আলাপ:বাইতুল কুরআন

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভালো নিবন্ধ বাইতুল কুরআন শিল্প এবং স্থাপত্যবিষয়ক ভালো নিবন্ধের মানদণ্ড অনুসারে একটি ভালো নিবন্ধ হিসেবে চিহ্নিত। আপনি যদি নিবন্ধটির আরো উন্নয়ন করতে সমর্থ হন, তবে অনুগ্রহপূর্বক তা করুন। আপনি যদি মনে করেন যে নিবন্ধটিতে মানদণ্ড অনুসৃত হয়নি তাহলে এটির পুনঃপর্যালোচনা আহবান করতে পারেন।
নভেম্বর ২৭, ২০১৫ প্রস্তাবিত ভাল নিবন্ধ তালিকাভুক্ত

ভালো নিবন্ধের পর্যালোচনা[সম্পাদনা]

এই পর্যালোচনাটি আলাপ:বাইত আল কুরআন/ভালো নিবন্ধ ১ থেকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই অনুচ্ছেদের সম্পাদনা লিঙ্কটি পর্যালোচনাতে মন্তব্য যোগ করতে ব্যবহার করা যেতে পারে।

পর্যালোচক: NahidSultan (আলাপ · অবদান) ১৮:০০, ২৭ নভেম্বর ২০১৫ (ইউটিসি)[উত্তর দিন]


ভালো নিবন্ধ পর্যালোচনা (কোনগুলো ভালো নিবন্ধের গুণাবলী এবং কোনগুলো গুণাবলী বিবেচিত হয়না সেগুলো সম্পর্কে জানুন)
  1. নিবন্ধটি সুলিখিত
    ক) (গদ্য): খ) (রচনাশৈলী সহ বিন্যাস, তালিকা ইত্যাদি):
  2. তথ্যগতভাবে নির্ভুল এবং যাচাইযোগ্য
    ক) (তথ্যসূত্র): খ) ( নির্ভরযোগ্য উৎস থেকে উদ্ধৃতি করা হয়েছে): গ) (মৌলিক গবেষণা):
  3. নিবন্ধের ব্যাপকতা বা ব্যপ্তি রয়েছে
    ক) (প্রধান বিষয়): খ) (মূল বিষয়েই নিবন্ধ আছে কিনা):
  4. নিরপেক্ষভাবে লিখিত
    পক্ষপাত ব্যতীত তুল্যমূল্য উপস্থাপনা:
  5. নিবন্ধটি স্থিতিশীল
    কোনো সম্পাদনা যুদ্ধ নেই, ইত্যাদি:
  6. যথাযথ স্থানে বর্ণনাসহ চিত্র ব্যবহৃত হয়েছে।
    ক) ( সকল মুক্ত ছবি আছে কিনা বা কোনো সৌজন্যমূলক ছবি থাকলে তা ঠিক বর্ননা করা আছে কিনা ): খ) (ছবিতে ছবির উপযোগী বর্ণনা আছে কিনা):
  7. সিদ্ধান্ত:
    উত্তীর্ণ/অনুত্তীর্ণ:

প্রধান পাতার জন্য সূচনাংশ[সম্পাদনা]

