আলাপ:২০১৯–২০ করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
উইকিপ্রকল্প কোভিড-১৯ (মূল্যায়ন - গুরুত্ব সর্বোচ্চ)
SARS-CoV-2 (Wikimedia colors).svgএই নিবন্ধটি উইকিপ্রকল্প কোভিড-১৯ অংশ, যা উইকিপিডিয়ায় কোভিড-১৯ সম্পর্কিত বিষয়ের উন্নতির একটি সম্মিলিত প্রচেষ্টা। আপনি যদি প্রকল্পে অংশগ্রহণ করতে চান, তাহলে প্রকল্প পৃষ্ঠায় যান, যেখানে আপনি প্রকল্পের আলোচনায় অংশগ্রহণ করতে পারবেন এবং করনীয় কাজসমূহের একটি তালিকা দেখতে পাবেন।
 ???  এই নিবন্ধটি প্রকল্পের মানের মাপনী অনুযায়ী কোন মূল্যায়ন অর্জন করেনি।
 সর্বোচ্চ  এই নিবন্ধটি গুরুত্বের মাপনী অনুযায়ী সর্বোচ্চ-গুরুত্ব হিসাবে মূল্যায়িত হয়েছে।
 

নিবন্ধ শিরোনাম[সম্পাদনা]

আমার মতে নিবন্ধটির নাম পরিবর্তন করে ‘২০১৯–২০ করোনাভাইরাস বৈশ্বিক মহামারী’ রাখা উচিত। প্রথমত, এটি ‘pandemic’ ঘোষিত হয়েছে যার বাংলা হিসেবে ‘বৈশ্বিক মহামারী’ প্রতিষ্ঠিত হয়েছে। আর ‘করোনাভাইরাসঘটিত’ বলারও প্রয়োজন নেই। বাংলা গণমাধ্যমে সরাসরি ‘করোনাভাইরাস’-ই লেখা হচ্ছে বেশিরভাগ স্থানে। আগ্রহীদের মতামত প্রত্যাশা করছি। — তানভির • ১৫:১৮, ১২ মার্চ ২০২০ (ইউটিসি)

হুম মহামারি শব্দটা খুবি সহজ যেকারো জন্যই Khantarak (আলাপ) ২৩:৪৫, ১২ মার্চ ২০২০ (ইউটিসি)
করা হয়েছে কেননা এটি নিশ্চিতভাবে আর প্রাদুর্ভাব পর্যায়ে নেই। তবে আমি "করোনাভাইরাসঘটিত" রেখেছি। শুধু "করোনাভাইরাস বৈশ্বিক মহামারী" দিলে বাক্যে কি নেই কি নেই মনে হচ্ছে। --আফতাবুজ্জামান (আলাপ) ০০:১৪, ১৩ মার্চ ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: বিষয়টি আমিও লক্ষ্য করেছি, তবে আমরা সাধারণত স্বীকৃত পরিভাষা ব্যবহারের চেষ্টা করি, আর কোথাও ঘটিত লেখা হয়নি। আমরা ডেঙ্গু মহামারী বলি ডেঙ্গু জ্বরঘটিত বা ডেঙ্গু ভাইরাসঘটিত মহামারী বলি না (যা আমাদের আগের স্বীকৃত নামের ধারা)। বিষয়টি সঠিকতারও প্রশ্ন বটে। আমি আপনাকে বিবেচনার অনুরোধ করবো। — তানভির • ১১:৫৯, ১৩ মার্চ ২০২০ (ইউটিসি)
আচ্ছা। তবে আমার মতে করোনাভাইরাস+(এর/ঘটিত) ইত্যাদি লাগালে ভালো হত। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৪৯, ১৩ মার্চ ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ঠিক ধরেছেন ভাই। ২০১৯ বাংলাদেশে ডেঙ্গুর প্রাদুর্ভাব নিবন্ধটি দেখলাম। আমি সে অনুসারে পাতাটি সরিয়ে নিয়েছি। আর প্রমিত বানান মহামারী তাই সেই বানান অনুসারেই পাতাটি স্থানান্তর করলাম। মনে করিয়ে দেওয়ার জন্য ধন্যবাদ। — তানভির • ১৩:৫০, ১৪ মার্চ ২০২০ (ইউটিসি)

অনুচ্ছেদের বিন্যাস[সম্পাদনা]

আমার মতে জনস্বাস্থ্যের স্বার্থে নিবন্ধের ভূমিকার ঠিক পরপরেই "প্রতিরোধের জন্য করণীয়" অনুচ্ছেদটা রাখা উচিত। এখন বেশির ভাগ মানুষ মোবাইল ফোন দিয়ে করোনাভাইরাস প্রতিরোধের ব্যাপারে অনুসন্ধান চালাচ্ছে। এজন্য তাদের জন্য সবচেয়ে প্রয়োজনীয় তথ্যগুলি সবার উপরে রাখা উচিত যাতে বেশী "স্ক্রল" করতে না হয়। আমার মতে, এ মুহূর্তে বাংলাভাষী মানুষের জন্য সবচেয়ে জরুরী তথ্য হল "কীভাবে করোনাভাইরাস প্রতিরোধ করতে হবে?"। তাই জনস্বার্থে সঠিক তথ্য যতদ্রুত সম্ভব সুলভ করার উদ্দেশ্যে ঐ অনুচ্ছেদটা ভূমিকার ঠিক পরেই সবার উপরে রাখতে হবে। পরবর্তীতে যখন সঙ্কট কেটে যাবে, তখন অনুচ্ছেদগুলি সনাতন বিন্যাসে ফেরত আনা যেতে পারে। আগে জান বাঁচানো ফরজ। আমি সাহসী হয়ে সরিয়ে দিচ্ছি। দ্বিতীয়ত শিক্ষিত বাংলাভাষী মানুষ গুগলে "করোনা প্রতিরোধ", "করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে করণীয়", এই জাতীয় টার্ম দিয়ে গুগলে বা অন্যত্র অনুসন্ধান করবে, তাই এই টার্মগুলি নিবন্ধের ভেতরে রাখা জরুরি বিধায় আমি এটা প্রতিরোধ অনুচ্ছেদে যোগ করে দিয়েছি। --অর্ণব (আলাপ | অবদান) ০৪:১৭, ১৯ মার্চ ২০২০ (ইউটিসি)

