আলাপ:বেণীমাধব বড়ুয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

শুরু[সম্পাদনা]

চট্টগ্রাম উইকির কর্মশালার ঠিক আগে রাগিবের একটি মেইল পাই, যেখানে বেনী মাধব বড়ুয়ার কথা ও ইংরেজী উইকির লিংক ছিল। চট্টগ্রামের সকালের সেমিনারে ওনার কথা বলা হয় নি, কিন্তু বিকেলের সেমিনারটি যেহেতু রাউজানের লোক বেশি তখন সেখানে তাঁর কথা উল্লেখ করলে এক মজার ঘটনা ঘটে। রাউজান থেকে প্রকাশিত সুপ্রভাত রাউজান পত্রিকার সম্পাদক আমাকে জানালেন দর্শনাচার্যের বাড়ি নাকি আমার বাড়ির কাছে এবং এখন একজন তাঁকে নিয়ে গবেষনা করছেন। তিনি আমাকে দুইটি কপি দিয়ে দিলেন যার কভারে বেনীমাধবের ছবি!!! আমি নিবন্ধটি শুধু শুরু করলাম, আশা করছি কেহ না কেহ যোগ দেবে। বেনীমাধবের গবেষক দেবপ্রিয়কে এরমধ্যে খুজে বের করবো যাতে এই নিবন্ধটি সেই লিখে দেয় বা দেখে দেয়। আমার বাড়ির লোক, আর আমি জানি না!!!! দেবপ্রিয়‌র কাছে ওনার ছবি থাকতে পারে। দেখা যাক। কোলকাতা বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগে ওনার ছবি থাকার কথা। পালি মাস্টার্স কোর্সটি ওনার করা। ১৯৫৭ সালে কোলকাতা বিশ্ববিদ্যালয় থেকে একটি আকর গ্রন্থ প্রকাশিত হয়ষ সেখাণে এই পণ্ডিতের যথেষ্ঠ তথ্য পাওয়া যাবে। আমাদের কোলকাতার বন্ধরা তার খোজ নিতে পারেন। Munirhasan (আলাপ) ১৩:৪২, ১৬ আগস্ট ২০১০ (ইউটিসি)

বেনীমাধব বড়ুয়ার নামে 'ন' এর জায়গায় 'ণ' হবে। আমি নতুন পৃষ্ঠায় নিয়ে গেলাম কিন্তু এই ভুক্তি পূরোপুরী মুছতে পারিনি।Amran.haroon (আলাপ) ১৪:৩৩, ৩ অক্টোবর ২০১০ (ইউটিসি)
নাম পরিবর্তনের জন্য রেফারেন্সসহ এখানে মতামত রাখুন। পাতা থেকে কন্টেন্ট মুছে ফেললেই নিবন্ধ মোছা যায় না। ‍‍‍— তানভিরআলাপ • ১৪:৫৭, ৩ অক্টোবর ২০১০ (ইউটিসি)
সংশ্লিষ্ট ব্যক্তির নাম 'বেণীমাধব বড়ুয়া' এতে কোন সন্দেহ নেই। ‍‍‍— Faizul Latif Chowdhury (আলাপ) ১৭:০৭, ৩ অক্টোবর ২০১০ (ইউটিসি)

আমি তথ্যসূত্র হিসাবে এ ভূক্তিতে যে তিনটা বাংলা গ্রন্থের নাম উল্লেখ করেছি তাঁর সবগুলোর শিরোনাম নিন্মরুপঃ

  • ভারতত্ত্ববিদ্‌ আচার্য বেণীমাধব, ডঃ অঞ্জলি রায়, ধর্মাধার বৌদ্ধ গ্রন্থ প্রকাশনী, কলিকাতা
  • বেণীমাধব বড়ুয়া, দেবপ্রিয় বড়ুয়া, বাংলা একাডেমী, ঢাকা।
  • স্মরণের আবরণে চট্টগ্রামের কৃতীপুরুষ, নেছার আহমদ, শৈলী প্রকাশন, চট্টগ্রাম এই বইতে “বেণীমাধব বড়ুয়া” লেখা আছে।
  • DR. B. M. BARUA BIRTH CENTENARY COMMEMORATION VOLUME, JAGAJJYOTI, 1989 তে লেখা বাংলা নিবন্ধগুলোতে “বেণীমাধব” নামটাই আছে।

এছাড়াও বিভিন্ন লিটল ম্যাগাজিন ও পত্র-পত্রিকার লেখায় তাঁর নাম “বেণীমাধব বড়ুয়া” লেখা আছে। Swomitra (আলাপ) ০৩:০২, ৪ অক্টোবর ২০১০ (ইউটিসি)

কোনো একজন প্রশাসককে অনুরোধ করবো স্থানান্তরের স্বার্থে বেণীমাধব বড়ুয়া পাতাটি মুছে, এই নিবন্ধটি সঠিক শিরোনামে স্থানান্তর করতে। — তানভিরআলাপ • ০৩:১১, ৪ অক্টোবর ২০১০ (ইউটিসি)
করে দেয়া হলো। --রাগিব (আলাপ | অবদান) ০৪:২৫, ৪ অক্টোবর ২০১০ (ইউটিসি)
যাক! কাজটা তো শেষ পর্যন্ত হল। বেণীমাধব বড়ুয়া তাঁর আসল নাম ফিরে পেলেন। সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ। Amran.haroon (আলাপ) ০৬:২৫, ৪ অক্টোবর ২০১০ (ইউটিসি)