আলাপ:মতিউর রহমান (সাংবাদিক)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ম্যাগসেসাই না ম্যাগসেসে[সম্পাদনা]

what it would be? the english spelling is "Magsaysay" containing three sylables, the last two sylables sounds like সেসে in Bangla. --mak ২১:৪৭, ১৩ মে ২০০৬ (UTC)

এটা হবে রামোন ম্যাগসেসে পুরস্কার। --Nurunnaby Hasive (আলাপ) ০৭:২৩, ২৬ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)

সূত্র?[সম্পাদনা]

১৯৯৮ খ্রিস্টাব্দে ডেইলি স্টার পত্রিকার সম্পাদক মাহফুজ আনাম কর্তৃক অনুপ্রাণিত হয়ে দৈনিক প্রথম আলো প্রত্রিকাটি প্রতিষ্ঠা করেন। তিনি সংবাদপত্রকে সংবাদ পরিবেশনার অতিরিক্ত সমাজ পরিবর্তনের হাতিয়ার হিসাবে ব্যবহার করে সারা বিশ্বে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। তিনি ৫টি গ্রন্থ রচনা করেছেন এবং ৯টি গ্রন্ত সম্পাদনা প্রকাশ করেছেন। কোন সূত্র থেকে এ কথাগুলো বলা হচ্ছে? 115.69.211.21 (আলাপ) ১২:২৩, ১৫ অক্টোবর ২০১১ (ইউটিসি)

  • ২০১০ খ্রিস্টাব্দে প্রথম আলোর প্রতিষ্ঠা বাষিকী উপলক্ষে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে মতি ভাই, মাহফুজ আনাম ভাই ও অন্যান্য গুণীজনের বক্তৃতা। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর প্রভৃতি অনুষ্ঠানে আমি উপস্থিত ছিলাম। - Faizul Latif Chowdhury (আলাপ) ০৯:৫৮, ২৬ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)


এটি তবে ‘একটি ব্যক্তিগত প্রতিবিম্ব বা রচনা’ ? কী ভাবে[সম্পাদনা]

এই নিবন্ধের চূড়ায় একটি ‘ফলক’ লাগানো হয়েছে যার সারকথা এই সংক্ষিপ্ত নিন্ধটি এই নিবন্ধটি “এমনভাবে লেখা হয়েছে মনে হচ্ছে তা একটি ব্যক্তিগত প্রতিবিম্ব বা রচনা” । তাই নাকি? আচ্ছা বিশ্লেষণ করা যাক। অবিবেচনাপ্রসূত বা/এবং খেয়ালী কার্যক্রম ও মতামত উইকিপিডিয়ানদের স্বাভাবিক কার্যক্রমকে বাধাগ্রস্ত করে।

১ম বাক্য: “মতিউর রহমান (১৯৪৬- ) দৈনিক প্রথম আলো পত্রিকার সম্পাদক। “

  • ফলচৌ বলছেন: এটি একটি বস্তুনিষ্ঠ তথ্য। প্রারম্ভিক বাক্য হিসাবে এর পরিবর্তে আর কিছু বসানো যায়? বলুন কী বসালে যথাযথ হবে?

২য় বাক্য: “তিনি ২০০৫ খ্রিস্টাব্দে সাংবাদিকতায় রেমন ম্যাগসেসাই পুরস্কার লাভ করেন”।

  • ফলচৌ বলছেন: এটি একটি বস্তুনিষ্ঠ তথ্য। গুরুত্ব বিবেচনায় প্রারম্ভিক বাক্যের পরে এটির অবস্থান যথাযথ।

৩য় থেকে ৭ম বাক্য: তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের ছাত্র ছিলেন। ছাত্র জীবনে তিনি বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সদস্য ছিলেন ; যৌবনে তিনি বাংলদেশ কমিউনিস্ট পার্টির সক্রিয় কর্মী হিসাবে রাজনীতিতে অংশগ্রহণ করেছেন। তিনি ১৯৭০ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত বাংলাদেশ কমিউনিস্ট পার্টির মুখপত্র সাপ্তাহিক একতা পত্রিকার সম্পাদক ছিলেন। ১৯৯১ খ্রিস্টাব্দে তিনি সক্রিয় রাজনীতি থেকে নিজেকে গুটিয়ে নিয়ে সাংবাদিকতার জগতে পুরোপুর মনোনিবেশ করেন। ১৯৯২-এ তিনি দৈনিক ভোরের কাগজ পত্রিকায় যোগ দেন এবং ১৯৯৮ পর্যন্ত সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করেন।

  • ফলচৌ বলছেন: এই ধারাবাহিক তথ্যাদির মধ্যে কোনটি ভিত্তিহীন বা প্রশস্তিমূলক কিংবা অবান্তর?

৮ম বাক্য: “তাঁর সম্পাদনাকালে এই পত্রিকাটি বাংলাদেশের অন্যতম জনপ্রিয় সংবাদ পত্রে পরিণত হয়।“

  • ফলচৌ বলছেন: এটি কি ভিত্তিহীন তথ্য? যদি না-হয় এ কৃতিত্ব তাঁকে কেন দেব না আমরা?