@আফতাবুজ্জামান, NahidSultan, এবং Wikitanvir: যেকোনও ধরনের অনুসন্ধানের জন্য গুগলের ফলাফল প্রদর্শকারী পাতাতে উইকিপিডিয়ার নিবন্ধগুলি সবসময়ই উপরের দিকে প্রথম চার-পাঁচটি ফলাফলের মধ্যে থাকে। আমি এইমাত্র "করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে করণীয়" শব্দগুচ্ছ দিয়ে অনুসন্ধান করে দেখছি গুগলের ফলাফল পাতাতে ৩নং ও ৪নং ফলাফলে বাংলা উইকির এই পাতাটি ও করোনাভাইরাস ব্যাধি ২০১৯ পাতাটিকে দেখাচ্ছে (বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট পাতা ১ নম্বরে এবং বিবিসি বাংলার সংশ্লিষ্ট পাতা ২ নম্বরে আছে)। এটা বাংলাদেশের ঢাকাতে বসে গুগলের স্থানীয় বাংলা ভাষা সংস্করণে এরকম দেখাচ্ছে। আমার মতে, যেহেতু গুগলের মতো অনুসন্ধান ইঞ্জিনে বাংলা ভাষায় করা অনুসন্ধানগুলির ক্ষেত্রে বাংলা উইকিপিডিয়াকে অনেক ওজন দেওয়া হচ্ছে, সুতরাং বাংলা উইকিপিডিয়ার সম্পাদকদের দায়িত্ব অনেক বেশি, বিশেষ করে করোনাভাইরাসের মতো জনস্বাস্থ্য সঙ্কটের মতো অবস্থাতে। আমাদেরকে সম্পাদনার ব্যাপারে খুবই সচেতন থাকতে হবে। --অর্ণব (আলাপ | অবদান) ০৪:৩৮, ১৯ মার্চ ২০২০ (ইউটিসি)

তবে "করোনাভাইরাস প্রতিরোধে করণীয়" দিয়ে অনুসন্ধান করে গুগলের প্রথম ৩০টি ফলাফল পর্যন্ত দেখলাম বাংলা উইকির কোনও পাতাই নেই। সুতরাং বাংলা ভাষায় সার্চ টার্মগুলির জন্য গুগলের অ্যালগোরিদম খুব "বুদ্ধিমান" নয়। মানে গুগলের অ্যালগোরিদম বাংলা সার্চ টার্মটাকে আক্ষরিকভাবে নিচ্ছে। --অর্ণব (আলাপ | অবদান) ০৪:৪৮, ১৯ মার্চ ২০২০ (ইউটিসি)

আচ্ছা। আর গুগল অনুসন্ধান কীভাবে কাজ করে তা জানা নেই, সম্ভবত অনুচ্ছেদগুলি গুগল ব্যবহার করে। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:০৮, ২০ মার্চ ২০২০ (ইউটিসি)

নিবন্ধের ধাঁচ[সম্পাদনা]

@Zaheen: অর্ণব ভাই ও অন্যান্যরা, এই নিবন্ধে ধাঁচ অনেকটা রোগের কারণ, বিস্তার, ও রোগ থেকে বাঁচার ম্যানুয়ালের মতো হয়ে গেছে। বর্তমান প্রেক্ষাপটে এটি প্রাসঙ্গিক মনে হচ্ছে, তবে বিশ্বকোষীয় ধাঁচের কথা ভেবে অন্যান্য অংশ থেকে এটিকে আলাদাভাবে একই পাতায় স্থাপন করা যায় কী না, সেটি ভাবা দরকার বলে মনে করছি। যেমন নির্দেশনা ও সচেতনাবৃদ্ধি সংক্রান্ত অংশগুলোর এক জায়গায় করে ব্যাকগ্রাউন্ডের রং আলাদা করে দেওয়া হলো। এতে মানুষের চোখেও পড়বে, পরবর্তীতে এই দুর্যোগ চলে গেলে অন্যত্র সরিয়েও নেওয়া গেলো। আপনাদের কী মত? — তানভির • ১৭:০১, ২৫ মার্চ ২০২০ (ইউটিসি)

@Wikitanvir:আমার মতে এখন জীবন বাঁচানো ফরজ; আমার পরিবারের একজন বৃদ্ধ ব্যক্তির মাত্র ক্যান্সার অপারেশন হয়েছে, তিনি হাসপাতালে থেকে কোভিড-১৯-এর বিস্তার থেকে বাঁচবেন কি না, তা নিয়ে আমি খুবই দুশ্চিন্তাগ্রস্ত। আমার মনে হয় ম্যানুয়ালের মতো করে হলেও এক নিবন্ধ পাতায় বেশির ভাগ জিনিস থাকাটা জরুরি। আমি তো একই প্রতিরোধমূলক তথ্য বিভিন্ন পাতায় (সার্স-কোভ-২ করোনাভাইরাসের নিজস্ব পাতায় এবং কোভিড-১৯-এর নিজস্ব পাতায় দিয়ে দিয়েছি। যাতে যেকোনও সার্চ টার্ম দিয়ে গুগলে সার্চ দিলে ঐ দুই পাতা অথবা বর্তমান পাতার যেকোনও একটাতে অবতরণ করতে পারে। পরবর্তীতে নতুন পাতায় সরিয়ে নেওয়া যায়। ব্যাকগ্রাউন্ড রঙের ব্যাপারটা খারাপ না। কিন্তু কীভাবে করবেন, খেলাঘরে করে দেখাতে পারেন।--অর্ণব (আলাপ | অবদান) ২০:১৫, ২৫ মার্চ ২০২০ (ইউটিসি)
@Zaheen: অবশ্যই জাহিন ভাই। আমি নিবন্ধ পাতা থেকে বিষয়বস্তু সরানোর কথা বলিনি। নিবন্ধ পাতাতেই থাকবে অবশ্যই, নাহলে তো কাজটাই বিফলে যাবে। আমি এই ধরনের কিছু একটা বুঝিয়েছি। এখানে পুরো ব্যাকগ্রাউন্ড পরিবর্তন এতো গাঢ় না করে, অনুচ্ছেদ শিরোনামও হাইলাইট করা যেতে পারে। তাহলে হয়তো হাইলাইট করা জায়গাটায় চোখ আগে যাবে। — তানভির • ২০:৪২, ২৫ মার্চ ২০২০ (ইউটিসি)
একই সাথে আপনার পরিবারের ব্যক্তির খবরটি শুনে আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি ও তার শীঘ্রই সম্পূর্ণ সুস্থতা কামনা করছি। উনি, আপনি, আপনার পরিবারের সবাইসহ আল্লাহ সবাইকে এই বিপদ থেকে হেফাজত করুন। নিরাপদে থাকুন ভাই। — তানভির • ২০:৪৭, ২৫ মার্চ ২০২০ (ইউটিসি)
মনোযোগ-আকর্ষী পটভূমিক রঙটা খারাপ লাগছে না। হয়ত আরও হালকা হলুদ একটা রঙ দেওয়া যায়। বাকীরা (@আফতাবুজ্জামান এবং NahidSultan:) কী বলেন?--অর্ণব (আলাপ | অবদান) ১৫:১৪, ২৬ মার্চ ২০২০ (ইউটিসি)
ভালো উদ্যোগ। রং দেওয়া হউক -- মহামতি মাসুম (আলাপ) ১৯:২৫, ২৬ মার্চ ২০২০ (ইউটিসি)
আমার আপত্তি নাই। তবে উদ্দেশ্য যদি মানুষকে সচেতন করা হয় সেক্ষেত্রে পুরো ম্যানুয়ালটা একটা প্রকল্প পাতায় নিয়ে এই নিবন্ধ এবং করোনার সাথে যুক্ত সকল নিবন্ধের উপরে রং করা একটা নোটিশ দিয়ে এই ম্যানুয়ালের পাতায় পাঠকদের নিদেশ করা যেতে পারে। সেক্ষেত্রে বেশি মানুষের নজরে দেখবে আবার ওটা গুগল অনুসন্ধানেও আলাদা পাতা হিসেবেই আসবে। সাথে সাথে নিবন্ধটির বিশ্বকোষীয় ধাঁচ বজায় থাকলো এবং সাথে সাথে জনসচেতনতাও হলো। আলাদা নামস্থানে পাতা থাকলে সেখানে আরো অনেক তথ্যই যুক্ত করা যাবে যা হয়ত বিশ্বকোষের নিবন্ধে করা যাবে না। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:০২, ২৮ মার্চ ২০২০ (ইউটিসি)
কিছুটা নরম রং যেমন background:#fcfcf4 দেয়া যেতে পারে। --আফতাবুজ্জামান (আলাপ) ০১:৩৬, ২৯ মার্চ ২০২০ (ইউটিসি)

