আলাপ:বায়তুল মোকাররম জাতীয় মসজিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

আলোচনা করুন[সম্পাদনা]

Gnome-edit-redo.svgNmbd1: অনুগ্রহ করে সম্পাদনা যুদ্ধে লিপ্ত হবে না। আলোচনা করুন। নিবন্ধে কি ভুল আছে জানান। কেন নাম পরিবর্তন করতে হবে জানান। আলোচনার ভিত্তিতে সমস্যা সমাধান করা যাবে। --আফতাবুজ্জামান (আলাপ) ০৩:০০, ১৩ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

সম্পাদনা যুদ্ধে আপনি নিজেই লিপ্ত রয়েছেন। এখানে অফিশিয়াল নাম অনুসারে করা হয়েছে এবং বর্তমান সংশ্লিষ্ট তথ্য দেওয়া হয়েছে— Nmbd1 (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।
Gnome-edit-redo.svgNmbd1:অফিসিয়াল নামটি আপনি কীভাবে নিশ্চিত হলেন? আপনি কি নিজে স্ব-চোখে মসজিদের কোথাও উক্ত নাম দেখেছেন। আপনি যে লিঙ্ক দিয়েছেন তার ভিত্তিতে পরিবর্তন করতে আমার আপত্তি আছে, উক্ত সাইট সরকারী হলেও উক্ত লিঙ্কের পাতার তথ্য নাম পরিবর্তন করতে জোড়ালো কোন সূত্র নয় (উক্ত সরকারী সাইটের পাতাটি যিনি লিখেছেন তিনি নিজেই বাংলা উইকিপিডিয়া থেকে লেখা অনুলিপি করেছেন)। আমার জানা মতে বায়তুল মোকাররম নাম অধিক পরিচিত, কোন পত্র-পত্রিকাতে অতিরিক্ত জাতীয় শব্দ লাগাতে দেখিনি। দ্বিতীয়ত, বর্তমান সংশ্লিষ্ট তথ্য দেওয়া হয়েছে বলে আপনি কি বোঝাতে চেয়েছেন? কারণ আমি দেখতে পাচ্ছি আপনি নিবন্ধ থেকে অনেক তথ্য মুছে ফেলছেন তা বলে। আমি কিছুদিন আগে বাংলাপিডিয়া, বিভিন্ন পত্র-পত্রিকা ঘাটাঘাটি করে ইতিহাস, স্থাপত্যশৈলী, মসজিদ ভবন অনুচ্ছেদ যুক্ত করেছি। আপনি কি এগুলিকে, এগুলির তথ্যকে ভুল বলছেন? --আফতাবুজ্জামান (আলাপ) ০৩:১৮, ১৩ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
আফতাবুজ্জামান সাহেব আপনার কোথাও ভূল হচ্ছে, আপনি অযথা আপনার ক্ষমতার অপব্যবহার করছেন। আমি নিজে স্ব-চোখে দেখেছি এবং এর অধীনেই আমি তথ্যপ্রযুক্তির দায়িত্বে রয়েছি। আপনি যে পত্রিকার রেফারেন্স দিয়েছেন দৈনিক সংগ্রাম পত্রিকার অধিকাংশ তথ্যই ভুল অনেক পুরাতন তথ্য রয়েছে এর জন্য আমি আপনাকে দায়ী করছি না তবে এই মসজিদের অফিসিয়ালি নাম বর্তমানে বায়তুল মোকাররম জাতীয় মসজিদ এব্যাপারে আমি ১০০% নিশ্চিত। বাংলাদেশের সর্বত্র প্রচলিত ১০ টাকার নোটেও এই মসজিদের ছবি সহ বায়তুল মোকাররম জাতীয় মসজিদ নামটি রয়েছে। --Nmbd1 (আলাপ) ০৫:৩৮, ১৩ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNmbd1: উইকির নিয়ম অনুসারে আমি স্থানান্তর সুরক্ষিত করেছিলাম কেননা আপনাকে কয়েকবার বলা সত্ত্বেও আপনি কোন আলোচনা না করেই স্থানান্তর করছেন। যাইহোক, আমি আপনার কথামত যাচাই করে নিশ্চিত হয়ে নাম স্থানান্তর করে দিলাম।
