আলাপ:শরীফুল হক (ডালিম)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

Reference[সম্পাদনা]

I think as reference, the book "Bangladesh: A Legacy of Blood" by Anthony Mascarenhaas can be cited. --রাগিব (আলাপ | অবদান) ২১:০০, ২৮ জুন ২০০৭ (UTC)

বিতর্কিত ব্যক্তির নিবন্ধ। তথ্যসূত্র যোগ করুন। তথ্যগুলো কথায় আছে তা তথ্যসূত্রে যোগ করুন। তথ্যসূত্র লাগবে, এছাড়া এ ব্যক্তির নিবন্ধ অবিশ্বকোষীয়। নিবন্ধটি লেখার ধরণ নিরপেক্ষ হতে হবে। অন্যথায় অনতিবিলম্বে নিবন্ধটি মুছে ফেলা হবে।--বেলায়েত ২১:০৩, ২৮ জুন ২০০৭ (UTC)

রেডিওতে ঘোষণার ব্যাপারটার কোন রেফারেন্স আমার জানা নাই। কিন্তু এইটা বোধ হয় সবাই জানে যে, মেজর ডালিম রেডিওতে এই ঘোষণা দিয়েছিলেন। কারও কাছে ঘোষণার ব্যাপারে কিছু রেফারেন্স থাকলে দিয়ে দিতে পারেন।

আমার একটা প্রশ্ন আছে? এই নিবন্ধ অবিশ্বকোষীয় কিনা, তা কে নির্ধারণ করবে? এই ব্যক্তি একাধারে বঙ্গবন্ধু হত্যা মামলার আসামী ও সেই সাথে আমাদের মুক্তিযুদ্ধের বীর উত্তম খেতাব প্রাপ্ত। কারও কাজ আমার কাছে তুচ্ছ মনে হতে পারে, আবার অন্যের কাছে বিশেষ মনে হতে পারে। ব্যাপারটা আপেক্ষিক। একদিন আগে আমি আওয়ামী লীগের প্রতিষ্ঠতা সাধারণ সম্পাদক শামসুল হকের উপর একটা নিবন্ধ শুরু করলাম, বলা হল বিষয়টা অবিশ্বকোষীয়। এখন কেউ যদি বৃটেনের লেবার পার্টির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদকের উপর নিবন্ধ লেখে তবে কি তা অবিশ্বকোষীয় হবে। ঐ ব্যক্তিকে নিশ্চয়ই এমনি এমনি সাধারণ সম্পাদক করা হয় নাই। নাকি? মুনতাসির ২১:৫৪, ২৮ জুন ২০০৭ (UTC)

বৃটেনের লেবার পার্টির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদকের পরিচয় যদি শুধু দলের একজন সম্পাদক এটুকুই হয় তাহলে নিঃসন্দেহে সে নিবন্ধটিও অবিশ্বকোষীয় হবে। কারন তার জীবনে উল্লেখ্য করার মতন কিছু নাই। বিশ্বের বা দেশের প্রতি তার অবদান নাই।--বেলায়েত ০৬:৪৮, ২৯ জুন ২০০৭ (UTC)
বেলায়েত ভাই ঠিকই বলেছেন। তবে মুনতাসির যে নিবন্ধটি শুরু করেছেন তা আমার মতে অবিশ্বকোষীয় নয়। কারণ তাকে নিয়ে বাংলাপিডিয়াতে নিবন্ধ না থাকলেও কিছু লেখা আছে। যদি কারও কাছে বিস্তারিত জীবনী থাকে তবে লিখলে আপত্তি নেই। -- মুহাম্মদ ০৭:০৮, ২৯ জুন ২০০৭ (UTC)
ডালিমের নিবন্ধটিকে কোন ক্ষেত্রে আমি অবিশ্বকোষীয় বলছি সেটা আপনারা ধরতে পারছেন না। ডালিমকে উল্লেখ্য করার যদি কিছু থাকে তা হল সে বঙ্গবন্ধুর হত্যাকান্ডের সাথে জড়িত ছিলেন। বিষয়টি নিবন্ধটির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। যদি এ তথ্যের উপযুক্ত তথ্যসূত্র না পাওয়া যায় তাহলে এ তথ্যের ভিত্তি কি? আর এ তথ্যের ভিত্তি যদি না থাকে তবে ডালিমের নিবন্ধের ভিত্তি কি? আমি এ ক্ষেত্রে ডালিমের নিবন্ধকে বলছি অবিশ্বকোষীয় বা বিশ্বকোষে অনুল্লেখ্য। নির্ভরযোগ্য তথ্যসূত্র দিতে পারলে যেকোন নিবন্ধই বিশ্বকোষীয় হবে।

আর বাংলাপিডিয়াতে না থাকলে সেটা বাংলা উইকিপিডিয়ায় থাকবে না বা বিশ্বকোষীয় না তা নয়। আমরা কখনোই বাংলাপিডিয়াকে অনুসরন করিনি, ভবিষ্যতেও করবো না।--বেলায়েত ০৮:১৪, ২৯ জুন ২০০৭ (UTC)

শরীফুল হক (ডালিম) এর ৭৫ এ ভূমিকা কি ছিলো সেটা দিয়ে ৭১ এর ভূমিকার অবমুল্যায়ন হতে পারেনা। যেমনটি শেখ মুজিবুর রহমানের ৭১ পূর্ববর্তি ভূমিকা আর মুক্তিযুদ্ধ পরবর্তি রাষ্ট্রনায়ক থাকাকালীন সমান্তরাল ছিলোনা। অনুরুপ এম আতাউল গনী ওসমানী এবং জিয়াউর রহমানের মুক্তিযুদ্ধকালীন কার্য্যকলাপ এবং মুক্তিযুদ্ধ পরবর্তি কার্য্যকলাপ ও সমান্তরাল ছিলোনা। নিজস্ব রাজনৈতিক দৃষ্টিভঙ্গি দিয়ে কোন নিবন্ধ বিশ্বকোষীয় হবে কি হবেনা এটা ঠিক করা কক্ষনো উচিত বলে মনে হয়না। Syed Nur Kamal (আলাপ) ০৬:৩৯, ২৯ ডিসেম্বর ২০১৩ (ইউটিসি)