আলাপ:হিন্দি ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ভুল ছবি[সম্পাদনা]

নিবন্ধে দেওয়া হিন্দিভাষী অঞ্চলগুলির মানচিত্রে অনেকগুলো ভুল দেখতে পেলাম। বিহার (পশ্চিমবঙ্গের পাশের রাজ্যটি) এর নিজস্ব অনেকগুলো ভাষা আছে (মৈথিলী, ভোজপুরি, অঙ্গিকা ইত্যাদি), অথচ তাদের মাতৃভাষা হিন্দি দেখানো হয়েছে। আবার তামিলনাড়ু, কেরল, পশ্চিমবঙ্গ, উত্তর পূর্ব ভারতে খুব কম মানুষই হিন্দি জানেন। তাই সেসব জায়গায় হালকা নীল রং করা যাবে না। ছবি কীভাবে সম্পাদন করতে হয় তা আমার জানা নেই, তাই অভিজ্ঞ সম্পাদকদের দৃষ্টি আকর্ষণ করছি। Sibabrata Banerjee (আলাপ) ১২:৩১, ১৮ জুলাই ২০২০ (ইউটিসি)

নিবন্ধের শিরোনাম পরিবর্তন[সম্পাদনা]

Gnome-edit-redo.svgZaheen: Gnome-edit-redo.svgAftabuzzaman: কয়েকটি বিষয় দৃষ্টি আকর্ষণ করতে চাই:

  • হিন্দি হবে না *হিন্দী হবে? (দক্ষিণ এশীয় ভাষাগুলোতে বোধহয় দীর্ঘ ঈ কার ব্যবহার হয়)
  • নিবন্ধের নামে কি ভাষা যোগ করা যেতে পারে? সমতা বজায় রাখার জন্য? (অন্যান্য নিবন্ধে ভাষা শব্দ ব্যবহার হচ্ছে)
  • আলাপ পাতাটায় হিন্দি ভাষা লেখা রয়েছে, অথচ নিবন্ধে শুধু হিন্দি। এটা কেন হল? কোন সময় কি ভাষা শব্দটা নিবন্ধতেও ছিল?

--- তনয় ১৫:৪৭, ৪ এপ্রিল ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgTanay barisha: কেন হিন্দী লেখা হয়নি তা বলতে পারবো না। তবে অনলাইনে বেশীরভাগ পত্র-পত্রিকায় হিন্দি লিখতে বেশী দেখি। নিবন্ধের নামে এখনো ভাষা শব্দটা রয়েছে। নিবন্ধে একটি টেমপ্লেট ব্যবহার করে ভাষা কথাটা লুকিয়ে রাখা আছে দেখতে পাচ্ছি। ওটা সরালেই ভাষা দেখা যাবে। --আফতাব (আলাপ) ১৬:১৪, ৪ এপ্রিল ২০১৮ (ইউটিসি)
বইতেও দেখছি হিন্দি রয়েছে। আমারই ভুল, আগে বই দেখে নেওয়া উচিৎ ছিল। কিন্তু বুৎপত্তিগতভাবে দেখলে ভাষাটা হল *হিন্দীয় (হিন্দ সম্বন্ধীয়/ সম্পর্কিত), তার থেকে হিন্দি না *হিন্দী সেটা নিয়ে একটু মনে খটকা থেকে গেল। যাইহোক, হিন্দি-ই ঠিক, পন্ডিতরা ভেবেই বানান ঠিক করেছেন। আর টেমপ্লেটা না সরালেও লিঙ্ক কাজ করবে, তাই আর সরানোর দরকার নেই বোধহয়। Gnome-edit-redo.svgAftabuzzaman: আপনাকে ধন্যবাদ। তনয় ১৬:২৮, ৪ এপ্রিল ২০১৮ (ইউটিসি)
উইকিপিডিয়া:বিভিন্ন_হিন্দি_নাম_ও_তাদের_প্রতিবর্ণীকৃত_বাংলা_বানান#cite_ref-1 --আফতাব (আলাপ) ১৮:৩১, ১৭ জুলাই ২০১৮ (ইউটিসি)