বাইতুল কুরআন (অর্থ: কুরআনের ঘর) বাহরাইনের হুরায় অবস্থিত ইসলামি শিল্পের উপর বিশেষায়িত একটি কমপ্লেক্স। এটি ১৯৯০ সালে প্রতিষ্ঠিত হয়। এই কমপ্লেক্স এখানকার ইসলামি জাদুঘরের জন্য প্রসিদ্ধ। এটি পৃথিবীর প্রসিদ্ধতম ইসলামি জাদুঘরগুলোর মধ্যে অন্যতম। ১৯৮৪ খ্রিষ্টাব্দে এই কমপ্লেক্সের নির্মাণ শুরু হয়। ১৯৯০ সালের মার্চে জাদুঘর চালু করা হয়। আবদুল লতিফ জাসিম কানু এর উদ্বোধন করেন। কুরআন ও অন্যান্য দুর্লভ বইয়ের মূল্যবান পাণ্ডুলিপি রক্ষার জন্য এটি নির্মিত হয়। একটি আঞ্চলিক ম্যাগাজিনের মতে পারস্য উপসাগর অঞ্চলে এই উদ্যোগ অভাবনীয়। এই প্রতিষ্ঠান ও এর জাদুঘরে আন্তর্জাতিকভাবে প্রসিদ্ধ কুরআনের ঐতিহাসিক পাণ্ডুলিপি রয়েছে। এখানে পূর্বে চীন থেকে পশ্চিমে স্পেন পর্যন্ত ইসলামি বিশ্বের নানা স্থানের কুরআনের পাণ্ডুলিপি রয়েছে। জটিল গঠনের বাহ্যিক নকশা ১২শ-শতাব্দীর প্রাচীন মসজিদের নকশার ভিত্তিতে প্রস্তুত করা হয়েছে। কমপ্লেক্সে মসজিদ, গ্রন্থাগার, অডিটোরিয়াম, মাদ্রাসা এবং দশটি প্রদর্শন হলযুক্ত জাদুঘর রয়েছে। মূল হল ও মসজিদের উপর বড় আকারের স্ট্রেইন্ড গ্লাসের গম্বুজ রয়েছে। (বাকি অংশ পড়ুন...)

প্রধান পাতায় দেয়ার জন্য উপরের অংশটুকু তৈরি করা হয়েছে। --আফতাব (আলাপ) ১৯:৫৭, ২৮ নভেম্বর ২০১৫ (ইউটিসি)[উত্তর দিন]

আলহামদুলিল্লাহ ! খুব ভালো ।

কামাল আহমেদ পাশা (আলাপ) ০৯:৪১, ১৮ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি) কামাল আহমেদ পাশা[উত্তর দিন]

শিরোনাম প্রস্তাবনা[সম্পাদনা]

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


এই প্রবন্ধটির শিরোনাম বাইত আল কুরআন এর পরিবর্তে বাইতুল কুরআন হওয়া উচিত। কারণ, সঠিক উচ্চারণ ও বাংলায় প্রচলিত বানান। ~ খাত্তাব ( | | ) ০৭:১৬, ২৭ জুলাই ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

সমর্থন করছিনা ভাই, বাইতুল/বায়তুল উচ্চারণটা আমাদের এদিকের আঞ্চলিকতা, আরবরা এভাবে লিখেওনা, উচ্চারণও করেনা। ওদের সরকারি সাইটে লিখা বাইত আল কুরআন, এভাবেই থাকা যৌক্তিক। https://www.culture.gov.bh/en/visitingbahrain/CulturalTourism/10top_must_dos/Name,10135,en.html#.YwGs7XZBzIU Akmohalim (আলাপ) ০৪:০১, ২১ আগস্ট ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@Akmohalim ওদের অফিসিয়াল আরবি সাইটে বাইতুল কুরআন লিখা। উচ্চারণ আপনি না জানলে বুঝবেন না। আগের বর্ণ হিসেবে কখনো বাইতাল কুরআন, কখনো বাইতিল কুরআন উচ্চারণ হয়। আলাপ:সালাহুদ্দিন আইয়ুবি পাতায় খানিকটা আলাপ হয়েছিল। কখনো সালাহাদ্দিনও উচ্চারণ হয়। আর ইংরেজিতে ভেঙ্গে লেখার রীতি পুরাতন, বাংলায় এটা আমদানি করার কারণ দেখছিনা। ~ খাত্তাব ( | | ) ১১:৩৪, ২১ আগস্ট ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]
@আফতাবুজ্জামান, @Owais Al Qarni আপনাদের মন্তব্য প্রয়োজন। Deloar Akram (আলাপঅবদানলগ) ১২:১৫, ২১ আগস্ট ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।