আলাপ:যাকাত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

যাকাতের ভিত্তি কি?[সম্পাদনা]

নিবন্ধের সূচনায় বলা হয়েছে, "সাধারণত নির্ধারিত সীমাতিক্রমকারী সম্পত্তির ২.৫ শতাংশ (২.৫%) অংশ বছর শেষে বিতরণ করতে হয়।" এই তথ্যটি নির্ভরযোগ্য উৎস থেকে যাচাই করা দরকার। প্রচলিত ধারণা এই যে, সঞ্চিত সম্পত্তির পরিমাণ নিসাব পরিমাণ হলে র্পূণ সম্পত্তির ওপর (কেবল সীমাতিরিক্ত সম্পত্তি নয়) যাকাত ধার্য হবে। - Faizul Latif Chowdhury (আলাপ) ১৯:০২, ২ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)

প্রচলিত ধারণা-উদ্ভূত কথাটা বোধহয় অযৌক্তিক নয়। কেননা, ইসলামের অর্থনৈতিক মতাদর্শ দ্বিতীয় খণ্ড ২৬৭ পৃষ্ঠার ...অতিরিক্ত সম্পদের উপর যাকাতের আকারে শতকরা ২.৫ ভাগের একটি কর ধার্য..." বক্তব্যসত্ত্বেয়, যাকাত নিবন্ধের যাকাত প্রদানের নিয়ম অনুচ্ছেদে যাকাতের হার, সূচনাংশের কথাটির বিরোধিতা করছে। সেখানে বলা আছে সম্পূর্ণ মূল্যের ২.৫%। বিষয়টা তথ্যসূত্রসহ দেখা দরকার। আপনার কাছে কিছু থাকলে, তা এখানে যোগ করতে পারেন। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ২০:০৫, ২ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)

তথ্যসূত্রের আবেদন[সম্পাদনা]

এই তথ্যসূত্রের আবেদন নিঃসন্দেহে একটি সাধু উদ্যোগ।

  • যাকাত প্রদানের নিয়ম পরিচ্ছেদে "৫২.৫ তোলা রূপার মূল্যমান" কথাটি এই ছকের আর-সব কথার মতোই একটা তথ্য-উৎস থেকে নেয়া, যা আমি, ছকের ঠিক উপরে "নিচে এসংক্রান্ত বিস্তারিত দেয়া হলো[৬]" অংশে দিয়েছি। আপনার কাছে যদি খন্ডন করার মতো কোনো অ'থেনটিক তথ্য থেকে থাকে, তাহলে সূত্রসহ আলাপ পাতায় আলোচনা করা যায়।
  • ধর্মীয়ভাবে প্রতিজন মুসলমানকে তাঁর যাবতীয় আয়-ব্যয়-সম্পদের পুঙ্খানুপুঙ্খ হিসাব সংরক্ষণ করতে হয়। —নিঃসন্দেহে এটা আমি কোনো বইতে এখনও পর্যন্ত খুঁজে দেখিনি। এটা মসজিদের খুতবায় শোনা বক্তব্য। ইমাম সাহেব যৌক্তিকভাবে বিষয়টাকে উপস্থাপন করেন বলে, আমি তাতে ভুল কিছু পাইনি বলে উল্লেখ অযৌক্তিক মনে করিনি। কিন্তু কন্ট্রাডিকশনটা কেন হচ্ছে, তা জানতে পারলে বিবেচনা করা যেত। তবে এই বক্তব্যটা যদি বিশেষ সমস্যার সৃষ্টি করে, তাহলে পাল্টে, পরের চরণের সাথে যোগ করে লেখা যেতে পারে। কিন্তু আমি ইমাম সাহেবের বক্তব্যটাকে যৌক্তিক ধরে নিয়েছিলাম, কারণ পুঙ্খানুপুঙ্খ হিসাব ছাড়া সারা বছর শেষে কোন টাকাটা উদ্ধৃত রয়েছে, তা বোঝা সম্ভব নয়। তাই হিসাব সংরক্ষণের উপর ধার্যকৃত যাকাত আদায়ে যে পরোক্ষভাবে পুঙ্খানুপুঙ্খ হিসাবকে উৎসাহিত করা হচ্ছে, তা ধরতে পারছিলাম আরকি।
  • যাকাতের সম্পূর্ণ অর্থ দিয়ে স্বাবলম্বী করে দেয়া। —এটা হয়তো একটা ভালো পয়েন্ট। আমাকে একটু খুঁজে দেখতে হবে। তবে এখানেও যুক্তির বিচারে তথ্যটা যোগ করেছিলাম বিভিন্ন ধর্মীয় আলোচনার প্রেক্ষিতেই আসলে। তবে এই তথ্যটা যাচাই হওয়া দরকার। কারো কাছে তথ্য থাকলে স্বাগতম, আমি সচেষ্ট আছি।
  • "এর বাইরে যাকাত বন্টন করলে যাকাত, ইসলামী শরিয়তসম্মত হয় না।" -এর তথ্যসূত্র পাওয়া গেছে, এবং সংযোজিত হয়েছে। এটা সরাসরি ক্বোরআনের আয়াত দ্বারা প্রমাণিত আসলে।

আপনার উপর্যুক্ত মন্তব্য এবং সংশয় দেখে অনুমানের উপর বলছি, পীস টিভিতে যাকাত সম্পর্কে যা প্রচার করা হয়, তার ব্যাপারে ওলামা তো দূরে থাক, সাধারণ মানুষই সংশয় পোষণ করেন। সেক্ষেত্রে খুব ভালো হতো, যদি আপনার সংশয়গুলো শোনা কথার ভিত্তিতে না দিয়ে, আলাপ পাতায় উৎসসহ তথ্যটা উল্লেখ করে করলে। তাহলে দুপক্ষের জন্যই সেটা সুখকর হতো। আসলে আমারও শোনা কথা সংযোজন ঠিক নয়, আবার শোনা কথার ভিত্তিতে পূর্বতন কথাকে প্রশ্নবিদ্ধ করাও উচিত নয়। তবে আপনার প্রশ্নগুলো যে দুটো প্রশ্নে সমাধান এনেছে, এটা নিঃসন্দেহে বলা যায়। অসংখ্য ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৯:৪৪, ২ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)