আলাপ:বাঙ্গালী ব্রাহ্মণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

বঙ্গ[সম্পাদনা]

যে সময়ে বঙ্গ প্রদেশটির অস্তিত্ব ছিল সে সময় তা ভারতেরই অন্তর্ভুক্ত ছিল কারণ তখন পাকিস্তান অথবা বাংলাদেশ রাষ্ট্রের জন্ম হয়নি।--ভার্গব চৌধুরি ০৪:০৯, ৩ মে ২০০৯ (UTC)

কিন্তু আপনি লিংক করেছিলেন রিপাবলিক অফ ইন্ডিয়া তথা ভারতীয় প্রজাতন্ত্রের নিবন্ধে। ১৯৪৭ পূর্ববর্তী "ভারত", আর তার পরের ভারত দুই আলাদা রাজনৈতিক এনটিটিকে নির্দেশ করে। এক্ষেত্রে ভারতবর্ষ বলা যেতে পারে, তা ১৯৪৭ পূর্ববর্তী ভারতকে নির্দেশ করবে। কিন্তু সেই ক্ষেত্রেও সমস্যা আছে, কারণ ভারত কোনো রাষ্ট্র ছিলো না যে বঙ্গ সেই রাষ্ট্রের অংশ। আর আপনার যুক্তি অনুসারে বঙ্গ প্রদেশ বলাটাও বিভ্রান্তিকর, কেননা বিভিন্ন সময়ে এটি বিভিন্ন রাজনৈতিক পরিচয়ে ছিলো। যেমন, ১৭৫৭ এর সময়ে এটি সুবা বাংলা বা বাংলার নবাবীর অংশ ছিলো। আরো আগের কথা ধরতে গেলে বিভিন্ন সুলতানাত ও রাজ্য, এবং তার আগে বিভিন্ন রাজবংশের অধীনে ছিলো। কাজেই বিভ্রান্তি এড়াতে "বঙ্গ" এলাকা বলাই শ্রেয়, কারণ বঙ্গীয় ব্রাহ্মণেরা তো হঠাত করে এখানে আসেননি, হাজার বছর ধরেই আছেন, যে সময়কালে এলাকাটি বিভিন্ন শাসনের অধীনে ছিলো। অখন্ড ভারতের অভ্যুদয় ব্রিটিশ শাসনের আমলেই, এর আগে "বঙ্গ প্রদেশ" "ভারতের" অন্তর্ভুক্ত -- একথাটা সব দিক দিয়েই ভুল, বরং বঙ্গ নামের এলাকাটি ভৌগলিক ভাবে ভারতবর্ষের পূর্বাংশের একটি এলাকা ছিলো (রাজনৈতিকভাবে আর ভৌগলিকভাবে অংশ হওয়া কিন্তু এক নয়)। আশা করি আমার মূল বক্তব্যটি ধরতে পেরেছেন। --রাগিব (আলাপ | অবদান) ০৪:৪১, ৩ মে ২০০৯ (UTC)
বঙ্গ বলতে বোঝাচ্ছে রাষ্ট্রনির্বিশেষে বাংলাদেশ, পশ্চিমবঙ্গ, ত্রিপুরা ও বরাক উপত্যকা নিয়ে যে বিরাট বাঙালি অধ্যুষিত অঞ্চল সেটি। আর ব্রিটিশ বাংলা প্রদেশ বলতে যা বোঝাত তা নিয়ে আমি বেঙ্গল প্রেসিডেন্সি নামে একটি নিবন্ধ যুক্ত করেছি। বিভ্রান্তি কাটাতে এটার উল্লেখ করলাম। --অর্ণব দত্ত ০৪:০৭, ২৫ মে ২০০৯ (UTC)

সহজ ভাষায়[সম্পাদনা]

নিবন্ধটি সহজ ভাষায় লেখা উচিত। কঠিন শব্দ ব্যবহারের ফলে নিবন্ধের ভাব প্রকাশে ব্যর্থ বলে আমি মনে করি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:২৫, ৩ মে ২০০৯ (UTC)

বাঙালী[সম্পাদনা]

বঙ্গীয় ব্রাক্ষনকূল লেখার কি আছে। বাঙালী লেখলেই তো হয়। উইকীপীডিয়া সাধারন মানুসের যন্য, সেখানে সহয সরল ভাসায় লেখা উচিত। আমার মত হোলো এই নীবন্ধটার নাম পালটে বাঙালী ব্রাক্ষন কোরে দেয়া হোক। আর সবাই কি বলেন?--শ্রিল শ্রিযুক্ত বাবু প্রভাত কুমার বন্দোপাধ্যায় ১৬:৫৮, ৪ মে ২০০৯ (UTC)

এই মন্তব্যের সাথে একমত। বাঙালি ব্রাহ্মণ লেখার প্রস্তাব রাখছি। (যদি না অর্থগত কোনো সমস্যা না থাকে)। --রাগিব (আলাপ | অবদান) ০৭:৩৪, ১৮ মে ২০০৯ (UTC)
আমারও কোনও আপত্তি নেই। তবে অর্নবের মন্তব্যের জন্য অপেক্ষা করা হোক। ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৭:৫৭, ১৮ মে ২০০৯ (UTC)
আপত্তি নেই। তাছাড়া বঙ্গীয় ব্রাহ্মণ বলতে পূর্ববঙ্গীয় ব্রাহ্মণ বোঝায় (যেহেতু পূর্ববঙ্গের আদি নাম বঙ্গ)। পশ্চিমবঙ্গীয় ব্রাহ্মণদের সাধারণত রাঢ়ী ব্রাহ্মণ বলা হয়। কায়স্থদের ক্ষেত্রেও একই নিয়ম। --অর্ণব দত্ত ০৯:০৭, ১৮ মে ২০০৯ (UTC)

জাক, এতোদীনে আমার মতটা শিকৃতী পেয়েছে। এবার তাহোলে প্রীয়ঙ্কা বঢরটাকে প্রীয়ংকা ভদ্র করে দেন।--শ্রিল শ্রিযুক্ত বাবু প্রভাত কুমার বন্দোপাধ্যায় ১৭:১১, ২৩ মে ২০০৯ (UTC)