২০১৯–২০ * করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী নিবন্ধসমূহের শিরোনাম[সম্পাদনা]

@Zaheen: ভাইয়া, কোভিড-১৯ সংক্রান্ত নিবন্ধসমূহের ক্ষেত্রে করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী থেকে কোভিড-১৯ বৈশ্বিক মহামারী নামে পরিবর্তন করতে চাই। কারণ হিসেবে এই আলোচনাটি দ্রষ্টব্য। মতামত কামনা করছি। ধন্যবাদ! — অংকন (আলাপ) ০৯:৩৫, ২২ মে ২০২০ (ইউটিসি)

@ANKAN: আমার এমনিতে তাত্ত্বিকভাবে এভাবে বারবার নাম পরিবর্তনে তেমন কোনও আপত্তি নেই। কিন্তু বাংলা উইকির প্রেক্ষাপটে ব্যবহারিক দৃষ্টিকোণ থেকে এটার কি খুব প্রয়োজন? ইংরেজি উইকি যখনই নাম বদলাবে, তখনই আমাদেরও নাম বদলাতে হবে? এটা অবশ্য ঠিক যে ভাইরাসের মহামারী হয় না, বরং রোগের মহামারী হয়। সেক্ষেত্রে হুবহু ইংরেজি উইকির অনুকরণে "কোভিড-১৯" না লিখে আমার মতে বরং "করোনাভাইরাস রোগ ২০১৯-এর মহামারী" - এরকম আরেকটু ব্যাখ্যামূলক শিরোনাম লিখলে ভালো হয়। তাছাড়া এই নিবন্ধের নাম পরিবর্তনের পরে বাকী সমস্ত একই রকমের নিবন্ধগুলির শিরোনাম পরিবর্তন, ভিতরের সংযোগ পরিবর্তন, এসব কাজ কে করবে? সব কি বট দিয়ে করা যাবে? নাকি বর্তমান শিরোনামেই কাজ চলে যাচ্ছে? নাম না বদলালে আপাতত খুব বেশি কি সমস্যা হবে? যদি করতেই হয়, তাহলে বাকি নিবন্ধগুলিতে পরিবর্তন আনার দায়িত্বও কাউকে নিতে হবে, নইলে বিভিন্ন নিবন্ধের শিরোনামে সামঞ্জস্য থাকবে না। এই ব্যাপারগুলির দ্রুত সমাধান হলে আমার নাম পরিবর্তনে কোনও আপত্তি নেই। কিন্তু আমার সন্দেহ আছে। --অর্ণব (আলাপ | অবদান) ১১:৩৬, ২২ মে ২০২০ (ইউটিসি)
আপনি নাম পরিবর্তনের ফলে আরও অন্য কোন্‌ কোন্‌ নিবন্ধে পরিবর্তন করতে হবে, তার একটা তালিকা এখানে দিন, তাহলে আমি, আপনি, এবং চাইলে আরও কেউ একসাথে হাত লাগিয়ে সব পরিবর্তন করতে পারি। কিন্তু ইংরেজিতে এক মাস পরে আবার যদি এরকম কসমেটিক পরিবর্তন হয়, তাহলে জিনিসটা এভাবে বারবার করা কষ্টকর হয়ে যাবে। তাছাড়া আমার মনে হয়, নামকরণের ব্যাপারে বাংলা উইকি সম্প্রদায়ের নিজস্ব চিন্তাভাবনা থাকা উচিত। --অর্ণব (আলাপ | অবদান) ১১:৪৯, ২২ মে ২০২০ (ইউটিসি)
@Zaheen: ভাইয়া, ইংরেজি উইকির অনুকরণে নয়, মূলত আলোচনাটি সেখানে হওয়ায় একই বিষয় নিয়ে আলাপ না হোক, এজন্য লিঙ্কটি দিয়েছি। আর শুরুতে করোনাভাইরাস নিয়ে সর্বত্র পরিচিতি পেলেও বর্তমানে কোভিড-১৯ শব্দবন্ধ প্রচলিত দেখতে পাচ্ছি। আর রোগটার নামকরণ হয়ে যাওয়ায়, তা প্রচলিত হওয়ায় এবং আপনি যা বললেন (ভাইরাসের মহামারী হয় না) সেই মতে সঠিক হওয়ায় কোভিড-১৯ যৌক্তিক মনে হচ্ছে; তাই অভিজ্ঞদের পরামর্শ নেয়ার জন্য এই প্রস্তাবনার অবতারণা। আর বিষয়শ্রেণী, নিবন্ধ স্থানান্তর আমি করতে পারব। মূল নিবন্ধের অভ্যন্তরীণ কাজ বট দিয়ে করা যাবে কি? অংকন (আলাপ) ১৯:৫৩, ২৩ মে ২০২০ (ইউটিসি)
@Zaheen:; @ANKAN: সমর্থন। 'কোভিড-১৯ বৈশ্বিক মহামারী' নাম দেয়া হউক। 'অতিমারী' শব্দটির ব্যবহার নিয়েও একটু আলোচলা হতে পারে। সব নিবন্ধের শিরোনাম সামঞ্জস্যপূর্ণ হওয়া জরুরী। সেক্ষেত্রে, অবশ্যই মূল নিবন্ধের অভ্যন্তরীণ শিরোনামগুলোও ঠিক করতে হবে।@Nokib Sarkar:--মহামতি মাসুম (আলাপ) ২১:০০, ২৩ মে ২০২০ (ইউটিসি)
