আলাপ:শেখ রেহানা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

উল্লেখযোগ্যতা[সম্পাদনা]

উইকিপিডিয়ার নিবন্ধের উল্লেখযোগ্যতার মাপকাঠিতে কোন ব্যক্তি নিজ গুণে যদি উল্লেখযোগ্য না হোন তাহলে কোন রাজনীতিবিদ/রাষ্ট্রপতি/প্রধানমন্ত্রীর আত্নীয়স্বজন হিসেবে নিবন্ধ উল্লেখযোগ্য হতে পারে না। ফলে এই নিবন্ধের বিষয়ের উল্লেখযোগ্যতা প্রমাণের প্রয়োজন রয়েছে। যদি নিবন্ধের বিষয়ের পক্ষে উল্লেখযোগ্যতার যথেষ্ট এবং উপযুক্ত প্রমাণ না পাওয়া যায় তাহলে নিবন্ধটি মুছে ফেলা উচিত।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:০১, ২২ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)

বেলায়েত ভাইয়ের সাথে একমত পোষণ করছি। নিবন্ধটিতে উল্লেখযোগ্য হবার মতো শেখ রেহানার কোনো অবদানের উল্লেখ নেই। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৬:৪৯, ২২ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)

গ্রহণযোগ্যতা[সম্পাদনা]

ধন্যবাদ বেলায়েত, বেশ দেরীতে হলেও শেখ রেহানা নিবন্ধে দৃষ্টি নিবদ্ধ করায় (পরবর্তীতে - মঈনুল ইসলামকেও)। বিতর্কের স্বার্থে বিতর্ক নয়, কিংবা আবেগচালিতও নয়; বরং সময়ের প্রয়োজনেই আমা সৃষ্টি করতে হলো নিবন্ধটি (• (বর্ত | পূর্ব) ১২:১৯, ৩ সেপ্টেম্বর ২০১১ Subrata Roy (আলোচনা | অবদান) (৪৮ বাইট) ('৭৫-কে স্মরণপূর্ব্বক))। আপাতঃ দৃষ্টিকোণে মনে হতেই পারে - নিবন্ধের স্বার্থকতা, মাপকাঠি কিংবা উল্লেখযোগ্যতা কোথায়? ইতিহাসকে সম্মান জানাতেই এ নিবন্ধের সূত্রপাত। আর সকলের সব বিষয়ে আগ্রহ না-ও থাকতে পারে। এ বিষয়ে নীচে কয়েকটি বক্তব্য তুলে ধরছি -

  • এ নিবন্ধে ৭৬৭১ বাইট ও ১৪ বার এডিটের প্রয়োজন পড়তো কি?
  • ইংরেজী নিবন্ধ (• (cur | prev) 05:20, 7 September 2009 Smileybeing (talk | contribs) (268 bytes) (←Created page with 'Sheikh Rehana is the youngest daughter of Late President of Bangladesh Bangabandhu Sheikh Mujibur Rahman, father of the nation. She is presently helping her...')) তৈরী হয়েছে ২০০৯ সালে। গুরুত্ব ছিল বলেই বোধহয় ঐ ব্যবহারকারী এটি তুলে ধরেছেন।
  • সাধারণ ব্যবহারকারীদের চাহিদা মেটাতে - যাতে বলতে পারে বা আগ্রহ জন্মাতে পারে উইকি'র প্রতি যে - "উইকিতে সবকিছুই রয়েছে।"
  • পঁচাত্তর, বাড়ীর দাবী ত্যাগ, রাষ্ট্রযন্ত্রে পরোক্ষ সম্পৃক্ততা, মেয়ের কাউন্সিলর হওয়া - এগুলোর কোনটিই কি নিবন্ধের গুরুত্ব প্রকাশ পায় না?
  • তিনি সংবাদ শিরোনামে এসেছেন অনেকবার। দ্রষ্টব্যঃ বিভিন্ন পত্র-পত্রিকা, ওয়েবসাইট।
  • এটি দু'লাইনের নিবন্ধ নয়! কিংবা তথ্যসূত্রবিহীন কিংবা বাংলা উইকিতে ইংরেজী কপি-পেস্ট করা নিবন্ধ নয়।
  • শুরুতেই বাঁধা দেয়ার প্রয়োজন ছিল যে - নিম্নলিখিত ব্যক্তিদেরকে নিয়ে নিবন্ধ সৃষ্টি করা নিষিদ্ধ!
  • এ জাতীয় অন্যান্য নিবন্ধও তৈরী হয়েছে।
  • এছাড়াও, আলাপ:ক্যাথরিন মাসুদ নিবন্ধের আলাপ পাতায়ও ব্যাখ্যা দিয়েছি।
  • লিফলেটে প্রকাশিত বিভিন্ন ব্যক্তি সম্পর্কে জানা বা লেখার কথকতাকে সত্যি করে তুলি।

প্রস্তাবনা[সম্পাদনা]

