আলেকজান্দ্রা এলবাকান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
2010 সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে এলবাকান

আলেকজান্দ্রা আসানভনা এলবাকান একটি কাজাখস্তানি গ্র্যাজুয়েট ছাত্র, কম্পিউটার প্রোগ্রামার, ইন্টারনেট পাইরেট, এবং সাই-হাব সাইটটির সৃষ্টিকর্তা। ২০১৬ সালে ন্যাচার জার্নাল তাকে বিজ্ঞানের ইতিহাসের দশজন সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বের একজন ঘোষণা করে, আর্স টেকনিকা তাকে আ্যারণ সুয়্যার্টস এর সাথে তুলনা করে, এবং নিউইয়র্ক টাইমস তাকে এডওয়ার্ড স্নোডেনের সাথে তুলনা করেছে।

২০১২ সালে কাজাখস্তানে ফিরে এসে তিনি সাই-হাব চালু করেন। প্রকাশক এলসেভিয়ার মার্কিন যুক্তরাষ্ট্রে একটি মামলা দায় করার পর, এলবাকান বর্তমানে প্রবাসনের ঝুঁকির কারণে লুকিয়ে রয়েছে; এলসিভিয়ারকে তার বিরুদ্ধে ১৫ মিলিয়ন ডলারের আদেশ দেওয়া হয়েছে। একটি ২০১৬ সাক্ষাৎকার অনুযায়ী, তার নিউরোসাইন গবেষণা এখন স্থগিত, কিন্তু তিনি একটি অজ্ঞাত স্থানে একটি "ছোট বেসরকারি বিশ্ববিদ্যালয়ে" বিজ্ঞানের ইতিহাস বিষয়ে মাস্টার্স ডিগ্রীতে নথিভুক্ত হয়েছেন।  তার থিসিস বৈজ্ঞানিক যোগাযোগের উপর জোর দেয়। ২০১৬ সালের ডিসেম্বরে, ন্যাচার প্রকাশনা গ্রুপ আলেকজান্ডার এলবাকিয়ানকে বিজ্ঞানের ইতিহাসের দশজন সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বের একজন ঘোষণা করে।

এলবাকান এবং সাই-হাব ২০১৭ সালে আবার একটি মামলায় যুক্ত হন, এই সময় আমেরিকান কেমিক্যাল সোসাইটির সাথে। এসিএস কপিরাইট লঙ্ঘন, অবদানকারী কপিরাইট লঙ্ঘন, ট্রেডমার্ক জালিয়াতি, ট্রেডমার্ক লঙ্ঘন এবং রূপান্তর করার জন্য মামলা দায় করে। সেই বছরই, আদালত এসিএসের পক্ষে শাসিত হয় এবং সাই-হাবকে $ ৪,৮০০,০০০ জরিমানা করে