@ANKAN: আমার মতে "কোভিড-১৯" নামটা ইংরেজি এবং ইংরেজির "হনুকরণে" বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রচলিত হলেও এটা অস্বচ্ছ, ইংরেজি ভিত্তিক (Co-Corona, V-Virus, D-Disease) ও সংক্ষিপ্ত প্রতীকী নাম যা হয়ত দ্রুত যোগাযোগের জন্য তৈরি করা হয়েছে ও সেজন্য বর্তমানে অতিপ্রচলিত হয়েছে। এর বদলে "করোনাভাইরাস রোগ ২০১৯" অধিকতর বাংলাভিত্তিক, অধিকতর স্পষ্ট ও পূর্ণাঙ্গ নাম। তাই আমি বিশ্বকোষীয় প্রামাণ্য নিবন্ধের নামে কোভিড-১৯ ব্যবহার না করে এর বদলে "করোনাভাইরাস রোগ ২০১৯" ব্যবহার করার পক্ষপাতী। যেমন বিদেশী বিশেষত ইংরেজি গণমাধ্যমে "ইউএন" (UN = United Nations) বহুল প্রচলিত হলেও আমরা বাংলা উইকিতে সেই সংক্ষিপ্ত আদ্যক্ষরভিত্তিক নামে নিবন্ধের শিরোনাম দেই না, বরং পূর্ণাঙ্গ নাম "জাতিসংঘ" ব্যবহার করি। বিশ্বকোষের নিবন্ধের শিরোনামে ও ভেতরে আমরা "ইউনিসেফ" লিখি না, বরং "জাতিসংঘ শিশু তহবিল" লিখি। আশা করি পার্থক্যটা বুঝতে পারছেন। দ্বিতীয়ত, আপনি যদি সংশ্লিষ্ট সমস্ত নিবন্ধের শিরোনাম পরিবর্তন করতে রাজি থাকেন, তাহলে আমার তেমন কোনও আপত্তি নেই। নিবন্ধের অভ্যন্তরের বটের ব্যাপারটাও আপনাকেই দেখতে হবে। এগুলি অনেক কাজ। কে করবে? আধা-খ্যাঁচড়া কাজ করে রেখে দেওয়াটা সমীচীন হবে না। কাউকে না কাউকে সব জায়গায় ঝাড়ু দিতে হবে। এ ব্যাপারে আমার নীতি হল যিনি প্রস্তাব করছেন, সেই প্রস্তাবের কারণে যদি উইকির বহু জায়গায় পরিবর্তন করতে হয়, তাহলে তাকেই স্ব-উদ্যোগী হয়ে সব জায়গায় ঝাড়ু দিতে হবে। নইলে হিতে বিপরীত হবে। --অর্ণব (আলাপ | অবদান) ০২:৫৫, ২৪ মে ২০২০ (ইউটিসি)

──────────────────────────────────────────────────────────────────────────────────────────────────── প্রিয় অর্ণব, মাসুমঅংকন ভাই, আমি একটু দেরীতেই যোগদান করেছি। আপনাদের আলোচনা থেকে আমার নিকট স্পষ্ট হয়েছে এটি খুব ভারী এবং সময়সাপেক্ষ পরিবর্তন, যা হাতে সম্পাদনা করা একটু জটিল ব্যাপার। তাই আমি এক্ষেত্রে বট চালাতে পারি। উপরের আলোচনা থেকে আমি অ্যালগরিদম সাজিয়েছি নিচের মতো করেঃ

  1. শুরু
  2. "২০১৯–২০ করোনাভাইরাসের"(intitle) আছে এমন প্রতিটি নিবন্ধ খুঁজবে
    1. মূল শিরোনামে "২০১৯–২০ করোনাভাইরাসের" এর বদলে "করোনাভাইরাস রোগ ২০১৯-এর" বসিয়ে পাতা স্থানান্তর (move) করবে
    2. নিবন্ধটি সঙ্গে যেসব নিবন্ধের সংযোগ (backlink) ছিল তাদের খুঁজবে
      1. তাদের সংযোগগুলো (interwikilink) ঠিক করবে
      2. তাদের মধ্যে থাকা "২০১৯–২০ করোনাভাইরাসের" শব্দবন্ধকে "করোনাভাইরাস রোগ ২০১৯-এর" দ্বারা প্রতিস্থাপন (replace) করবে
  3. শেষ

কোনোরূপ পরিবর্তনের প্রয়োজন হলে আমায় জানালে কৃতজ্ঞ থাকবো। উল্লেখ্য সম্প্রদায়ের সম্পূর্ণ ঐক্যমত্যের পূর্ব পর্যন্ত আমি কোনোরূপ বট চালাবো না। ধন্যবাদ - নকীব সরকার বলুন... ০৬:০০, ২৪ মে ২০২০ (ইউটিসি)

