আলাপ:বাকমিন্‌স্টার ফুলার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

যুক্ত বর্ণ[সম্পাদনা]

তিনটি যুক্ত বর্ণ কি বাংলাতে সঠিক ধরা হয়/ব্যবহৃত হয়? আমি "ন্স্ট" এর কথা বলছি। এর বদলে বাকমিন্‌স্টার ফুলার লেখা যেতে পারে। --রাগিব (আলাপ | অবদান) ২৩:৪৭, ৩০ মে ২০০৯ (UTC)

কারো আপত্তি না থাকলে আমি এটাকে "বাকমিন্‌স্টার ফুলার" শিরোনামে সরাতে চাই। "ন্স্ট" বলে কোনো যুক্তাক্ষর বাংলাতে নেই। ইউনিকোডে লেখা গেলেও তা প্রচলিত ব্যবহার নয়। --রাগিব (আলাপ | অবদান) ২২:২৪, ২ আগস্ট ২০০৯ (UTC)
তিনটি যুক্ত বর্ণ বাংলায় আছে। যেমন লক্ষ্মী, যক্ষ্মা। আরো তিনটি যুক্ত বর্ণের উদাঃ আছে যেম্ন ত্ত্ব, ন্ত্র, ন্দ্র, স্ত্র, ষ্ক ৃ ইত্যাদি। তবে ইংরাজি থেকে বাংলায় প্রতিবর্রণিকরণের সময় ন্স্ট বা ক্স্ট ইত্যাদি ব্যবহার করা উচিত কিনা তা নিয়ে বোধহয় আগে একবার আলোচনা হয়েছিল, তবে তাতে রাগিব ভাই না অর্ণব ভাই অংশ নিয়েছিলেন মনে নেই। -সপ্তর্ষি(আলাপ | অবদান) ০২:৩০, ৩ আগস্ট ২০০৯ (UTC)

আরো মনে পড়ছে উজ্জ্বল। তবে ক্ষ্ম ছাড়া বেশীরভাগ তিনটি যুক্ত বর্ণ যা বাংলায় আছে সেগুলোর অনেকের মধ্যেই কোন একটা বর্রণের দ্বিত্ব ছিল। জ্জ্ব, ত্ত্ব। এখন সেগুলির দ্বিত্ব রাখা হয়েেছে না বর্জন করা হয়েছে তা জানি না। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ২২:৪১, ৩ আগস্ট ২০০৯ (UTC)

ঠিক আছে, তিন অক্ষরের যুক্তাক্ষর হয়, মানলাম :) - কিন্তু ন্স্ট বলে কোনো অক্ষর কি প্রচলিত আছে আদৌ? আমি এমন কি এক বারে অক্ষরটি লিখতেও পারিনি, কৌশলে লিখতে হয়েছে। এটাকে সহজ করে লেখা অবশ্যই সম্ভব, যেমনটা উপরে বলেছি। --রাগিব (আলাপ | অবদান) ০১:৪৪, ৪ আগস্ট ২০০৯ (UTC)
বাংলায় তিন অক্ষরবিশিষ্ট যুক্তবর্ণ থাকলেও ন্স্ট বলে কোনো অক্ষর নেই। রাগিব ভাইয়ের বক্তব্য সঠিক। --অর্ণব দত্ত ১৬:২৮, ৪ আগস্ট ২০০৯ (UTC)
আম্মো একমত। ন্স্ট বা ক্স্ট ইত্যাদি বাংলা যুক্তাক্ষর নয় বলেই আমারো ধারণা। আগেরবারের আলোচনায় কি সিধান্ত নেওয়া হয়েছিল মনে ছিল না বলে জিজ্ঞেস করছিলাম। আলোকপাতের জন্য ধ্ন্যবাদ। সরাতে আপত্তি নেই।--সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৩:৩৬, ৮ আগস্ট ২০০৯ (UTC)