  • নিবন্ধটির মানোন্নয়নের লক্ষ্যে আগ্রহী হিসেবে অন্যান্যদের সম্পৃক্ততা প্রয়োজন।
  • 'মতামত সৃষ্টি করা হউক' যা ইংরেজীসহ বেশ কয়েকটি উইকিতে নীচের দিকে রয়েছে।

অথবা,

  • 'নিম্নলিখিত ব্যক্তি বা বিষয়ের উপর নিবন্ধ সৃষ্টি করা নিষিদ্ধ' - এ মর্মে নতুন একটি নিবন্ধ সৃষ্টি করা (?)।

বাংলা উইকি সম্প্রসারণের বৃহত্তর স্বার্থেই আন্তঃউইকি সমন্বয় সাধন, উন্মুক্ত করা কিংবা গ্রহণযোগ্যতার পরিবেশ সৃষ্টি করা একান্ত প্রয়োজন। পাশাপাশি শুভবুদ্ধির উদয় ঘটানোও প্রয়োজন বলে আমার মনে হয়।

সুতরাং, বাকী বিজ্ঞ ও অভিজ্ঞ প্রশাসকবৃন্দ যতদ্রুত সম্ভব উক্ত নিবন্ধ পর্যালোচনাসহ উপরোক্ত বিষয়গুলোর যথার্থতা এবং সম্যক উপলদ্ধিপূর্বক স্বীয় মতামত ব্যক্ত করে শেখ রেহানা নিবন্ধ থেকে ট্যাগ অপসারণ (সঠিক) অথবা নিবন্ধের বিলোপন (ভুল) করে কৃতার্থ করবেন যাতে পুণরায় আমাকে অর্থাৎ আমা সৃষ্ট নিবন্ধগুলোকে প্রশ্নবিদ্ধ না করা হয়। শুভেচ্ছা সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৮:১৪, ২২ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)

খণ্ডন[সম্পাদনা]

সুব্রতদা,

  • দয়া করে উইকিপিডিয়ানদের কাজকে ব্যক্তি আক্রমণ ঠাওরাবেন না। এই নিবন্ধ সম্পর্কে বেলায়েত ভাই কিংবা আমার উভয়ের বক্তব্যই উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (ব্যক্তি)'র নিয়মানুযায়ী আবর্তিত। যেকোনো ব্যক্তিকেই উইকিপিডিয়ায় এই নিয়ম অনুযায়ী উল্লেখযোগ্য প্রমাণ করে থাকতে হবে। শেখ মুজিবুর রহমান কিংবা জিয়াউর রহমানকেও এমন মানদন্ড দিয়ে মাপতে হবে প্রতিজন উইকিপিডিয়ানকে।
  • "নিম্নলিখিত ব্যক্তি বা বিষয়ের উপর নিবন্ধ সৃষ্টি করা নিষিদ্ধ' - এ মর্মে নতুন একটি নিবন্ধ সৃষ্টি করা"র প্রস্তাব অবান্তর। যে ব্যক্তি আজ উল্লেখঅযোগ্য, কালই তিনি উল্লেখযোগ্য হতে পারেন।
  • ইংরেজি উইকিতে একটা নিবন্ধ আছে বলে এখানেও তা থাকবে -এমনটা ভাবা অবান্তর। এবারে দেখুন, আমি ইংরেজি উইকিতেও নিবন্ধটির উল্লেখযোগ্যতা প্রমাণের অনুরোধ জানিয়েছি, কারণ সেখানেও উল্লেখযোগ্যতা প্রমাণপূর্বক কোনো তথ্য নেই।
  • "উইকিতে সবকিছুই রয়েছে।" নীতিটা ঠিক নয়। উইকিতে শুধু তা-ই থাকবে, যা নিয়মতান্ত্রিকভাবে উল্লেখযোগ্য।

আশা করি বোঝাতে পেরেছি, এটা একটা নিয়মতান্ত্রিক আপত্তিমাত্র। যদি শেখ রেহানা উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (ব্যক্তি)'র কোনো মানদন্ডে উল্লেখযোগ্য হন, তাহলে ট্যাগ অপসারণে আমাদের আপত্তি থাকার প্রশ্নই উঠে না। নিবন্ধটি উল্লেখযোগ্য প্রমাণিত হলে উইকিপিডিয়া আরেকটি বিতর্কহীন নিবন্ধ পাবে- সেটা আমি-আপনি সবাই চাইবো। ভালো থাকবেন। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৯:০৮, ২২ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)

এই নিবন্ধে শেখ রেহানার উল্লেখযোগ্যতা আদৌ প্রমাণিত হয়নি। শেখ হাসিনার বোন বা শেখ মুজিবর রহমানের কন্যা এই দুইটি পরিচয় আসলে উল্লেখযোগ্যতার নিয়ামক নয়। আর নিবন্ধের ভাষারীতিতেও ব্যাপক POV ছিলো, কিছুটা আমি পরিষ্কার করেছি। সূত্র হিসাবে উল্লেখ করা একটি সাইট আদৌ নির্ভরযোগ্য সূত্র নয়। --রাগিব (আলাপ | অবদান) ২০:৪৪, ২৩ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)