প্রিয় নকীব, কোভিড-১৯ বেশিরভাগ শিরোনামের এখনও নেই, বরং "করোনাভাইরাস" আছে। এখানে শিরোনাম বদলে "কোভিড-১৯" নাকি "করোনাভাইরাস রোগ ২০১৯"-এ নিতে হবে, সেটা নিয়ে আলোচনা হচ্ছে। সিদ্ধান্ত হলেই আপনার বট ব্যবহার করতে পারবেন।--অর্ণব (আলাপ | অবদান) ০৬:১৫, ২৪ মে ২০২০ (ইউটিসি)
প্রিয় অর্ণব ভাই, অ্যালগরিদম সংশোধন  করা হয়েছে। তবে একটা প্রশ্ন ছিল। "..কোভিড-১৯ বেশিরভাগ শিরোনামের এখনও নেই, বরং "করোনাভাইরাস" আছে.." যদি সঠিক হয়, তাহলে, "…এখানে শিরোনাম বদলে "কোভিড-১৯" নাকি "করোনাভাইরাস রোগ ২০১৯"-এ নিতে হবে…" এর কী প্রয়োজন তা আমার বোধগম্য হয় নি। ধন্যবাদ - নকীব সরকার বলুন... ০৭:০৩, ২৪ মে ২০২০ (ইউটিসি)
Pictogram voting comment.svg মন্তব্য "কোভিড-১৯" বা "করোনাভাইরাস রোগ ২০১৯" যাই নাম রাখা হোক, সাথে যেন -এর যুক্ত থাকে অর্থাৎ কোভিড-১৯-এর বৈশ্বিক মহামারী বা করোনাভাইরাস রোগ ২০১৯-এর বৈশ্বিক মহামারী। না হলে শিরোনাম শুনতে খাপছাড়া খাপছাড়া লাগবে। অন্যদিকে নামান্তরের পর বট দ্বারা সংযোগগুলি হালনাগাদ করে দেয়া কঠিন কিছু হবে না (" ২০১৯–২০ করোনাভাইরাসের "-কে নামান্তরিত নাম দ্বারা প্রতিস্থাপন করতে হবে কেবল)। --আফতাবুজ্জামান (আলাপ) ১৪:০৫, ২৪ মে ২০২০ (ইউটিসি)
@ANKAN:নকীব: উপরের আলোচনার প্রেক্ষিতে যদি বট ব্যবহার করে সহজেই সর্বত্র পরিবর্তন করা যায়, তাহলে এই নিবন্ধের শিরোনামে ও অন্যত্র "২০১৯–২০ করোনাভাইরাসের "-কে "করোনাভাইরাস রোগ ২০১৯-এর'" শব্দগুচ্ছ দ্বারা প্রতিস্থাপিত করার ব্যাপারে আমার কোনও আপত্তি নেই। --অর্ণব (আলাপ | অবদান) ০১:২৪, ২৬ মে ২০২০ (ইউটিসি)
অর্ণব ভাই, অ্যালগরিদম হালনাগাদ  করা হয়েছে- নকীব সরকার বলুন... ০৪:০৫, ২৬ মে ২০২০ (ইউটিসি)
নকীবআপনার অ্যালগরিদম আমি একটু সংশোধন করে দিলাম। একটু দেখে নিন। --অর্ণব (আলাপ | অবদান) ০৪:২৬, ২৬ মে ২০২০ (ইউটিসি)
@Zaheen: ভাইয়া, আন্তর্জাতিক বহু রোগই ইংরেজি বা বিদেশি ভাষাভিত্তিক (উদাহরণ এইডস) এবং তা সংক্ষিপ্ত রূপ। আপনার অস্বচ্ছ মনে হচ্ছে, কিন্তু এটাই বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রদত্ত আনুষ্ঠানিক বা অফিসিয়াল নাম; যে কারণে শুধু মিডিয়াতেই নয়, বহু একাডেমিক জার্নালেও এই নাম ব্যবহৃত হচ্ছে। কোভিড-১৯ নামটি পরিবর্তিত হবে না (অন্তত এমন কোনো পরিকল্পনা প্রকাশিত নাই), কারণ এটা বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রদত্ত নাম যেখানে এই রোগের উৎপত্তির বছর অন্তর্ভুক্ত। আর করোনাভাইরাস রোগ শিরোনাম হিসেবে যত জায়গায় লেখা হয়েছে, (অন্তত বিশ্ব স্বাস্থ্য সংস্থার একাধিক জায়গায় দেখলাম) তারা বন্ধনীর মধ্যে কোভিড-১৯ অবশ্যই লিখেছে। করোনাভাইরাস রোগ ২০১৯ শিরোনাম নিয়ে আমার বিরোধ বা আপত্তি ছিল না, কিন্তু এই নামটিও কিন্তু সাধারণ নাম না, যেটা স্প্যানিশ ফ্লুর ক্ষেত্রে হয়েছে। আর কেন ইউএন ব্যবহার না করে জাতিসংঘ ব্যবহার করা হয় তার কারণ কিন্তু নীতিমালার মধ্যেই আছে, যেই নীতিমালার কারণেই আবার নাসা ব্যবহার করা হয় National Aeronautics and Space Administration নয়। কোভিড-১৯ নামটি একইসাথে পরিচয়জ্ঞাপক (নাম এবং পরিভাষা প্রচলিত এবং নির্ভরযোগ্য সূত্রে গ্রথিত), অনুসন্ধানযোগ্য (পাঠক এই নামেই খুঁজবে বেশি, করোনাভাইরাস রোগ ২০১৯ দিয়ে খুঁজবে কম কারণ — পূর্বেই ব্যাখ্যা করা হয়েছে), সঠিক (বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রদত্ত) এবং সংক্ষিপ্ত

──────────────────────────────────────────────────────────────────────────────────────────────────── @আফতাবুজ্জামান: ভাই যদি কোভিড-১৯ দেয়া হয়, সেক্ষেত্রে কোভিড-১৯-এর বৈশ্বিক মহামারী নাকি কোভিড-১৯ এর বৈশ্বিক মহামারী লেখা উচিত ব্যাকরণগতভাবে? আমি একটু বিভ্রান্ত। — অংকন (আলাপ) ০৬:০২, ২৬ মে ২০২০ (ইউটিসি)

