আলাপ:সিকিম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(আলাপ:সিক্কিম থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

সিকিম না সিক্কিম?[সম্পাদনা]

এটা কি "সিক্কিম" নয় সিকিমের বদলে? হিন্দি বানান सिक्किम! ০৮:৪৭, ২ নভেম্বর ২০০৬ (UTC)

বাংলাদেশে সিকিম লেখা হয়। --অর্ণব (আলাপ | অবদান) ০৮:৪৯, ২ নভেম্বর ২০০৬ (UTC)

Google-এও শুধুমাত্র "সিকিম" দেখা যায়। শিরোনামটাকে সরিয়ে দিই? --সামীরুদ্দৌলা ২২:৪১, ১৬ অক্টোবর ২০০৮ (UTC)

পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির এ বিষয়ে কোনও নির্দিষ্ট নিয়ম নেই। তবে পশ্চিমবঙ্গের প্রকাশনায় সিক্কিম লেখা হয়। তাই সিক্কিম শিরোনামেই এন্ট্রিটি থাক। প্রবন্ধে সিকিম কথাটাও রাখা হোক। --অর্ণব দত্ত ০৮:৫২, ১৭ অক্টোবর ২০০৮ (UTC)

  • Gnome-edit-redo.svgসামীরুদ্দৌলা, Zaheen, এবং Jonoikobangali: আমি পশ্চিমবঙ্গের একাধিক পত্রিকায় সিকিম লেখা দেখতে পেলাম। বাংলাদেশেও সিকিম ব্যবহৃত হয়। সিক্কিম হিন্দি উচ্চারণ হলেও বাংলাতে সিকিমই লেখা হয়ে থাকে। এ বিষয়ে মতামত আশা করছি। নতুবা সিকিমে পুননির্দেশের পক্ষে মত দিচ্ছি আমি। — অংকন (আলাপ) ১২:৫৬, ৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
আমি পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি প্রবর্তিত বানানশৈলী ব্যবহার করে থাকি। তবে শিরোনামের ক্ষেত্রে উইকিপিডিয়ার নিজস্ব নীতি অর্থাৎ গণমাধ্যমে অধিকতর প্রচলিত বানান ব্যবহার করা হলে আপত্তি করব না। যেহেতু উইকিপিডিয়া কোনও দেশের নিজস্ব সাইট নয়, তাই আপত্তি করা উচিত নয় বলেই মনে করি। তবে যেহেতু আকাদেমির বানানটি স্কুল ইত্যাদি শিক্ষাপ্রতিষ্ঠানে মান্য, তাই সেই বানানটিকে অন্তত একবার উল্লেখ করাও জরুরি। --অর্ণব দত্ত (আলাপ) ১৭:৫৯, ৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

আকাদেমি কি "সিকিম" একেবারেই সমর্থন করে না? ভারতের বাংলা ভাষায় রচিত স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ের ভূগোল পাঠ্যপুস্তকে বর্তমানে কী বানান ব্যবহার করা হয়? --অর্ণব (আলাপ | অবদান) ১৪:৫১, ৮ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

আমি ক্ষমাপ্রার্থী। পাঠ্যপুস্তকগুলি সংগ্রহ করে মিলিয়ে দেখলাম - "সিকিম" বানানটিই বর্তমানে আকাদেমি-অনুমোদিত। সেই সঙ্গে ভারতের অন্যান্য রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের নামগুলির বর্তমানে অনুমোদিত বানান (লিখনভঙ্গি সমেত) দিয়ে দিচ্ছি: জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশ, পাঞ্জাব, হরিয়ানা ('হরিয়াণা' নয়), উত্তরাখণ্ড, দিল্লি ('দিল্লী' নয়), উত্তরপ্রদেশ ('উত্তর প্রদেশ' নয়), রাজস্থান, গুজরাট ('গুজরাত' নয়), মধ্যপ্রদেশ ('মধ্য প্রদেশ' নয়), মহারাষ্ট্র, তেলেঙ্গানা ('তেলঙ্গানা' নয়), অন্ধ্রপ্রদেশ ('অন্ধ্র প্রদেশ' নয়), গোয়া কর্ণাটক, কেরালা ('কেরল' নয়), তামিলনাড়ু ('তামিল নাড়ু' নয়), ছত্তিশগড় ('ছত্তীশগঢ়' নয়), ওড়িশা ('ওডিশা' বানানটি আমার সংগৃহীত বইটি প্রকাশের পর বিধিবদ্ধ হয়, তাই এটির বিষয় বলতে পারব না), সিকিম, অরুণাচল প্রদেশ, আসাম ('অসম' নয়), নাগাল্যান্ড, মণিপুর, ত্রিপুরা, মিজোরাম, মেঘালয়, বিহার, ঝাড়খণ্ড। এখানে দ্রষ্টব্য বিষয় এই হল যে একাধিক রাজ্যের রাজভাষায় প্রচলিত বানানের সঙ্গে বাংলায় অনুমোদিত বানানের পার্থক্য। --অর্ণব দত্ত (আলাপ) ১৭:৫৮, ৮ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
কেন্দ্রশাসিত অঞ্চলগুলির নামের বানানের হেরফের নেই। তাই দিলাম না। --অর্ণব দত্ত (আলাপ) ১৮:০০, ৮ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
ঠিক আছে। তাহলে আমি সিকিম-এ সরিয়ে দিচ্ছি। বাকিগুলিও একে একে দেখছি। --অর্ণব (আলাপ | অবদান) ১৮:২১, ৮ অক্টোবর ২০১৯ (ইউটিসি)