৯ম বাক্য: “১৯৯৮ খ্রিস্টাব্দে ডেইলি স্টার পত্রিকার সম্পাদক মাহফুজ আনাম কর্তৃক অনুপ্রাণিত হয়ে দৈনিক প্রথম আলো প্রত্রিকাটি প্রতিষ্ঠা করেন”।

  • ফলচৌ বলছেন: এটি একটি বস্তুনিষ্ঠ তথ্য। এটি প্রাসঙ্গিক। এটি প্রশস্তিমূলক নয়। কেন আপত্তি থাকবে?

১০ম বাক্য: “তিনি সংবাদপত্রকে সংবাদ পরিবেশনার অতিরিক্ত সমাজ পরিবর্তনের হাতিয়ার হিসাবে ব্যবহার করে সারা বিশ্বে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন”।

  • ফলচৌ বলছেন: প্রথম আলো ছাড়া আর কোন পত্রিকা আছে যেটি সমাজ পরিবর্তনের কথা বলে বা বলেছে এবং তজ্জন্য দৃষ্টান্তমূলক কর্মকাণ্ড গ্রহণ করেছে? এটি প্রশস্তিমূলক মনে হতে পারে কিন্তু আদৌ ভিত্তিহীন বা অবান্তর নয়। কেন আপত্তি থাকবে?

১১ম বাক্য: “তিনি ৫টি গ্রন্থ রচনা করেছেন এবং ৯টি গ্রন্ত সম্পাদনা প্রকাশ করেছেন”।

  • ফলচৌ বলছেন: এটি একটি প্রমাণযোগ্য তথ্য। এটি প্রাসঙ্গিক। এটি আদৌ প্রশস্তিমূলক নয়। এই বাক্যটি সংস্থাপন করা হয়েছে যথাস্থানে, সাংবাদিক বৃত্তান্তের পর। কেন আপত্তি থাকবে?
ফয়েজ ভাই, আপনার আলোচনায় খানিকটা স্বার্থের সংঘাত দেখতে পাচ্ছি। যে সম্পাদক মতি ভাই বলছেন, তিনি স্বাভাবিকভাবেই মতি ভাইয়ের সম্বন্ধে যা জানেন, তার স্থান দিতে চাইবেন, যা সত্য বলে বিশ্বাস করেন, তার স্থান দিতে চাইবেন। কিন্তু আমরা আগেও আলোচনা করেছি, উইকিপিডিয়া মৌলিক চিন্তার প্রকাশস্থল নয়। আমি যা জানি, তা সত্য হলেও তা এখানে যোগ করা যাবে না। যোগ করতে হলে তথ্যসূ্ত্র আবশ্যক। আমি মানি এমন অনেক তথ্য উইকিপিডিয়ায় আছে, যার তথ্যসূত্র দেয়া হয়নি, কিন্তু যদি চ্যালেঞ্জ করা হয়, তাহলে নির্দিষ্ট সময়ের মধ্যে তথ্যসূত্র প্রদান করতে ব্যর্থ হলে সেই তথ্য সাথে সাথে বাতিল করা যাবে এবং হবে। নিবন্ধের বর্তমান (২৭ ডিসে. রাত ১:২১) অবস্থায় প্রাথমিক জীবন অনুচ্ছেদে (আপনার উদ্ধৃত তৃতীয়-সপ্তম বাক্য) কোনো তথ্যসূত্র নেই - সুতরাং বিনা দ্বিধায় ধরে নেয়া যায়, এগুলো অবদানকারীর কাল্পনিক, কিংবা সত্য বলে জানা তথ্য। চ্যালেঞ্জ করামাত্র তথ্যসূত্র না দিলে স্যাৎ করে মুছে ফেলা যাবে এমন তথ্যগুলো। নিবন্ধে কোনো দাবি (আপনার উদ্ধৃত অষ্টম বাক্য, দশম বাক্য ইত্যাদি) প্রতিষ্ঠা করতে হলে অবশ্যই যাচাইযোগ্য উপযুক্ত তথ্যসূত্র দিতে হবে। যে দাবি যাচাই করা যায় না, সে দাবি মনগড়া ছাড়া উইকিপিডিয়ার চোখে আর কিছুই নয়। আপনি লক্ষ করলে দেখবেন, বেলায়েত ভাই খুব যত্ন করে নিরপেক্ষ একটা অবস্থানে নিয়ে এসেছেন নিবন্ধটিকে, POV দূর করে NPOV প্রতিষ্ঠা করেছেন। বস্তুত একটা নিবন্ধে হওয়াও উচিত তাই। দয়া করে মনোকষ্ট নিবেন না, আমরা আসলে ব্যক্তিগত পরিচয়ের উর্ধ্বে উইকি'র নিয়মে বাঁধা। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৯:৩৩, ২৬ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)

ফটো অপসারণ - কী কারণ[সম্পাদনা]

দুই-দুই বার মতিউর রহমান-এর ফটো অপসারণ করা হলো। কী কারণ বুঝতে পারছি না। ছবিটি আমার তোলা তাই খানিকটা বিব্রতও বোধ করছি। ২য় বারের মতো পুন:স্থাপন করেছি। - Faizul Latif Chowdhury (আলাপ) ০৬:৩৫, ৬ ফেব্রুয়ারি ২০১৩ (ইউটিসি),