@ANKAN: পাঠক কী দিয়ে খুঁজবে, তা নিয়ে আপনার অনুমানের সাথে আমি একমত নই। আমার তো মনে হয় মাসখানেক আগেও লোকজন "করোনা", "করোনাভাইরাস", "করোনা ভাইরাস" এগুলি দিয়েই খুঁজত; "কোভিড-১৯"-এর মতো খটোমটো কারিগরি সাঙ্কেতিক নাম দিয়ে নয়। আমি বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইটে রোগটির নামকরণ সংক্রান্ত পাতায় (এখানে দেখুন) দেখতে পাচ্ছি যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া পূর্ণ নামটি হল "করোনাভাইরাস রোগ (কোভিড-১৯)"। ওয়েবসাইটের উপরের অংশে মেনুতেও লেখা আছে "Coronavirus disease 2019"। তবে এটা ঠিক যে কোভিড-১৯ নামটাকে ইদানিং হয়ত অনেক পুশ করা হয়েছে এবং ইন্টারনেটের বহু জায়গায় "COVID-19" বা "কোভিড-১৯" - এই সংক্ষিপ্ত কারিগরি সাঙ্কেতিক রূপটিই ব্যবহৃত হচ্ছে, হয়ত সংক্ষিপ্ত বলেই কিংবা অস্বচ্ছ, কারিগরি পরিভাষাপ্রীতির কারণে। এখন আমার ব্যক্তিগত মত হল বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেয়া সম্পূর্ণ নামটাকেই রাখা (বন্ধনীতে কোভিড-১৯ সহই) অর্থাৎ "করোনাভাইরাস রোগ (কোভিড-১৯)" । তাহলে দুই কূলই রক্ষা পায়। "কোভিড" দিয়ে খুঁজলেও পাবে, আবার "করোনা" বা "করোনাভাইরাস" দিয়ে খুঁজলেও পাবে। আর আমাদের দুজনের প্রস্তাবিত নামকরণের একটা মাঝামাঝি আপোসমূলক সমাধানও হবে, যা সম্পূর্ণ বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রদত্ত পূর্ণাঙ্গ নামের সাথে সঙ্গতিপূর্ণ। --অর্ণব (আলাপ | অবদান) ০৬:৪৬, ২৬ মে ২০২০ (ইউটিসি)
যদি এই নতুন আপোসমূলক সমাধানটি পছন্দ হয়, তাহলে বাংলা উইকির সর্বত্র "২০১৯–২০ করোনাভাইরাসের" শব্দগুচ্ছকে "করোনাভাইরাস রোগ (কোভিড-১৯)-এর" শব্দগুচ্ছ দ্বারা প্রতিস্থাপিত করতে হবে।--অর্ণব (আলাপ | অবদান) ০৬:৫১, ২৬ মে ২০২০ (ইউটিসি)
আমি গুগল নিউজের বাংলা সংস্করণে অনুসন্ধান দিয়ে দেখছি "করোনায় আক্রান্ত" লিখলে ৩৩ লক্ষ ফলাফল , "করোনাভাইরাসে আক্রান্ত" লিখলে প্রায় ২ লক্ষ ফলাফল ""করোনা ভাইরাসে আক্রান্ত" লিখে অনুসন্ধান করলে ৭৭ হাজার ফলাফল, আর "কোভিড-১৯-এ আক্রান্ত" লিখলে মাত্র ১১ হাজার ফলাফল আসছে। অর্থাৎ গণমাধ্যমে ব্যবহৃত পরিভাষাগুলির মধ্যে করোনা >>> করোনাভাইরাস >>> করোনা ভাইরাস > কোভিড-১৯। কোভিড-১৯ সবচেয়ে কম ব্যবহার করা হয়। সুতরাং আমার অনুমান সঠিকই ছিল। --অর্ণব (আলাপ | অবদান) ০৭:১৮, ২৬ মে ২০২০ (ইউটিসি)
ইউনিসেফের ওয়েবসাইটেও পূর্ণাঙ্গ "করোনাভাইরাস রোগ (কোভিড-১৯)" নামটি ব্যবহার করা হয়েছে - দেখুন --অর্ণব (আলাপ | অবদান) ০৭:২২, ২৬ মে ২০২০ (ইউটিসি)
আমি ‘কোভিড-১৯-এর বৈশ্বিক মহামারী’ ব্যবহারের পক্ষপাতী। যেহতু এই মহামারী ২০১৯-২০-এর মধ্যে সীমাবদ্ধ নয় তাই এটিকে বাংলায় ‘করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী’ নামে বললে ও সে অনুযায়ী পাতাগুলোকে পরিবর্তন করলে চলে, কিন্তু মহামারী ভাইরাসের নয়, বরং ভাইরাসঘটিত রোগের, অর্থাৎ কোভিড-১৯-এর, তাই সে সূত্রে ‘কোভিড-১৯-এর বৈশ্বিক মহামারী’-ই আমার কাছে যুক্তিযুক্ত। বাংলায় বহু সংবাদপত্র কোভিড-১৯ ফরম্যাট ব্যবহার করছে, কারণ এটি লিখতে স্থান কম লাগে আর আন্তর্জাতিকভাবে স্বীকৃত। কিন্তু এতো হাইফেন/ড্যাশের বদলে বা দুটো নাম-ই এক শিরোনামে বন্ধনীর মাঝে না রেখে ‘করোনাভাইরাস রোগের বৈশ্বিক মহামারী’ রাখা যায়, কিন্তু ভবিষ্যতে অন্য কোনো করোনাভাইরাসের কারণে মহামারী সৃষ্টি হলে গ্যাঞ্জাম লেগে যাবে। — তানভির • ১৩:৫৩, ২৬ মে ২০২০ (ইউটিসি)
@Zaheen: ভাইয়া সম্ভবত আমি কোন অনুসন্ধানের কথা বলতে চেয়েছি আপনাকে বুঝাতে পারি নাই। করোনা শব্দটি যে কোভিড-১৯-এর চেয়ে অনেকগুণ বেশি প্রচলিত সে বিষয়ে আমার কোনো দ্বিমত নাই, সন্দেহও নাই (একই কারণেই সম্ভবত মানুষ করোনাভাইরাস নিবন্ধটি সবচেয়ে বেশি পড়েছে বিগত কয়েক মাসে)। আপনার প্রদত্ত পরিসংখ্যানের মত করে হলে এখন জানতে চাই গুগল অনুসন্ধানের ভিত্তিতে চিন্তা করলে গণমাধ্যমে ব্যবহৃত পরিভাষাগুলির মধ্যে করোনাভাইরাস রোগ বেশি প্রচলিত না কোভিড-১৯?
আর আপনার উক্ত পরিসংখ্যানের ভিত্তিতে আমার মতামত হল: করোনা বা করোনাভাইরাস যখন সংবাদে প্রকাশিত হয় তখন তা নানাবিধ অর্থে ব্যবহৃত হয়। করোনাভাইরাস প্রতিরোধে যা করবেন ধাঁচের শিরোনামে সংবাদ মোটামুটি সব পত্রিকাতেই প্রকাশিত হয়েছে। এই শিরোনামে বা অর্থে কিন্তু কোনো ভুল নাই (কিন্তু যখন আমরা মহামারীর ক্ষেত্রে করোনাভাইরাস ব্যবহার করি তা ভুল)। তাই তুলনা করলে আমার মতে করোনাভাইরাস রোগ বনাম কোভিড-১৯ এর তুলনা করাই ভালো। এবং আমি বিভিন্ন জাতীয় দৈনিকের ইউআরএলে এবং সাধারণভাবে অনুসন্ধানের ক্ষেত্রে দেখছি কোভিড-১৯ >> করোনাভাইরাস রোগ। গুগলের বাংলা সংস্করণের সর্বমোট অনুসন্ধানসংখ্যা বের করতে পারিনি। একইভাবে গুগল স্কলারে দেখতে পাচ্ছি একাডেমিক ক্ষেত্রে কোভিড-১৯ অনেকগুণ বেশি প্রচলিত, করোনাভাইরাস রোগ-এর চেয়ে। তাই আমি এখনো কোভিড-১৯ এর বৈশ্বিক মহামারী ব্যবহারের পক্ষপাতী। যদি আপনারা সবাই মনে করেন নীতিমালার দিক থেকে করোনাভাইরাস শব্দটিকে অধিক গুরুত্ব দিয়ে করোনাভাইরাস রোগ রাখা প্রয়োজন; সেক্ষেত্রে করোনাভাইরাস রোগ ২০১৯-এর বৈশ্বিক মহামারী শিরোনামের বিরোধী নই। তাই বলে করোনাভাইরাস রোগ (কোভিড-১৯) নামটা অনাবশ্যক দীর্ঘ হবে (এবং বলাই বাহুল্য, সবচেয়ে অপ্রচলিত), আর আমাদের আনুষ্ঠানিক পূর্ণাঙ্গ নাম ব্যবহারের কোনো বাধ্যতামূলক কিছু নাই। তবে বিশেষায়িত নিবন্ধ যেমন কোভিড-১৯ পরীক্ষাকে করোনাভাইরাস রোগ ২০১৯ পরীক্ষা না করার পক্ষে, একাডেমিক ক্ষেত্রের কারণ উল্লেখ্য। — অংকন (আলাপ) ০৯:৩৬, ৩০ মে ২০২০ (ইউটিসি)
‘করোনাভাইরাস রোগের বৈশ্বিক মহামারী’ ; ব্যবহার করা হলে আমার আপত্তি নাই। এখন যদি শিরোনাম/ভেতরে কোথাও '-এর' এর দরকার থেকে থাকে তবে তা ব্যবহার করে সবগুলোকে 'রিপ্লেস' করা হউক।--মহামতি মাসুম (আলাপ) ১৭:০৯, ৩০ মে ২০২০ (ইউটিসি)