এবার দ্বিতীয় বিষয়ে আসুন। নিবন্ধে কি ভুল আছে তা লাইন অনুযায়ী লাইন ধরে জানান। ভুল আছে বলে অর্ধেক লেখা সব মুছে দিবেন না।
  • আপনি সূচনা অনুচ্ছেদ থেকে "“মসজিদে একসাথে ৩০,০০০ মুসল্লি নামাজ আদায় করতে পারে, ফলে ধারণক্ষমতার দিক দিয়ে এটি বিশ্বের ১০ম বৃহত্তম মসজিদ। ....... ধারণক্ষমতা ৪০ হাজারে উন্নিত করে।”" এটি মুছে ফেলছেন। এখানে কি ভুল আছে? সঠিকটি তাহলে কি হবে?
  • আপনি ইতিহাস অনুচ্ছেদ থেকে "“পুরান ঢাকা ও নতুন ঢাকার মিলনস্থলে মসজিদটির জন্য ৮.৩০ একর জায়গা অধিগ্রহণ করা হয়। ........ পুকুরটি ভরাট করে ২৭ জানুয়ারী ১৯৬০ সালে পাকিস্তান রাষ্ট্রপতি আইয়ুব খান মসজিদের কাজের উদ্ভোধন করেন।”" মুছে ফেলছেন। এখানে কি ভুল আছে? সঠিকটি তাহলে কি হবে?
  • আপনি ইতিহাস অনুচ্ছেদ থেকে "“১৯৭৫ সালের ২৮ মার্চ থেকে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ এই মসজিদের রক্ষণাবেক্ষণ করে ....... দোতলা থেকে ছয়তলা পর্যন্ত প্রতি তলায় নামাজ পড়া হয়। ২০০৮ সালে সৌদি সরকারের দানের সহায়তায় মসজিদটিকে সম্প্রসারিত করা হয়।”" মুছে ফেলছেন। এখানে কি ভুল আছে? সঠিকটি তাহলে কি হবে?
  • আপনি চিত্রশালা অনুচ্ছেদ থেকে কয়েকটি ছবি বাদ দিচ্ছেন তার কারণ কি?
--আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১০, ১৩ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: সঠিকটি তাহলে কি হবে? সঠিক তথ্য যুক্ত করা হয়েছে এবং নতুন →‎পর্যটক যুক্ত করা হয়েছে। --Nmbd1 (আলাপ) ০০:৫৫, ২৩ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNmbd1: এবারের সম্পাদনা মোটামুটি ঠিক হয়েছে। মসজিদ ভবনের বর্ণনা ইতিহাস অনুচ্ছেদে নেয়া দরকার নেই। আর একদন শুরুর লাইনে দুটি তথ্যসূত্র দিয়েছেন তারও দরকার নেই। আর আপনি বাংলাপিডিয়ার লিঙ্ক বাদ দিয়েছেন কেন? আর ফেসবুক লিঙ্কটি অফিসিয়াল? --আফতাবুজ্জামান (আলাপ) ০১:১৩, ২৩ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: বাংলাপিডিয়ার তথ্যে কিছু ভুল রয়েছে। ভুল তথ্যের কারনে বিভিন্ন প্রিন্ট মিডিয়া ভুল নিউজ পরিবেশন করে আসছে বিদায় আপাতত বাদ দেওয়া হয়েছে। বাংলাপিডিয়ার সাথে অফিসিয়ালি যোগাযোগ করে তথ্য হালনাগাত করে পুনরায় যুক্ত করা হবে। ফেইসবুক পেইজটি অফিশিয়াল তাই সংযুক্ত করা হয়েছে। --Nmbd1 (আলাপ) ০১:২৯, ২৩ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)