমে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

সালেমাকার্স বেলজিয়াম অনূর্ধ্ব-১৯ এবং বেলজিয়াম অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে বেলজিয়ামের প্রতিনিধিত্ব করেছেন। ২০১৭ সালে বেলজিয়াম অনূর্ধ্ব-১৯ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন। বেলজিয়ামের বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ৪ বছরে ১৬ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

২০২০ সালের ৮ই অক্টোবর তারিখে, ২১ বছর, ৩ মাস ও ১১ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী সালেমাকার্স কোত দিভোয়ারের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বেলজিয়ামের হয়ে অভিষেক করেছেন।[১] তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন;[২] ম্যাচে তিনি ১৫ নম্বর জার্সি পরিধান করে ডান পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[৩] ম্যাচটি ১–১ গোলে ড্র হয়েছিল।[৪] বেলজিয়ামের হয়ে অভিষেকের বছরে সালেমাকার্স সর্বমোট ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৩১ আগস্ট ২০২২ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বেলজিয়াম ২০২০
২০২১
২০২২
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]