আলোচনার সারাংশ[সম্পাদনা]

সুধী, গঠনমূলক আলোচনার জন্য সবাইকে ধন্যবাদ। আমি যতোদূর বুঝেছি উপরের আলোচনায় নিম্নলিখিত পরামর্শগুলো উঠে এসেছে।

  • করোনাভাইরাস রোগ ২০১৯-এর বৈশ্বিক মহামারী
  • কোভিড-১৯-এর বৈশ্বিক মহামারী
  • করোনাভাইরাস রোগের বৈশ্বিক মহামারী
  • করোনাভাইরাস রোগ (কোভিড-১৯)-এর বৈশ্বিক মহামারী

আমার কাছে সকল বিবেচনায় ‘কোভিড-১৯-এর বৈশ্বিক মহামারী’ শিরোনামটিকে গ্রহণযোগ্য মনে হচ্ছে, কারণ ১) নামটি সুনির্দিষ্ট ও স্পষ্ট যা ভবিষ্যতেও বহাল থাকবে, ২) কোভিড-১৯ সকল ভাষাতেই বহুল প্রচলিত (বাংলাতেও, কথ্যভাষা সেভাবে না হলেও) এবং বাংলাতে এর ব্যবহার বৃদ্ধি পাচ্ছে, ৩) এই নামটি অ্যাকাডেমিক ক্ষেত্রেও বহুল প্রচলিত ও একইসাথে রোগটির স্বীকৃত সংক্ষেপ, ৩) নামটি ছোট, দেশের নাম যোগ করলে নিবন্ধের শিরোনাম ছোট থাকবে, ৪) নামটি অন্যান্য শিরোনামের সাথে সামঞ্জস্যপূর্ণ (যেমন: কোভিড-১৯ পরীক্ষা), ইত্যাদি। যদিও বেশি ড্যাশের ব্যবহারের কারণে এই শিরোনামটি আমার ততোটা পছন্দ নয় (আমার পছন্দ ‘করোনাভাইরাস রোগের বৈশ্বিক মহামারী’) একই সাথে ইংরেজির সারসংক্ষেপে হিসেবেও পছন্দ ছিলো না, কিন্তু বিষয়টি এভাবে চিন্তা করা আমার মনে হচ্ছে উচিত হবে না।

এটি কোনো ভোটাভুটি নয়, তাই এখনও আলোচনা চলতে পারে। তবে আগের আলোচনাটি বড়ো হয়ে যাওয়ায় সংক্ষেপের প্রচেষ্টা আর কী! আপনারাও আপনাদের মতামত জানান। ধন্যবাদ।

দৃষ্টি আকর্ষণ: @আফতাবুজ্জামান, Zaheen, Ahm masum, ANKAN, এবং Nokib Sarkar:

‍‍‍‍‍‍‍‍— তানভির • ১৩:৪৫, ১০ জুন ২০২০ (ইউটিসি)

