আলাপ:মেট্রোপলিটন ইউনিভার্সিটি, সিলেট

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক[সম্পাদনা]

সিলেটের মেট্রোপলিটন ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জহিরুল হক।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাকে চার বছরের জন্য এই পদে নিয়োগ দিয়েছেন। ২১ নভেম্বর অধ্যাপক জহিরুলকে উপাচার্য হিসেবে নিয়োগের প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

ভিসি পদে জহিরুলের নিয়োগের বিষয়টি নিশ্চিত করেন শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

তিনি বলেন, ‘আমাদের বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. জহিরুল হক মেট্রোপলিটন ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন। এটি আমাদের জন্য অত্যন্ত আনন্দের ও গৌরবের। আশা করছি, তিনি সেখানে গুরুত্বপূর্ণ অবদান রাখবেন।’

জহিরুল শাহজালাল বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ ও পাবলিক অ্যাফেয়ার্স বিভাগের শিক্ষার্থী ছিলেন। তিনিই প্রথম শাহজালাল বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থী উপাচার্য হিসেবে নিয়োগ পেলেন। রোববার তিনি উপাচার্যের দায়িত্ব গ্রহণ করবেন।

তার আগে মেট্রোপলিটন ইউনিভার্সিটির উপাচার্য ছিলেন শাবির দুইবারের সাবেক উপাচার্য অধ্যাপক ড. সালেহ উদ্দিন। শাবির আরেক সাবেক উপাচার্য অধ্যাপক হাবিবুর রহমানও এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন ।

নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক জহিরুল হক বলেন, ‘প্রথমবারের মতো শাবির শিক্ষার্থী হিসেবে উপাচার্য হওয়া আমার জন্য অত্যন্ত আনন্দের।’

তিনি আরও বলেন, ‘আমার জানা মতে, দেশের বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের মধ্যে আমিই সর্বকনিষ্ঠ। এতে নিজের মধ্যে অন্যরকম একটি অনুভূতি কাজ করছে। এ দায়িত্ব পালনে সবার সহযোগিতা কামনা করি।’

অধ্যাপক ড. মোহাম্মদ জহিরুল হক শিক্ষাজীবনে কমনওয়েলথ স্কলারশিপ, ইউজিসি স্কলারশিপ, চ্যান্সেলর গোল্ড মেডেল, ভাইস চ্যান্সেলর মেডেল, ইউনিভার্সিটি বুক প্রাইজসহ বিভিন্ন অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন।

হবিগঞ্জ সদরের শায়েস্তানগর আবাসিক এলাকায় জন্ম জহিরুলের। ১৯৯৩ সালে হবিগঞ্জ শহরের জে কে এন্ড এইচ কে হাইস্কুল থেকে সাধারণ বিজ্ঞান বিভাগে স্টার মার্কসহ প্রথম বিভাগে এসএসসি ও ১৯৯৫ সালে সরকারি বৃন্দাবন কলেজ থেকে মানবিক বিভাগে প্রথম বিভাগে এইচএসসি পাস করেন। পরে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পলিটিক্যাল স্টাডিজ অ্যান্ড পাবলিক অ্যাফেয়ার্স বিভাগে ভর্তি হয়ে কৃতিত্বের স্বাক্ষর রাখেন।

এ বিভাগ থেকে ১৯৯৮ সালের পরীক্ষায় এ গ্রেড ও ডিস্টিংশন নিয়ে বিএসএস অনার্স লাভ করেন। বিএসএস পরীক্ষায় তার প্রাপ্ত সিজিপিএ ছিল বিশ্ববিদ্যালয়ে সর্বোচ্চ। এ জন্য তিনি চ্যান্সেলর গোল্ড মেডেল লাভ করেন। একই সঙ্গে স্কুল অব সোশ্যাল সায়েন্সে সর্বোচ্চ সিজিপিএর জন্য ভাইস চ্যান্সেলর মেডেল ও ইউজিসি মেরিট স্কলারশিপ-২০০০ এবং বিভাগে সর্বোচ্চ সিজিপিএ প্রাপ্তির জন্য ইউনিভার্সিটি বুক মেডেল লাভ করেন।

একই বিভাগ থেকে ১৯৯৯ সালের পরীক্ষায় ডিস্টিংশনসহ এ গ্রেড নিয়ে এমএসএস ডিগ্রি লাভ করেন। ওই শিক্ষাবর্ষে স্কুল অব সোশ্যাল সায়েন্সে সর্বোচ্চ সিজিপিএর জন্য ভাইস চ্যান্সেলর মেডেল ও তার বিভাগে সর্বোচ্চ সিজিপিএ প্রাপ্তির জন্য ইউনিভার্সিটি বুক মেডেল লাভ করেন। তার বাবা শিক্ষক মো. জবরু মিয়া ও মা মোছাম্মৎ রাবেয়া খাতুন।

তিনি ২০০৯ সালে যুক্তরাজ্যে কমনওয়েলথ স্কলারশিপ লাভ করেন। এই স্কলারশিপের অধীনে ইংল্যান্ডের লিডস বেকেট ইউনিভার্সিটির অ্যাপ্লাইড গ্লোবাল ইথিকস থেকে পিস অ্যান্ড ডেভেলপমেন্টে মেরিট অ্যাওয়ার্ডসহ মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। ২০১২ সালে দ্বিতীয়বারের মতো কমনওয়েলথ স্কলারশিপ পেয়ে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব লন্ডনের স্কুল অব ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগ থেকে ২০১৮ সালে পিএইচডি অর্জন করেন।

বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সেমিনারে প্রবন্ধ উপস্থাপন ছাড়াও দেশি-বিদেশি জার্নালে জহিরুলের ৩০টি প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তিনি জাতীয় ও আন্তর্জাতিক ইস্যুতে জাতীয় ও স্থানীয় পত্রিকায় লেখালেখি করেন।


https://www.newsbangla24.com/education/213766/Shabir-Zahirul-is-the-VC-of-Metropolitan-University 118.179.33.113 (আলাপ) ১৩:৪৮, ১৭ জুন ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]