সুব্রতদা, নিবন্ধটি কি পরিমাণ তথ্য আছে এবং কি পরিমাণ সম্পাদিত হয়েছে এ পরিসংখ্যান আসলে নিবন্ধের উল্লেখযোগ্যতার মাপকাঠি নয়। যে কোন উইকিপিডিয়াতেই অবদানকারীকে তার নিবন্ধটি পরিপূর্ণ করার সুযোগ দেওয়া হয়, সেখানে নিবন্ধটি একটি পর্যায়ে এলেই তখন তার পর্যালোচনা শুরু হয়, আর যখন তা শুরু হয় তখন তাতে হয়তো কয়েক হাজার বাইট তথ্য এবং একাধিক ব্যক্তির দ্বারা কয়েকশ সম্পাদনা ঘটতে পারে। তাই বলে নিবন্ধটি উল্লেখযোগ্য হয়ে যাবে তা বলা যায় না। ইংরেজী উইকিপিডিয়ার নিবন্ধ তৈরির ব্যপারে যে অদৃশ্য আবেগীয় গুরুত্বের কথা আপনি বোঝাতে চেয়েছেন, তা আসলে আমরা নিবন্ধে দৃশ্যমান চাইছি। নিবন্ধের তথ্যে তার ঐতিহাসিক গুরুত্ব, তার অবদান এবং অবদানের গুরুত্বই প্রমাণ করবে তার উল্লেখযোগ্যতা, কারও আত্মীয়তায় নয়। ইংরেজী উইকিপিডিয়ায় রয়েছে বলেই যে সে নিবন্ধটি নিয়ম মাফিক তৈরি করা হয়েছে তা কিন্তু নয়, সেখানেও ভুল হতে পারে। আসলে সেখানেও এ নিবন্ধটি ঠিক একই কারণ দেখিয়ে উল্লেখযোগ্যতা প্রমাণ চাওয়া যেতে পারে। এই নিবন্ধটি সম্পর্কে যেমন তৈরি হওয়ার এতোদিন পরে আলোচনা হচ্ছে, তেমনি ইংরেজী উইকিপিডিয়ার নিবন্ধটি হয়তো এতোদিন কারও দৃষ্টিগোচরই হয়নি যে এ নিয়ে আলোচনা হবে। আশা করি এবার হয়তো ইংরেজি উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবকরা এ বিষয়ে সেখানে আলোচনা করবেন। আসলে উইকিপিডিয়ায় "সবকিছু রয়েছে" কথাটি বললেও, আপনি নিজেও জানেন আসলে উইকিপিডিয়া সবকিছু থাকার স্থান নয়। হয়তো উইকিপিডিয়া ভেদে নিবন্ধের গুরুত্বের কিছুটা তারতম্য দেখা যেতে পারে, তবে তা উইকিপিডিয়ার আকারের উপর নির্ভর করে। যেমন ইংরেজি উইকিপিডিয়া তার গুরুত্বপূর্ণ নিবন্ধগুলো তৈরির পরে তুলনামূলক কম গুরুত্বের নিবন্ধগুলো এখন স্থান পাচ্ছে। এর কারণ হচ্ছে ইংরেজি উইকিপিডিয়ার বিশালত্ব। পঁচাত্তর, বাড়ীর দাবী ত্যাগ, রাষ্ট্রযন্ত্রে পরোক্ষ সম্পৃক্ততা, মেয়ের কাউন্সিলর হওয়া এ বিষয় গুলো সম্পর্কে উপযুক্ত এবং নির্ভরযোগ্য তথ্যসূত্র সমেত বিস্তারিত তথ্য নিবন্ধে যোগ করতে পারেন, তাতে যদি উল্লেখযোগ্যতা প্রমাণ হয় তাহলে কারও কিছু বলার থাকবে না। বঙ্গবন্ধুর কন্যা এবং প্রধানমন্ত্রীর বোন হিসেবে অনেকবারই মিডিয়ায় তিনি আসতে পারেন, তাই বলে তিনি উল্লেখযোগ্য হয়ে যাবেন এমনটা মনে করার কোন কারণ নেই। শেখ রেহানাকে কারও আত্মীয় নয় বরং একজন স্বতন্ত্র ব্যক্তি হিসেবে নিবন্ধে তুলে তোলার অনুরোধ করছি। কিছু লোক বা ব্যক্তি সম্পর্কে উইকিপিডিয়ায় নিবন্ধ লেখা যাবে না, এ কথাটি আপনি রাজনৈতিক দৃষ্টিভঙ্গি থেকে বলছেন বলেই আমার বিশ্বাস, এ ধরনের দৃষ্টিভঙ্গির উইকিপিডিয়ায় কোন স্থান নেই। এ ধরনের আরও নিবন্ধ উইকিপিডিয়ায় থেকে থাকলে তা অন্যদের জানানোর এবং আলোচনার জন্য তুলে ধরার জন্য অনুরোধ করছি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:২৮, ২৪ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)