আমি নিম্নোক্ত দুটির মধ্যে একটি করার কথা বলব:
  • করোনাভাইরাস রোগ ২০১৯-এর বৈশ্বিক মহামারী
  • কোভিড-১৯-এর বৈশ্বিক মহামারী
--আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৩০, ১০ জুন ২০২০ (ইউটিসি)
আমি আরেকটু চিন্তা করলাম। আমি প্রায় নিশ্চিত যে আমরা বাংলাভাষী সবাই দৈনন্দিন জীবনে হয় "করোনা" কিংবা "কোভিড" এই দুই পরিভাষার যেকোনও একটা ব্যবহার করি, পূর্ণ নামটা ব্যবহার করি না। এর কারণ হল কথা বলার সময় ও শক্তি বাঁচানো। ক-রো-না তিনটা ধ্বনিদল (সিলেবল), আর কো-ভিড তো আরও সহজ, দুটা ধ্বনিদল। ইংরেজিতে, বিশেষ করে মার্কিন ইংরেজিতে এরকম কোভিড-এর মতো বহু আদ্যক্ষর ভিত্তিক শব্দ প্রচলিত। যেমন President of the United States-কে তারা প্রায়শই POTUS (পোটাস) বলে ডাকে। ফলে সময় বাঁচে। একইভাবে AIDS (এইডস) একটি সময়-বাঁচানো সংক্ষিপ্ত ইংরেজি রূপ। এখন আমার প্রশ্ন হচ্ছে, বাংলা উইকিপিডিয়ার শিরোনামে কি সংক্ষিপ্ত আদ্যক্ষরা-ভিত্তিক রূপ থাকবে, নাকি পূর্ণাঙ্গ নাম থাকবে, এটার ব্যাপারে কি কোনও নিয়ম থাকা উচিত কি না। এই মুহূর্তে কোনও নির্দিষ্ট নিয়ম নেই। কখনও ইংরেজি উইকির শিরোনামের ধরন অনুসরণ করা হচ্ছে, কখনও বাংলা গণমাধ্যমে যা বেশি প্রচলিত, সেটাকে শিরোনাম করা হচ্ছে। যেমন, এখন পর্যন্ত আমাদের এই নিবন্ধের ক্ষেত্রে ইংরেজি উইকি-র শিরোনামকেই অনুসরণ করা হয়েছে। ইংরেজিতে প্রথমে করোনাভাইরাসের মহামারী লিখেছিল, তাই আমরাও এখানে সেভাবেই লিখেছি। এখন আবার ইংরেজিতে কোভিড দিয়েছে, তাই আমাদেরও মনে হচ্ছে কোভিড দিলে ভালই হয়, তাছাড়া অঙ্কন ও অন্যান্যরা "কোভিড"-এর পক্ষে যে যুক্তিগুলি দিয়েছেন, তা যথেষ্ট যুক্তিসঙ্গত। এর পরেও আমি এর বিরোধিতা করেছি দুইটি কারণে - ১) "কোভিড" একটা ইংরেজি আদ্যক্ষরা, বাংলা আদ্যক্ষরা নয়; অর্থাৎ বাংলাকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে না। এই ট্রেন্ড বা ধারাটা আমার ব্যক্তিগতভাবে পছন্দ নয়। ২) বিশ্বকোষের মতো একটা রেফারেন্স গ্রন্থে নিবন্ধের শিরোনামে সাধারণত পূর্ণাঙ্গ নামই দেওয়া হয়, আদ্যক্ষরা যেমন ইংরেজি উইকিতে POTUS শিরোনামের কোনও নিবন্ধ নেই, বরং President of the United States নামে আছে। এর ব্যতিক্রমও আছে। তানভির যেমন বলেছেন কোভিড-এর উপরে অনেকগুলি নিবন্ধ আছে, যেখানে পূর্ণ নাম ব্যবহার করলে ঐ সংশ্লিষ্ট নিবন্ধগুলির নাম মাত্রাতিরিক্ত দীর্ঘ হয়ে যাবে। তাই ব্যবহারিক প্রয়োজনে "কোভিড"-কে একটা ব্যতিক্রম হিসেবে মেনে নিতে আমার আপত্তি নেই। আমি তাই এখন নিরপেক্ষ অবস্থান নিলাম। তবে আমার মনে হয়, একটা মূলনীতি থাকা উচিত, যেখানে পূর্ণ নাম ও বাংলাকে অগ্রাধিকার দেওয়ার ব্যাপারটা মাথায় রাখতে হবে। যদি কোভিড-কে নির্বাচন করাই হয়, তাহলে তাকে ব্যতিক্রমী উদাহরণ হিসেবেই গণ্য করা উচিত, নিয়ম নয়। --অর্ণব (আলাপ | অবদান) ০১:৪২, ১১ জুন ২০২০ (ইউটিসি)
তানভির ভাইকে ধন্যবাদ সুন্দরভাবে আলোচনাটি গোছানোর জন্য। অর্ণব ভাইয়ের সাথে আমি একমত। উইকিপিডিয়ায় রোগের নাম সম্পর্কে সুনির্দিষ্ট নিয়মের প্রয়োজন। এ বিষয়ক উইকিপিডিয়ায় একাধিক ধরন আমি দেখেছি, সামনে প্রস্তাব উত্থাপনের চেষ্টা করব। সকলের মতামত গ্রহণ করে সুনির্দিষ্ট ও সহজবোধ্য নিয়ম তৈরি করা প্রয়োজন। তবে এখানে প্রায় সব রোগ বিদেশিভাষাভিত্তিক এবং সেই নামেই প্রচলিত হওয়ায় কঠিন বাংলা নাম প্রবর্তন করাটাও কঠিন হবে। যাই হোক, এই নিবন্ধের আলাপ পাতায় এ বিষয়ে আলোচনার অবতারণা করতে চাই না। কোভিড-১৯ এর বৈশ্বিক মহামারী নামের পক্ষে ছিলাম আমি, আছিও। — অংকন (আলাপ) ১৩:৫৩, ১১ জুন ২০২০ (ইউটিসি)
আমার মতে আলোচনায় একটিমাত্র সিদ্ধান্তে আসার আগ পর্যন্ত আমার উচিত হবে না কোনোরূপ স্বয়ংক্রিয়তা প্রয়োগ করা। তাই আমি আপাতত নিরপেক্ষ অবস্থানে আছি। আর আলোচনার ক্ষেত্রে আফতাবুজ্জামান ভাইয়ের কথাগুলো আমার কাছে গ্রহণযোগ্য মনে হচ্ছে; কারণ বিশ্বকোষ সংক্ষিপ্ত নামের শিরোনামকে বর্জন করা উচিত এবং এ ব্যাপারে একটি নীতিমালা থাকা আবশ্যক। আমি বলতে চাচ্ছি যে, এইডস শিরোনামটিও পূর্ণনাম দ্বারা প্রতিস্থাপনপূর্বক পুনর্নির্দেশ করে দেয়া উচিত। ধন্যবাদ নকীব সরকার বলুন... ০৮:১১, ১৩ জুন ২০২০ (ইউটিসি)