আলাপ:রেমা–কালেঙ্গা বন্যপ্রাণী অভয়ারণ্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

শিরোনাম প্রসঙ্গে[সম্পাদনা]

নিবন্ধটির শিরোনাম রেমা–কালেঙ্গা বন্যপ্রাণ অভয়ারণ্য হওয়া উচিত। ইংরেজি Wildlife শব্দটির বাংলা বন্যপ্রাণ হয়।--সাদি (আলাপ) ১৪:৫৪, ২৮ জুন ২০১৯ (ইউটিসি)

বন অধিদপ্তরের সাইটে বন্যপ্রাণী নামে লেখা এবং আমার মতে বন অধিদপ্তরের সরকারি বানান অনুসরণ করা উচিত সবগুলোর ক্ষেত্রে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:২৬, ২৮ জুন ২০১৯ (ইউটিসি)
অতীতে Wildlife বলতে বন্যপ্রাণীকে বোঝানো হতো, এখন প্রাণী ও উদ্ভিদ উভয়টিকেই বোঝানো হয়। সারা পৃথিবীতে প্রাণীর সাথে সাথে বিপন্ন উদ্ভিদ রক্ষা করার জন্য আইন তৈরি হয়েছে। জাতীয় উদ্যান এবং অভয়ারণ্যগুলো এখন রক্ষিত উদ্ভিদ রক্ষার ক্ষেত্র হিসেবে বিবেচিত। ফলে বাংলাদেশের সরকারি বন অধিদপ্তরের বন্যপ্রাণী কথাটি প্রচলিত ভুল হিসেবে বিবেচ্য বলে মনে করি এবং বাংলা উইকিতে সেটি বর্জন করা উচিত বলেই মনে হয়।--সাদি (আলাপ) ১৯:৫৯, ৩০ জুন ২০১৯ (ইউটিসি)
আপনি সম্পূর্ণ সঠিক। কিন্তু ব্যক্তিগত মতামত বনাম সরকারি সম্পর্কিত সংস্থার বানান। এক্ষেত্রে সরকারিটাই যতক্ষণ পর্যন্ত পরিবর্তন না হয় ততক্ষণ রাখার পক্ষে। উইকিপিডিয়ার নিবন্ধ শিরোনামের নির্দেশিকার যে সাধারণ ব্যাপার সেটা হলো যতক্ষণ পর্যন্ত নির্ভরযোগ্য মাধ্যমে নাম পাওয়া যায় ততক্ষণ পর্যন্ত সেটা ব্যবহার। যদি না পাওয়া যায় তখন উইকিপিডিয়ানরা মতামত দিয়ে নতুন নিজেদের ইচ্ছেমত করতে পারেন। বন অধিদপ্তরই বাংলাদেশের এ সব সংরক্ষিত স্থানের নিয়ন্ত্রণকারী সংস্থা এবং তাদের সরকারিভাবে নাম আছে। সেক্ষেত্রে এখানে আমাদের ঐকমত্যের ভিত্তিতে নতুন নাম দেওয়ার প্রশ্নেই আসে না। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ২০:২০, ৩০ জুন ২০১৯ (ইউটিসি)